Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

কী ভবিষ্যদ্বাণী বাবা ভাঙ্গার ২০২৩ সালেও বিপর্যয়!

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৩৪জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক; বিশ্বজুড়ে যে কয়েকজন ভবিষ্যৎদ্রষ্টা জনপ্রিয়, তাদের মধ্যে অন্যতম বাবা ভাঙ্গা। বুলগেরিয়ার এই রহস্যময় মানুষের বলে যাওয়া অনেক কথাই সত্যি হয়েছে বলে দাবি করা হয়। এজন্য তাকে বুলগেরিয়ার নস্ত্রাদামুস বলা হয়। ১২ বছর বয়সে ধুলোঝড়ে তিনি হারিয়েছিলেন চোখের দৃষ্টি। তবে তার মতে, এই ঘটনা ছিল শাপে বর। সৃষ্টিকর্তার আশীর্বাদ। কেননা তার পর থেকেই অন্তরের দৃষ্টিতে তিনি ভবিষ্যৎ চাক্ষুষ করতে পারেন বলে দাবি করা হয়। বলে গিয়েছিলেন আগামীর কথা।

রহস্যজনকভাবে তার অনেক কথাই মিলে গেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়। এমনকি টুইন টাওয়ার হামলার মতো ঘটনার কথাও তিনি বলে যেতে পেরেছিলেন। এই কারণেই তার ভবিষ্যৎবাণীকে গুরুত্ব দেন বহু মানুষও।

২০২৩ নিয়েও বেশ কিছু কথা বলে গেছেন তিনি। যদিও তা যে সুখবর বয়ে আনছে, এমনটা বলা যায় না। করোনা বিপর্যয় কাটিয়ে ২০২২ খানিক সুস্থির হয়েছিল। যদিও বছরের শেষভাগে এসে ফের করোনা সংক্রমণের আশঙ্কা গ্রাস করছে মানুষকে।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেখা যাচ্ছে, বাবা ভাঙ্গার কথাতেও লুকিয়ে আছে বিপর্যয়েরই ইশারা। তার মতে, প্রাকৃতিকভাবে ২০২৩-এ বহু আশ্চর্য ঘটনা ঘটবে। যার মধ্যে উল্লেখ্য হলো, পৃথিবীর কক্ষপথে পরিবর্তন। আপাতভাবে এ কথার গুরুত্ব হয়তো আমরা সেভাবে বুঝতে পারি না। তবে যদি তা হয়, তাহলে কিন্তু এর ফলে পৃথিবী বদলে যাবে অনেকটাই।

যে উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং নিয়ে এখনই সারা পৃথিবী ত্রস্ত, তা কয়েক গুণ বেড়ে যাবে এর দরুন। তাতে পরিবর্তন আসবে জলস্তরেও, একইভাবে জনজীবনও মারাত্মকভাবে প্রভাবিত হবে। পৃথিবীর কক্ষপথের এই পরিবর্তনের কথাই বলে গিয়েছেন ভাঙ্গা বাবা। পাশাপাশি, তার অনুমান ‘সোলার সুনামি’ হতে পারে এই ২০২৩-এই। প্রায় বিরল এ ঘটনা। যা প্রযুক্তির ওপর বড় প্রভাব ফেলতে পারে।

এ ছাড়া জৈব অস্ত্রের ব্যবহারের ফলে পৃথিবী যে বিপদের মধ্যে পড়তে এমনটাও ছিল তার অনুমান। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের গতিপ্রকৃতির দিকে চোখ রাখলে এমন সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যায় না বলেই মত অনেকের। সব মিলিয়ে বাবা ভাঙ্গার ভবিষ্যৎবাণীতে ২০২৩-এর জন্য যে বিশেষ সুখবর নেই, তা বলাই যায়।


আরও খবর



শিক্ষা প্রতিমন্ত্রীকে মধুপুর উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৫৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃশামসুন্নাহার চাপা শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হয়ে তার প্রিয় জন্ম ভুমিতে আগমন উপলক্ষে মধুপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি ও সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর পক্ষ থেকে ফুলেল শুভেচছা ও অভিনন্দন জানান।

শুক্রবার সকালে মধুপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে উপজেলার গাংগাইর বাস স্ট্যান্ড এলাকায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

শত শত নেতা কর্মী মোটর সাইকেল শোভা যাত্রা করে একত্রিত হতে থাকেন। পরে শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নার চাপা উক্ত বাসস্ট্যান্ড এলাকায় পৌঁছামাত্রই তার সমর্থিত নেতা কর্মীগণ শ্লোগানে শ্লোগানে  এলাকা মুখরিত করে তোলেন। পরে তাকে ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। এসময় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাপার সমর্থকগন উপজেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে এক বিশাল মোটরসাইকেল শোভাযাত্রার আয়োজন করেন।

মোটর সাইকেল শোভা যাত্রাটি ভাইঘাট এলাকা হয়ে মির্জাবাড়ী, ভবানিটেকী চৌরাস্তা বাজার হয়ে মধুপুর থানার মোড় এলাকায় এসে শেষ হয়।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নারী কর্মীদের স্বাস্থ্য সচেতনা বৃদ্ধিতে হুয়াওয়ের বিশেষ আয়োজন

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হুয়াওয়ে সাউথ এশিয়া আজ আন্তর্জাতিক নারী দিবস পালনের অংশ হিসেবে প্রতিষ্ঠানটির নারী কর্মীদের জন্য একটি স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচি আয়োজন করেছে। হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে প্রখ্যাত অনকোলজি বিশেষজ্ঞ ডা. সামিয়া ওয়াহিদ মুনার সঞ্চালনায় এটি অনুষ্ঠিত হয়। এই উদ্যোগের উদ্দেশ্য ছিলো স্তন ও জরায়ুর ক্যান্সার সম্পর্কে অংশগ্রহণকারীদের সচেতনতা বৃদ্ধি করা

এবারের নারী দিবসের থিম “ইন্সপায়ার ইনক্লিউশন: এমপাওয়ারিং চেঞ্জ”-এর উপর ভিত্তি করে হুয়াওয়ে বিশেষ এই দিবস পালন করে। প্রতিষ্ঠানিকভাবে লিঙ্গ বৈষম্য মোকাবেলা ও নারী কর্মীদের সমান সুযোগ প্রদানের মাধ্যমে অন্তর্ভুক্তির বিষয়কে প্রাধান্য দেওয়া হয়। এছাড়া নারী কর্মীদের পেশাগত উন্নতি নিয়েও এই অনুষ্ঠানে আলোচনা করা হয়।  

কর্মীদের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে হুয়াওয়ে আজকের স্বাস্থ্য বিষয়ক কর্মসূচিটি আয়োজন করে। স্তন ও জরায়ুর ক্যান্সার প্রতিরোধে আগে থেকেই নারীদের যেসব পদক্ষেপ ও নিয়ম কানুন অনুসরণ করা প্রয়োজন, সেগুলি নিয়ে ডা. সামিয়া ওয়াহিদ মুনা আলোচনা করেন। এর মাধ্যমে অংশগ্রহণকারীরা রোগ দুইটি প্রতিরোধ করার উপায় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন।

এই বিষয়ে হুয়াওয়ে সাউথ এশিয়ার হিউম্যান রিসোর্সেস ডিরেক্টর লিন শাও বলেন, “হুয়াওয়ে নারী কর্মীদের জন্য সমান সুবিধা নিশ্চিত করার পাশাপাশি আইসিটি খাতে আরও বেশি নারীদের অন্তর্ভুক্তি নিশ্চিত করতে সবসময় কাজ করে যাচ্ছে। লৈঙ্গিক সমতা ও অন্তর্ভুক্তি নিশ্চিতে আমাদের দৃঢ় প্রতিশ্রুতির অংশ হিসেবে নারী কর্মীদের ক্ষমতায়নে দীর্ঘ সময় ধরে আমরা বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে আসছি। এর পাশাপাশি আমরা সিডস ফর দ্য ফিউচার ও আইসিটি স্কিলস কম্পিটিশনসহ বিভিন্ন ধরনের কর্মসূচি পরিচালনা করে আসছি, যেগুলিতে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে। এছাড়া হুয়াওয়ের উইমেন ইন টেক প্রোগামে নারী উদ্যোক্তা ও উদ্ভাবনকারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। আমাদের এই ধরনের আরও উদ্যোগ ভবিষ্যতেও চলমান থাকবে।”


আরও খবর



ইবিতে মুক্ত মঞ্চ তৈরির নামে কাটা হচ্ছে গাছ

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি প্রতিনিধি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মুক্ত মঞ্চ তৈরির জন্য কাটা হয়েছে গাছ। রবিবার (০৩ মার্চ) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় তিনটি গাছ কাটা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। 

জানা যায়, বটতলার নিজস্ব সৌন্দর্য বৃদ্ধিসহ পুরো বটতলা এলাকা ছায়া দিতো এ গাছগুলো। এতে নানান সময় আড্ডার জন্য এখানে বসে শিক্ষার্থীরা পেতো স্বস্তি। এই অবস্থায় গাছগুলো কেটে প্রশাসনের আগ্রাসনের কারণে নিজস্ব সৌন্দর্য হারিয়েছে বটতলা।

এদিকে নব নির্মিত মুক্ত মঞ্চ থেকে প্রায় ৩০ মিটার দূরত্বে দুইটি একাডেমীক বিল্ডিং রয়েছে। দুইটি একাডেমীক বিল্ডিংয়ে অন্তত এক ডজন বিভাগের ল্যাব ও ক্লাস রুম রয়েছে। প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীদের দাবি, ক্লাস রুমের কাছে মুক্ত মঞ্চ তৈরি হলে আমাদের শিক্ষার পরিবেশ নষ্ট  হবে। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হচ্ছে শিক্ষার পরিবেশ সৃষ্টি করা। অবিলম্বে মুক্ত মঞ্চ অন্যত্রে সরিয়ে নিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আরিফা ইসলাম ভাবনা বলেন, 'বিশ্ববিদ্যালয়ের প্রাচীন গাছগুলো আমাদের সম্পদ।  এগুলো সংরক্ষণ করা আমাদের নৈতিক দায়িত্ব। যদি খুব প্রয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই গাছগুলো কাঁটতে হয় তাহলে বিকল্প ব্যবস্থা নেবার দাবি জানাচ্ছি।'  এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এরকম গাছ কাটা থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

এ বিষয়ে ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের চেয়ারম্যান ড. শরিফ মো. আল-রেজা বলেন, বটতলায় প্রোগ্রাম হলে আমাদের ক্লাস পরীক্ষায় ডিস্টার্ব হয়। তারপর যদি আবার একই এলাকায় মুক্ত মঞ্চ তৈরি করা হয়, সেইক্ষেত্রে আমাদের ক্লাস পরীক্ষায় আরও ডিস্টার্ব হবে। আমাদের দাবি থাকবে জিনিসটা যাতে অন্য জায়গায় করা হয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের সভাপতি ইশতিয়াক আহমেদ ইমন বলেন, 'আমরা বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়ের পুরনো গাছগুলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। আমাদের আহ্বান বিশ্ববিদ্যালয় প্রশাসন যেনো আর একটি গাছেও হাত না দেয়।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী এ. কে. এম শরীফ উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় আমাকে একটি কাজ দিয়েছিল। আমি ওইকাজের চাহিদা প্রশাসনকে জানিয়েছি। এর বেশি কিছু আমি জানিনা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, 'বিষয়টি প্রক্টরের কোন ফাংশন না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ভালো বলতে পারবে।'

এ বিষয়ে এস্টেট অফিসের দায়িত্বরত উপ-রেজিস্ট্রার শামসুজ্জামান জোহা বলেন, 'বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের অনুমতি নিয়ে গাছগুলো কাটা হয়েছে। এখানে আমার ব্যক্তিগত কোন সিদ্ধান্ত নেই।'

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অতিরিক্ত দায়িত্বে থাকা কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়ার সাথে এ বিশ্ববিদ্যালয় কয়েকবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু তিনি ফোন ধরেননি।'

আরও খবর



দেশে মার্চের ৮ দিনে এলো ৫৬২৪ কোটি টাকার রেমিট্যান্স

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশে ৫১ কো‌টি ২৯ লাখ (৫১২.৯ মিলিয়ন) মার্কিন ডলার সমপরিমাণ বৈদেশিক মুদ্রার রেমিট্যান্স এসেছে চলতি মার্চ মাসের প্রথম ৮ দিনে । দেশীয় মুদ্রায় (প্রতি ডলার ১১০ টাকা ধ‌রে) যার পরিমাণ ৫ হাজার ৬৪২ কোটি টাকা।

রোববার (১০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

তথ্যমতে, চলতি মাসের ৮ দিনে ব্যাংকিং চ্যানেলে ৫১ কো‌টি ২৯ লাখ ডলার এসেছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ৫ কোটি ২৪ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৯৭ লাখ মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ৪৪ কোটি ৯০ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

চলতি বছরের প্রথম মাস জানুয়ারিতে দেশে রেমিট্যান্স এসেছিল ২১০ কোটি মার্কিন ডলার। আর ফেব্রুয়ারিতে আসে ২১৬ কো‌টি ৬০ লাখ মার্কিন ডলার।


আরও খবর



ঢাকার বাতাস বৃষ্টির পরেও অস্বাস্থ্যকর

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গেল কয়েক দিন ধরেই বৃষ্টি হচ্ছে রাজধানীর বিভিন্ন স্থানে। বৃষ্টি হলেও ঢাকার বায়ুর মানে উন্নতি নেই। আজ সোমবার সকালে বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান তৃতীয়।

আইকিউএয়ারের বায়ুমান সূচকে আজ সকাল সাড়ে ৮টার দকে ঢাকার স্কোর ১৮১। এতে বায়ুর মান ‘অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়। 

দূষিত শহরের তালিকায় ২১৩ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে লাহোর। আর দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের শহর দিল্লির স্কোর ১৯৩। এ ছাড়া ১৭১ স্কোর নিয়ে চতুর্থ এবং পঞ্চম অবস্থানে ১৬১ স্কোর নিয়ে যথাক্রমে আছে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স এবং থাইল্যাণ্ডের রাজধানী চিয়াংমাই।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


আরও খবর