Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

কোনো গাফিলতি পাওয়া গেলে আইনগত ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে যাদেরই গাফিলতি পাওয়া যাবে তাদের শাস্তি পেতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, তদন্তের ফলাফল পাওয়ার পর আমরা সেটি নির্ধারণ করবো।

মঙ্গলবার (৭ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর পুরান ঢাকার ফুলবাড়ীয়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে নিহত ফায়ার ফাইটার শাকিল তালুকদারের জানাজা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দুটি উচ্চপর্যায়ের অতন্ত দল দুর্ঘটনাস্থলে কাজ করছে। তদন্তের ফল প্রকাশ না পাওয়া পর্যন্ত কার গাফিলতি কিংবা নাশকতা বা উদ্দেশ্যপ্রণোদিত ঘটনা কি না তা বলতে পারছি না। কিছু একটা ঘটেছে, তা না হলে এত প্রাণ যায় না, এটাও আমি বিশ্বাস করি।

কোনো গাফিলতি পাওয়া গেলে আইনগত ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

তিনি বলেন, ফায়ার সার্ভিসের কর্মীরা যে অকুতোভয় সৈনিক, তারা সবসময় এটার প্রমাণ দিয়েছে। এফআর টাওয়ারসহ বিভিন্ন সময় আপনারা দেখেছেন। এখানেও তারা সেই সাহসিকতার পরিচয় দিয়েছেন। এক মুহূর্ত তারা দেরি করেননি, ছুটে গিয়েছেন। তারা যথাযথ প্রচেষ্টাই নিয়েছিলেন। দুর্ভাগ্য এতে তাদের ৯ জন নিহত হয়েছেন, তিনজনের মৃতদেহ শনাক্ত হয়নি। সিএমএইচসহ বিভিন্ন হাসপাতালে গুরুতর আহত হয়ে ১৫ জন চিকিৎসা নিচ্ছেন।

অগ্নিকাণ্ডের ঘটনায় প্রভাবশালীদের হাত থাকলে সেক্ষেত্রে নমনীয় হবেন কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, আপনারা দেখেছেন, প্রধানমন্ত্রী কাউকে ছাড় দিয়েছেন? উনি সংসদ সদস্যদেরও ছাড়েন না। কাজেই বার্তাটা স্পষ্ট, যদি কারও সংশ্লিষ্টতা পাওয়া যায়, যদি কারও গাফিলতি দেখা যায়, যদি কেউ কোনোভাবে নাশকতা করে থাকে, তার শাস্তি তাকে পেতেই হবে। তারপর আমরা সেটি নির্ধারণ করবো।

কোনো গাফিলতি পাওয়া গেলে আইনগত ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

ফায়ার সার্ভিসের সক্ষমতার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ঘণ্টা বাজানো ফায়ার সার্ভিস থেকে আধুনিক ফায়ার সার্ভিস নিয়ে আসছি। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনার সঙ্গে সঙ্গেই উপস্থিত হযন। আগে আমরা দেখতাম ঘটনা শেষ হয়ে গেছে, আগুন নিভে গেছে, তখন ফায়ার সার্ভিস গিয়ে উপস্থিত হতো। পার্থক্যটা এখন এখানেই। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনায় আমরা ফায়ার সার্ভিসকে একটি সক্ষম বাহিনীতে পরিণত করতে পেরেছি এবং ক্রমাগতভাবে আমরা তাদের আরও সক্ষমতা বৃদ্ধি করবো। সর্বাত্মকভাবে তারা যেন অগ্নিনির্বাপণে তারা ভূমিকা রাখতে পারে।

এর আগে নিহত ফায়ার ফাইটার শাকিল তরফদারের মরদেহে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পরে তার জানাজায় অংশ নেন তিনি।


আরও খবর



মাছের অভয়ারণ্য তৈরির দিকে নজর দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

মাছের অভয়ারণ্য তৈরির দিকে নজর দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মিষ্টি পানির মাছ উৎপাদনে আমরা স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি।

রোববার (২৪ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’ উদযাপন এবং ‘জাতীয় মৎস্য পদক-২০২২’ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সবচেয়ে নিরাপদ পুষ্টি পাওয়া যায় মাছ থেকে। যেটা মাংস থেকে হয় না। মাছের যে আবাসস্থল অর্থাৎ অভয়ারণ্য তৈরি করা- এগুলোর দিকে দৃষ্টি দিতে হবে। পানির প্রবাহটা ভালো থাকা, পানি যাতে দূষণ না হয় সেদিকে খেয়াল রাখা। আমাদের যে চাহিদা সে চাহিদার চেয়ে অনেক বেশি মাছ এখন উৎপাদন করতে পারি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধবিদ্ধস্ত দেশ গড়ে তুলেছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জাতিসংঘ তখনও সমুদ্রসীমা আইন করেনি, জাতির পিতা করেছিলেন। পঁচাত্তরের পর যারা ক্ষমতায় এসেছিলেন, অবৈধভাবে ক্ষমতা দখল করে মিলিটারি ডিক্টেটররা, সমুদ্রসীমায় যে আমাদের অধিকার আছে সেটা তারা জানত কি না, কিন্তু কোনো উদ্যোগ নেয়নি। আমরা যখন প্রথমবার ক্ষমতায় আসি তখন খোঁজ-খবর নিয়ে সমুদ্রসীমায় আমাদের অধিকার দাবি করি।

অনুষ্ঠানে মৎস্য খাতে বিশেষ অবদানের জন্য সাতটি প্রতিষ্ঠানকে স্বর্ণপদক দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে স্বর্ণপদক তুলে দেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।


আরও খবর



লঞ্চভাড়া বাড়াতে ওয়ার্কিং কমিটি

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | জন দেখেছেন
Image

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রেক্ষাপটে লঞ্চের ভাড়া বাড়াতে একটি ওয়ার্কিং কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠন করা এই কমিটি সন্ধ্যার মধ্যে ভাড়া নির্ধারণ করবে।

সোমবার (৮ আগস্ট) সচিবালয়ে ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে নৌযানের যাত্রী ভাড়া সমন্বয়ের লক্ষ্যে সভা’ শেষে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

বিস্তারিত আসছে...


আরও খবর



রাজধানীতে ফ্ল্যাট থেকে জার্মান নাগরিকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

রাজধানীর উত্তরা পশ্চিম থানার ৫ নম্বর সেক্টরের ১০ নম্বর বাসার একটি ফ্ল্যাট থেকে চেয়ারে বসা অবস্থায় হোলগার কাউসম্যান (৫৫) নামে এক জার্মান নাগরিকের মরদেহ উদ্ধার করেছে উত্তরা থানা পুলিশ।

রোববার (৭ আগস্ট) রাত সোয়া ৯টার দিকে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কাউসম্যানকে নিয়ে আসা পুলিশ কনস্টেবল সুজন কুমার সরকার জানান, ওই ব্যক্তি ট্যুরিস্ট ট্রান্সলেটর হিসেবে কাজ করতেন। আমরা খবর পেয়ে ওই বাসায় গিয়ে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে।


আরও খবর



বাবরের ঘাড়ে নিঃশ্বাস সূর্যের

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

টি-টোয়েন্টিতে তার ২২ ম্যাচের ক্যারিয়ারে ৩৮-এর ওপর গড়, ১৭৫-এর ওপর স্ট্রাইকরেট। বোঝাই যাচ্ছে, এই ফরম্যাটে কতটা ভয়ংকর সূর্যকুমার যাদব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মঙ্গলবার সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে এই সূর্য বলতে গেলে একাই জিতিয়েছেন দলকে। ১৬৫ রান তাড়া করে ভারত সহজেই জিতেছে, সূর্য ৪৪ বলে খেলেন ৭৬ রানের ম্যাচ জেতানো ইনিংস।

এমন ইনিংসের পর আইসিসি টি-টোয়েন্টি ব্যাটার ব়্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন সূর্য। তিন ধাপ এগিয়ে তিনি এখন চলে এসেছেন দুই নম্বরে। এখন নিঃশ্বাস ফেলছেন শীর্ষে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমের ঘাড়ে।

সূর্যকুমারের সংগ্রহ এখন ৮১৬ পয়েন্ট। বাবরের পয়েন্ট ৮১৮। অর্থাৎ সূর্যের সঙ্গে বাবরের মাত্র ২ পয়েন্টের ব্যবধান। পরের টি-টোয়েন্টিতে ভালো করলে সূর্যের সুযোগ থাকবে পাকিস্তান অধিনায়ককে পেছনে ফেলে শীর্ষস্থান দখলে নেওয়ার।

প্রথম দশে সূর্য ছাড়া ভারতের আর কোনও খেলোয়াড় নেই। অর্থাৎ রোহিত বা কোহলি নন, আইসিসি ব়্যাঙ্কিং অনুযায়ী ভারতের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটার এখন সূর্যকুমার।

ভারতের আরেক ব্যাটার ইশান কিষাণ ১৪ নম্বরে জায়গা পেয়েছেন। ১৬ নম্বরে রয়েছেন রোহিত শর্মা। লোকেশ রাহুল রয়েছেন ২০ নম্বরে। বিরাট কোহলি টি-টোয়েন্টিতে আর প্রথম ২০ জন ব্যাটারের মধ্যেও নেই। নামতে নামতে একেবারে ২৮ নম্বরে নেমে গিয়েছেন।

বাবর আজম যথারীতি এক নম্বর জায়গা ধরে রেখেছেন। তিনে রয়েছেন তারই স্বদেশি মোহাম্মদ রিজওয়ান। দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম রয়েছেন চারে। পাঁচে রয়েছেন ইংল্যান্ডের ডেভিড মালান।

বোলার ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে আছেন অস্ট্রেলিয়ার জস হ্যাজেলউড, দুইয়ে দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি, তিনে আফগানিস্তানের রশিদ খান। চারে আছেন আদিল রশিদ, পাঁচে অ্যাডাম জাম্পা। সেরা দশে কোনো পরিবর্তন নেই।

অলরাউন্ডার ব়্যাঙ্কিংয়ে এক নম্বরে আফগানিস্তানের মোহাম্মদ নবি। দুইয়ে বাংলাদেশের সাকিব আল হাসান, তিনে ইংল্যান্ডের মঈন আলি।


আরও খবর



মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রি, নোয়াখালীতে দুই ফার্মেসিকে জরিমানা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

নোয়াখালীর বেগমগঞ্জে বিক্রির জন্য মেয়াদোত্তীর্ণ ও বিনামূল্যের (নমুনা) ওষুধ রাখায় দুই ফার্মেসিকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

সোমবার (৮ আগস্ট) দুপুরে চৌমুহনী চৌরাস্তার জননী ফার্মেসি ও শঙ্কর ফার্মেসিকে এ জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন ভোক্তার অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নোয়াখালী কার্যালয়ের সহকারী পরিচালক মো. কাওছার মিয়া।

jagonews24

তিনি জাগো নিউজকে বলেন, ফার্মেসি দুটিতে মেয়াদোত্তীর্ণ ও চিকিৎসকের নমুনা (ফিজিশিয়ান স্যাম্পল) ওষুধ বিক্রির জন্য সাজিয়ে রাখাছিল। এ কারণে জননী ফার্মেসিকে পাঁচ হাজার ও শঙ্কর ফার্মেসিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ভোক্তার অধিকারের এ কর্মকর্তা।

অভিযানে জেলা স্যানিটারি ইন্সপেক্টর শওগত আলীসহ বেগমগঞ্জ মডেল থানা পুলিশ উপস্থিত ছিলেন।


আরও খবর