Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
ট্রাফিক পুলিশের ওপর হামলা

জুরাইন ট্রাফিক পুলিশ বক্সে হামলা ও ব্যাপক ভাঙচুরের ঘটনায় একজন গ্রেফতার

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১২৫জন দেখেছেন
Image

নাজমুল হাসানঃ

রাজধানীর জুরাইন ট্রাফিক পুলিশ বক্সে হামলা ও ভাঙচুর চালিয়েছে দুর্বৃত্তরা। এতে ৩ পুলিশ সদস্য আহত হয়েছেন। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় এ ঘটনা ঘটে।


আহত পুলিশ সদস্যরা হলেন- ট্রাফিক সার্জেন্ট আলী হোসেন, শ্যামপুর থানার এসআই উৎপল কুমার অপু ও কনস্টেবল মো. সিরাজুল ইসলাম।

 

জানা যায়, সকাল সাড়ে ৯টার দিকে নিশান নামে এক নারী ও তার স্বামী রনি মোটরসাইকেলযোগে জুরাইন রেলগেটের রাস্তার উল্টো পথে যাচ্ছিল। এ সময় কর্মরত ট্রাফিক সার্জেন্ট আলী হোসেন ও ট্রাফিক কনস্টেবল সিরাজুল ইসলাম তাদের গতিরোধ করেন। 



এ সময় নিশান নিজেকে অ্যাডভোকেট পরিচয় দিয়ে সার্জেন্ট আলী হোসেনের সঙ্গে তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন। একপর্যায়ে রনি মোটরসাইকেল থেকে নেমে সার্জেন্ট আলী হোসেনকে ধাক্কা দেন। এ সময় অ্যাডভোকেট নিশান ডাকচিৎকার করতে থাকেন। এরপর লোকজন উপস্থিত হয়ে সার্জেন্ট আলী হোসেনের ওপর হামলা করে তাকে ছুরিকাঘাত করে। 


শ্যামপুর থানা পুলিশের এসআই উৎপলসহ পুলিশ সদস্যরা ঘটনা শান্ত করতে আসলে দুর্বৃত্তরা তাদের ওপর হামলা করে এবং ট্রাফিক বক্সে ইটপাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। পরে শ্যামপুর ও কদমতলী থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।


আহত পুলিশ সার্জেন্ট আলী হোসেনসহ ৩ পুলিশ সদস্যকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে রাজারবাগ পুলিশ হাসপাতালে ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 


এ ঘটনায় মোটর সাইকেল চালক সোহাকুল ইসলাম রনিকে আটক করেছে শ্যামপুর থানা পুলিশ।পরে আটক রনি তার সহযোগী ইয়াসিন জাহান নিশান,ইয়াসিন আরাফাত ভুইয়া সহ অঞ্জাত ৩৫০/৪০০ জন ব্যাক্তিকে অভিযুক্ত করে শ্যামপুর থানায় একটি অভিযোগ দায়ের করেছেন ওয়ারী ট্রাফিক জোনের সার্জেন্ট আলী হোসেন।এবিষয়ে শ্যামপুর থানায় মামলা দায়েরের পক্রিয়া চলছে।


ওয়ারী ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার বিপ্লব কুমার জানান, এটি একটি পরিকল্পিত হামলা।  


এ ঘটনায় ট্রাফিক ওয়ারী বিভাগের উপ-পুলিশ কমিশনার সাইদুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি সাংবাদিকদের বলেন, উল্টোপথে যাওয়ায় ট্রাফিক পুলিশ তাকে বাধা দেওয়ায় হামলা-ভাঙচুর করা হয়েছে। বিষয়টি তদন্তসাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



ভরা মৌসুমে চালের দাম বাড়ালে ধরপাকড় করবেই: এফবিসিসিআই

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

এখন ধানের ভরা মৌসুম। নতুন ধান উঠবে, চালের দাম কমবে এটাই স্বাভাবিক। ধানের দাম কম হওয়ার কারণে চালের দামও কমার কথা। কিন্তু আপনারা ভরা মৌসুমে চালের দাম বাড়িয়ে দেবেন আর সরকার ধরপাকড় করবে না, এটা কি হয়— চাল ব্যবসায়ীদের প্রতি এভাবেই ক্ষোপ প্রকাশ করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

বৃহস্পতিবার (২ জুন) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনের কনফারেন্স রুমে আয়োজিত ‘নিত্যপণ্যের আমদানি, মজুদ, সরবরাহও মূল্য পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি ক্ষোপ প্রকাশ করেন।

অনুষ্ঠানের শুরুতেই চাল ব্যবসায়ী ও মিল মালিকরা এফবিসিসিআই সভাপতিকে অভিযোগ করে বলেন ‘আমাদের (চাল ব্যবসায়ী) হয়রানি ও ধরপাকড় করা হচ্ছে। এর জবাবে এফবিসিসিআই সভাপতি চাল ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, আপনারা ধানের ভরা মৌসুমে চালের দাম বাড়িয়ে দেবেন আর সরকার ধরপাকড় করবে না এটা কি হয়। এখন ধান উঠছে, দাম কমছে এ অবস্থায় চালের দাম কমার কথা। আপনি-আমি ব্যবসা করে খায়, ব্যবসা করবো। তার মানে কেজিতে ১০/১৫ টাকা বাড়াবেন এটা কি হয়। আপনি হাজার হাজার কোটি টাকা খরচ করে মেশিন আনছেন এতে খরচ কমার কথা, তাহলে দাম কেনো বাড়বে ভাই। বিজ্ঞাপন দিচ্ছেন পোলাও চালের, সেখানে মিনিটে ৬ হাজার টাকা খরচ হচ্ছে। আপনারা উল্টো চালের দাম আরও বাড়িয়ে দিচ্ছেন। আমি নিজেও বাজার পরিদর্শনে যাবো।

তিনি বলেন, আপনারা কেন চাল মজুত করেন? এসময় চাল ব্যবসায়ীদের কয়েকজন বলেন কোনো মজুত হয়নি। জবাবে এফবিসিসিআই সভাপতি বলেন, আপনারা যদি মজুত না করে থাকেন তাহলে অভিযানের পর দাম কমে বা কমলো। এখন কেন চালের দাম বাড়বে, অভিযানের পর কেন কমবে। তার মানে আমরা মজুত করেছি। আসলেই সংকট না, সবার কাছে চাল আছে। ৫/১০ শতাংশ ধান নষ্ট হয়েছে এখনই কেন দাম বাড়বে, এটাতো আরও সাত মাস পরে দাম বাড়বে। সু্যোগ পেলেই দাম বাড়বে এটা সরকার বা আমরা কেউ সহ্য করবো না। চাল ব্যবসা করে গুলশানে বাড়ি করছে, বিভিন্ন স্থানে আরও ৮/১০টি করে বাড়ি আছে, আবার বলছেন লোকসান।

জসিম উদ্দিন বলেন, খারাপ ভালো হুজুরদের মধ্যেও আছে, ব্যবসায়ীদের মধ্যেও আছে। পেঁয়াজ আমদানি ভারত থেকে কমার পর দিনই ১০/১৫ টাকা কেজিতে দাম বেড়ে গেলো। অথচ আমদানি করা পেঁয়াজের দাম বাড়বে আরও পরে কিন্তু দাম বাড়িয়ে দিলো আমাদের ব্যবসায়ীরা।

এখন ডিজিটাল যুগ, পরিবর্তন হয়েছে। ২০০৮ সাল পর্যন্ত ৯০ মিলিয়ন, এখন ৪১৬ বিলিয়ন ডলারের বাণিজ্য। এখন আর আহের অবস্থায় নেই দেশ। মিলারদের বলবো আপনারা ডিলারদের তালিকা দেন, এতো বলার পরও কেন দেন না। আমার ডিলারদের নাম কয়েক সেকেন্ডে চলে আসে আপনাদের কেন দেন না।

আপনারা বলেন বড় ব্যবসায়ীরা দাম বাড়ায়, তাহলে তারা কারা। আপনারাও তো বড় ব্যবসায়ী, আপনারা কেন দায়িত্ববান হচ্ছেন না। যে সেক্টরে আপনি আছেন সে সেক্টরের দায়িত্ব আপনাকে নিতে হবে। এখানে কিছু হলে তার দায়ভার আপনাকেও নিতে হবে। আমি ২৮টি সেক্টর নিয়ে ব্যবসা করি, সেখানে কিছু হলে দায়ভার নিতে হবে।


আরও খবর



কৃষি গুচ্ছে সিলেকশন পদ্ধতি বাতিল, পরীক্ষা ২৪ সেপ্টেম্বর

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

সমন্বিত কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় সিলেকশন পদ্ধতি বাতিল করা হয়েছে। সরকারি আট কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা আবেদনের সুযোগ পাচ্ছেন।

রোববার (১২ জুন) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি গুচ্ছভুক্ত আট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া বলেন- ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সঙ্গে চলতি বছরের যোগ্য প্রার্থীরাও অংশ নেবেন। এবারে আবেদনের যোগ্যতা ন্যূনতম জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮.৫ করা হয়েছে। এ যোগ্যতার মধ্যে প্রত্যেক ভর্তিচ্ছু পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আমরা সবাইকে সমান সুযোগ দিতে চাই।

তিনি আরও বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন ফি, বিশ্ববিদ্যালয়গুলোর আসন সংখ্যাসহ যাবতীয় বিষয় পরবর্তী সভায় আলোচনা করা হবে। সভাটি শিগগিরই অনুষ্ঠিত হবে।

কম জিপিএ থাকায় গত বছর পরীক্ষা দিতে পারেনি এমন কয়েকজন শিক্ষার্থী বলেন, এবছর গুচ্ছ কৃষি ভর্তির নিয়ন্ত্রণে থাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর আমরা স্মারকলিপি দিয়েছিলাম। আশায় ছিলাম এমন সিদ্ধান্তের। গতবছর প্রস্তুতি ভালো থাকা সত্ত্বেও পরীক্ষায় বসতে পারিনি। আমরা চেয়েছিলাম আমাদের যোগ্যতা প্রমাণের জন্য পরীক্ষায় যাতে বসতে পারি। তুলনামূলক কম জিপিএ পাওয়া শিক্ষার্থীদের নিজেদের প্রমাণের সুযোগ দেওয়ায় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তকে সাধুবাদ জানাই।

কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। আগের সাত বিশ্ববিদ্যালয়সহ এবার নতুন হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে যুক্ত হয়েছে। গুচ্ছভুক্ত কৃষি বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি), চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু), খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি) এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি)।


আরও খবর



সিরিজ বাঁচানোর মিশনে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৫জন দেখেছেন
Image

প্রথম টেস্টে হারের পর দেয়ালে পিঠ ঠেকে গেছে বাংলাদেশের। সিরিজ বাঁচাতে হলে সেন্ট লুসিয়ায় আজ (শুক্রবার) থেকে শুরু টেস্টে জিততেই হবে টাইগারদের। সেই লক্ষ্য মাথায় রেখে মাঠে নামছে সাকিব আল হাসানের দল।

গ্রস আইলেটের ড্যারেন স্যামি ক্রিকেট স্টেডিয়ামে টসভাগ্য সহায় হয়নি বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েট টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ টাইগাররা প্রথম ব্যাটিং করবে।

২০০৪ সালে প্রথম ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল বাংলাদেশ। হাবিবুল বাশার সুমনের নেতৃত্বে সেবার সেন্ট লুসিয়ায় প্রথম টেস্টে ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছিল টাইগাররা।

ওই টেস্টে হাবিবুল বাশার সুমন, মোহাম্মদ রফিক এবং খালেদ মাসুদ পাইলটের দুর্দান্ত সেঞ্চুরির ওপর ভর করে ‘ড্র’ করেছিল বাংলাদেশ। কোনো ক্রিকেট পরাশক্তির বিপক্ষে টাইগারদের ওটাই ছিল প্রথম ড্র করার ঘটনা।

সেন্ট লুসিয়ায় ১৮ বছর আগে খেলা সেই টেস্ট ম্যাচটিই এবার অনুপ্রেরণা হয়ে এসেছে সাকিব আল হাসান বাহিনীর সামনে। এছাড়া ২০০৯ সালে সাকিবের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ হারানোর প্রেরণা তো আছেই।


আরও খবর



পুতিনের প্রতিশ্রুতিতে দাম কমেছে খাদ্যপণ্যের

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৭৪জন দেখেছেন
Image

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে জাহাজে পণ্য পরিবহন করতে পারছে না ইউক্রেন। কারণ এগুলোর নিয়ন্ত্রণ করছে রাশিয়া। এবার বন্দরগুলো থেকে নিরাপদে খাদ্য সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন পুতিন। তার এমন ঘোষণার পর আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্যের দাম কমে এপ্রিলের পর্যায়ে চলে এসেছে।

শিকাগো বোর্ড অব ট্রেডের তথ্য থেকে জানা যায়, শুক্রবার গম প্রতি বুশেল (২৭.২ কেজি) দশ দশমিক চার ডলারে বেচা-কেনা হয়েছে, যা মে মাসের সর্বোচ্চ মূল্যের চেয়ে দশ শতাংশ কম।

পশুখাদ্যের জন্য ভুট্টার দামও এই সপ্তাহে কমেছে, প্রতি বুশেল সাত দশমিক ২৭ ডলারে নেমে এসেছে।

বিস্তারিত আসছে...


আরও খবর



‘মেসি কথা বললে আর্জেন্টিনার প্রেসিডেন্টও চুপ হয়ে যায়’

প্রকাশিত:Thursday ০৯ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬১জন দেখেছেন
Image

আর্জেন্টিনা জাতীয় দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ জানিয়েছেন, যখন অধিনায়ক লিওনেল মেসি কথা বলেন তখন বাকি সবাই চুপ হয়ে যায়। এমনকি ঘরের মধ্যে আর্জেন্টিনার প্রেসিডেন্ট থাকলে তিনিও চুপ হয়ে যান।

গতবছর ব্রাজিলের মাটি থেকে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয় নিয়ে ডকুমেন্টারি ভিডিও বানাচ্ছে অ্যামাজন প্রাইম ভিডিও। সেই ডকুমেন্টারির একটি অংশে থাকছে এমিলিয়ানো মার্টিনেজের সাক্ষাৎকার।

সেই সাক্ষাৎকারে মার্টিনেজ বলেছেন, ‘মেসি একটি স্পিচ দিচ্ছিলেন। যেখানে তিনি বলছিলেন, এটিই তার শেষ (কোপা আমেরিকা) এবং এজন্য তিনি নিজের সবকিছু দিতে প্রস্তুত। আমি তখন রীতিমতো কাঁপছিলাম! মেসি কথা বলছেন!’

তিনি আরও যোগ করেন, ‘(মেসি যখন কথা বলেন), সবাই চুপ হয়ে যায়। সেটা যে-ই হোক না কেন। দলের কোচ, আর্জেন্টিনার প্রেসিডেন্ট... যেই থাকুক না কেন সেখানে, সবাই চুপ হয়ে যায়।’

মেসির সেই স্পিচের পর দলের বাকি সবাই অনেক উজ্জীবিত হয়। সেই রেশ শুধু কোপা আমেরিকায় নয়, থেকে গেছে এখনও। গতবছর এমি মার্টিনেজ বলেছিলেন, এবার মেসির জন্য বিশ্বকাপ জিততে নিজের জীবন দিতেও প্রস্তুত তিনি।


আরও খবর