Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২১১জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: জাপানের উত্তরাঞ্চলের আওমোরিতে রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবারের এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দেশটির আবহাওয়া সংস্থার তথ্য অনুযায়ী, স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১৮ মিনিটে আওমোরিতে ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে প্রায় ২০ কিলোমিটার গভীরে।

জাপানের প্রধান প্রধান সংবাদমাধ্যমের প্রতিবেদনে তাৎক্ষণিকভাবে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য জানানো হয়নি। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, আওমোরিতে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ভূমিকম্পপ্রবণ ‘রিং অব ফায়ারে’ জাপানের অবস্থান; যে কারণে দেশটিতে ভূমিকম্প একেবারে সাধারণ ঘটনা। তীব্র কম্পনপ্রবণ এই ‘রিং অব ফায়ার’ দক্ষিণপূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরজুড়ে বিস্তৃত রয়েছে।

শক্তিশালী ভূমিকম্পের আঘাতেও যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য জাপানে ভবন নির্মাণের কঠোর আইন রয়েছে। এছাড়া বড় ধরনের কম্পনে ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের পরিমাণ কমিয়ে আনতে দেশটিতে প্রায়ই মহড়া অনুষ্ঠিত হয়।


আরও খবর



সংসদে ৫৩তম বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ২০২৪-২৫ অর্থ-বছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপন শুরু করেছেন। বৃহস্পতিবার (৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। পরে বিকেল সোয়া ৩টায় অর্থমন্ত্রী বাজেট উত্থাপন শুরু করেন। এবারের বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা।

বাংলাদেশের ইতিহাসে এটি ৫৩তম বাজেট, আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের পক্ষে ২১তম বাজেট।

রেওয়াজ অনুযায়ী এদিন অর্থমন্ত্রী ব্রিফকেস নিয়ে সংসদে প্রবেশ করেন। প্রতিবারের ন্যায় এবারও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অর্থমন্ত্রীকে ব্রিফকেস সরবরাহ করা হয়েছে। আবুল হাসান মাহমুদ আলী বাজেট ডকুমেন্টস নিয়ে সংসদ অধিবেশন কক্ষে প্রবেশ করেন।

এর আগে দুপুরে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের জন্য অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল সাড়ে ১০টার দিকে ২০২৪-২৫ অর্থ-বছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপন করতে রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডের সরকারি বাসভবন থেকে রওনা দেন অর্থমন্ত্রী। পরে পৌনে ১১টায় সংসদে পৌঁছান তিনি।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবারের বাজেটের আকার হতে যাচ্ছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। নতুন অর্থবছরে সরকার ব্যয় বাড়াতে চায় আগের বছরের (২০২৩-২৪) চেয়ে প্রায় ৩৬ হাজার কোটি টাকা। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা।


আরও খবর



আমতলীতে এনএসএস ও ওয়ার্ল্ড ভিশনের ত্রান বিতরন

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

আব্দুল্লাহ আল নোমান,আমতলী (বরগুনা) প্রতিনিধি:আমতলীতে রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে বুধবার বিকেলে উপজেলার আরপাঙ্গাশিয়া, আমতলী সদর ইউনিয়ন ও পৌরসভা ও হলদিয়া ইউনিয়নের ১৫শ’ পরিবারের মাঝে এনএসএস ও ওয়ার্ল্ড ভিশন শুকনো খাবার চিরা, চিনি ও বিস্কুট বিতরন করে। 

বুধবার বিকেলে আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদ চত্ত্বরে খাদ্য সহায়তা বিতরনের উদ্বোধন করেন আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম। সভায় সভাপত্বি করেন আরপাঙ্গাশিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেলী পারভীন মালা। সভায় বক্তব্য রাখেন আমতলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারেক হাসান, ওয়ার্ল্ড ভিশন আমতলী এপির ম্যানেজার সুরভী বিশ্বাসী ও এনএসএস এর প্রোগ্রাম ম্যানেজার মৃদুল সরকার, ইউপি সদস্য কালাম রোজিনা আক্তার, আয়সা আক্তার, আব্দুল লতিফ প্রমুখ।

ঘোপখালী গ্রামের রাজ্জাক বলেন, বইন্যার পর এনএসএস ওয়ার্ল্ড ভিশন মোগো ত্রান দিয়া ব্যামালা হুগার করছে।

বালিয়াতলী গ্রামের হেনা বেগম বলেন, এনএসএস ওয়ার্ল্ড ভিশন মোগো এই খারাপ সময় ত্রান দিয়া জীবনডা বাচাইছে। আল্লায় যেন হেগো অনেক ভালো রাহে।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলম বলেন, রিমালের তান্ডবে ক্ষতিগ্রস্তদের মাঝে এনএএসএস ও ওয়ার্ল্ড ভিশন ত্রান বিতরন করে  দৃষ্টান্ত স্থাপন করেছে। আমি আশা করি সকল এনজিও ক্ষতিগ্রস্তদের জন্য এগিয়ে আসবে। 


আরও খবর



রূপগঞ্জে তিন সহস্রাধিক দরিদ্র মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণ

প্রকাশিত:শনিবার ১৫ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image

মোঃআবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ- নারায়ণগঞ্জের রূপগঞ্জ ইউনিয়নের ইউসুফগঞ্জ, ভোলানাথপুর, বুরুলিয়া, কাদিরারটেক, কুমারটেক, পশি, হারারবাড়ি, আলমপুর, বৌরারটেক, গুতিয়াবো, জাঙ্গীর, কুদুর মার্কেট, পিতলগঞ্জ, মধুখালী, ভক্তবাড়ি, ব্রাক্ষণখালী, হারিন্দা, শুরিয়াবোসহ আশপাশের এলাকার তিন সহস্রাধিক দরিদ্র মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণ করা হয়েছে। গতকাল ১৫জুন শনিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নির্দেশনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গাজী গোলাম মূর্তজা পাপ্পার পক্ষে রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ছালাউদ্দিন ভুঁইয়ার অর্থায়নে এ সকল ঈদসামগ্রী বিতরণ করা হয়। রূপগঞ্জ ইউনিয়ন পরিষদ মাঠে আয়োজিত বিতরণী সভায় সভাপতিত্ব করেন রূপগঞ্জ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ মশিউর রহমান তারেক। ঈদ সামগ্রীর মধ্যে রয়েছে চাল, চিনি, সেমাই, লাচ্চা সেমাই, তেল, পোলাওয়ের চাল।    


এ সময় উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম এ মোমেন, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মাছুম চৌধুরী অপু, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মনিরুজ্জামান ভুঁইয়া, রূপগঞ্জ ইউনিয়ন যুবলীগের সহ-সভাপতি আব্দুল হামিদ, রূপগঞ্জ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি আব্দুল আজিজ, সাধারণ সম্পাদক আরিফ খাঁন জয়, রূপগঞ্জ ইউপি সদস্য আলমগীর হোসেন, আব্দুল্লাহ আল মামুন দোলন, জাকিয়া সুলতানা, বীর মুক্তিযোদ্ধা মোন্তাজ উদ্দিন, আওয়ামীলীগ নেতা মোমেন মিয়া, মোমেন মোল্লা, রূপগঞ্জ ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ভুঁইয়া, রূপগঞ্জ ইউনিয়ন মহিলালীগের সাধারণ সম্পাদক লাকি আক্তার, রূপগঞ্জ ইউনিয়ন যুব মহিলালীগের সাধারণ সম্পাদক আন্নি আক্তার, ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম, স্বেচ্ছাসেবকলীগ নেতা রাব্বি হাসান রাসেল প্রমুখ। 

পরে তিন সহস্রাধিক দরিদ্র মানুষের মধ্যে ঈদসামগ্রী বিতরণ করা হয়। 

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ডোমারে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ এর শুভ উদ্বোধন

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৬০জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীর ডোমারে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। 

উপজেলা ভূমি কার্যালয় আয়োজিত দিবসটি পালনে আলোচনা সভা, শিক্ষার্থীদের ভূমি সংক্রান্ত বিষয়ে কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হয়।   

শনিবার (৮জুন) সকাল ১১টায় উপজেলা ভূমি কার্যালয় চত্ত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আলম (বিপিএএ)’র সভাপপিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চোয়াম্যান সরকার ফারহানা আখতার সুমি। 

বিশেষ অতিথি হিসাবে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস হ্যাপি, উপজেলা ভাইস চেয়ারম্যান দিলীপ কুমার মুখোপাধ্যায়, ফেরদৌসী বেগম, বীর মুক্তিযোদ্ধা নুরননবী, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মনজুরুল হক চৌধুরী প্রমূখ বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার, সহিদার রহমান মানিক, গোলাম মোস্তফা, শমশের আলী, আলহাজ¦ করিমুল ইসলাম সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে ভূমি সংক্রান্ত বিষয়ে কুইজ প্রতিযোগিতা এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।


আরও খবর



রাণীশংকৈলে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৯ জুন ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image
মাহাবুব আলম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃকন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলায় ৩ দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার(৩ জুন) কৃষি উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিষদ চত্বরে র‌্যালি ও আলোচনা 
সভা আয়োজনে করা হয়।

এ উপলক্ষে এদিন দুপুর কৃষি অফিস চত্বর থেকে একটি র‌্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে এসে শেষ করে অতিথিরা মেলায় স্থাপিত স্টলগুলো ঘুরে দেখেন। পরে উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান আহাম্মদ হোসেন বিপ্লব। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শারমিন আক্তার, উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জাহাঙ্গীর আলম, যুগ্ম আহবায়ক আবু তাহের, পৌর আ'লী সভাপতি জাহাঙ্গীর আলম সরকার, বীর মুক্তিযোদ্ধা হবিবুর রহমান। 

এছাড়াও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবুল হামিদ, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, প্রেসক্লাব পুরাতনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদসহ, বিভিন্ন সরকারি কর্মকর্তা, কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ,কৃষাণ কৃষাণীরা ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার সহীদুল ইসলাম।অনুষ্ঠিত মেলায় কন্দাল জাতীয় নমুনা সংগ্রহ করে বিভিন্ন ধরনের কৃষি পণ্য একাধিক স্টলে প্রদর্শন করা হয়েছে। আগামী বুধবার (১২ জুন)৩ দিনব্যাপী এ মেলার সমাপনী অনুষ্ঠিত হবে।

আরও খবর