সর্বশেষ

আজঃ সোমবার ০৮ মার্চ ২০২১

জোড় করে অবসরে পাঠানো,মাতুয়াইল হাজী আঃলতিফ ভুইয়া বিশ্ববিদ্যালয় কলেজ অধ্যক্ষের বিবৃতি

নাজমুল হাসানঃ

গত কয়েকদিন পুর্বে বেশ কয়েকটি গন মাধ্যমে প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা যায় রাজধানীর যাত্রাবাড়ি এলাকার মাতুয়াইল হাজী আঃলতিফ ভুইয়া বিশ্ববিদ্যালয় কলেজ অধ্যক্ষ আবু নোমান মতিউর রহমানকে সন্ত্রাসী কায়দায় একটি কক্ষে আটক করে ভয়ভীতি প্রদর্শন করে গভর্নিংবডির সভাপতি আব্দুল রাকিব ভুইয়া ওরফে বাবু ভুইয়া অব্যাহতি পত্রে স্বাক্ষর

নিয়ে তাকে চকরীচ্যুত করার পায়তারা করছে।এমন প্রতিবেদন প্রকাশের কয়েকদিন পর গতকাল তিনি এক বিবৃতির মাধ্যমে এ বিষয়ে গনমাধ্যমকে অবগত করেন।

মাতুয়াইল হাজী আঃলতিফ ভুইয়া কলেজটি স্থাপিত হয় ১৯৯৪ সালে, স্বীকৃতি পায় ২০০৩ সালে এবং ২০০৪ সালের  মে মাসে এমপি ভুক্ত হয়।মতিউর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে  অনার্স-মাস্টার্স  কোর্সে সন্তোষজনক ফলাফল নিয়ে ১৯৯৩ সালে উত্তীর্ন হয়। ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে হাদীস বিভাগে কামিল পাস করেন। ছারছীনা দরবারের মাদ্রাসা থেকে ফাজিল ( বিএ) কোর্স সম্পন্ন করেন।তিনি ২০০৪ সালের নভেম্বর থেকে কলেজটি পরিচালনা করে আসছেন এবং তিনি এমপিও ভুক্ত অধ্যক্ষ।তিনি বলেন সে সময়ে তার প্রাপ্তি ছিল  ৪টি কক্ষ ,অল্প সংখ্যক  শিক্ষার্থী এবং মাঠের মধ্যে দুটি বাথরুম। বোর্ড পরীক্ষার ফলাফল উল্লেখ করার মত ছিল না।গত ২৯ ডিসেম্বর তার স্ত্রী মৃত্যু বরন করেন এবং পরবর্তীতে সভাপতি ও আত্মীয় স্বজনদের আর্থিক সহযোগিতায় লাশ গ্রামের বাড়িতে নিয়ে দাফন করেন।তিনি বলেন আমি শোকাহত এবং আমার পরিবার সদস্যরাও শোকাহত। একটার পর একটা বিপদ দেখা দিয়েছে। ধৈর্য বা ছবর করার তাওফিক কামনা করছি। ২০০৫ সালে প্রায় ১০০ জন শিক্ষার্থী ভর্তি করতে সক্ষম হয়েছি এবং পরবর্তীতে ধারাবাহিকভাবে শিক্ষার্থীর সংখ্যা এবং বোর্ড পরীক্ষায় সন্তোষজনক ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছি। ২০০৬ সালে বিজ্ঞান বিভাগ খোলার উদ্যোগ গ্রহণ করি এবং সে লক্ষ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষক নিয়োগ দেওয়া হয় এবং বিজ্ঞান বিভাগের স্বীকৃতি গ্রহণ করা হয়েছে এবং শিক্ষকদের এমপিও ভুক্ত করা হয়েছে। ২০০৯ -২০১২ সালে পুর্ব পাশের দ্বিতলা ভবনটি তৈরী করা হয়েছে।কলেজটি ২০১১ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি শাখার অধিভুক্ত ও ২০১৫ সালে ৪টি বিষয়ের অনার্স কোর্সের অধিভুক্ত গ্রহণ করা হয়েছে এবং অনার্স কোর্সের অবকাঠামো গত  চাহিদা পুর্ন করার জন্য গভর্নিং বডি পর্যায়ক্রমে কলেজ তহবিলের মাধ্যমে পুরাতন ভবনের দ্বিতলায় ১৪/১৫ টি ক্লাস রুম ও বিভাগীয় অফিস এবং লাইব্রেরির ব্যবস্থা করা হয়েছে এখন অনার্স কোর্স পরিচালনা করার প্রতিটি বিষয় ৭ জন করে শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।এমপিও ভুক্তির জন্য প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারীদের পেপার্স মহাপরিচালক মহোদয় কর্তৃক যাচাই-বাছাই ক্রমে এমপিও প্রদান করেন।তিনি ও সাবেক সভাপতি মহোদয়গনের যথাযথ যোগাযোগের মাধ্যমে এমপি মহোদয়ের সুদৃষ্টির কারণে  আটতলা ভবনের ও আইসিটি ল্যাবের কম্পিউটার ও ল্যাবটপ বরাদ্দ পান।কলেজ পরিচালনার নিয়মিত গভর্নিং বডিতে গঠন করা হয়েছে এবং সকল কার্যক্রম গভর্নিং বডি কর্তৃক পরিচালিত হয়েছে। তিনি ছারছীনা দরবারের পীর ছাহেব হুজুরের একজন ভক্ত এবং পারিবারিকভাবে তারা এ দরবারের অনুসারী। ছারছীনা দরবার একটি সংগঠন কর্তৃক পরিচালনা করে থাকেন। যার নাম হচ্ছে, বাংলাদেশ জমইয়াতে হিযবুল্লাহ(এটি একটি অরাজনৈতিক দ্বীনি তাসাউফ পন্থী সংগঠন) সকল মুরিদ উক্ত সংগঠনের সদস্য।এ দরবারের অনুসারী ব্যক্তিবর্গ সর্বদা অপরাধের জগত থেকে মুক্ত থাকার জন্য আপ্রাণ চেষ্টা এবং সে মোতাবেক আমল করে থাকেন। সমাজ ও রাষ্ট্র বিরোধী অপরাধ থেকে মুক্ত থাকার জন্য আল্লাহর দরবারে সাহায্য কামনা করেন।তিনি আরো বলেন, আমি এ দরবারে নগন্য একজন  অনুসারী। আমার মান সম্মান ও রুজিরোজগারে সমিতি পরিচালনা করতে গিয়েও চরম আঘাত পেয়েছি এবং ক্ষতি গ্রস্ত হয়েছি। তার ঢাকায় বা গ্রামের বাড়িতেও কোন ধরনের ব্যক্তিগত বাড়ি বা ফ্ল্যাট নেই। এখন ভাড়া বাড়িতে বসবাস করেন।

৩টি জমিতে শেয়ার ভিত্তিক বন্ধু বান্ধব তাকে জড়িত করেছেন এবং সে অর্থের সিংহভাগ ব্যাংক থেকে লোনের মাধ্যমে পরিশোধ করেছেন।কোন ক্ষেত্রে এখন টাকা পাওনা রয়েছে। ব্যাংক লোন আছে  ৯,০০,০০০/ আর ঢাকায় চাকুরী ব্যতীত অন্য কোন খাত থেকে তার আয়ের পথ নেই। 

 তিনি বলেন, আমি আন্তরিকভাবে আশা করি যে আল্লাহ তাআলা আমার চাকুরির অবশিষ্ট সময় কলেজের সার্বিক উন্নয়নে অর্জিত অভিজ্ঞতার আলোকে কলেজ পরিচালনা করার সুযোগ দিবেন ইনশাআল্লাহ। আমি ভুলের উর্ধ্বে নই। তবে ভুল বা অপরাধ করার ইচ্ছে পোষণ করি না। বরং দুরে থাকতে আন্তরিকভাবে পছন্দ করি। আমার দীর্ঘ দিনের লালন করা ও পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কামনা করতেই থাকবো ইনশাআল্লাহ। উল্লেখ্য যে,২০০১ সালে আমার চাচাতো ভাই জসিম উদ্দিনের লাশ ঢাকা মেডিকেল থেকে সনাক্ত করে গ্রামের বাড়িতে নিয়ে দাফন কার্য্যে সহযোগিতা করে একটু বিপদে আক্রান্ত হয়েছিলাম। আল্লাহ তাআলার অশেষ রহমতে এবং আইন শৃঙ্খলাবাহিনীর তদন্তের আলোকে সহজভাবেই মুক্তি দিয়েছেন। বিষয়টি স্মরনে আসলে দুঃখ  ও কষ্ট চরমভাবে অনুভব করি। আমার ভাইটি জগন্নাত বিশ্ববিদ্যালয়ের অনার্সের ছাত্র ছিলেন।আমার ভুল ছিল,সে যেভাবে মৃত্যু বরন করেছে, সেহেতু সনাক্ত করা থেকে বিরত থাকা আবশ্যক ছিল। ২. লাশ গ্রহণ করা হয়েছিল ভাইজোরা,বামনা,বরগুনার ( ওর নানু বাড়ির, তারা নানু বাড়িতেই বসবাস করত)ঠিকানায়। কিন্তু আত্মীয় স্বজনদের দাবিতে লাশ মঠবাড়িয়াস্থ হলতায় তাদের  নিজ বাড়িতে নেওয়া হয়। এরফলে ৭/৮ ঘন্টা বিলম্বে বামনা থানার পুলিশ প্রশাসন তথ্য পায় এবং উক্ত ঠিকানা গত পরিবর্তনের কারণে সাংবাদিকদের মধ্যে কেহ কেহ কালবিলম্ব না করে আমার বিরুদ্ধে কঠিন ভাষায়  মন্তব্য বা বিবরণ প্রকাশ করেছেন এবং সে আলোকে আইন শৃঙ্খলা বাহিনীর মধ্যে বিভ্রান্তি দেখা দিয়েছে। এর ভিত্তিতে ও ভাগ্যে কষ্ট ও দুঃখ  ছিল তাই হয়েছে। সর্বশেষ আইন শৃঙ্খলা বাহিনী মঠবাড়িয়া মানায় জিডি করার পরামর্শ দিয়েছিলেন কিন্তু সে বিষয়ে আমি নিজেও বুঝতে পারি নাই এবং কার নিকট  বিষয়টি শেয়ারও করিনি। সর্বশেষ নিজ বাড়িতে জসিমের লাশ দাফন করা হয়েছে। আমি ঢাকা এসে সংবাদ মোতাবেক এসবি অফিসে দেখা করি এবং তারা আমাকে গ্রেফতার ঘোষণা করেন। পুলিশ প্রশাসন  আমার সহিত কোন প্রকারের দুর্ব্যবহার বা শাস্তি প্রয়োগ করেনি। বর্তমান সরকারের গত দুই টার্ম পুর্বের মেয়াদে দায়িত্বশীল কর্মকর্তা আসামি সনাক্ত করে ফাইনাল রিপোর্ট জমা দিয়েছেন এবং সে মামলার রায়ও ঘোষণা করা হয়েছে। 




এই বিভাগের আরও খবর


সম্পত্তির লোভে আপন ভাইকে হত্যার মিশনে ব্যর্থ মানিক-বেলাল, অনুসন্ধান অব্যাহত

সম্পত্তির লোভে আপন ভাইকে হত্যার মিশনে ব্যর্থ মানিক-বেলাল, অনুসন্ধান অব্যাহত

পাসপোর্টের দালালী করে অর্ধকোটি টাকার মালিক  খন্দকার আজমল ওরফে বাবু

পাসপোর্টের দালালী করে অর্ধকোটি টাকার মালিক খন্দকার আজমল ওরফে বাবু

ক্রিকেটার নাসির হোসেন –তার বউ আলোচিত তামিমার বিরুদ্ধে  মামলা

ক্রিকেটার নাসির হোসেন –তার বউ আলোচিত তামিমার বিরুদ্ধে মামলা

রাজধানীতে প্রবাসীর স্ত্রীকে গনধর্ষনের অভিযোগে আদালতে মামলা

রাজধানীতে প্রবাসীর স্ত্রীকে গনধর্ষনের অভিযোগে আদালতে মামলা

আর্ন্তজাতিক মাতৃভাষা উপলক্ষে আবৃত্তি, ছবি আকাঁ, নৃত্য প্রতিযোগিতা-২০২১

আর্ন্তজাতিক মাতৃভাষা উপলক্ষে আবৃত্তি, ছবি আকাঁ, নৃত্য প্রতিযোগিতা-২০২১

২১ শে ফেব্রুয়ারী নাকি ৮ ই ফাল্গুন?

২১ শে ফেব্রুয়ারী নাকি ৮ ই ফাল্গুন?

পর্ন ছবি দেখে ৭ বছরের বোন’কে যৌন নির্যাতন করল ১৩ বছরের ভাই!

পর্ন ছবি দেখে ৭ বছরের বোন’কে যৌন নির্যাতন করল ১৩ বছরের ভাই!

ভালোবাসা’ নিবেদনের দিন আজ

ভালোবাসা’ নিবেদনের দিন আজ

ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনে যেভাবে সাজবেন

ভালোবাসা দিবস ও পহেলা ফাল্গুনে যেভাবে সাজবেন

ডেমরা থানার আলোচিত স্কুল ছাত্রী মিম অপহরন মামলার প্রধান আসামী ইমন গ্রেফতার

ডেমরা থানার আলোচিত স্কুল ছাত্রী মিম অপহরন মামলার প্রধান আসামী ইমন গ্রেফতার

প্রেমের উন্মাদনায় সাত সমুদ্র পাড়ি দিতে পারে প্রেমিক

প্রেমের উন্মাদনায় সাত সমুদ্র পাড়ি দিতে পারে প্রেমিক

আর্ন্তজাতিক মাতৃভাষা  দিবস ও প্রয়াতশিল্পী আব্দুল মান্নান স্বরণে আলোচনা, ‘বাসপ পুরস্কার’-২০২১ প্রদান অনুষ্ঠিত

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও প্রয়াতশিল্পী আব্দুল মান্নান স্বরণে আলোচনা, ‘বাসপ পুরস্কার’-২০২১ প্রদান অনুষ্ঠিত

গুলিবিদ্ধ হয়ে সাংবাদিকের মৃত্যুতে পুর্বাঞ্চল সাংবাদিক ইউনিটির প্রতিবাদ

গুলিবিদ্ধ হয়ে সাংবাদিকের মৃত্যুতে পুর্বাঞ্চল সাংবাদিক ইউনিটির প্রতিবাদ

আজ প্রিয়জনকে চকলেট উপহার দেয়ার দিন, চকলেট ডে

আজ প্রিয়জনকে চকলেট উপহার দেয়ার দিন, চকলেট ডে

গণতন্ত্র চাই স্লোগানে উত্তাল মিয়ানমার

গণতন্ত্র চাই স্লোগানে উত্তাল মিয়ানমার