Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রাঁধবেন যেভাবে

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

কাঁঠাল আমাদের জাতীয় ফল। এর পুষ্টিগুণ অনেক। কাঁঠাল কাঁচা ও পাকা দুই ভাবেই খাওয়া যায়। পাকা কাঁঠাল রসালো ও মিষ্টিস্বাদ যুক্ত হয়ে থাকে। কাঁচা কাঁঠাল সাধারণত সবজি হিসেবে খাওয়া হয়। কাঁচা কাঁঠালের সেদ্ধসহ নানা রকম তরকারি রান্না করা যায়। তবে প্রচলিত একটি খাবার হলো গরুর মাংসে কাঁচা কাঁঠাল। বাংলাদেশে খাবারটি বেশ জনপ্রিয়।

আজ আমরা কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রান্না করার রেসিপি সম্পর্কে জানবো-

উপকরণ
১. গরুর মাংস
২. মাঝারি সাইজের কাঁচা কাঁঠাল
৩. এক কাপ পেঁয়াজ কুচি
৪. ২ চামচ আদা ও রসুন বাটা
৫. পরিমাণমতো কাঁচা মরিচ
৬. গরম মসলা
৭. ১ চামচ হলুদের গুঁড়া
৮. ২ চামচ মরিচের গুঁড়া
৯. আধা চা-চামচ জিরার গুঁড়া
১০. আধা চা-চামচ ধনিয়ার গুঁড়া
১১. আধা চা-চামচ গরম মসলার গুঁড়া
১২. স্বাদমতো লবণ
১৩. পরিমাণমতো তেল।

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রাঁধবেন যেভাবে

যেভাবে রাঁধবেন
প্রথমে কাঁঠালের কোয়াগুলো ছোট ছোট টুকরা করে কেটে নিতে হবে। কাঠালের বিচি কোয়া থেকে আলাদা করে খোসা ছাড়াতে হবে। বিচিগুলোও ছোট টুকরো করে কেটে নিতে হবে। তবে চাইলে কাঁঠালের বিচির পরিমাণ আপনারা পছন্দমতো দিতে পারেন। এরপর তা ভালোভাবে ধুয়ে গরম পানিতে অল্প আঁচে ৩-৪ মিনিট ভাপ দিয়ে নিতে হবে।

এরপর গরুর মাংস ছোট ছোট টুকরা করে নিতে হবে। একটা কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিতে হবে। এরপর পেঁয়াজ কুচি দিয়ে হালকা আঁচে ভাজতে হবে। এরপর গরম মসলা, তেজপাতা, আদা-রসুন বাটা, জিরা বাটা, স্বাদমতো লবণ, পরিমাণমতো হলুদ গুঁড়া, ধনিয়ার গুঁড়া, মরিচের গুঁড়া দিয়ে ২-৩ মিনিট কষে নিতে হবে। এরপর ছোট ছোট টুকরা করা আগে থেকেই ধুয়ে রাখা মাংসগুলো কড়াইয়ে দিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে। এভাবে মাংসগুলো ভালোভাবে ১০-১৫ মিনিট কষিয়ে নিতে হবে।

মাংসগুলো ভালোভাবে সেদ্ধ হলে ভাপ দিয়ে কেটে রাখা কাঁঠালের টুকরাগুলো দিয়ে আবার ঢেকে দিতে হবে। এরপর ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। এরপর ৫-৭ মিনিট এভাবে অল্প আঁচে রাখতে হবে। খেয়াল রাখতে হবে কড়াইয়ের নিচে যেন লেগে না যায়। এরপর হয়ে এলে জিরা ভেজে গুঁড়া করে দিতে হবে। এরপর চুলা থেকে নামিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা কাঁঠাল দিয়ে গরুর মাংস রাঁধবেন যেভাবে

আর এভাবেই রান্না করা হয় অত্যন্ত সুস্বাদু গরুর মাংস দিয়ে কাঁচা কাঁঠালের তরকারি। খাবার টেবিলে গরম ভাত, চালের আটার রুটি অথবা এমনিতেও খেতে পারবেন।

পুষ্টিগুণ
এর পুষ্টিগুণ সম্পর্কে পুষ্টিবিদ ও ডায়াবেটিস এডুকেটর আজমেরী রহমান সিনথীয়া বলেন, ‘কাঁচা কাঁঠাল রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যা হার্টের জন্য খুবই উপকারী। একে সুপারফুড হিসেবেও ধরা হয়। এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি বহু রোগ থেকে দূরে রাখে।’

তিনি আরও বলেন, ‘নিয়মিত খাবারের তালিকায় কাঁচা কাঁঠাল রাখলে কোলন ক্যানসারের ঝুঁকি অনেক কম হয়। পেট পরিষ্কার থাকে। এতে আছে ভিটামিন-এ, যা দৃষ্টিশক্তি ভালো রাখতে সাহায্য করে। এতে থাকে ক্যালসিয়াম, যা হাড়ের গঠনকে মজবুত করে।’


আরও খবর



২৭ মাস পর ফিরলেন হাসান মাহমুদ, পরিবর্তন আরও একটি

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

২০২০ সালের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ডানহাতি পেসার হাসান মাহমুদের। এরপর তিনটি ওয়ানডে খেললেও আর কুড়ি ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলা হয়নি ২২ বছর বয়সী এ পেসার।

অবশেষে প্রায় ২৭ মাসের বিরতি দিয়ে একাদশে ফিরলেন হাসান। সেই জিম্বাবুয়ের বিপক্ষেই সিরিজের দ্বিতীয় ম্যাচের একাদশে হাসানকে নেওয়া হয়েছে। এছাড়া সুযোগ পেয়েছেন শেখ মেহেদি হাসানও।

প্রথম ম্যাচে বাজে বোলিংয়ে মাশুল দিয়ে একাদশে জায়গা হারিয়েছেন তাসকিন আহমেদ ও নাসুম আহমেদ। ব্যাটিং লাইনআপে কোনো পরিবর্তন আনা হয়নি। অপরিবর্তিত একাদশ নিয়ে নামছে জিম্বাবুয়ে।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে আবারও টস হেরেছে বাংলাদেশ দল। টানা দ্বিতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে স্বাগতিক জিম্বাবুয়ে দল। আবার আগে ফিল্ডিং করতে নামবে টাইগাররা।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, মুনিম শাহরিয়ার, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক, অধিনায়ক), শেখ মেহেদি হাসান, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে একাদশ: রেগিস চাকাভা (উইকেটরক্ষক), ক্রেইগ আরভিন (অধিনায়ক), ওয়েসলি মাধভিরে, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, মিল্টন সুম্বা, রায়ান বার্ল, লুক জংউই, ওয়েলিংন মাসাকাদজা, রিচার্ড এনগারাবা, তানাকা চিভাঙ্গা।


আরও খবর



আইস-ইয়াবাসহ দুই তরুণ আটক

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

কক্সবাজার টেকনাফে উপজেলার হ্নীলা নাফ নদী সংলগ্ন আনোয়ার প্রজেক্ট এলাকা থেকে ক্রিস্টাল মেথ (আইস), ইয়াবা ট্যাবলেট, কারেন্ট জাল ও একটি কাঠের নৌকাসহ দুই জনকে আটক করেছে বিজিবি।

শুক্রবার (২৯ জুলাই) ভোর রাত ৩টার দিকে টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়ন নাফ নদী সংলগ্ন আনোয়ার প্রজেক্ট এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, টেকনাফ উপজেলার রঙ্গিখালী এলাকার আবুল কাসেমের ছেলে মো. রিয়াজ উদ্দিন (২০), একই এলাকার নুর মোহাম্মদের ছেলে সাদ্দাম হোসাইন (১৯)।

টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার জানান, রাত আনুমানিক ৩টায় দু’জনকে একটি কাঠের নৌকা নিয়ে মিয়ানমার থেকে শূন্য লাইন অতিক্রম করে দেশের অভ্যন্তরে আসতে দেখে আটক করে। পরে নৌকা তল্লাশি করে এক কেজি ৬৩ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ২০ হাজার ইয়াবা ট্যাবলেট, ১৫ কেজি কারেন্ট জাল ও একটি কাঠের নৌকা জব্দ করা হয়।

তিনি আরও জানান, আটককৃতদের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় মামলা হয়েছে।


আরও খবর



ঢাকায় পরিবহন সংকট, ভোগান্তিতে অফিসগামী মানুষ

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | জন দেখেছেন
Image

জ্বালানি তেলের দাম বাড়ানোর পর শনিবার (৬ আগস্ট) সকাল থেকে ঢাকায় পরিবহন সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলগামী মানুষ। বিশেষ করে বিপাকে পড়েছেন নারী ও শিশুরা। রাস্তায় দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়ি না পেয়ে অনেকে হেঁটে কর্মস্থলে রওনা দিয়েছেন।

শনিবার সকালে রাজধানীর বাড্ডা, রামপুরা, মালিবাগ, মগবাজার, মহাখালী এলাকা ঘুরে দেখা যায়, রাস্তায় গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে আছেন অনেক যাত্রী। কিন্তু গাড়ির দেখা মিলছে একেবারে কম। এসব গাড়িতে উঠতে যাত্রীদের রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। তবে হুড়োহুড়ি করে বাসে ওঠতে না পেরে বয়স্ক ও নারী-শিশুদের অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

রাস্তায় চলাচল করা বাসগুলোর চালক ও সহকারীরা বলছেন, শুক্রবার রাতে আকস্মিক জ্বালানি তেলের দাম বাড়ানোয় রাস্তায় গাড়ি নামাচ্ছেন না পরিবহন মালিকরা। তারা পরিবহন ভাড়া বাড়ানোর ব্যাপারে সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

বেসরকারি চাকরিজীবী হাসনাত কাদির থাকেন রাজধানীর খিলক্ষেতে। তার অফিস তেজগাঁওয়ের সাতরাস্তা এলাকায়। সকালে রাস্তায় বেরিয়েই তিনি দেখেন গাড়ির সংকট, দীর্ঘক্ষণ অপেক্ষার পর গাড়িতে উঠতে সমর্থ হন তিনি।

jagonews24

তিনি জাগো নিউজকে বলেন, প্রায় আধাঘণ্টা অপেক্ষার পর বাসে ওঠতে পেরেছি। গণপরিবহন সংকটে সবচেয়ে ভোগান্তিতে পড়ছেন নারী ও বয়স্ক ব্যক্তিরা। অনেকেই ঝুঁকি নিয়ে দৌড়ে চলন্ত বাসে ওঠতে পারলেও তারা পারছেন না।

হাসনাতের মতো ক্ষোভপ্রকাশ করে অন্য যাত্রীরা বলছেন, পরিবহন সংশ্লিষ্টদের সঙ্গে কোনো আলাপ না করে সরকার এ সিদ্ধান্ত নিয়েছে মনে হচ্ছে। সেজন্য ভাড়া বাড়ানোয় মালিকরা এভাবে পরিবহন সংকট তৈরি করেছেন। এতে জনসাধারণই ভুগছেন। অথচ আগে সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে দাম বাড়ালে হয়তো আজকের এ পরিস্থিতি তৈরি হতো না।

অনেক যাত্রী ক্ষোভ প্রকাশ করে বলছেন, জ্বালানির এ দাম বাড়ানোয় শুধু গণপরিবহন খাতে নয়, পণ্যপরিবহনেও ভাড়া বাড়বে, যার প্রভাব পড়বে পণ্যের দামে। সমন্বয়হীনতার কারণে এসব ক্ষেত্রেও নজিরবিহীন সংকট দেখা দিতে পারে।

অন্যদিকে, ঢাকার বাইরে অন্য জেলাগুলোতেও পরিবহন সংকটের খবর মিলেছে। জ্বালানি তেলের দাম বাড়ানোয় শনিবার সকাল থেকে গাড়ি চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম মহানগর পরিবহন মালিক সমিতি। তারা জানিয়েছে, জ্বালানির দামের সঙ্গে ভাড়া সমন্বয় না হওয়া পর্যন্ত রাস্তায় গাড়ি চলবে না।

একই কারণ দেখিয়ে অনেক আন্তঃজেলা পরিবহনও রাস্তায় নামছে না।


আরও খবর



মুখোমুখি চীন-তাইওয়ান, কার সামরিক শক্তি কত

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৫জন দেখেছেন
Image

মার্কিন হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির এশিয়া সফরকে কেন্দ্র করে চীন ও তাইওয়ানের মধ্যে উত্তেজনা বাড়ছে। যদিও চীনের হুমকি উপেক্ষা করে এরই মধ্যে তাইওয়ান সফর শেষ করেছেন তিনি। তবে ক্ষুব্ধ চীন তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া চালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে চীন ও তাইওয়ান মুখোমুখী অবস্থানে রয়েছে। যেকোনো সময় ঘটতে পারে অনাকাঙ্খিত ঘটনা। এখন প্রশ্ন উঠেছে কার সামরিক শক্তি কত।

জানা গেছে, সামরিক সংঘাতে জড়ালে তাইওয়ানের সশস্ত্র বাহিনী চীনের সামরিক সক্ষমতার কাছে নগণ্য। বিশ্ব যুক্তরাষ্ট্র ছাড়া প্রতিরক্ষা খাতে বিশ্বে সবচেয়ে বেশি ব্যয় করে চীন। নৌবাহিনীর শক্তি থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র প্রযুক্তি, বিমান ও সাইবার হামলার সক্ষমতা সব দিক দিয়েই চীনের শক্তি অনেক বেশি।

চীন তার সামরিক শক্তি ব্যবহার করে থাকে অন্যত্র। কিন্তু সক্রিয় সেনা মোতায়েনের সার্বিক ক্ষমতা দিয়ে বিচার করলে চীন ও তাইওয়ানের মধ্যে ভারসাম্যে আকাশ-পাতাল তফাৎ।

চীনের জনসংখ্যা ১৩৯ কোটি ৮০ লাখ। তাইওয়ানের জনসংখ্যা মাত্র দুই কোটি ৩৬ লাখ। জনসংখ্যার বিচারে চীন ও তাইওয়ানের কোনো তুলনাই চলে না।

গ্লোবাল ফায়ারপাওয়ার, ২০২২-এর হিসাব অনুযায়ী, সামরিক খাতে চীন বিপুল খরচ করে। খুব কম দেশই এতটা খরচ করে বা করতে পারে। চীনের প্রতিরক্ষা বাজেট হলো ২৩ হাজার কোটি ডলার। সেই তুলনায় তাইওয়ানের প্রতিরক্ষা বাজেট এক হাজার ৬৮০ কোটি ডলার।

তাছাড়া চীনের সক্রিয় সেনার সংখ্যা ২০ লাখ। আর তাইওয়ানের এক লাখ ৭০ হাজার মাত্র। ফলে সেনাসংখ্যার হিসাবেও চীন ও তাইওয়ানের কোনো তুলনা চলে না।

চীনের কাছে আছে পাঁচ হাজার ২৫০টি ট্যাঙ্ক। আর তাইওয়ানের কাছে এক হাজার ১১০টি। ফলে এক্ষেত্রেও তুলনা অসম। চীনের কাছে তিন হাজার ২৮৫টি যুদ্ধবিমান আছে। তাইওয়ানের কাছে আছে মাত্র ৭৪১টি। তবে তাইওয়ানের কাছে এফ ১৬ যুদ্ধবিমান রয়েছে। চীনের নৌবহর ৭৭৭টি। তাইওয়ানের মাত্র ১৭৭টি।

ট্রেন্ডস ইন ওয়ার্ল্ড মিলিটারি এক্সপেন্ডিচার ২০২১ অনুযায়ী, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে বেশি খরচ করে অ্যামেরিকা, ৮০ হাজার কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছে চীন। তারা ২৯ হাজার কোটি ডলার খরচ করে। তাইওয়ান সেখানে খরচ করে এক হাজার তিনশ কোটি ডলার। তবে তারা সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের থেকে বেশি অর্থ খরচ করে।

সূত্র: ডয়েচে ভেলে


আরও খবর



টস হারলেন সোহান, ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

অধিনায়কত্ব ক্যারিয়ারের শুরুর ম্যাচে টসভাগ্য পাশে পেলেন না নুরুল হাসান সোহান। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে টস জিতেছে স্বাগতিক জিম্বাবুয়ে। আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে তারা।

সোহানের অধীনে নতুন চেহারার বাংলাদেশ দল নিজেদের প্রথম ম্যাচে টস হেরে আগে ফিল্ডিং করতে নামবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ ম্যাচের একাদশ থেকে পরিবর্তন আনা হয়েছে তিনটি।

জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ সাত টি-টোয়েন্টি ম্যাচের ছয়টিতেই জিতেছে বাংলাদেশ। তবে সবমিলিয়ে নিজেদের শেষ ১৩ টি-টোয়েন্টি ম্যাচে টাইগারদের জয় মাত্র একটিতে। এই অবস্থা থেকে উত্তরণের মিশনেই নামছে বাংলাদেশ।


আরও খবর