Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
ডিজিটাল ভূমি সেবা গ্রহণ

খুলনায় ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে প্রেসব্রিফিং

প্রকাশিত:Sunday ২২ May 20২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০১জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ভূমি সেবা সপ্তাহ-২০২২ উপলক্ষ্যে প্রেসব্রিফিং রবিবার (২২ মে) দুপুরে খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

 ভূমি সেবা সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘ভূমি অফিসে না এসে ডিজিটাল ভূমি সেবা গ্রহণ’।

 উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে প্রেসব্রিফিংকালে বিভাগীয় কমিশনার বলেন, ভূমি সেবায় ডিজিটালাইজেশন নাগরিক সেবায় অনন্য পদক্ষেপ।

বর্তমানে নামজারি, ভূমি উন্নয়ন কর প্রদান, খতিয়ান ও মৌজা ম্যাপ সরবরাহ, শুনানিসহ বিবিধ ক্ষেত্রে অনলাইনের মাধ্যমে একজন ব্যক্তি ভূমি অফিসে না এসেও হয়রানিমুক্তভাবে ভূমি সেবা পেতে পারেন।


 তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ভূমি সংক্রান্ত যাবতীয় বিষয় ডিজিটাল ব্যবস্থাপনার আওতায় আনার প্রক্রিয়া দ্রুত এগিয়ে চলছে। তবে হয়রানিমুক্ত ভূমি সেবার জন্য জনগণকে সচেতন হতে হবে। 

উল্লেখ্য, ভূমি সেবার সকল কার্যক্রম জনসম্মুখে প্রদর্শনের জন্য ১৯ মে থেকে ২৩ মে-২০২২ পর্যন্ত পাঁচ দিনব্যাপী দেশের আটটি বিভাগের সকল জেলায় এবং ৫০৭টি উপজেলার রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে একযোগে ভূমি সেবা সপ্তাহ উদযাপন করা হচ্ছে। 

প্রেসব্রিফিং এ ভূমি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ মাহমুদ হাসান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব)  মোঃ শহিদুল ইসলাম, আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ, প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক মামুন রেজাসহ ইলেক্টনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


আরও খবর



ভোটকেন্দ্র দখলে অস্ত্রধারী ভাড়া, একেকজন গুলি করেন দুই-তিন রাউন্ড

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

চট্টগ্রামের সাতকানিয়ায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন এবং তারও ১৫ মাস আগে হওয়া চন্দনাইশ পৌর নির্বাচনে কেন্দ্র দখলে ভাড়ায় খাটে একই অস্ত্রধারী গ্রুপ। গ্রুপের হোতা শওকত হোসেন (৩২)। শনিবার (১১ জুন) বিকেলে চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম নাজমুন নাহারের আদালতে স্বীকারোক্তি মূলক জবানবন্দি দেন এই অস্ত্রধারী। জবানবন্দিতে ভোটকেন্দ্র দখলে ভাড়ায় খাটার বিষয়টি স্বীকার করেন তিনি। চক্রের সদস্যরা একেকজন দুই থেকে তিন রাউন্ড গুলি ছুড়েছিলেন। পরে তারা জানতে পারেন, গুলিতে আহত কয়েকজনের মধ্যে এক কলেজছাত্র মারা গিয়েছেন।

আদালতে জবানবন্দি দেওয়া শওকত হোসেন নামের এই অস্ত্রধারীসহ তিনজনকে চট্টগ্রাম মহানগরীর লালদীঘি এলাকা থেকে গত বুধবার রাতে গ্রেফতার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। তবে সাতকানিয়ায় ভোটের দিন প্রদর্শন করা এই তিনজনের অস্ত্র এখনো উদ্ধার করা যায়নি।

গ্রেফতার অন্যরা হলেন- কামরুল আজাদ ওরফে সুমন (৩২) ও আজাহার উদ্দিন (৩২)। তাদের মধ্যে কামরুল গ্রেফতারের পরদিনই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। জবানবন্দিতে তিনিও সাতকানিয়া ও চন্দনাইশের নির্বাচনে কেন্দ্র দখলে ভাড়ায় খাটার বর্ণনা দেন। অন্যদিকে গ্রেফতার হওয়া অপর আসামি আজাহারকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। রোববার (১২ জুন) তাকেও আদালতে হাজির করা হতে পারে বলে জানিয়েছে পিবিআইয়ের তদন্ত টিম।

চট্টগ্রাম জেলা পিবিআই পরিদর্শক মো. নেজাম উদ্দিন বলেন, নির্বাচনে কেন্দ্র দখলে ভাড়ায় খাটা গ্রুপটির দলনেতা শওকত হোসেন। আদালতে দেওয়া জবানবন্দিতে ১৫ মাস আগে চন্দনাইশে পৌর নির্বাচনে এক কলেজছাত্রকে গুলি করে মারার কথা স্বীকার করেছেন তিনি। সেদিন শওকত হাতে থাকা পিস্তল দিয়ে নিজেই দুই রাউন্ড গুলি করেছিলেন। ওই সময় তার সঙ্গে ছিলেন কামরুল, আজাহার, মোরশেদসহ সাত-আটজন। সেদিন তারা সবাই একসঙ্গে গুলি চালিয়েছিলেন। গুলির শব্দে ভোটকেন্দ্রে আতংক তৈরি হলে ভোট দিতে আসা লোকজন পালিয়ে যান। পরে অস্ত্রধারীরা ফিরে আসেন।

জবানবন্দিতে শওকত উল্লেখ করেন, ভোটের আগের দিন রাতে চন্দনাইশ পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী রহিম উদ্দিনের ঘরে যান তারা। অস্ত্র ছাড়াও রাতে হাতখরচের জন্য পাঁচ হাজার টাকা করে দেওয়া হয় তাদের। ভোটের দিনও হাত খরচের জন্য দেওয়া হয় ১০ হাজার টাকা করে। আসার সময় নাস্তা-পানি খাওয়ার জন্য আরও তিন হাজার টাকা দেওয়া হয় বলে জবানবন্দিতে উল্লেখ করেন তিনি।

২০২১ সালের ১৪ ফেব্রুয়ারি চন্দনাইশ পৌরসভা নির্বাচনে গাছবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে দুপুরে আবদুর রহিম (স্বেচ্ছাসেবক লীগের নেতা) ও মো. সেলিম (আওয়ামী লীগের সমর্থক) নামের দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের একপর্যায়ে গোলাগুলি হয়। কেন্দ্রের পাশেই ছিলেন গাছবাড়িয়া সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র হাবিবুর ইসলাম। গুলিতে হাবিব গুরুতর আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ওই ঘটনায় হাবিবের মা ছকিনা খাতুন চন্দনাইশ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। আদালতের নির্দেশে মামলাটি পিবিআই তদন্ত করছে।


আরও খবর



নিজেদের মহাকাশ স্টেশনের কাজ সমাপ্তে তিন নভোচারীকে পাঠালো চীন

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

নিজেদের মহাকাশ স্টেশনের কাজ সমাপ্ত করতে তিন নভোচারীকে পাঠিয়েছে চীন। ছয় মাস মহাকাশ স্টেশনটিতে নির্মাণ কাজ করবে তারা। রোববার (৫ জুন) চীনের মহাকাশ সংস্থা এ তথ্য জানিয়েছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মহাকাশচারীরা স্থানীয় সময় সকাল ১০টা ৪৪ মিনিটে শেনঝো-১৪ মহাকাশযানে যাত্রা করে। উত্তর পূর্বাঞ্চলীয় গানঝু প্রদেশের জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি পাঠানো হয়।

দলটি ডিসেম্বরে পৃথিবীতে ফিরে আসার আগে ছয় মাস তিয়ানগং স্পেস স্টেশনের তিয়ানহে কোর মডিউলে থাকার পাশাপাশি কাজ করবে। তিয়ানগং মানে স্বর্গীয় প্রাসাদ।

নিজেদের মহাকাশ স্টেশনের কাজ সমাপ্তে তিন নভোচারীকে পাঠালো চীন

ক্রুদের মধ্যে রয়েছে চেন ডং, লিউ ইয়াং ও কাই জুজে। তারা উৎক্ষেপণের প্রায় ছয় দশমিক পাঁচ ঘণ্টা পরে মহাকাশ স্টেশনে পৌঁছাবেন বলে আশা করা হয়।

২০২১ সালের এপ্রিলে তিন মডিউলের মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করে চীন। ওই সময় প্রথম পাঠানো হয় সবচেয়ে বড় মডিউল তিয়ানহে। একটি মেট্রো বাসের চেয়ে সামান্য বড় তিয়ানহে স্টেশন নির্মাণ শেষে মহাকাশচারীদের বাসস্থান হিসেবে ব্যবহার হবে।


আরও খবর



খালেদাকে বিদেশে নেওয়ার পরামর্শ চিকিৎসকদের: ফখরুল

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

চিকিৎসকরা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে দেশের বাইরে নেওয়ার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার (১১ জুন) বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ডাক্তারদের কাছে যতটুকু শুনেছি, তার (খালেদা জিয়ার) একটা মাইল্ড হার্ট অ্যাটাক হয়ে গেছে। হাসপাতালে থাকতে থাকতেই তার আরেকটা উপসর্গ এসে যায়। সেটা হচ্ছে তার সাফোকেশন শুরু হয়, শ্বাসকষ্ট শুরু হয়। তখন ডাক্তাররা সিদ্ধান্ত নেন যে, আর বিলম্ব না করে তার এনজিওগ্রাম করবেন।

তিনি বলেন, এনজিওগ্রাম করে দেখা গেছে তার মেইন আর্টারিটা ৯৯ পারসেন্ট ব্লক। সেখানে সফলভাবে স্টেইন্ট করেছেন। ডাক্তাররা আশাবাদী, এই ট্রিটমেন্টের ফলে তিনি আপাতত হার্টের যে সমস্যা সেটা থেকে সাময়িকভাবে রিলিভড হলেন।

বিএনপি মহাসচিব আরও বলেন, দল ও পরিবারের পক্ষ থেকে বহুবার খালেদা জিয়াকে দেশের বাইরে চিকিৎসার সুযোগ দেওয়ার জন্য আবেদন করা হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আজ পর্যন্ত তার (খালেদা জিয়া) চিকিৎসার জন্য, তাকে যে বিদেশে পাঠানো দরকার সেই বিষয়টাকে সম্পূর্ণ বাতিল করে দিয়ে যে ব্যবস্থাটা বলেন, সেটা সম্পূর্ণভাবে সঠিক নয়। আজকে আবার তিনি অসুস্থ হয়ে পড়াতে আরও প্রমাণিত হলো, অবিলম্বে বিদেশে উন্নত চিকিৎসাকেন্দ্রে পাঠিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে না পারলে তার জীবন হুমকির মুখে পড়বে।

উদ্ভূত পরিস্থিতিতে এখনো দলীয়ভাবে কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আমরা এ বিষয়ে আলোচনা করবো। এখনো কোনো সিদ্ধান্ত নেইনি। জনগণের দাবি তার চিকিৎসার জন্য বিদেশ পাঠানো হোক।

তিনি বলেন, যদিও তারা অনির্বাচিত, তবুও আজ আমি আবার তাদের কাছে আহ্বান জানাতে চাই, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জীবন রক্ষার জন্য দেশের বাইরে তার চিকিৎসা করার ব্যবস্থা নেওয়া হোক। অন্যথায়, আমরা আবারো বলছি, সকল দায় দায়িত্ব কিন্তু এই সরকারকে বহন করতে হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, বেগম সেলিমা রহমান উপস্থিত ছিলেন।


আরও খবর



অবশেষে রোদ্দুর রায় গ্রেফতার

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭০জন দেখেছেন
Image

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে উদ্দেশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে অশালীন মন্তব্যের জেরে গ্রেফতার করা হয়েছে ‘স্বঘোষিত কবি’ রোদ্দুর রায়কে। মঙ্গলবার (৭ জুন) গোয়া থেকে গ্রেফতার তাকে করা করেছে কলকাতা পুলিশ।

সম্প্রতি মমতা ব্যানার্জী সাহিত্যে বাংলা আকাদেমি পুরস্কার পাওয়ার পর তাকে কুরুচিকর ভাষায় আক্রমণ করেছিলেন রোদ্দুর রায়। সেই সময় তার নামে থানায় মামলা করেন তৃণমূল সমর্থকরা। সেই রেশ কাটতে না কাটতেই কিছুদিন আগে ফের ফেসবুক লাইভে মমতাকে গালিগালাজ করেন রোদ্দুর রায়। এরপরই গত ৩ জুন তৃণমূল নেতা ঋজু দত্ত চিৎপুর থানায় অভিযোগ দায়ের করেন।

এর আগে, গত ১২ মে নিজেদের তৃণমূলের কর্মী দাবি করে রোদ্দুর রায়ের নামে থানায় অভিযোগ করেছিলেন দুই ব্যক্তি। রোদ্দুর রায়ের নামে পাটুলি থানা ও লালবাজার সাইবার সেলে অভিযোগ করা হয়েছিল।

পাটুলি থানায় অভিযোগ দায়ের করেছেন অরিত্র সাহা, সাইবার সেলে অভিযোগ দায়ের করেন বিজয় বন্দ্যোপাধ্যায়। দু’জনেরই দাবি পশ্চিমবঙ্গের নির্বাচিত মুখ্যমন্ত্রীর সম্মানহানি করা হয়েছে। এই অপরাধে রোদ্দুরের বিরুদ্ধে যথাযথ শাস্তির দাবি জানান তারা। জামিন অযোগ্য ধারায় একাধিকবার এফআইআর দায়ের পর অবশেষে গ্রেফতার হলেন রোদ্দুর রায়।

সূত্র: হিন্দুস্তান টাইমস


আরও খবর



একদিন অনুশীলন করেই রাতে মাঠে নামছে টাইগাররা

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে আজ প্রথমবারের মতো মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে আনুষ্ঠানিক সিরিজের ম্যাচ খেলতে নয়। মূল সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

অ্যান্টিগার কুলরিজ ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় শুক্রবার রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। আগামী ১৬ জুন (বৃহস্পতিবার) অ্যান্টিগারই নর্থ সাউন্ডে স্যার ভিভ রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ দল।

কয়েকভাগে ভাগ হয়ে ক্যারিবীয় সফরে গিয়েছে বাংলাদেশ দল। ভ্রমণক্লান্তি কাটিয়ে বৃহস্পতিবার প্রথমবারের মতো পূর্ণাঙ্গ দলীয় অনুশীলন করেছেন তামিম ইকবাল, মুমিনুল হক, লিটন দাস, নাজমুল হোসেন শান্তরা। একদিনের অনুশীলনেই আজ প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের টেস্ট স্কোয়াড
মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইয়াসির আলী রাব্বি, কাজী নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, এবাদত হোসেন চৌধুরী, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজ।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশ
ইয়ানিক ক্যারিয়া (অধিনায়ক), কলিন আর্কিবাল্ড, অ্যালিক অ্যাথানাজ, ত্যাজনারায়ন চন্দরপল, ব্রায়ান চার্লস, রস্টোন চেজ, টেভিন ইমলাচ, জেরেমিয়া লুইস, প্রেস্টন ম্যাকসুই, মারকুইনো মাইন্ডলি, জেরেমি সোলোজানো ও জোমেল ওয়ারিকান।


আরও খবর