Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

জয়পুরহাটে বেশী মজুরীতেও মিলছেনা শ্রমিক, পানির নিচে ধান, বিপাকে চাষীরা

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাটঃজয়পুরহাটে আলুর পর একটু দেরীতেই রোপণ করা হয় বোরো ধান। অন্যান্য এলাকায় যখন পাকা ধান কাটাঁ শেষ পর্যায়ে, তখন এ জেলায় শুরু হয় বোরো ধান কাঁটা। বর্তমানে জয়পুরহাটে মাঠের পর মাঠ জুড়ে পড়ে আছে পাঁকা ধান। কয়েকদিনের ঝড়-বৃষ্টিতে নষ্ট হচ্ছে কৃষকের পাকা ধান। এর সাথে দেখা দিয়েছে কৃষি শ্রমিকের সংকট। ঝড়-বৃষ্টির পর বেশী দামেও মিলছেনা কৃষি শ্রমিক। পাঁকা ধান নিয়ে বিপাকে পরেছে চাষীরা। অল্প সময়ের মধ্যে ফসল ঘরে তুলতে না পারলে পাকা ধান নষ্ট হয়ে যাবে, আবার ঝড়-বৃষ্টির সাথে শীলা বৃষ্টির কারনে পাকা ধান ঝড়ে গিয়ে ফলন কম হবে এমন শঙ্কায় দিন যাপন করছেন চাষীরা।  

চাষীরা জানান, গত কয়েকদিন ধরে কম-বেশী ঝড়-বৃষ্টি হচ্ছেই। জেলার বিভিন্ন এলাকায় কৃষকের পাঁকা ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। অধিকাংশ জমির ধান মাটিতে নুয়ে গেছে। ধান গাছ পানির নিচে ডুবে পঁেচ যাচ্ছে। অনেকেই শ্রমিক না পেয়ে ধানের আশা ছেড়ে দিয়েছে।
কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ৬৯ হাজার ৭শ২৫ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এসব জমিতে উচ্চফলনশীল (উফশী) এবং হাইব্রিড জাতের ধান হয়েছে। খাদ্য উৎপাদনের জেলা হিসেবে পরিচিত জয়পুরহাট। লক্ষ্যমাত্রার চেয়ে এবার ১২০ হেক্টর জমিতে কম চাষ হয়েছে। সে হিসেবে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ লাখ মে.টন। এ পর্যন্ত ৪৫ শতাংশ জমির ধান কাঁটা-মাড়াই হয়েছে। এখনও ৫৫ শতাংশ ধান মাঠেই আছে।

কৃষকরা জানান, এ এলাকায় আলু পর ধান রোপণ করা হয়। সে কারণে ধান পাকতে একটু দেরি হয়। এবারও ধান পাকতে দেরি হয়েছে। যে সময় মাঠের পর মাঠ জুড়ে ধান পাঁকে, ঠিক সেই সময়ই শ্রমিকের সংকট দেখা দিয়েছে। কৃষি শ্রমিকের সংকটের কারণে ধান কাঁটা যাচ্ছে না। বেশী টাকাতেও শ্রমিক মিলছেনা। গত কয়েকদিনের ঝড়-বৃষ্টির কারণে অনেকের ধান বৃষ্টির পানিতে ডুবে গেছে। জমানো পানি অন্যত্র সরানোর কোনো উপায়ও নেই। আজ (৯জুন) রোববার সকালে জেলার কালাই পৌরশহরের নয়াপাড়া মাঠে গিয়ে কথা কৃষক সোহেল মিয়ার সাথে। তিনি জানান, মাঠের পর মাঠ জুড়ে ক্ষেতের ধান পেকে মাটিতে নুয়ে পড়েছে। কয়েকদিন ধরে ঝড়-বৃষ্টিও হচ্ছে। এ কারণে প্রায় সব জমিতেই পানি জুমে গেছে। সরানোর কোনো উপায় নেই। সবাই ধান কাটতে শ্রমিক খুঁজছে। এ কারনে শ্রমিকের সংকট দেখা দিয়েছে। গত বছর একবিঘা (৩৩ শতক) জমির ধান কাটতে শ্রমিকের মজুরি দিতে হয়েছিল ২ হাজার  ৫০০ টাকা থেকে ৩ হাজার টাকা। এবার সেই একবিঘার ধান কাটতে মজুরি দিতে হচ্ছে ৬ হাজার থেকে ৭ হাজার টাকা পর্যন্ত। তারপরও শ্রমিক পাওয়া যাচ্ছে না। বাধ্য হয়ে অনেকেই জমির ধান ছেড়ে যাচ্ছে। কারন পানিতে ডুবে অনেকের ধান পঁচে গেছে।  

কালাই পৌরশহরের দোকানদারপাড়া মহল্লার কৃষক জয়েন উদ্দিন, পাঁচগ্রামের কৃষক রেজাউল করিম, ক্ষেতলাল উপজেলার মুন্দাইল গ্রামের কৃষক জেলহাজসহ বেশকয়েকজন কৃষক জানান, এবার ধানকাঁটা শ্রমিকের খুবই সংকট। এর আগে কখনও শ্রমিকের সংকট হয়নি। যদিও বাহির থেকে শ্রমিকের দল আসছে, তাদের নিয়ে গৃহস্থদের মধ্যে টানাহেচঁড়া শুরু হয়েছে। জমানো একহাটু পানি সাথে বজ্রপাতের আতঙ্কে শ্রমিক ও কৃষক উভয়ই মাঠে নামতে ভয় পাচ্ছেন। ফলে মাঠের ধান মাঠেই নষ্ট হয়ে যাচ্ছে।

বাগইল গ্রামের কৃষক মিজানুর রহমান বলেন, পাকা ধান ঘরে তুলতে কৃষকরা পাগল হয়ে গেছে। বেশী দামেও মিলছেনা শ্রমিক। যাও মিলছে গত বছরের চাইতে এবার দ্বিগুন দাম দিতে হচ্ছে তাদের। এমনিতেই ধানের দাম কম। তিনি আরও বলেন, গত শুক্রবার চার বিঘা ধান কেটেছি ২০ হাজার টাকায় অথচ গত বছর এই চার বিঘার ধান কেটেছিলাম ১০ হাজার টাকায়। আবার ধানের দামও কম। এই যদি হয় তাহলে আমরা কৃষকরা যাবো কোথায়।    
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রাহেলা পারভিন বলেন, বৈরী আবাওহায়ার কারণে পুরোদমে ধান কাটা সম্ভব হচ্ছে না। আবওহায়া ভাল থাকলে আগামী ১০ দিনের মধ্যে ধান কাটা শেষ হবে। তিনি আরও বলেন, আগামীতে শ্রমিকের সংকট আরও দেখা দিবে। কারণ এ পেশায় নতুন করে আর কোন লোক আসবে না। আমরা কৃষকদের ধান কাটার যন্ত্রপাতী ভূর্তকিতে নিতে পরামর্শ দিয়ে যাচ্ছি। আশা করছি কৃষক এসব যন্ত্রপাতী সহজেই ক্রয় করবেন। তাহলেই এ সংকট থেকে পরিত্রান পাওয়া যাবে। অল্প সময়েই ফসল ঘরে ওঠবে।  

আরও খবর



ময়মনসিংহে তিতাস গ্যাসের সিবিএ'র প্রয়াত সভাপতি কাজিম উদ্দিনের স্মরনসভা

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ২০৯জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি মরহুম মো. কাজিম উদ্দিনের মৃত্যুতে ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়ে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সিবিএ'র আঞ্চলিক কমিটির উদ্যোগে বৃহস্পতিবার ১৬ মে বিকাল ৩ টায় এই স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সাভাপতিত্ব করেন ময়মনসিংহ আঞ্চলিক কমিটির সভাপতি মো জাকির হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের সভাপতি (চলতি দায়িত্ব) কামাল উদ্দিন,সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ।অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, অর্থ সম্পাদক ফারুক হোসেন শেখ ,দপ্তর সম্পাদক মজিবুর রহমান, কার্যকরী সদস্য মোঃ মিজানুর রহমান খান,মোঃ এনামুল হক, হারুন অর রশিদ ,আকমল,প্রয়াত কাজিম উদ্দিন প্রধানের ছেলে অপু। এসময় প্রয়াত সভাপতি মরহুম কাজিম উদ্দিন প্রধানের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, কাজিম উদ্দিন ভাইয়ের মতো একজন নেতাকে হারিয়ে আমরা অভিভাবক শূন্য হয়েছি, কর্মচারীদের বিপদে আপদে শেষ আশ্রয়স্থল ছিলেন তিনি, তার জন্য সকলের দোয়া চাই, আল্লাহ যেন মরহুম কাজিম উদ্দিন ভাইকে জান্নাতবাসী করেন।

স্মরণ সভার আলোচনা শেষে প্রয়াত সভাপতির রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।




আরও খবর



রূপগঞ্জে লাইসেন্সবিহীন হাসপাতালের বিরুদ্ধে অভিযান চলবেঃ স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃরূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান ও রোগীদের হালচাল পরিদর্শনে এসে স্বাস্থ্যমন্ত্রী ডা, সামন্ত লাল সেন বলেছেন, লাইসেন্সবিহীন বেসরকারি হাসপাতাল বন্ধের অভিযান আগের মতোই চলবে তাই অনিয়ম পেলেই ব্যবস্থা নেওয়া হবে। মনে রাখতে হবে জীবন একটাই, এ জীবন নিয়ে চিকিৎসার নামে কোনো প্রকার হয়রানি মেনে নেওয়া হবে না। 

বৃহস্পতিবার (৬ জুন) সকালে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবার মান ও রোগীদের হালচাল পরিদর্শনে আসেন তিনি। এ সময় হাসপাতালের বিভিন্ন বিভাগ, রোগীদের ওয়ার্ড, কেবিন, স্টোর রুম,পরীক্ষণ যন্ত্রাদিসহ ডাক্তারদের চেম্বার ঘুরে দেখেন তিনি।

মন্ত্রী আরও বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোকে আরও সক্রিয় করতে সরকার কাজ করছে। তবে উপজেলা পর্যায়ে যতগুলো হাসপাতালে দেখলাম, তার মাঝে রূপগঞ্জের এ হাসপাতালটির সার্বিক পরিবেশ ভালো। রোগীরা যাতে সেবা বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখার নির্দেশ দিচ্ছি।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ফায়ার সার্ভিসে চালু হলো ৩ ডিজিটের হটলাইন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পরীক্ষামূলকভাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ঢাকা কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে চালু হয়েছে ৩ ডিজিটের নতুন হটলাইন নম্বর ১০২। জরুরি সেবা গ্রহণের জন্য বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে প্রাথমিকভাবে টিএন্ডটি ছাড়া অন্য সকল অপারেটর থেকে এই সেবা গ্রহণ করা যাচ্ছে। শিগগিরই টিএন্ডটি থেকেও এই সেবা পাওয়া যাবে।

বৃহস্পতিবার (৬ জুন) মিডিয়া সেলের কর্মকর্তা মো. শাহজাহান শিকদার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য তুলে ধরেন।

উল্লেখ্য, বর্তমানে নিয়ন্ত্রণ কক্ষে চালু থাকা ১১ ডিজিটের ফোন নম্বর ০২২২৩৩৫৫৫৫৫ এবং ৫ ডিজিটের হটলাইন ১৬১৬৩ নম্বরও সচল থাকবে। তবে আগামী ৩১ ডিসেম্বর ২০২৪-এর পর থেকে ১৬১৬৩ বন্ধ হয়ে যাবে; তখন থেকে শুধু ১০২ হটলাইন নম্বরই সচল থাকবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স তথ্য প্রাপ্তির ভিত্তিতে সেবা প্রদান করে থাকে। সেবা গ্রহীতাদের তথ্য দেয়ার একটি অন্যতম মাধ্যম হলো টেলিফোন। জরুরি সময় ১১ ডিজিটের টেলিফোন মনে রাখা কিছুটা কষ্টসাধ্য বিধায় ইতিপূর্বে ৫ ডিজিটের হটলাইন নম্বর ১৬১৬৩ চালু করা হয়েছিল; সেবা প্রাপ্তি আরো সহজ করতে ফায়ার সার্ভিস ৩ ডিজিটের ১০২ হটলাইন নম্বর চালুর উদ্যোগ গ্রহণ করে।

জরুরি সময়ে বিপদগ্রস্ত মানুষের দ্রুত সহযোগিতা নেয়ার সুবিধার্থে ফায়ার সার্ভিসের নতুন হটলাইন নম্বর ১০২ প্রচার করার জন্য সকল শ্রেণিপেশার মানুষকে অনুরোধ জানানো হলো।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




ছাতকে ২১০ বস্তা চিনিস ও আটক এক

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জপ্রতি‌নি‌ধি:ছাত‌কে উপ‌জেলার নোয়ারাই ইউপির লক্ষীবাউর সুরমা নদীর ঘাট এলাকা এক‌টি ট্রাকবোঝাই ২শ ১০ বস্তা ভারতীয় চিনি জব্দ করেছে নৌ পুলিশ। এসময় এক চোরকারবারীকেও গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার ভোর রা‌তে উপ‌জেলার নোয়ারাই ইউপির লক্ষীবাউর বাজা‌রে  দোয়ারাবাজার ও ছাতক পাকা সড়‌ক রাস্তা উপর সুরমা নদীর ঘাট এলাকা অভিযান চালিয়ে  একটি ট্রাক আটক ও এক চোরাকারীকে গ্রেফতার করা হয়। এসময় একটি ট্রাক থেকে ২শ ১০ বস্তা ভারতীয় চিনি জব্দ করা হয়। যার বাজার মূল্য ১০লাখ ৫০ হাজার টাকা।

গ্রেফতারকৃত হলেন দোয়ারাবাজার উপ‌জেলার বাংলাবাজার ইউপির উলুরগাঁও গ্রা‌মে চান মিয়ার ছে‌লে খায়ের উদ্দিন (৩০) তার প্রধান সহ‌যো‌গি একই ইউপির কিরন পাড়া গ্রা‌মে  রোস্তম আলীর ছে‌লে শফিক মিয়া(২৮ পু‌লিশ দে‌খে ভা‌রতীয় চি‌নি রে‌খে ঘটনাস্থল থে‌কে পা‌লি‌য়ে যায়।

এ ঘটনায় গত ১১ জুন নৌ পু‌লিশের এস আই বাদল ফ‌কির বাদী ৩ জন ব‌্যক্তি নামে নিয়মিত চোরাচালান অপরা‌ধে বি‌শেষ আইনে মামলা দা‌য়ের ক‌রেন থানায়। এ মামলায় আসামী‌কে গ্রেপ্তার দে‌খি‌য়ে গত বুধবার দুপু‌রে সুনামগঞ্জ আদালত পাঠা‌নো হ‌য়ে‌ছে।

এব‌্যাপা‌রে নৌ পু‌লিশ ইনচাজ আনোয়ার হো‌সেন এঘটনার সত‌্যতা নি‌শ্চিত ক‌রে ব‌লেন,সুরমা নদীর   নৌকা থে‌কে ভারতীয় চি‌নি বস্তা দি‌য়ে ট্রাক বোঝাই কা‌লে গ্রেপ্তার ক‌রা হয়। আসামী‌কে দুপু‌রে সুনামগঞ্জ আদাল‌তে পাঠা‌নে্া হয়।


আরও খবর



ভুরুঙ্গামারীতে পানিতে ডুবে ২ জনের মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬১জন দেখেছেন

Image
বাবুল, কুড়িগ্রাম ব্যুরো:কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে পৃথক স্থানে পানিতে ডুবে শিশুসহ ও এক যুবকের মৃত্যু হয়েছে l সোমবার দুপুর বেলা পরিবারের সবার অজান্তেই ফারিয়া নামের দেড় বছরের এক শিশুর মাছ চাষের জমিতে পড়ে মর্মান্তিক মৃত্যু ঘটে lফারিয়ার পারিবারিক সূত্রে জানা গেছে, আজ দুপুরে ফারিয়ার মা রান্নার কাজে ব্যস্ত ছিল l দেড় বছরের ফারিয়া তখন বাড়ির উঠোনে খেলা করছিল l ওই সময়ে মায়ের অজান্তেই ফারিয়া বাড়ির বাইরে গিয়ে বাড়ি সংলগ্ন মাছ চাষের জমিতে পরে ডুবে যায় l সেখানেই তার মৃত্যু ঘটে lপরক্ষনেই তার মা খোঁজাখুঁজি করে ওই মাছ চাষের জমি থেকে ফারিয়াকে তুলে নিয়ে ভুরুঙ্গামারী উপজেলা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত: ঘোষণা করে l মৃত: ফারিয়া উপজেলার তিলাই ইউনিয়নের দক্ষিণ গোপালপুর গ্রামের ফরিদুল ইসলাম এর কন্যা lঅপর ঘটনাটি ঘটে, সকাল বেলা দুধ কুমোর নদীতে l  

উপজেলার পাইকের ছড়া  ইউনিয়নের শিলবাড়ি গ্রামের শামসুল হকের পুত্র যুবক ঝন্টু মিয়া ভোরবেলাতেই দুধকুমার নদীর সোনাহাট ব্রিজের উত্তর দিকে মাছ ধরতে যায় l নদীতে মাছ ধরার একপর্যায়ে কোন এক সময় তার পানিতে ডুবেই মৃত্যু ঘটে l সকাল আটটার দিকে আব্দুল মান্নান নামের এক ব্যক্তি ওই স্থানেই জাল ফেলে পানিতে নামতেই ঝন্টুর ডুবন্ত লাশ তার পায়ে স্পর্শ হয় l এ সময় আব্দুল মান্নান বিষয়টি এলাকাবাসীকে জানালে এলাকার লোকজন ভুরুঙ্গামারী থানা পুলিশে খবর দেয় l পুলিশ এসে ঝন্টুর লাশ উদ্ধার করে l 

ভুরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রুহুল আমিন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন l
তিনি জানান, কোন প্রকার অভিযোগ না থাকায় ঝন্টুর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে l

আরও খবর