Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

খাদ্য নিরাপত্তায় জনসচেতনতা সৃষ্টিতে বিভাগীয় কর্মশালা

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১০৩জন দেখেছেন
Image

খাদ্য নিরাপত্তা নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভাগীয় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৬ জুন) রাজধানীর তথ্যভবন মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেন ও খাদ্য মন্ত্রণালয়ের সচিব ইসমাইল হোসেন।

কর্মশালায় মকবুল হোসেন বলেন, নিরাপদ খাদ্যগ্রহণ না করায় দেশে প্রতি ১০ জনের একজন অসুস্থতায় ভোগেন, যা সংখ্যা অনেক। ১৮ বছর পর্যন্ত মানবদেহে বিশেষ করে শিশু-কিশোরদের বুদ্ধিমত্তার সেল গঠন হয়। এজন্য এসময়ে পরিমিত ও পুষ্টিযুক্ত খাদ্যগ্রহণের ওপর গুরুত্ব দিতে হবে।

বৃহত্তর জনগোষ্ঠীর জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার ২০১৫ সালে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ গঠন করে বলেও উল্লেখ করেন সচিব মকবুল হোসেন।

অনুষ্ঠানে খাদ্যসচিব ইসমাইল হোসেন বলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব না। এজন্য দরকার জনসচেতনতা। এ কাজে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিক রাখতে পারে।

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আবদুল কাইউম সরকার কর্মশালায় সভাপতিত্ব করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদ।


আরও খবর



জেলের জালে উঠে এলো ৬০ কেজির সামুদ্রিক শোল

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

পটুয়াখালীর কুয়াকাটায় বঙ্গোপসাগরে এক জেলের জালে ধরা পড়েছে ১০ ফুট লম্বা ৬০ কেজি ওজনের বিশালাকৃতির এক সামুদ্রিক শোল মাছ।

মঙ্গলবার (২ আগস্ট) সকাল সাড়ে ৯টায় মাছটি আলীপুর মৎস্য বন্দরে নিয়ে আসা হয়। এ সময় মাছটি এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

jagonews24

এফবি বিলকিস ট্রলারের জেলে হাছানুল মাঝি জানান, বাশখালি থেকে আমরা বঙ্গোপসাগরের সোনার চর পয়েন্টে জাল ফেললে তিন দিন আগে এ মাছটি আমার জালে ধরা পড়ে। পরে আজ মাছটি আলীপুরে নিয়ে এসে বিক্রি করি। এত বড় মাছ সবসময় পাওয়া যায় না। মাছটির ওজন বেশি হওয়ায় ট্রলারে তুলতে অনেক বেগ পেতে হয়েছে।

স্থানীয় মৎস্য ব্যবসায়ী রহিম খান জানান, আমি মাছটি ২০ হাজার টাকায় কিনেছি। এটি সামুদ্রিক শোল মাছ। সমুদ্রে বড় আকৃতির যে মাছগুলো পাওয়া যায় তারমধ্যে এটি একটি। এই মাছ অনেক সুস্বাদু তাই এটাকে ঢাকায় পাঠিয়ে দেবো।

jagonews24

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, সামুদ্রিক শোল সচরাচর দেখা যায় না। এটি গভীর সমুদ্রের মাছ। এ মাছটি নিয়ে গবেষণা করা প্রয়োজন।


আরও খবর



সাংবাদিক হাসান মিসবাহের ওপর হামলার নিন্দা

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৬জন দেখেছেন
Image

ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সাংবাদিক হাসান মিসবাহের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন ‘হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং’। একই সঙ্গে এ ঘটনায় জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনার দাবির জানায় মন্ত্রণালয়ের গণমাধ্যম শাখাটি।

শনিবার (১৩ আগস্ট) মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এবং ‘হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং’র মুখপাত্র মাইদুল ইসলাম প্রধানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিন্দা জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীর কামরাঙ্গীরচরে এসপিএ ডায়াগনস্টিক সেন্টারের কিছু বিষয়ে পেশাগত প্রতিবেদন করতে গিয়ে দায়িত্ব পালনরত অবস্থায় ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের জ্যেষ্ঠ প্রতিবেদক হাসান মিসবাহের ওপর হামলা ও শারীরিকভাবে লাঞ্চিতের ঘটনায় হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং তীব্র নিন্দা জানাচ্ছে।

হাসান মিসবাহের প্রতি সহমর্মিতা জানিয়ে বলা হয়, দেশের স্বাস্থ্য ব্যবস্থার গুণগত দিকগুলো গণমাধ্যমে তুলে ধরে বহুবার প্রশংসিত হয়েছেন হাসান মিসবাহ। এরকম একজন জ্যেষ্ঠ সাংবাদিকদের সঙ্গে এ ধরনের অশালীন আচরণ কোনোভাবেই প্রত্যাশিত নয়। এ অবস্থায় হেলথ মিনিস্ট্রি মিডিয়া উইং প্রকৃত ঘটনা উদঘাটন করে এর সঙ্গে জড়িতদের দ্রুত শাস্তির আওতায় আনার দাবি জানায়।

এর আগে ৯ আগস্ট কামরাঙ্গীরচরে এসপিএ ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে পেশাগত দায়িত্ব পালনের সময় জ্যেষ্ঠ সাংবাদিক হাসান মিসবাহ ও ক্যামেরাপারসন সাজু মিয়ার ওপর হামলার ঘটনা ঘটে।


আরও খবর



সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪০জন দেখেছেন
Image

সৌদি আরবের তাবুক প্রদেশের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর আহ্বান জানিয়েছেন সেখানে নিযুক্ত রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সৌদি আরবের তাবুকের চেম্বার অব কমার্সের সভাপতি ইমাদ সাদাদ আল ফাখরির সঙ্গে বৈঠককালে তিনি এ আহ্বান জানান। সোমবার (১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মাধ্যমে বিনিয়োগে এগিয়ে আসার জন্য সৌদি ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের অনুরোধ করেন।

সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে জানিয়ে তিনি বলেন, সৌদি বিনিয়োগকারীদের জন্য আলাদা ইকোনমিক জোন তৈরির বিষয় বাংলাদেশ সরকারের পরিকল্পনায় রয়েছে।

এ সময় চেম্বার সভাপতি ইমাদ সাদাদ আল ফাখরি সৌদি আরবের নিওম সিটি প্রকল্প ও রেড সি প্রকল্পের সুবিধাজনক খাতে বাংলাদেশি ব্যবসায়ীরা বিনিয়োগ করতে পারেন বলে জানান।

চেম্বার সভাপতি বলেন, বাংলাদেশ সৌদি আরবে কেবল একটি অভিবাসী কর্মী প্রেরণকারী দেশই নয়, এ দু’দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে, যা আমাদের কাজে লাগাতে হবে।

এ সময় রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বাংলাদেশ ওষুধ, সিরামিক পণ্য, কৃষিজাত পণ্য এবং ইলেকট্রনিকস পণ্য খাতে বিনিয়োগ করতে পারে বলে জানান। এসব খাতে অগ্রগতি তুলে ধরে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় ওষুধ আমদানির জন্য সৌদি ব্যবসায়ীদের অনুরোধ জানান তিনি। এছাড়া বাংলাদেশের হস্তশিল্প, তৈরি পোশাক ও চামড়াজাত পণ্য আমদানির জন্যও সৌদি ব্যবসায়ীদের অনুরোধ করেন রাষ্ট্রদূত।

বৈঠকে জেদ্দাস্থ বাংলাদেশের কনসাল জেনারেল মো. নাজমুল হক ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



৫ জনকে নিয়োগ দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ০৩টি পদে ০৫ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৮ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ঢাকা বিশ্ববিদ্যালয়

পদের বিবরণ
jagonews24

চাকরির ধরন: স্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের ঠিকানা: প্রধান প্রকৌশলী, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

আবেদন ফি: পে-অর্ডার/ব্যাংক ড্রাফটের মাধ্যমে ৩০০ টাকা পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়: ১৮ আগস্ট ২০২২

সূত্র: যুগান্তর, ২২ জুলাই ২০২২


আরও খবর



যুদ্ধের কারণে জ্বালানির দাম বেড়েছে, এটা সাময়িক: তাজুল ইসলাম

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫০জন দেখেছেন
Image

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব অনুপ্রেরণা, উৎসাহ আর উদ্দীপনার উৎস।

সোমবার (৮ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, বঙ্গমাতা জাতির পিতাকে সব সময় সহযোগিতা ও উৎসাহ প্রদান করেছেন বলেই বঙ্গবন্ধু নানা প্রতিকূলতা উপেক্ষা করে দায়িত্ব পালনে বিচলিত হননি। বঙ্গবন্ধুর সারাজীবনের লড়াই-সংগ্রাম ও আন্দোলনে ছায়ার মতো পাশে থেকে সাহস যুগিয়েছেন বঙ্গমাতা। যার কারণে আমরা পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুরো পৃথিবীতে এক ধরনের অস্থিরতা চলছে। যার ফলে জ্বালানি ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র ছাড়াও অন্যান্য দ্রব্যের দাম বেড়েছে। এর প্রভাব আমাদের দেশেও পড়েছে। এটি সাময়িক সময়ের জন্য। এটি আমাদের মেনে নিতে হবে। এই সমস্যা চিরকাল থাকবে না। উন্নত সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে নানা প্রতিবন্ধকতা ও ষড়যন্ত্র উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

মন্ত্রী আরও বলেন, দল যে কেউ করতেই পারেন। এটি তার রাজনৈতিক অধিকার। কিন্তু রাজনীতির নামে দেশে অশান্তি সৃষ্টি করবেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত করার ষড়যন্ত্র করবেন। এটা সহ্য করা হবে না।

করোনা মোকাবিলায় সরকার সফলতার স্বাক্ষর রেখেছে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, করোনার সময় বিশ্বের অধিকাংশ দেশের তুলনায় বাংলাদেশের ইকোনোমিক গ্রোথ রেইট অনেক ভালো ছিল। বর্তমানে সারা পৃথিবী কৃচ্ছতা সাধন করছে। আমরাও তা অনুসরণ করতে বাধ্য হচ্ছি।


আরও খবর