Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
মার্কিন প্রতিনিধি দলের সাথে বৈঠক

জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ভাবে অনুষ্ঠিত করার আশ্বাস

প্রকাশিত:Saturday ২১ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৯৮জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

বাংলাদেশের সংসদীয় প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের প্রখ্যাত থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) সঙ্গে একটি গোলটেবিল আলোচনায় অংশ নেয়। 


আইআরআই-এর প্রেসিডেন্ট ড. ড্যানিয়েল টুইনিং আইআরআই পক্ষের নেতৃত্ব দেন। বৈঠকে আইআরআই-এর এশিয়া বিভাগের পরিচালক জোহানা কাও, ডেপুটি ডিরেক্টর রোন্ডা মেস, সহযোগী পরিচালক ম্যাট কার্টার, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রোহুল্লাহ নিয়াজি, বাংলাদেশ প্রোগ্রাম ডিরেক্টর ড. জিওফ্রে ম্যাকডোনাল্ড এবং ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।


স্থায়ী কমিটির প্রতিনিধি দল উল্লেখ করে, বাংলাদেশ সরকার ২০২৪ সালের প্রথম দিকে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নিশ্চিত করার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিচ্ছে।


প্রতিনিধি দলটি উল্লেখ করে, সরকারের প্রচেষ্টাকে অন্যান্য সমস্ত রাজনৈতিক দল দ্বারা সমর্থন ও সহায়তা করা দরকার, কারণ তাদের সবারই ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর নিশ্চিত করার ক্ষেত্রে ভূমিকা রয়েছে। তারা নির্বাচন কমিশনকে শক্তিশালী করার জন্য আইআরআই-এর সহায়তাকে স্বাগত জানান।


আরও খবর



কবি ফররুখ আহমদের জন্ম

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১০ জুন ২০২২, শুক্রবার। ২৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৬১০- গ্যালিলিও শনি গ্রহের দ্বিতীয় চক্র আবিষ্কার করেন।
১৭৫২- বেঞ্জামিন ফ্র্যাংকলিন ঘুড়ি উড়িয়ে বজ্র থেকে বিদ্যুৎ আহরণ করতে সক্ষম হন।
১৯০৫- অবনীন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে বঙ্গীয় শিল্পকলা তথা বেঙ্গল স্কুল অব আর্ট গঠিত হয়।
১৯৭২- ভারতের প্রথম তাপানুকূল যাত্রীবাহী জাহাজ হর্ষবর্ধনের সমুদ্রযাত্রা।

জন্ম
১৯১৫- কানাডীয়-আমেরিকান লেখক সল বেলো।
১৯১৮- বাঙালি কবি ফররুখ আহমদ। মাগুরার শ্রীপুর উপজেলার মাঝাইল গ্রামের সৈয়দ বংশে জন্ম তার। প্রকৃত নাম সৈয়দ ফররুখ আহমদ। তিনি ‘মুসলিম রেনেসাঁর কবি’ হিসেবে পরিচিতি লাভ করেছিলেন। তার কবিতায় বাংলার অধঃপতিত মুসলিম সমাজের পুনর্জাগরণের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে। বিংশ শতাব্দীর এই কবি ইসলামি ভাবধারার বাহক হলেও তার কবিতা প্রকরণকৌশল, শব্দচয়ন এবং বাকপ্রতিমার অনন্য বৈশিষ্ট্যে সমুজ্জ্বল। আধুনিকতার সব লক্ষণ তার কবিতায় পরিব্যাপ্ত। তার কবিতায় রোমান্টিকতা থেকে আধুনিকতায় উত্তরণের ধারাবাহিকতা পরিস্ফুট। ‘সাত সাগরের মাঝি’ কাব্যগ্রন্থে তিনি যে কাব্যভাষার সৃষ্টি করেছেন তা স্বতন্ত্র এবং এটি তার এক অমর সৃষ্টি।
১৯৪২- তৎকালীন পূর্ব পাকিস্তানের একজন শহীদ ছাত্রনেতা আমানুল্লাহ আসাদুজ্জামান।
১৯৮১- দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার আলবি মরকেল।

মৃত্যু
১৯৪৮- বাঙালি লেখক অতুলচন্দ্র সেন। ১৮৭০ সালের ১ এপ্রিল ব্রিটিশ ভারতের অধুনা বাংলাদেশের ঢাকা বিক্রমপুরের বাহেরক গ্রামে জন্ম তার। তিনি একাধারে যেমন ছিলেন ছাত্র দরদী ও জাতীয়তাবাদী শিক্ষক, লেখক, প্রকাশক অন্যদিকে সমাজসেবক, স্বদেশী আন্দোলনে সক্রিয় অংশগ্রহণকারী এবং শিক্ষাবিস্তারে বিশেষত লোকশিক্ষা ও নারীশিক্ষার বিস্তারে অন্যতম ব্যক্তিত্ব।
১৯৫১- বাঙালি সাহিত্যিক এস ওয়াজেদ আলি।
১৯৬৫- ভারতের স্বাধীনতা আন্দোলনকারী বাঙালি বিপ্লবী অতীন্দ্রনাথ বসু।
১৯৮৭- মার্কিন মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রী এলিজাবেথ হার্টম্যান।
২০২১- ভারতীয় বাঙালি কবি ও চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত।


আরও খবর



ভালোবাসার টানে কারাগার থেকে সঙ্গে এলো কবুতর

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

মাঝে মধ্যে শোনা যায় ভালোবাসার টানে শত শত মাইল পাড়ি দিয়ে বাংলাদেশে এসেছেন তরুণ-তরুণীরা। এমন ঘটনার সঙ্গে আমরা সবাই পরিচিত। তবে এবার ঘঠেছে এক ব্যতিক্রমী ঘটনা। এবার তরুণ-তরুণী নয়, ভালোবাসার টানে কয়েকদিন আগে যশোর কেন্দ্রীয় কারাগার থেকে ঝিনাইদহ সদর উপজেলার বাকড়ি গ্রামের মিজানুর রহমানের বাড়িতে চলে এসেছে এক জোড়া কবুতর।

খোঁজ নিয়ে জানা যায়, হত্যা মামলায় রায় হওয়ার সময় আসামি মিজানুর রহমানের বয়স ছিল ২৫ বছর। এরপর দীর্ঘ ২২ বছর ১০ মাস পর গত ২ জুন তিনি মুক্তি পেয়েছেন। কারাজীবনে তিনি ঝিনাইদহ, যশোর ও ঢাকা কারাগারে থেকেছেন। সর্বশেষ ছিলেন যশোর কেন্দ্রীয় কারাগারে। এ কারাগারে থাকার সময় মিজানুরের সঙ্গী ছিল এক ঝাঁক কবুতর। তিনি তাদের খাবার দিতেন। এদের মধ্যে দুটি কবুতরের সঙ্গে বন্তুত্ব গড়ে ওঠে তার।

মিজানুর তাদের নাম দেন ‘রাজা’ আর ‘যাদব’। এই রাজা আর যাদবের জন্ম হয় যশোর কেন্দ্রীয় কারাগারের মধ্যে। ৪৭ বছর বয়সে মিজানুর যখন মুক্তি পেয়ে বাড়ি ফিরলেন, তখন তার সঙ্গে রাজা আর যাদবও চলে এলো মিজানুরের বাড়িতে।

মিজানুর রহমান জানান, কারাগারে নিজে কম খেয়ে কবুতরকে খাবার দিয়েছেন। তবে রাজা আর যাদবের প্রতি ছিল আলাদা মায়া। কবুতরগুলোও সারাক্ষণ আশপাশে ঘুরে বেড়াতো। একপর্যায়ে কবুতর দুটি কাঁধে উঠতে শুরু করে। ২ জুন মিজানুরের মুক্তির দিন ধার্য ছিল। তবে এর আগে থেকেই ওই দুই কবুতরের জন্য মিজানুরের চিন্তা শুরু হয়।

jagonews24

মিজানুর জাগো নিউজকে বলেন, ‘কারাগারে দুই কবুতরকে কার কাছে রেখে যাবো ভাবছিলাম। তবে কোনো উপায় না পেয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলি। অবশেষে ২ জুন সন্ধ্যা ৬টায় যখন কারাগার থেকে বের হলাম, তখন রাজা আর যাদবও আমার সঙ্গে চলে এলো।’

এরপর থেকে দুই কবুতর নিয়ে মিজানুর রহমানের নতুন জীবন শুরু হয়। তিনি যে ঘরে ঘুমান, সে ঘরেই কবুতরগুলো থাকতো। তবে ৭ জুন যাদব ঘরের ফ্যানের সঙ্গে ধাক্কা খায়। এতে কবুতরটি মারা যায়। যাববের মৃত্যুতে খুব কষ্ট পান মিজানুর। সঙ্গীর মৃত্যুতে রাজাও দুদিন কিছু খায়নি।

মিজানুর রহমানের স্ত্রী ফাতেমা খাতুন জাগো নিউজকে বলেন, তার বাড়িতে আরও কবুতর আছে। তবে নতুন কবুতর জোড়া মিজানুরের ঘরে থাকতো। এর মধ্যে একটা মারা গেলেও আরেকটিকে তারা আগলে রেখেছেন।

মিজানুর রহমানের মা বলেন, কবুতরটি সবসময় হাতের ওপর থাকে। রাতে বিছানায় ঘুমায়। এমনকী হাতে করে খাবার না দিলে খায় না। ছেলে যখন সাইকেল নিয়ে বাইরে যায় তখন কবুতরটি তার ঘাড়ে বসে থাকে।

এ বিষয়ে ঝিনাইদহ কারাগারের সুপার আনোয়ার হোসেন বলেন, সাজা শেষে কারাগার থেকে বেরিয়ে আসার সময় মিজানুর কবুতর জোড়া বাড়িতে নেওয়ার জন্য অনুরোধ করেছিলেন। এক্ষেত্রে যেহেতু কোনো আইনগত বাধা নেই তাই তাকে কবুতর নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।


আরও খবর



পদ্মা সেতুর উদ্বোধন: উচ্ছ্বসিত স্পেন প্রবাসীরা

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বহুল প্রতীক্ষিত স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন হতে চলেছে আজ শনিবার। এ সেতু নির্মাণ সম্পন্ন হওয়ায় দেশের মানুষের মতোই উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্পেনে বসবাসরত প্রায় ৫০ হাজার বাংলাদেশি।

আন্তর্জাতিকভাবে পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে স্পেনের বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের নিয়ে ভিন্নধর্মী আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

পদ্মা সেতুর উদ্বোধনের দিনটিকে বাংলাদেশের জন্য এক গৌরবোজ্জ্বল ঐতিহাসিক দিন অভিহিত করে দূতাবাসের মিশন উপ-প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল বলেন, পদ্মা সেতুর উদ্বোধনকে স্মরণীয় করে রাখতে আজ শনিবার স্থানীয় সময় দুপুর ১২টায় দূতাবাস হলে আনন্দ উৎসবের আয়োজন করা হয়েছে।

দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সরওয়ার মাহমুদ বলেন, পদ্মা সেতু বাংলাদেশের মানুষের মর্যাদা ও সক্ষমতার প্রতীক। দেশ স্বাধীন করার সময় যেভাবে পুরো জাতি এক হয়েছিল, সেভাবে পদ্মা সেতু নির্মাণের জন্যও দেশে-বিদেশে সবাই এক হয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের সময় যেভাবে দেশের মানুষ তার জন্য অপেক্ষা করেছিলেন, ঠিক সেভাবেই দেশের মানুষ পদ্মা সেতুর উদ্বোধনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। স্বাধীনতার পর একমাত্র পদ্মা সেতুর জন্যই আবারও পুরো জাতি এক হয়েছে।

বাংলাদেশ দূতাবাস স্পেনের বাণিজ্যিক সচিব রেদোয়ান আহমেদ বলেন, পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়ানো সেতুটি বাংলাদেশের আশা-আকাঙ্ক্ষার প্রতীক হয়ে দাঁড়িয়েছে। পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে উন্নত দেশগুলো বাংলাদেশে বড় বড় বিনিয়োগে আস্থা পাবে। এ সেতু ইউরোপের বাজারে বাংলাদেশের নতুন বাণিজ্য সম্ভাবনা তৈরি করার পাশাপাশি মর্যাদা বৃদ্ধিতে সহায়তা করবে।

আওয়ামী লীগের পক্ষ থেকে আনন্দ উৎসব করা হবে জানিয়ে স্পেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী বলেন, যারা পদ্মা সেতু নির্মাণের বিরোধিতা করেছিলেন তাদের দেশের মানুষের কাছে ক্ষমা চাওয়া উচিত।

রোববার (২৬) জুন সকালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে সেতুটি। নিজস্ব অর্থায়নে তৈরি বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা এ সেতু। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দ্বিতল এ সেতুর এক অংশ মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত ও অপর অংশ শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত। সেতুটিতে একই সঙ্গে ট্রেন ও গাড়ি চলাচলের ব্যবস্থা রয়েছে। চার লেনের ৭২ ফুট প্রস্থের এ সেতুর নিচতলায় রয়েছে রেললাইন। এর মাধ্যমে দক্ষিণাঞ্চলের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ স্থাপিত হবে। পদ্মা সেতু নির্মাণে মোট ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।


আরও খবর



এলডিপির সঙ্গে বিএনপির সংলাপ বৃহস্পতিবার

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের অংশ হিসেবে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি ড. কর্নেল (অব.) অলি আহমদের সঙ্গে সংলাপে বসবে বিএনপি। বৃহস্পতিবার (১৬ জুন) বিকেল ৫টায় মহাখালী ডিওএইচএস অলি আহমদের বাস ভবনে এ সংলাপ অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান।

তিনি বলেন, এলডিপির চেয়ারম্যান কর্নেল (অব.) ড. অলি আহমদের নেতৃত্বে প্রতিনিধি দল সংলাপে উপস্থিত থাকবেন। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের স্থায়ী কমিটি সদস্য নজরুল ইসলাম খান থাকবেন।

গত ২৪ মে থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি। প্রথম দিন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল নাগরিক ঐক্যের কার্যালয়ে গিয়ে বৈঠক করেন।

এরপর ২৭ মে বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে, ৩১ মে গণসংহতি আন্দোলনের সঙ্গে, ১ জুন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, ২ জুন কল্যাণ পার্টি, ৭ জুন বাংলাদেশ মুসলিম লীগ, ৮ জুন জাতীয় পার্টি (কাজী জাফর), ৯ জুন জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) ও ১২ জুন ন্যাশনাল আওয়ামী পার্টি-ভাসানী (ন্যাপ ভাসানী) নেতাদের সঙ্গে বৈঠকে করে বিএনপি।


আরও খবর



খামারবাড়িতে তিনদিনের জাতীয় ফল মেলা শুরু

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫০জন দেখেছেন
Image

রাজধানীর খামারবাড়ির কেআইবি চত্ত্বরে শত ধরনের বাহারি ফল নিয়ে শুরু হয়েছে জাতীয় ফল মেলা ২০২২। এ মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

বৃহস্পতিবার (১৬ জুন) কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে তিন দিনব্যাপী শুরু হয় এ মেলা। চলবে ১৮ জুন পর্যন্ত। এ বছর জাতীয় ফল মেলার প্রতিপাদ্য ‘বছরব্যাপী ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে’।

মেলার প্রথমদিনেই ভিড় জমেছে শত শত মানুষের। মেলায় সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে আম, কাঁঠাল, লিচু, জাম। রাজশাহী নওগাঁর আম, দিনাজপুরের লিচু নিয়ে কয়েক ডজন স্টল আছে এ মেলায়। সেই সঙ্গে বিক্রি হচ্ছে খাগড়াছড়ি থেকে আনা সূর্যমুখী কলা, যার রং লাল। আরও রয়েছে চাপালিশ কাঁঠাল, ড্রাগন, লংগান, স্ট্রবেরিসহ দেশে উৎপাদিত প্রায় সব ধরনের বিদেশি ফল।

jagonews24

এছাড়া আরও রয়েছে বাহারি সব দেশি ফলের স্টল। যেখানে লটকন, কাউফল, গাব, ডেউয়া সবই আছে। মেলায় পাওয়া যাচ্ছে নানান পদের শরবত, মধু ও ফল থেকে প্রক্রিয়াজাত আরও অনেক খাবার।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের স্টলে রয়েছে ৯৩ জাতের ফল। সেখানে মেট্রোপলিটন কৃষি কর্মকর্তা শাওন মজুমদার বলেন, প্রায় সব ধরনের ফল প্রদর্শনীর চেষ্টা করা হয়েছে। দেশের বিভিন্ন এলাকার উদ্যোক্তাদের কাছ থেকে এসব ফল সংগ্রহ করা হয়েছে।


আরও খবর