Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

কাল জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শুক্রবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৭ জানুয়ারি (শুক্রবার) সন্ধ্যা সাতটায় আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর পূর্তি ও চতুর্থ বছরে পদার্পণ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।


আরও খবর



কুড়িগ্রামে ১০০ টাকা বেশি দিয়ে কিনতে হচ্ছে এলপি গ্যাস

প্রকাশিত:Saturday ১৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসে। কুড়িগ্রামে নির্ধারিত দামের চেয়ে প্রতি সিলিন্ডার গ্যাস ১০০ টাকা বেশিতে কিনতে হচ্ছে। এতে বিপাকে পড়েছেন গ্রাহকরা।

কুড়িগ্রামের বেশ কয়েকটি গ্যাস ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, সরকার ঘোষিত জ্বালানি তেলের দাম বাড়ার আগের দিন পর্যন্ত প্রতি সিলিন্ডার গ্যাসের দাম ছিল ১২৫০ টাকা। স্থানভেদে যদিও ৫-১০ টাকা দামের পার্থক্য ছিল। সেই গ্যাস এখন ব্যবসায়ীদেরই কিনতে হচ্ছে ১২৯০ টাকায় আর গ্রাহকদের কাছ থেকে নেওয়া হচ্ছে ১৩৫০ টাকা।

পৌর শহরের ক্রেতা নমিতা রানী বলেন, ‘গ্যাস সিলিন্ডার নিতে এসে দাম শুনে যেন মাথায় বাজ পড়ছে। প্রতিমাসে এভাবে গ্যাসের দাম বাড়লে রান্না করার সাধ মিটে যাবে। কেন না বাজারে সব জিনিসের বাড়তি দাম। এমনিতে আমাদের মতো নিম্ন-মধ্যবিত্ত পরিবারগুলোকে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। এর ওপর গ্যাসের বাড়তি দাম। এভাবে চলতে থাকলে গ্যাসের ব্যবহার বন্ধ করা ছাড়া কোনো উপায় থাকবে না।’

jagonews24

গ্যাস ব্যবহারকারী রোস্তম আলী বলেন, ‘তেল না হয় বাইরের দেশ থেকে আনতে হয়। কিন্তু গ্যাস তো দেশের সম্পদ। আমাদের দেশেই গ্যাসের খনি। দেশেই উৎপাদনের পরও যদি এত দামে গ্যাস কিনতে হয় তাহলে জনগণ না খেয়ে মরবে। সরকারের উচিত অন্তত গ্যাসের দামটা সহনীয় পর্যায়ে রাখা।’

গ্যাস ব্যবসায়ী মুন ট্রেডার্সের আবু বক্কর সিদ্দিক বলেন, ‘জ্বালানি তেলের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গ্যাস সিলিন্ডারের দাম। গত সপ্তাহে ১২.৯ কেজি ওজনের একটি সিলিন্ডার বিক্রি দাম ছিল ১২৫০ টাকা। এখন একই সিলিন্ডার আমাদেরই কিনতে হচ্ছে ১২৯০ টাকা দিয়ে। জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেশি পড়ছে। সব খরচ মিলে ১৩৫০ টাকা বিক্রি করা ছাড়া আমাদের উপায় নেই।’

পৌর শহরের গ্যাস বিক্রেতা আসলাম তালুকদার বলেন, ‘দফায় দফায় গ্যাসের দাম বেড়েই চলছে। গতমাসেও জ্বালানি গ্যাসের দাম একটু কমেছিল। হঠাৎ করে সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করায় পরিবহন খরচটাও বেড়েছে। ফলে সব সেক্টরে কম বেশি এর প্রভাব পড়েছে।’


আরও খবর



ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে আইনি সেবা দিতে প্রস্তুত লিগ্যাল এইড

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টে সরকারি আইনি সেবা নিশ্চিত করতে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

তিনি বলেছেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের দেশের সর্বোচ্চ আদালতে আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যোগ্যতা আইনগত সহায়তা প্রদান নীতিমালায় নিশ্চিত করা হয়েছে। আইনগত সহায়তা প্রদান নীতিমালা, ২০১৪ অনুচ্ছেদ ২-এর (ঙ) উপ-অনুচ্ছেদ অনুসারে যে কোনা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র-জাতি সত্তা সম্প্রদায়ের লোকজন সরাসরি আইনি সেবা গ্রহণের ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন।

মঙ্গলবার (২ আগস্ট) সুপ্রিম কোর্ট মিলনায়তনে অনুষ্ঠিত সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির ২২তম সভায় তিনি এসব কথা বলেন।

বিচারপতি বলেন, প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের যে কোনো প্রয়োজনে সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছেন। দেশে অসহায় ও অসচ্ছল মানুষের সেবা করার লক্ষ্য নিয়ে লিগ্যাল এইডও গুরুত্বপূর্ণ কাজ করে চলেছে।

সভায় পর্যবেক্ষক সদস্য হিসেবে অংশ নেন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সহ-সভাপতি দিদারুল আলম দিদার ও যুগ্ম সম্পাদক ফজলুল হক মৃধা।

সভায় আলোচনায় অংশ নেন- সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নুর দুলাল, লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব সহকারী অ্যাটর্নি জেনারেল অবন্তী নূরুল, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য সুব্রত কুমার কুন্ডু, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মুহাম্মদ মোশারফ হোসাইন, জাতীয় আইনগত সহায়তা সংস্থার উপ-পরিচালক (প্রশাসন) সৈয়দ তফাজ্জল হাসান হিরু, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সারোয়ার হোসেন প্রমুখ।

সভায় কমিটির ২১ তম সভার কার্যবিবরণী অনুমোদন করা হয়। এছাড়া দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়কে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের মাধ্যমে সরকারি আইনি সেবার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা ক্ষুদ্র জাতি সত্তা সম্প্রদায়ের স্ব স্ব ভাষায় সরকারি আইনি সহায়তা আইন সংক্রান্ত বিষয় প্রকাশেও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের কার্যক্রমকে আরও গতিশীল করতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।


আরও খবর



নামাজের সময়সূচি : ২৮ জুলাই ২০২২

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

আজ বৃহস্পতিবার ২৮ জুলাই ২০২২ ইংরেজি, ১৩ শ্রাবণ ১৪২৯ বাংলা, ২৮ জিলহজ ১৪৪৩ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০৮ মিনিট।
> আসর- ৪:৪৩ মিনিট।
> মাগরিব- ৬:৪৭ মিনিট।
> ইশা- ৮:০৯ মিনিট।
> ফজর (২৯ জুলাই)- ৪:০৫ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪৩ মিনিট।
> আগামীকালের (২৯ জুলাই) সূর্যোদয়- ৫:২৬ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



নওগাঁয় পাঁচ ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

নওগাঁর বদলগাছীতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার উৎপাদন ও বিপণনের অপরাধে পাঁচ ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

রোববার (৩১ জুলাই) দুপুরে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ আদেশ দেন ভোক্তা অধিদপ্তর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হোসেন।

তিনি বলেন, বাজার মনিটরিং কালে দুই হাজার ছত্রাক ধরা মিষ্টি, আট হাজার পিস অস্বাস্থ্যকর খুরমা, ১০০ লিটার নষ্ট পামওয়েল, ২০০ কেজি নষ্ট জিলাপি, ২০০ কেজি ভেজাল দই, ১০০ কেজি ভেজাল গুড়, ২০০ কেচি নষ্ট মিষ্টির সিরা জব্দ করা হয়।

নওগাঁয় পাঁচ ব্যবসায়ীকে ৬০ হাজার টাকা জরিমানা

এসময় অনুমোদনহীন, অস্বাস্থ্যকর, অবৈধ উৎপাদন ও বিপণনের অপরাধে সোহেল রানা (৪০), নুরুল ইসলাম (৪৮), জবির উদ্দিন সরদার (৫৫), সুশীল মোহন্ত (৪৫) ও ফজলুকে (৬৫) ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের ভারপ্রাপ্ত কোম্পানি অধিনায়ক আমিনুল ইসলাম উপস্থিত ছিলেন।


আরও খবর



শাপলা তুলে বাড়ি ফেরা হলো না শিশু সুমাইয়ার

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

চাঁদপুরে বাড়ির পাশের ডোবায় শাপলা তুলতে গিয়ে পানিতে ডুবে সুমাইয়া (৭) এক শিশুর মৃত্যু হয়েছে।

রোববার (৩১ জুলাই) দুপুরে হাজীগঞ্জ উপজেলার সুবিদপুর ইউনিয়নে এ দুর্ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার (৩০ জুলাই) মায়ের সঙ্গে নানার বাড়িতে বেড়াতে আসে সুমাইয়া। রোববার দুপুরে ‘মা গোসল করতে যাই’ বলেই বাড়ি থেকে বের হয় সে। নানার বাড়ির খেলার সঙ্গী তানজিনা, জান্নাত ও সিয়ামের সঙ্গে উপজেলার সুবিদপুর উত্তর-পশ্চিম পাড়ার ডোবায় শাপলা তুলতে যায় শিশুটি। এরপর মজুমদার বাড়ির সামনের ড্রেজারে খোদাই করা গর্তে তারা চারজন গোসল করতে নামে।

গোসলের একপর্যায়ে হঠাৎ সুমাইয়াকে হারিয়ে ফেলে তার খেলার সাথীরা। তারা বিষয়টি সুমাইয়ার মাকে জানায়। পরে স্থানীয় ও ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সদস্যরা প্রায় দেড় ঘণ্টা তল্লাশির পর শিশু সুমাইয়ার মরদেহ উদ্ধার করেন।

শিশু সুমাইয়ার বাবার বাড়ি সিলেট মৌলভীবাজারের শ্রীমঙ্গল বারাউড়া নোয়া বাড়ি। তিন ভাইবোনের মধ্যে সে মেজো। সে তার মায়ের প্রথম পক্ষের দ্বিতীয় সন্তান। কয়েক বছর আগে বাবা রুমানের সঙ্গে তার মা পাখি বেগমের বিচ্ছেদ হয়। পরে তার মা পুনরায় বিয়ে করেন সিলেটের বাসিন্দা মহিবুলকে। শিশুটি তার মায়ের সঙ্গে সিলেটেই বসবাস করতো।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জুবায়ের সৈয়দ বলেন, খবর পেয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় এখনো পরিবার থেকে কোন অভিযোগ করা হয়নি।


আরও খবর