Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

জুমাতুল বিদা,মসজিদে মুসল্লিদের ঢল

প্রকাশিত:Friday ২৯ April ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৯৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার (২৯ এপ্রিল) ২৭ রমজান সারাদেশে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলমানরা।


বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) রমজানের শেষ শুক্রবারে জুমার নামাজের পর বিশেষ ইবাদত করতেন। তার উম্মতরা এরই ধারাবাহিকতায় এদিন জুমার নামাজের পর নফল নামাজ আদায় করেন ও বিশেষ দোয়া করেন।

রহমত, মাগফিরাত ও নাজাতের মাস রমজানের শেষ জুমা ধর্মপ্রাণ মুসলমানদের কাছে বিশেষ গুরুত্ব ও মর্যাদাপূর্ণ। রমজানের শেষ জুমা হওয়ায় দিনটিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। জুমাতুল বিদার দিন ধর্মপ্রাণ মুসল্লিরা এলাকার মসজিদে আগে ভাগেই উপস্থিত হন।


এবছর বায়তুল মোকাররম মসজিদ জুমার আজানের আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায়। রোজা রেখে সবাই জুমাতুল বিদার জামাতে শরিক হওয়ার চেষ্টা করেন। শুক্রবার প্রধান মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর পাড়া-মহল্লার সব মসজিদেও মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।




মসজিদ ছাড়িয়ে আশপাশের রাস্তায় মুসল্লিরা কাতারবন্দি হয়ে নামাজ আদায় করেন। পবিত্র জুমাতুল বিদায় মসজিদে মসজিদে দেশ জাতি ও মুসলমানদের কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।


আরও খবর



হত্যা মামলার আসামিকে কুপিয়ে খুন

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

সাড়ে তিন বছর আগের হত্যার জেরে প্রতিপক্ষের হামলায় খুন হলেন আশিকুর রহমান অপু (৩৫)। মঙ্গলবার (৭ জুন) সকালে যশোর শহরের খালধার রোড এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

নিহত অপু মিয়া খালধার রোড এলাকার হাবিবুর রহমানের ছেলে। অপুর বিরুদ্ধে হত্যাসহ ৭টি মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে। ২০১৮ সালের ২৯ নভেম্বর শহরের বড়বাজার মাছ বাজার এলাকায় পাপ্পু হোসেন বাবু (১৮) হত্যাকাণ্ডে অপু জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনার জের ধরে পাল্টা এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটলো বলে স্থানীয় সূত্র জানিয়েছে।

যশোর পুলিশের মুখপাত্র পুলিশ পরিদর্শক রূপণ কুমার সরকার জানান, মঙ্গলবার সকালে অপু রিকশায় বড়বাজার যাওয়ার পথে আমিনিয়া আলিয়া মাদরাসার সামনে পৌঁছালে অজ্ঞাত দুর্বৃত্তরা তাকে এলাপাতাড়ি কুপিয়ে গুরুতর জখম করে ফেলে রেখে যায়। পরে স্থানীয় লোকজন তাকে যশোর ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে যায়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় প্রাথমিক চিকিৎসা দিয়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। ঢাকায় নেওয়ার পথে ফরিদপুরের একটি প্রাইভেট ক্লিনিকে অপু মারা যান।

যশোর জেনারেল হাসপাতালের সার্জারি ওয়ার্ডের চিকিৎসক তানভীর আহম্মেদ জানান, অপুর শরীরে ধারালো অস্ত্রের অসংখ্য আঘাত রয়েছে। গলার অনেকাংশ কাটা। তার অবস্থা খুবই আশঙ্কাজনক হওয়ায় ঢাকায় রেফার্ড করা হয়েছিল।

স্থানীয় একাধিক সূত্র জানিয়েছে, ২০১৮ সালের ২৯ নভেম্বর শহরের বড়বাজার মাছ বাজার এলাকায় হত্যাকাণ্ডের শিকার হন পাপ্পু হোসেন বাবু (১৮)। শহরতলীর শেখহাটি বাবলাতলা এলাকার জলিল উদ্দিনের ছেলে বাবু’র মাছ বাজারের পাশে মোবাইল ফোনের রিচার্জের দোকান ছিল। টাকা বাকি রাখা নিয়ে বিরোধে অপুসহ তার তিন সহযোগী ছুরিকাঘাত করে পাপ্পুকে হত্যা করেন।


আরও খবর



অ্যাঞ্জেলিনা জোলির জন্ম ও ফ্রেড স্পফোর্থর প্রয়াণ

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

৪ জুন ২০২২, শনিবার। ২১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
৮৬২- আব্বাসীয় খলিফা মুনতাসির বিল্লাহ নিহত হলে মুস্তাইন ক্ষমতাসীন হন।
১৯৫৫- ভারত ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সরাসরি টেলিফোন যোগাযোগ স্থাপিত হয়।
১৯৭০- প্রশান্ত মহাসাগরে ১৬৯টি দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গা স্বাধীনতা লাভ করে।
১৯৮৯- চীনে ছাত্রদের আন্দোলনে সামরিক বাহিনীর তিয়েনআনমেন স্কয়ার গণহত্যা সংগঠিত হয়।

জন্ম
১৯০৭- মার্কিন অভিনেত্রী, কৌতুকাভিনেত্রী, চিত্রনাট্যকার ও গায়িকা রোজালিন্ড রাসেল।
১৯৬৬- রাশিয়ান গণিতবিদ ভ্লাদিমির ভয়েভদস্কি।
১৯৭৫- মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেসে জন্ম তার। ১৯৮২ সালে লুকিন’ টু গেট আউট চলচ্চিত্রে বাবা জন ভইটের সঙ্গে একটি শিশু চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগতে জোলির আবির্ভাব হয়। তবে পেশাদার চলচ্চিত্র অভিনেত্রী হিসেবে তার অভিষেক ঘটে স্বল্প বাজেটের ছবি সাইবর্গ ২-এ অভিনয়ের মাধ্যমে। তার অভিনীত প্রথম বড় মাপের ছবি হ্যাকারস। তিনি তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার, দুইবার স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার এবং একবার একাডেমি পুরস্কার লাভ করেছেন। চলচ্চিত্র জগতের বাইরে ২০০১ সালে তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার শুভেচ্ছাদূত মনোনীত হয়েছেন। বিশ্বব্যাপী মানবতার প্রচার, এবং বিশেষ করে শরণার্থীদের নিয়ে কাজ করার জন্য জোলি বিশেষভাবে সমাদৃত।
১৯৯১- ইংরেজ আন্তর্জাতিক ক্রিকেটার বেন স্টোকস।

মৃত্যু
১৯২৬- বিখ্যাত অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন ফ্রেড স্পফোর্থ। নিউ সাউথ ওয়েলসের বালমেইন এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত অস্ট্রেলীয় আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। অস্ট্রেলিয়া জাতীয় ক্রিকেট দলের অন্যতম তারকা খেলোয়াড় ছিলেন। ঊনবিংশ শতকে অস্ট্রেলিয়া দলের সেরা পেস বোলারদের অন্যতম ফ্রেড স্পফোর্থ দৈত্যাকায় বোলার হিসেবে পরিচিত পেয়েছেন। ঘরোয়া প্রথম-শ্রেণীর ক্রিকেটে নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া বুশরেঞ্জার্সের প্রতিনিধিত্ব করেছেন তিনি। দলে তিনি মূলত ডানহাতি ফাস্ট-মিডিয়াম বোলিং করতেন। এছাড়া নিচেরসারিতে ডানহাতে ব্যাটিং করতেন।
১৯৩১- মক্কার শরিফ, আরব নেতা ও হেজাজের বাদশাহ হুসাইন বিন আলি।
১৯৩২- ‘শ্রীম’ নামে পরিচিত শ্রীরামকৃষ্ণের অন্যতম শিষ্য ও ‘শ্রীশ্রীরামকৃষ্ণকথামৃত’ রচয়িতা মহেন্দ্রনাথ গুপ্ত।
১৯৮৩- ভারতীয় স্বাধীনতা সংগ্রামী ও লোকসভা সদস্য সতীশচন্দ্র সামন্ত।

দিবস
জাতীয় চা দিবস (বাংলাদেশ)


আরও খবর



প্রত্যাশা ও প্রতিজ্ঞার মেলবন্ধন পদ্মা সেতু: রওশন এরশাদ

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩১জন দেখেছেন
Image

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ বলেছেন, দেশের মানুষের স্বপ্নের পদ্মা সেতু আজ বাস্তবে রূপ নিয়েছে। পদ্মা সেতু শুধু একটি অবকাঠামো নয়, এটা দেশের সক্ষমতা ও আত্মমর্যাদার প্রতীক। আত্মমর্যাদা-সম্পন্ন বাঙালির গর্বের আরেকটি নতুন সংযোজন পদ্মা সেতু। প্রত্যাশা ও প্রতিজ্ঞার মেলবন্ধন এ পদ্মা সেতু।

শুক্রবার (২৪ জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

রওশন এরশাদ বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশ এত সমস্যা মোকাবিলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ সত্যিই প্রশংসার দাবি রাখে। এ সেতু দেশের দক্ষিণাঞ্চলের মানুষের জন্য অর্থনৈতিক লাইফ লাইনরূপে কাজ করবে। বাণিজ্য, আঞ্চলিক বাণিজ্য, দক্ষিণ এশিয়ার সংযোগ, শিল্পাঞ্চল গড়ে ওঠা, কৃষি সম্প্রসারণ অর্থনৈতিক প্রবৃদ্ধিসহ আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে পদ্মা সেতু।

পদ্মা সেতু বাঙালির আত্মমর্যাদা এবং আত্মনির্ভরতার এক অনন্য সোপান উল্লেখ করে তিনি বলেন, দীর্ঘদিনের লালিত স্বপ্ন ও বহু কাঙ্ক্ষিত পদ্মা সেতু আজ আর স্বপ্ন নয়, সত্যি। নিঃসন্দেহে এটা আমাদের অনেক বড় অর্জন, অনেক বড় সফলতা এবং অত্যন্ত গৌরবের বিষয়। এ অর্জনের মধ্যদিয়ে বাংলাদেশের উন্নয়ন এবং অগ্রগতির নতুন যুগে প্রবেশের দারপ্রান্তে এসে দাঁড়িয়েছে। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ নতুন এক পরিচয়ে পরিচিত। যে পরিচয় সম্মানের গৌরবের সফলতায় এবং সক্ষমতার। খরস্রোতা পদ্মার বুকে পদ্মা সেতু আজ বাস্তবতা। এটা আমাদের অহংকার।

তিনি বলেন, বহু বিস্ময় ও রেকর্ডের জন্ম দেওয়া সেতুটির মাধ্যমে দেশের অর্থনীতির চাকা ঘুরবে। এরফলে দেশের দক্ষিণাঞ্চলের জনগণ প্রত্যক্ষভাবে এর মাধ্যমে উপকৃত হবে আর পরোক্ষভাবে উপকৃত হবে দেশের মানুষ। পদ্মাসেতুর মধ্যদিয়ে বাংলাদেশের উন্নয়ন সাফল্যের মুকুটে যুক্ত হোক নতুন পালক, এমনই প্রত্যাশা করেন বিরোধীদলীয় নেতা।


আরও খবর



কুসিক নির্বাচন: বহিরাগত রোধে কায়সারের স্মারকলিপি

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে বহিরাগতদের তৎপরতা রোধে রিটার্নিং কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়েছেন স্বতন্ত্র মেয়রপ্রার্থী নিজাম উদ্দিন কায়সার।

সোমবার (১৩ জুন) দুপুর ১২টায় রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরীর কাছে স্মারকলিপিটি তিনি জমা দেন।

রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, শেষ মুহূর্তে নির্বাচনী এলাকায় বহিরাগতদের আনাগোনা বাড়ছে। অলিগলিতে মহড়া দিচ্ছে ক্যাডাররা। এছাড়া বিভিন্ন হত্যা মামলার আসামিরাও প্রকাশ্যে আসছে। এতে করে ভোটারদের মাঝে ভয় ও শঙ্কা বাড়ছে।

বিষয়টি আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েন তিনি।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১০৫ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

এবার মেয়র পদে পাঁচজন, কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জুন ২০২২

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ
বৈশ্বিক শান্তি সূচকে এবার পাঁচ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২২ সালের সর্বশেষ শান্তি সূচক অনুযায়ী বর্তমানে বাংলাদেশের অবস্থান ৯৬তম। আগের বছর ছিল ৯১তম। সে সময় ৯৭ তম অবস্থান থেকে সাত ধাপ এগিয়ে ৯১তম অবস্থানে আসতে পারলেও এবার অবনতি ঘটেছে। সিডনিভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস বুধবার (১৫ জুন) শান্তি সূচকের ১৬তম সংস্করণ প্রকাশ করেছে। ১৬৩টি স্বাধীন রাষ্ট্র ও অঞ্চলের বিভিন্ন বিষয় বিবেচনা করে এই সূচক প্রকাশ করা হয়।

পাকিস্তানে ফের বাড়লো পেট্রল-ডিজেলের দাম
আরেক দফা পেট্রল ডিজেলের দাম বাড়ালো পাকিস্তান সরকার। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল ঘোষণা দেন যে, সরকার আর পেট্রোলিয়াম পণ্যে ভর্তুকি বহন করার অবস্থায় নেই। সে কারণে পেট্রোলের দাম ২৪ দশমিক ৩ রুপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এখন থেকে লিটারপ্রতি পেট্রলের দাম হবে ২৩৩ দশমিক ৮৯ রুপি।

শাহবাজ-ইমরানের চেয়ে ধনী স্ত্রীরা
পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার পূর্বসূরি ইমরান খানের স্ত্রী তাদের চেয়ে বেশি সম্পদশালী। ২০২০ সালের অর্থবছরে তারা সম্পদের এমন বিবরণী দাখিল করেন। পাকিস্তানের নির্বাচন কমিশন এ তথ্য প্রকাশ করেছে। বিবরণীতে দেখানো হয়, ইমরান খানের দুই লাখ রুপি মূল্যর চারটি ছাগলের পাশাপাশি ছয়টি প্রোপার্টি রয়েছে, যার মধ্যে বানিগালার বাড়িটি অন্যতম। তাছাড়া উত্তরাধিকার সূত্রেও তিনি সম্পত্তির মালিক হয়েছেন, যার মধ্যে রয়েছে লাহরের জার্মান পার্কের একটি বাড়ি, ৬০০ একর কৃষি ও অকৃষি জমি।

সৌরবিদ্যুতে দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতৃত্বে ভিয়েতনাম
জলবায়ু পরিবর্তনে বিশ্বের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা অঞ্চলগুলোর মধ্যে দক্ষিণপূর্ব এশিয়া অন্যতম। তবু জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে তাদের আগ্রহ খুব একটা দেখা যায় না বললেই চলে। কিন্তু এই কালিঝুলি মাখা মানচিত্রের মধ্যেই উজ্জ্বল নক্ষত্রের মতো জ্বলজ্বল করছে একটি দেশ- ভিয়েতনাম। ২০২১ সাল পর্যন্ত মাত্র চার বছরে ভিয়েতনামে সৌরবিদ্যুৎ উৎপাদনের হার কার্যত শূন্য থেকে বেড়ে প্রায় ১১ শতাংশে পৌঁছেছে। এই হার শুধু বিশ্বের অন্য যেকোনো অংশের তুলনায় বেশিই নয়, এক্ষেত্রে ফ্রান্স-জাপানের মতো বৃহৎ অর্থনীতির দেশগুলোকেও পেছনে ফেলে দিয়েছে ভিয়েতনাম।

বিদ্যুৎঘাটতি: অস্ট্রেলিয়ায় নাগরিকদের লাইট বন্ধ রাখার পরামর্শ
বিদ্যুৎঘাটতি মোকাবিলায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের অধিবাসীদের ঘরের লাইট বন্ধ রাখতে বলেছেন দেশটির জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন। তিনি বলেন, যাদের সুযোগ রয়েছে প্রতি সন্ধ্যায় তাদের দুই ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকা উচিত। এতে বিদ্যুৎঘাটতি এড়ানো যাবে বলে মনে করছেন তিনি।

খাদ্য সংকটে মারাত্মকভাবে বাড়বে বাস্তুচ্যুতের সংখ্যা
করোনা মহামারির পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্য ঘাটতি মারাত্মক আকার ধারণ করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান জানিয়েছে, এতে দরিদ্র দেশগুলোতে মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্বব্যাপী বাস্তুচ্যুতের সংখ্যা রেকর্ড সংখ্যক বাড়বে। সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০২১ সালের শেষের দিকে নিপীড়ন, সংঘাত, নির্যাতন ও সহিংসতার ফলে বিশ্বব্যাপী প্রায় আট কোটি ৯০ লাখের বেশি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুতের শিকার হয়। এরপর ইউক্রেন যুদ্ধে লাখ লাখ মানুষ বাড়ি-ঘর ছেড়ে বিদেশে পালিয়েছে।

কিয়েভে পৌঁছেছেন ৩ দেশের প্রধান
ফ্রান্স, জার্মানি এবং ইতালির রাষ্ট্রপ্রধানরা ইউক্রেনে পৌঁছেছেন। বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানী কিয়েভে পা রাখেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর কাছে এক সাংবাদিক জানতে চেয়েছিলেন, তিনি কেন ইউক্রেনে সফর করছেন? এর জবাবে তিনি বলেন, ইউরোপীয় ঐক্যের বার্তা দিতেই তার এই সফর।

তাইওয়ানকে চীনের অংশ বলায় কাতারের সমালোচনা
ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার তাদের এক ওয়েবসাইটে তাইওয়ানকে চীনের অংশ বলে উল্লেখ করেছে। সে কারণে বুধবার কাতারের সমালোচনা করেছে তাইওয়ান। যারা বিশ্বকাপের টিকিট কেটেছেন তাদের সবাইকে ‘হায়া' কার্ডের জন্য আবেদন করতে হচ্ছে। কারণ এই কার্ড কাতারের ভিসা হিসেবে কাজ করবে। মঙ্গলবার এই কার্ডের আবেদন সংশ্লিষ্ট ওয়েবসাইটের জাতীয়তা অংশের ড্রপ-ডাউন তালিকায় তাইওয়ানের নাম ছিল না। এর কারণ হিসেবে কাতারের এক কর্মকর্তা জানিয়েছিলেন, তাইওয়ানের নাগরিকদের চীনা হিসেবে বিবেচনা করা হবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়ালো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ লক্ষ্যমাত্রার সুদের হার শতকরা পয়েন্টে তিন-চতুর্থাংশ বাড়িয়েছে। দেশটির উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মূলত এ পদক্ষেপ নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, এতে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক গতি ধীর হবে ও বেকারত্বের সংখ্যা বাড়বে। বুধবার (১৫ জুন) মার্কিন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানোর ঘোষণা দেয়, যা ১৯৯৪ সালের পর সর্বোচ্চ। পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এখনো তেমন কোনো অগ্রগতি হয়নি।

চাঁদে পানির খোঁজ চীনের
চীনের চ্যাঙই-৫ চন্দ্রযান চাঁদ থেকে নমুনা অর্থাৎ শিলা সংগ্রহ করেছে। সেখানে পানির উপস্থিতির ইঙ্গিত আগেই মিলেছিল। এখন পরীক্ষার মাধ্যমে তা নিশ্চিত হওয়া গেলো। চীনের বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। চলতি সপ্তাহে একটি ম্যাগাজিনে এ বিষয়ে তথ্য উপস্থাপন করা হয়েছে।


আরও খবর