Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

‘জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচন’

প্রকাশিত:শনিবার ০২ সেপ্টেম্বর 2০২3 | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে তারিখ এখনও ঠিক করিনি।

শনিবার (২ সেপ্টেম্বর) আগারগাঁওয়ের নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আনিছুর রহমান বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিকতা আজকে থেকে শুরু হয়ে গেল। ব্যালটে ভোট হবে। কাজেই চ্যালেঞ্জটা বেশিই থাকবে। নির্বাচন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে, আইনে প্রিসাইডিং অফিসারের ভোট বন্ধ করার ক্ষমতা দেওয়া আছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, প্রিসাইডিং কর্মকর্তার কেন্দ্রের দায়িত্ব উপলব্ধি করতে হবে। সম্প্রতি আইন করে প্রিসাইডিং কর্মকর্তার ক্ষমতা বর্ধিত করা হয়েছে। একটি অবাধ সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন করাটাই সার্থকতা হবে ইসির। আমরা চাইব নির্বাচন শুধু অবাধ সুষ্ঠু শান্তিপূর্ণ নয়, বিশ্বাসযোগ্য হতে হবে। দেশের রাজনৈতিক সংস্কৃতি এখনও সেই উচ্চতায় গিয়ে পৌঁছায়নি।

আরেক নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, নির্বাচন যেন প্রশ্নবিদ্ধ না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। পেশাদারির সঙ্গে, সাহসের সঙ্গে ভোটের মাঠে দায়িত্ব পালন করতে হবে।


আরও খবর



নির্বাচন কোথায় সুষ্ঠু হয়নি, দেখাতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কিছু দেশীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে বলা হচ্ছে যে, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। তাদের দেখাতে হবে, কোথায় সুষ্ঠু নির্বাচন হয়নি, বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকালে গণভবনে আয়োজিত বাংলাদেশ আওয়ামী লীগের বর্ধিত সভায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, তার জন্য নির্বাচন উন্মুক্ত করে দিয়েছিলাম। এই নির্বাচনকে কেউ প্রশ্নবিদ্ধ করতে পারেনি। কিন্তু কিছু দেশীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে বলা হচ্ছে যে, নির্বাচন হয়েছে ঠিক, কিন্তু অবাধ ও সুষ্ঠু হয়নি।

তিনি বলেন, তাদের দেখাতে হবে কোথায় সুষ্ঠু নির্বাচন হয়নি। আমরা তো এতটুকু বলতে পারি, নির্বাচন অত্যন্ত অবাধ ও সুষ্ঠুভাবে হয়েছে।

আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ৮১টা সংস্কার প্রস্তাব কার্যকর করে নির্বাচন কমিশনকে স্বাধীন করে দিয়েছি। নির্বাচন কমিশন যাতে নিরপেক্ষভাবে কাজ করতে পারে, সে ব্যবস্থা করেছি। এই সাহস আওয়ামী লীগেরই আছে। যার কারণে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে।

নির্বাচন যাতে না হয়, সেজন্য ‌বিরাট চক্রান্ত-ষড়যন্ত্র ছিল মন্তব্য করে শেখ হাসিনা বলেন, নির্বাচন যাতে না হয় অর্থাৎ নির্বাচন হলে বাংলাদেশের মানুষের যে আর্থ-সামাজিক উন্নয়ন হচ্ছে, সেটি অনেকের সহ্য হয়নি, তাই এমন একটি চক্রান্ত ছিল।

তিনি বলেন, ‌বিএন‌পি নির্বাচনে না এসে নির্বাচন বানচাল করার জন্য জ্বালাও-পোড়াও, অগ্নিসংযোগ শুরু করল। কারণ তারা জানত, জনগণের জন্য কাজ করে আওয়ামী লীগ জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে।

আওয়ামী লীগ প্রধান বলেন, নির্বাচন হলে আওয়ামী লীগ সরকার গঠন করবে। এজন্যই তারা নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করেছে। এই কাজে উৎসাহ যুগিয়েছিল তাদের কিছু প্রভু।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা আন্দোলন করে জনগণের ভোট ও ভাতের অধিকার তাদের হাতে ফিরিয়ে দিয়েছে। আমরা জনগণের কল্যাণে কাজ করেছি। তাদের অধিকার প্রতিষ্ঠা করেছি।

তিনি বলেন, আমাদের উন্নয়ন তৃণমূল পর্যায় পর্যন্ত। সমাজের প্রত্যেকটা স্তরের মানুষ কেউ যাতে অবহেলিত না থাকে, সে অনুযায়ী আমরা পরিকল্পনা নিয়েছি এবং বাস্তবায়ন করেছি। জনগণের আস্থা, বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, জনগণই আমাদের একমাত্র শক্তি। জনগণের সংগঠন যদি বাংলাদেশে একটি থাকে, সেটি আওয়ামী লীগ। তাই সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় নিজেদের মধ্যে কোনো সংঘাত যেন না হয় এবং একে অপরের দোষ না খুঁজতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান শেখ হাসিনা।

সভায় আওয়ামী লীগের জাতীয় কমিটি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদের সদস্য, জেলা, মহানগর ও উপজেলা, থানা, পৌর (জেলা সদরে অবস্থিত পৌরসভা) কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, জাতীয় সংসদের দলীয় ও স্বতন্ত্র সদস্য, জেলা পরিষদ ও উপজেলা পরিষদের দলীয় চেয়ারম্যান অংশ নেন।


আরও খবর



প্রতিনিধি:

পুনম পাণ্ডের বিচার চাইলেন মহারাষ্ট্রের বিধায়ক

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১২২জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:পুনম পাণ্ডের মিথ্যা মৃত্যুর সংবাদ ছড়িয়ে অন্যায় করেছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। এই মর্মে মুম্বাই পুলিশের কাছে আর্জি জানালেন ভারতের মহারাষ্ট্রের বিধায়ক সত্যজিৎ তাম্বে। তার মতে, মৃত্যুর ভুয়া খবর ছড়িয়ে পুনম যা করেছেন তা শাস্তিযোগ্য অপরাধ।

এর আগে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে মডেল-অভিনেত্রী পুনম পাণ্ডের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে জানা গিয়েছিল, জরায়ু-মুখের ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩২ বছরের এই তারকার। এক দিন পর, পুনম একটি ভিডিওর মাধ্যমে জানান, তিনি বেঁচে আছেন। এটা আসলে জরায়ু-মুখের ক্যানসার নিয়ে সচেতনা বৃদ্ধির একটা প্রচার কৌশল মাত্র। যদিও মিথ্যার আশ্রয় নেওয়ার জন্য ক্ষমা চেয়ে নেন তিনি। তবে তার এই কাজের জন্য পুনমের শাস্তি পাওয়া উচিত বলে মনে করেন তাম্বে।

মুম্বাই পুলিশের কাছে তাম্বে পুনমের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আর্জি জানিয়েছেন। তিনি মনে করেন, পুনমের অনুগামীরা এবার নিজেদের প্রচারের জন্যও ওই পথ খুব সহজেই বেছে নিতে পারেন।

তাম্বের কথায়, ‘সমাজমাধ্যমে ভুয়া খবর আটকানোর জন্য পুলিশি তৎপরতা খুবই প্রয়োজন। পুনমের বিরুদ্ধে মামলাও দায়ের করা উচিত। তিনি অন্যায় করেছেন।’

তাম্বের দাবি, পুনমের পোস্ট সকলকে বিভ্রান্ত করেছে। তিনি বলেন, ‘জরায়ু-মুখের ক্যানসার সমন্ধে সচেতনতা তৈরির বদলে তিনি মানুষকে ভয় পাইয়ে দিয়েছেন। তার ভুয়া মৃত্যুসংবাদের মাধ্যমে কোনো সচেতনতা তৈরি হয়নি। বরং সমস্যা বেড়েছে।’

ভারতে প্রতি বছর জরায়ুমুখের ক্যানসারে লাখ লাখ নারী আক্রান্ত হন। শনিবার সকাল থেকেই সমাজমাধ্যমে জরায়ু-মুখের ক্যানসার প্রসঙ্গে নানা কথা বলা শুরু করেন অভিনেত্রী। পাশাপাশি এটাই স্পষ্ট করেছেন, কাউকে আঘাত দেওয়া নয় বরং বিশ্বব্যাপী নারীদের মধ্যে এই রোগ যে দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে, তার জন্য এটুকু আপস করাটা কোনো ব্যাপার না। যদিও তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই জরায়ু-মুখের ক্যানসার নিয়ে সর্বত্র যেভাবে লেখালেখি শুরু হয়ে তাতে বরং খুশি অভিনেত্রী।


আরও খবর

ধ্রুব মিউজিক স্টেশনের ৭ম বর্ষপূর্তি

শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪




গাংনীতে পাটচাষী প্রশিক্ষণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীতে উন্নতি প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন এবং সম্প্রসারণ প্রকল্পের আওতায় পাটচাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহষ্পতিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত থেকে পাট চাষিদের সাথে কথা বলেন প্রধান অতিথী ছিলেন ঢাকা পাট অধিদপ্তরের উপ- পরিচালক (উপ-সচীব) সৈয়দ ফারুক আহম্মেদ।

গাংনী উপজেলা প্রশাসন ও পাট অধিদপ্তর আয়োজিত এ প্রশিক্ষণ অনুষ্ঠানে উপজেলার ১৫০ জন পাটচাষী অংশ গ্রহণ করেন। অনলাইনে প্রধান অতিথী পাট চাষ ও পাট পচানোর বিষয়ে চাষীদেরকে অবগত করান ও চাষিদের নানা সমস্যার কথা শুনে তার প্রয়োজনীয় পরামর্শ দেন।

অনুষ্ঠানে মেহেরপুর জেলা পাট উন্নয়ন কর্মকর্তা এএকএম হারুনর রশীদ, গাংনী উপ সহকারী পাট উন্নয়ন কর্মকর্তা মেহেদীসহ বিভিন্ন মিডিয়ার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।


আরও খবর



স্বাস্থ্য মন্ত্রণালয় অবৈধ ক্লিনিক বন্ধ না হলে অ্যাকশনে যাবে

প্রকাশিত:রবিবার ২৮ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানিয়েছেন অবৈধ ক্লিনিকের কার্যক্রম বন্ধ না করলে, তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হবে।

রোববার (২৮ জানুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবৈধ এবং লাইসেন্স ছাড়া যে হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার আছে, আমি এ ব্যাপারে কথা বলেছি। হঠাৎ করে বন্ধ করলে তো হবে না। আমাকে তো পরীক্ষা করতে হবে। আমার কাছে তালিকা এসেছে, আমরা সেই তালিকা ধরে কাজ করব। কোনো হাসপাতাল অবৈধ কিংবা ইলিগ্যালভাবে কাজ করবে, সেটা অন্তত আমি হতে দেব না। এ ব্যাপারে আমার কঠোর নির্দেশ।

তিনি আরও বলেন, আমি আগেও বলেছি এখনও বলছি, যারা এ ধরনের ক্লিনিক চালাচ্ছেন তারা তাদের কার্যক্রম বন্ধ করুন। না হলে আমরা কিন্তু তার বিরুদ্ধে অ্যাকশন নেব এবং তাদেরকে একটা সময় দেব। হঠাৎ করে আমরা একটা ক্লিনিক বন্ধ করতে পারি না। একটা নিয়ম আছে, প্রসিডিউর আছে। আমি সেভাবে এগোব।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে সামন্ত লাল সেন বলেন, রাতারাতি কোনো কিছু পরিবর্তন করা সম্ভব না। মানুষের আস্থা নেই বললেই মানুষ চলে যাচ্ছে। আমাদের দেশের মানুষ ভারত যাচ্ছে, ব্যাংকক যাচ্ছে। রংপুর থেকে মানুষ ঢাকায় আসছে, তার মানে আস্থাহীনতার অভাব। আস্থা ফিরিয়ে আনতে হবে।

ফিরিয়ে আনতে হলে গ্রাস রুট লেভেলে কাজ করা, যেটি আমি শুরু করেছি মাত্র। আমাকে আরও সুযোগ দিতে হবে। আমি চেষ্টা করছি। আমি পারব না শতভাগ, তবে আমি চেষ্টা করব, বলেন স্বাস্থ্যমন্ত্রী।


আরও খবর



বেনাপোলে ২টি স্বর্ণের বার সহ আটক ১

প্রকাশিত:সোমবার ২৯ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের বেনাপোল ইমিগ্রেশন-কাস্টমসে পাসপোর্ট যাত্রীর পায়ুপথে মিললো ২৩২ গ্রাম ওজনের দুই পিস সোনার বার। শুল্ক গোয়েন্দার সদস্যরা অভিযান চালিয়ে মেহেদী হাসান (২১) নামের সোনা পাচারকারীকে আটক করেছে। যার বাজার মূল্য প্রায় ২০ লাখ টাকা।

সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে সন্দেহজনকভাবে তাকে আটক করা হয়। তার পাসপোর্ট নম্বর- BOO272971। আটক মেহেদী হাসান কুমিল্লা জেলার চাঁনদিনা থানার জোয়াগ গ্রামের বাসিন্দা।

শুল্ক গোয়েন্দা সূত্রে জানা যায়, তারা গোপন সংবাদে জানতে পারে মেহেদী হাসান নামে একজন পাসপোর্ট যাত্রী সোনার একটি চালান নিয়ে বেনাপোল ইমিগ্রেশন কাস্টমস হয়ে ভারতে যাবে। এমন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দার সদস্য রাশেদুজজামান ও আফজাল হোসেনসহ একটি টিম সেখানে অভিযান চালিয়ে সন্দেহজনকভাবে মেহেদী হাসান নামে একজন পাসপোর্টধারী যাত্রীকে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই যাত্রী তার পায়ুপথে দুই পিস সোনার বার আছে বলে স্বীকার করে। পরে মেহেদীর পায়ুপথ থেকে সোনার বার দুইটি উদ্ধার করা হয়।

বেনাপোল শুল্ক গোয়েন্দার সুপার কামাল হোসেন সোনার বারসহ একজন পাসপোর্ট যাত্রী আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, আটকের বিরুদ্ধে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হবে।


আরও খবর