Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

জন্মদিন কাটাতে প্রেমিকা মালাইকার সঙ্গে প্যারিসে অর্জুন

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

বলিউড অভিনেতা অর্জুন কাপুর। তার সিনেমার জন্য অপেক্ষায় থাকেন ভক্তরা। বিরতির পরে আবার তিনি কাজে ফিরেছেন। কাজের জন্য কমাতে হয়েছে বাড়তি ওজন। সম্প্রতি তার অবিশ্বাস্য রূপান্তর দিয়ে সবার নজর কেড়েছেন।

তবে নিজের জন্মদিন কাটাতে আবারও বিরতি নিয়েছেন তিনি। ২৩ জুন তিনি প্যারিসে গেছেন। সঙ্গে বান্ধবী মালাইকা অরোরাও আছেন। ২৬ জুন অর্জনের জন্মদিন। অভিনেতা তার প্রিয় মানুষটির সঙ্গে জন্মদিন উদযাপন করবেন একান্ত গোপনে।

দেশ ছাড়ার সময় এয়ারপোর্টে তাদের দেখা যায়। তখন পাপারাজ্জিরা তাদের ছবি তুলেন। সঙ্গে সঙ্গে ভাইরাল নেট দুনিয়ায় সে ছবি। একজন মন্তব্য করেছেন, ‘তাদের একসাথে চমৎকার দেখাচ্ছে।’

অন্য একজন লিখেছে, ‘বিয়ে কখন?’ তৃতীয় একজন মন্তব্য করেছেন, ‘আমি তাদের দেখে খুশি।’

তবে অভিনেতার ঘনিষ্ঠ একটি সূত্র প্রকাশ করেছে, অর্জুন সম্প্রতি কোনো ছুটি পাননি। তিনি ‘এক ভিলেন রিটার্নস’র জন্য প্রচারে নামবেন। তার আগে তিনি জন্মদিনটা আনন্দে কাটাতে চান। তাই মালাইকার সঙ্গে প্যারিসে উড়ে গেছেন। দুজনে বিশ্বের সবচেয়ে রোমান্টিক শহরে এক সপ্তাহ কাটাবেন।


আরও খবর



কক্সবাজারে ছাত্রলীগ নেতা ইমন হত্যার প্রধান আসামি গ্রেফতার

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ২২জন দেখেছেন
Image

কক্সবাজার পৌরসভার ৪নং ওয়ার্ড ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইমন হাসান মওলা (২০) হত্যা মামলার প্রধান আসামি আবদুল্লাহ খানকে গ্রেফতার করা হয়েছে। রোববার (২৪ জুলাই) ভোরে টেকনাফ থেকে তাকে গ্রেফতার করে র‍্যাব-১৫।

এর আগে শনিবার মধ্যরাতে নিহতের বাবা মো. হাসান বাদী হয়ে কক্সবাজার সদর থানায় আটজনের নাম উল্লেখ করে মামলা করেন। এছাড়া এতে অজ্ঞাতনামা আরও ৭/৮ জনকে অভিযুক্ত করা হয়েছে।

মামলার এজাহারে জানা যায়, ইমন কক্সবাজার সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্র ছিলেন। কয়েকমাস আগে তার সঙ্গে মামলার প্রধান আসামি আবদুল্লাহর ঝগড়া হয়, যা স্থানীয়ভাবে নিষ্পত্তিও করা হয়। কিন্তু আবদুল্লাহ বিষয়টি মনের মধ্যে পুষে রেখে প্রতিশোধের সুযোগ খুঁজতে থাকেন। একপর‍্যায়ে ২১ জুলাই রাত সাড়ে ৯টার দিকে ইমন মোটরসাইকেল নিয়ে বাসায় ফেরার সময় আবদুল্লাহর বাড়ির পাশে পৌঁছলে আসামিরা ধারালো অস্ত্র দিয়ে তাকে মারাত্মকভাবে জখম করে।

ওইসময় ইমনের চিৎকারে আশেপাশের লোকজন এগিয়ে আসলে তার মোটরসাইকেল নিয়ে আসামিরা পালিয়ে যায়। পরে স্থানীয়দের সহায়তায় তাকে উদ্ধার করে প্রথমে কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকের পরামর্শে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন ইমন মারা যায়।

এ বিষয়ে মামলার বাদী নিহতের বাবা হাসান বলেন, আমার ছেলে মৃত্যুর আগে তাকে হত্যার সঙ্গে জড়িতদের নাম-ঠিকানা বলে গেছে। সে যাদের নাম বলেছে তাদেরকেই মামলার আসামি করা হয়েছে।

এদিকে, মামলার কয়েক ঘণ্টা পরেই প্রধান অভিযুক্তকে গ্রেফতার করেছে র‍্যাব। এ নিয়ে রোববার বিকেল সাড়ে পাঁচটায় সংবাদ সম্মেলন করে র‍্যাব-১৫।

গ্রেফতার আবদুল্লাহ খানের বরাত দিয়ে সংবাদ সম্মেলনে র‍্যাব-১৫ এর সহকারী পরিচালক নিত্যানন্দ বলেন, নিহত ইমনের বাবা হাসানের শহরের বাজারঘাটায় একটি পলিথিন, পাপোস ও কার্পেটের দোকান রয়েছে। সেখানে একটি পাপোস কিনতে গিয়েই আবদুল্লাহ খান ও ইমনের মধ্যে বিবাদের শুরু। এরই জেরে ইমন ও তার বন্ধুরা মিলে আবদুল্লাহ ও তার সহযোগীদের ২০২১ সালে মারধর করে। ওই ঘটনায় আবদুল্লাহর পরিবার বাদী হয়ে মামলা করে। তবে মামলাটি সামাজিকভাবে নিষ্পত্তি হলেও এতে মনোক্ষুণ্ন ছিল আবদুল্লাহ। সে প্রতিশোধ নিতে সুযোগের অপেক্ষায় থাকে। সে সুযোগ ২১ জুলাই রাতে আবদুল্লাহ পায়।

তিনি আরও বলেন, আবদুল্লাহকে ইমন হত্যা মামলায় গ্রেফতার দেখিয়ে কক্সবাজার সদর থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে। পরবর্তী আইনি ব্যবস্থা পুলিশ নেবে।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনীর উল গীয়াস বলেন, নিহতের বাবার দেওয়া এজাহারটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়েছে। মামলার প্রধান আসামিকে সোমবার আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন করা হবে। এছাড়া অন্যদের গ্রেফতারেও অভিযান চলছে।


আরও খবর



হাওরে কৃষকের বাড়িতে এখন শুধু ধানপচা গন্ধ

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

এবারের বন্যায় সরকারি হিসাবে সুনামগঞ্জের ৬৮ হাজার কৃষকের গোলার ধান ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে ছোট কৃষকরা যেমন কষ্টে পড়েছেন, বড় কৃষকরাও রয়েছেন আরো বেশি বেকায়দায়। সামর্থ্যবান অনেক কৃষকের বাড়ি ধ্বংসযজ্ঞে পরিণত হয়েছে। বাড়ির আশপাশে শুধু ধানপচা গন্ধ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সুনামগঞ্জ সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের পীরপুর গ্রামের বড় গৃহস্ত আব্দুস সালাম। গেল বোরো মৌসুমে ধান পেয়েছেন দুই হাজার মণেরও বেশি। বাড়ির গোলায় রেখেছিলেন ২০০ মণ ধান। বাকি ধান ছিল পাশের অটো রাইসমিলে। বাড়ির গোলা ডুবে চাল ছুঁয়েছে পানি। মিলের ধানও ডুবেছে। গোলায় থাকা ২০০ মণ ধান পচে এলাকাজুড়ে দুর্গন্ধ ছড়িয়েছে। দুর্গন্ধ আছে মিলের আশপাশেও।

আব্দুস সালামের বাড়ির কৃষি শ্রমিক বাচ্চু মিয়া ও মোমিনা বেগম ছাড়া ১৬ জুন গভীর রাতের পর বাড়ি ছেড়ে যাওয়া আর কেউ এখনো ফেরেননি।

jagonews24

কৃষক আব্দুস সালামের বাড়ি গিয়ে দেখা যায়, চারদিকে নীরবতা। যে বাড়িতে এখন সবার কর্মব্যস্ত থাকার কথা সেই বাড়িগুলো একদম ফাঁকা। নানান প্রতিকূলতার মধ্যেও হাওরের ধান কৃষকরা ঘরে তুললেও সেই ধান নিয়ে গেছে বানের পানি।

মোমিনা বেগম ১৬ জুন গভীর রাতের ভয়াবহতার বর্ণানা দিয়ে জাগো নিউজকে বলেন, মাথার ওপর দিয়ে ঢেউ গেছে। ধানের গোলার ইটের দেওয়াল ভেঙে ভেসে গেছে ধান। বন্যার পানি চাল ছুঁয়েছে। মালিক অসুস্থ হয়ে পড়েছেন। ওই দিনের পর মালিক আর বাড়িতে আসেননি। এখন পচা ধান হাতিয়ে দেখছি।

jagonews24

মোমিনা বেগমের পাশে দাঁড়ানো কৃষক মতিউর রহমানও ধান পচার কষ্ট ও ভয়াবহ ক্ষয়ক্ষতির বর্ণানা দিয়ে বলেন, কৃষককে রক্ষা করতে হলে পুরোনো ব্যাংক ঋণ পরিশোধের চাপ না দিয়ে নতুন কৃষি ঋণ দিতে হবে। না হলে চাষাবাদে ফেরা কঠিন।

দেখার হাওর পাড়ের কৃষক সেলিম মিয়া জাগো নিউজকে বলেন, পানি এসে সব কিছু নিয়ে গেল। হাওরে যখন ধান ছিল তখন এক আতংক ছিল। আতংক নিয়ে যা কিছু ধান ঘরের গোলায় তুললাম তখন পানি ধানের সঙ্গে ঘরটাও ভাসিয়ে নিয়ে গেল।

কৃষি অফিস বড় কৃষকের সংখ্যা দু’শোর বেশি হবে না দাবি করলেও ক্ষতিগ্রস্ত গ্রামগুলোর কৃষকরা এই সংখ্যা আরও অনেক বেশি বলে জানিয়েছেন।

jagonews24

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম জাগো নিউজকে জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত ৬৮ হাজার ৫১১ জন কৃষকের তালিকা করা হয়েছে। সরকারের নির্দেশনা পেলে তাদেরকে প্রণোদনার আওতায় নিয়ে আসা হবে। কৃষকদের জমির পরিমাণ অনুযায়ী কৃষিঋণ দেওয়ার জন্য ব্যাংকের সঙ্গে যোগাযোগ এবং ঋণ দেওয়ার জন্য প্রত্যয়ন দেবেন তারা।

এদিকে দেখার হাওরপাড়ের আব্দুল্লাপুর, সাধকপুর, দরিয়াবাজ, ছনপুর, গোয়াছড়া, ইছাগড়ি, ভবানিপুর ও লালপুরের ছোটবড় কৃষক বাড়িতে একই চিত্র। বড় কৃষকের বাড়ির পাশ দিয়ে গেলেই ধানপচা গন্ধ নাকে লাগছে।


আরও খবর



‘হাওয়া’ এবার দেশের বাইরে

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

গভীর সমুদ্রে চিত্রায়িত মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম সিনেমা ‘হাওয়া’। এই সিনেমার মধ্য দিয়ে দীর্ঘদিন পর প্রেক্ষাগৃহগুলো হাউজফুল যাচ্ছে। পাশাপাশি বিক্রি হচ্ছে অগ্রিম টিকিটও। সেই সফলতার পর এখন দেশের বাইরে মুক্তি পাচ্ছে ‘হাওয়া’।

আগামী ১৩ আগস্ট ‘হাওয়া’ মুক্তি পাবে অস্ট্রেলিয়া। এ ছাড়া ২ সেপ্টেম্বর মুক্তি পাবে আমেরিকা ও কানাডায়। সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড জানিয়েছে এই তথ্য ।

প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, দেশের বাইরে হাওয়া সিনেমা নিয়ে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে।

দেশের ২৪টি হলে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। ছবিটি স্টার সিনেপ্লেক্সের পাঁচটি শাখায় প্রতিদিন চলছে ২৬ শো, যা সাম্প্রতিক সময়ের বাংলা সিনেমার ক্ষেত্রে রেকর্ড বলছে স্টার কর্তৃপক্ষ। রাজধানীর ব্লকবাস্টার সিনেমাসে ‘হাওয়া’র দৈনিক ১৩টি শো থাকছে।

সিনেমাটির প্রযোজনা সংস্থা সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেড এবং নির্মাণ সংস্থা ফেইসকার্ড প্রোডাকশন। মেজবাউর রহমান সুমনের কাহিনি এবং সংলাপে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন মেজবাউর রহমান সুমন, সুকর্ণ সাহেদ ধীমান ও জাহিন ফারুক আমিন।

তারকাবহুল এ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস।

চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীত আয়োজন করেছেন ইমন চৌধুরী।


আরও খবর



বাংলাদেশকে আরও ১৫ লাখ টিকা দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত:Tuesday ০৯ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য বাংলাদেশকে ফাইজারের আরও ১৫ লাখ ডোজ টিকা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ চালানটি ছোট শিশুদের জন্য অনুদান দেওয়া টিকার দ্বিতীয় চালান।

সোমবার (৮ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

এতে বলা হয়, দেশের ৭০ শতাংশেরও বেশি নাগরিককে সম্পূর্ণ টিকার আওতায় আনার অগ্রগতি ত্বরান্বিত করতে যুক্তরাষ্ট্র ফাইজারের তৈরি আরও ১৫ লাখ ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে।

এ পর্যন্ত ৭৫ মিলিয়ন বা ৭ কোটি ৫০ লাখ ডোজের বেশি করোনাভাইরাসের টিকা যুক্তরাষ্ট্র অনুদান দিয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এছাড়া করোনা মোকাবিলায় ও মানবিক সহায়তা হিসেবে বাংলাদেশকে ১৪ কোটি ডলারেরও বেশি অনুদান দিয়েছে দেশটি।


আরও খবর



রাবির ‘বি’ ইউনিটে এক আসনের জন্য লড়বে ৬৯ ভর্তিচ্ছু

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১২৭জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ব্যবসা বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। বুধবার (২৭ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়ে এক ঘণ্টা চলবে এ ভর্তি পরীক্ষা।

চার শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল সাড়ে ৪টায়। তবে এ বছর ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করতে যাবে না বিশ্ববিদ্যালয় প্রশাসন।

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়েই শেষ হচ্ছে ২০২১-২২ শিক্ষাবর্ষের রাবির ভর্তি পরীক্ষা। এ বছর ইউনিটটিতে ৫৬০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৮ হাজার ৬২১ জন ভর্তিচ্ছু৷ সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে প্রায় ৬৯ জন ভর্তিচ্ছু। এর আগে সোমবার ‘সি’ ইউনিটের ও মঙ্গলবার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা মধ্য দিয়ে শেষ হয় রাবির প্রথম ও দ্বিতীয় দিনের ভর্তিযুদ্ধ।

রাবির ‘বি’ ইউনিটে এক আসনের জন্য লড়বে ৬৯ ভর্তিচ্ছু

‘বি’ ইউনিটে বাণিজ্য ও অবাণিজ্য শাখার শিক্ষার্থীরাও পরীক্ষা দিতে পারবেন। বাণিজ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজিতে ২৫, আইসিটিতে ১৫, হিসাব বিজ্ঞানে ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫ ও বাংলায় ১০ নম্বরের প্রশ্ন থাকবে। এদিকে অবাণিজ্য শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৩০, বাংলায় ২০, সাধারণ জ্ঞান ২৫ ও আইসিটিতে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

গত বছরের মতো এবারও ‘বি’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হবে। থাকবে না কোনো লিখিত পরীক্ষা। ৮০টি এমসিকিউ পরীক্ষার জন্য সময় থাকবে এক ঘণ্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

রাবির ‘বি’ ইউনিটে এক আসনের জন্য লড়বে ৬৯ ভর্তিচ্ছু

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।


আরও খবর