Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

ইউক্রেনে হামলায় বিশাল বাঁধ বিধ্বস্ত, জরুরি বৈঠকের ডাক জেলেনস্কির

প্রকাশিত:মঙ্গলবার ০৬ জুন ২০২৩ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৯২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছে, দেশটির দক্ষিণাঞ্চলে বিশাল এক বাঁধ উড়িয়ে দিয়েছে রাশিয়ান বাহিনী। তবে নোভা কাখোভকায় রুশ নিযুক্ত কর্মকর্তারা বলছেন, ইউক্রেনের বোমাবর্ষণে এটি বিধ্বস্ত হয়েছে। আজ মঙ্গলবার কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার ইউক্রেনের সশস্ত্র বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বলেছেন, রাশিয়ান দখলদার বাহিনী কাখোভকা বাঁধ উড়িয়ে দিয়েছে। ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছে, ধ্বংসের মাত্রা, পানির গতি ও আয়তন এবং প্লাবনের সম্ভাব্য এলাকাগুলো স্পষ্ট করা হচ্ছে।

খেরসনের সামরিক প্রশাসনের প্রধান ওলেকসান্দার প্রকুদিন বলেছেন, খেরসন অঞ্চলে ডান তীরে সংকটময় জোনে অন্তত ১৬ হাজার লোক আছেন। ইতোমধ্যে দিনিপ্র নদীসংলগ্ন আটটি এলাকা প্লাবিত হয়েছে বলে জানান তিনি।

বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, বাঁধ উড়িয়ে দেওয়ার কারণে এর মারাত্বক প্রভাব পড়বে। বিশেষ করে সেখানে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার শঙ্কা আছে।

খেরসনের কর্তৃপক্ষ নিচু এলাকার বাসিন্দাদের দ্রুত সরিয়ে নেওয়ার সতর্ক করেছেন।

এদিকে বাঁধ বিধ্বস্তের ঘটনার পর জরুরি বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা এক বছরের বেশি সময় ধরে চলছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই।


আরও খবর



ফুলবাড়ী থানায় ৩ জনের বিরুদ্ধে ১৮ লক্ষ টাকার প্রতারণা মামলা দায়ের

প্রকাশিত:বুধবার ০৩ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী থানায় ৩ জনের বিরুদ্ধে ১৮ লক্ষ টাকার প্রতারণার মামলা দায়ের। ফুলবাড়ী উপজেলার সুজাপুর গ্রামের মৃত কায়েম উদ্দিন এর পুত্র মোঃ মোকলেছার রহমান ফুলবাড়ী থানায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা যায়, ফয়সাল মোঃ আব্দুল আজিজ (২৮), পিতা- মৃত আব্দুল কাদের, মোছাঃ ফরিদা ইয়াসমিন (৫০), স্বামী- মৃত আব্দুল কাদের, উভয়ের সাং- রামডুবি, বর্তমান সাং- নিমনগর শেখপুরা, মোঃ মোরশেল হক চৌধুরী রক্তিম (২৯), পিতা- মোকাম্মেল হক চৌধুরী, সাং-ঘাসিপাড়া, দিনাজপুর। উক্ত ব্যক্তিগণ প্রতারক এবং অর্থলোভী। গত ০৮/০১/২০২৪ইং তারিখে মোকলেছার রহমান এর কন্যা তাসনিমা তাবাচ্ছুম (মারজানা), ¯œাতকোত্তর পর্যায়ে রাজশাহী কলেজে অধ্যয়নরত। তার সাথে ফয়সাল মোঃ আব্দুল আজিজ এর আনুষ্ঠানিকভাবে বিবাহ হয়। বিবাহের পর ফয়সাল মোঃ আব্দুল আজিজ মার্কিন যুক্তরাষ্ট্রে একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল বিদ্যা বিষয়ে উচ্চতর শিক্ষার জন্য স্কলারশীপ ভিসা পেয়েছেন মর্মে শীঘ্রই ফয়সাল আব্দুল আজিজ স্বস্ত্রীক তার মেয়েকে নিয়ে যুক্তরাষ্ট্রে যাবেন। তিনি বাড়ি ভাড়াও করেছেন। উক্ত ব্যক্তি যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বিমানভাড়া সহ আনুষ্ঠানিক কিছু খরচ আছে বলে মকলেছার রহমানকে জানান সরল বিশ্বাসে ১৮/০১/২০২৪ ইং তারিখে সোনালী ব্যাংক লিমিটেড শেখপুরা শাখায় ফয়সাল আব্দুল আজিজ এর নামীয় একাউন্ট নং ১৮২৭৫০০১০১৩৪৬৮ এ ১ লক্ষ টাকা ফুলবাড়ী সোনালী ব্যাংক শাখা থেকে প্রেরণ করেন। ২২/০১/২০২৪ ইং তারিখে ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিং শাখা হতে তার নিজ একাউন্ট ২৮৮২৫০৬৪৪৯২২ তে ৪ লক্ষ টাকা, গত ২৯/০১/২০২৪ ইং তারিখে ব্র্যাক ব্যাংক এজেন্ট ব্যাংকিং শাখা ফুলবাড়ী হতে ৯০ হাজার ১শত টাকা, আব্দুল আজিজ এর নামীয় ডাচ বাংলা ব্যাংক লিমিটেড তার নিজ নামীয় একাউন্ট ১৭২১৫১০৩৫২৫৯৭ তে গত ১৮/০২/২০২৪ ইং তারিখ ২ লক্ষ টাকা, ২৮/০৩/২০২৪ ইং তারিখে তার নামে হিসাব নং ১০৫৩১৫২১১০০০১ এ ৩ লক্ষ টাকা প্রদান করেন। তার মেয়ের ইসলামি ব্যাংকের মাধ্যমে ০১/০২/২০২৪ ইং তারিখে ৯৫ হাজার টাকা, ১০/০৩/২০২৪ ইং তারিখে ৯৫ হাজার টাকা, ১৫/০২/২০২৪ ইং তারিখে ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে ১ লক্ষ টাকা, গত ০৫/০৩/২০২৪ ইং তারিখে ২৫ হাজার টাকা, গত ১০/০৩/২০২৪ ইং তারিখে ১ লক্ষ ৫ হাজার টাকা, ২৪/০৩/২০২৪ ইং তারিখে ২০ হাজার টাকা ০৪/০৪/২০২৪ ইং তারিখে ২৫ হাজার টাকা ও এটিএম কার্ড ব্যবহার করে ১২/০৩/২০২৪ ইং তারিখে ৬০ হাজার টাকা, ১৩/০৩/২০২৪ ইং তারিখে ৫০ হাজার টাকা, ১৮/০৩/২০২৪ ইং তারিখে ২০ হাজার টাকা, ২১/০৩/২০২৪ ইং তারিখে ৪০ হাজার টাকা প্রতারক ফয়সাল ্আব্দুল আজিজ গ্রহণ করেন। এছাড়া তার কন্যা ফয়সাল মোঃ আব্দুল আজিজকে স্বর্ণের ২টি আংটি যার মূল্য ৯৫ হাজার টাকা প্রদান করেন। তার সাথে আনুষ্ঠানিক বিবাহ হওয়ার পর থেকে তার মেয়ের সাথে ফয়সাল মোঃ আব্দুল আজিজ খারাপ আচরণ করতে থাকেন। প্রতারক বিবাহের পর থেকে বিভিন্নভাবে মকলেছার রহমান এর কাছ থেকে এবং তার কন্যার নিকট থেকে ১৮ লক্ষ টাকা হাতিয়ে নেন। এই ঘটনায় মেয়ের পিতা মোঃ মোকলেছার রহমান গত ২৭ জুন ২০২৪ ইং তারিখে ৩ জনকে আসামি করে ফুলবাড়ী থানায় একটি প্রতারণা মামলা দায়ের করেন। যাহার মামলা নং- ১৫/৯৭, তারিখ:-২৭/০৬/২০২৪ইং। এদিকে মামলার আসামি ফয়সাল মোঃ আব্দুল আজিজ ও ফরিদা ইয়াসমিন লাভলী পলাতক রয়েছেন।


আরও খবর



বাকেরগঞ্জের গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থিতা ঘোষণা ফারুকের

প্রকাশিত:সোমবার ২৪ জুন 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image
রবিউল ইসলাম বাকেরগঞ্জ প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী হিসাবে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আলহাজ্ব মোঃ ফারুক হোসেন হাওলাদার।

শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় উপজেলার ডিঙ্গারহাট নিজ বাড়িতে অনুষ্ঠিত উঠান বৈঠকে তিনি এ ঘোষণা দেন।

প্রার্থিতা ঘোষণার সময় আলহাজ্ব মোঃ ফারুক হোসেন হাওলাদার গারুড়িয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে নিজেকে আগাম চেয়ারম্যান প্রার্থী হিসেবে ঘোষণা করে বলেন, উপজেলার মধ্যে গারুড়িয়া ইউনিয়ন দীর্ঘদিন ধরে অবহেলিত ও অনুন্নত। তাই জনসাধারণের দাবির পরিপ্রেক্ষিতে তিনি আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থিতা ঘোষণা করেছেন। তিনি বিশ্বাস করেন, মানুষের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা তাকে বিজয়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বাকেরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি হাফিজুল ইসলাম নান্নার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন গারুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুদ্দিন তালুকদার মিন্টু, সমাজসেবক জাফর উল্লাহ মাসুৃম, রফিকুল ইসলাম খান, ইউপি সদস্য ফকরউদ্দিন হাওলাদার, খান সুলতান মাহমুদ জলিল, গারুরিয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস নান্টু, প্রভাষক রিপন চক্রবতী, দিপঙ্কর দত্ত, ইউপি সদস্য নুপুর বেগম, কমল মালামার, সাবেক ইউপি সদস্য আকলিমা সুলতানা আঙ্গুরী, খান সুলতান মাহমুদ জলিল, মনিরুজ্জামান মনির, জাহিদ হোসেন খানসহ ইউনিয়নের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

আরও খবর



পদ্মা সেতুর নদী শাসনে ব্যয় বাড়ল

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পদ্মা বহুমুখী সেতুর নদী শাসনে আরও একদফা বাড়ানো হয়েছে ব্যয়। এ খাতে নতুন করে ২৪৯ কোটি ৪২ লাখ ৫২ হাজার ৩৪৯ টাকা ব্যয় বাড়ানো হয়েছে। এতে পদ্মা সেতুর নদী শাসনের ব্যয় বেড়ে দাঁড়ালো ৯ হাজার ৮৩৪ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার ৩৪৯ টাকা।

বৃহস্পতিবার (২৯ জুন) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নতুন করে ব্যয় বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

পদ্মা সেতু সংলগ্ন নদী শাসন কাজের উদ্দেশ্যে চূড়ান্ত দরপত্র গ্রহণ করা হয় ২০১৪ সালের ১৯ জুন। দরপত্র মূল্যায়ন কমিটির সুপারিশে ওই বছরের ১০ সেপ্টেম্বর সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের নদী শাসন কাজের জন্য চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান সিনোহাইড্রো করপোরেশনকে নিয়োগ সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদিত হয়।

প্রস্তাবটি অনুমোদনের পর সিনোহাইড্রো কর্পোরেশনের সঙ্গে ২০১৪ সালের ১০ নভেম্বর ৪৮ মাসের মধ্যে নির্মাণ কাজ সম্পন্নের লক্ষ্যে চুক্তিপত্র সই হয়। যার চুক্তিমূল্য ৮ হাজার ৭০৭ কোটি ৮১ লাখ ৪১ হাজার ৪৪৬ টাকা। পরে কয়েক দফায় বাড়ানো হয় সময়। এই কাজ তদারকির জন্য কন্সট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট হিসেবে কোরিয়া এক্সপ্রেসওয়ে কর্পোরেশন অ্যান্ড অ্যাসোসিয়েটস নিয়োজিত আছে।

পদ্মা সেতু দিয়ে যানবাহান চলাচল শুরু হওয়ার পর গত বছরের সেপ্টেম্বরে পদ্মা বহুমুখী সেতুর নদী শাসনের ব্যয় ৮৭৭ কোটি ৫৩ লাখ ৫১ হাজার ৫৫৩ টাকা বাড়ানো হয়। এতে ভ্যাট ও ট্যাক্সসহ পদ্মা সেতুর নদী শাসনের ব্যয় বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৫৮৫ কোটি ৩৪ লাখ ৯৩ হাজার টাকা। এখন দ্বিতীয় দফায় পদ্মা সেতুর নদী শাসনের ব্যয় ২৪৯ কোটি ৪২ লাখ ৫২ হাজার ৩৪৯ টাকা বাড়ানো হলো। এতে মোট ব্যয় বেড়ে দাঁড়ালো ৯ হাজার ৮৩৪ কোটি ৭৭ লাখ ৪৫ হাজার ৩৪৯ টাকা।

পদ্মা সেতুর প্রাক-সম্ভাব্যতা যাচাই সমীক্ষা হয় বাংলাদেশ সরকারের অর্থায়নে ১৯৯৮-১৯৯৯ সময়ে। ২০০৩-০৫ সময়ে নিজস্ব অর্থায়নে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন করে জাপানের জাইকা। ২০০৬ সালে ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ ব্যবস্থাপনা বিষয়ে পরিকল্পনা করা হয় বাংলাদেশ সরকারের অর্থায়নে। ২০০৯-১১ সময়ে বিস্তারিত নকশা প্রণয়ন করা হয়। নিউজিল্যান্ডভিত্তিক মনসেল এইকম সেতুর পূর্ণাঙ্গ নকশা তৈরি করে। জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়। এর জন্য অর্থায়ন করে এডিবি ও বাংলাদেশ সরকার।

২০১২ সালের জুনে বিশ্বব্যাংক তাদের ঋণ বাতিল করে। একই বছরের জুলাইয়ে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয়। ২০১৪ সালের ১৭ জুন মূল সেতু নির্মাণ কাজের জন্য চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি হয়। ওই বছরের ২৬ নভেম্বর সেতুর মূল নির্মাণ কাজ শুরু হয়। ২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সিগঞ্জের মাওয়ায় বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর কাজ উদ্বোধন করেন।

এরপর ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর প্রথম স্প্যান বসানো হয়। ২০২০ সালের ১০ ডিসেম্বর শেষ স্প্যান বসানো হয়। আর ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ২৬ জুন পদ্মা সেতু দিয়ে যানচলাচল শুরু হয়।


আরও খবর



বিএনপির আন্দোলন ভুয়া: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ২৯ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপির সমালোচনা করে বলেছেন, বিএনপি বড় বড় কথা বলে। তাদের আন্দোলন ভুয়া।

শনিবার (২৯ জুন) দুপুরে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, লন্ডনের বসে কর্মসূচি দেয় মেইড ইন লন্ডন। নতুন নেতৃত্ব পাঠায় ফরমান আকারে। লন্ডনে বসে নেতা বানায়, কর্মসূচি দেয়। এই মেইড ইন লন্ডন কর্মসূচি মানে কী? খেলা কিন্তু হবে, ছেড়ে দেওয়া হবে না।

তিনি বলেন, বিএনপিতে এখন আতঙ্কের নাম তারেক রহমান। মধ্যরাতে টেমস নদীর পার থেকে ফরমান আসে। একজন গেল, আরেকজন এলো, মধ্যরাতের ফরমান। তারেক রহমানের এ ফরমানে ফখরুল ইসলাম, গয়েশ্বর বাবু কোথায় যান? কেউ জানে না।

বাংলাদেশের জনগণের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালনকারী প্রতিষ্ঠান আওয়ামী লীগ উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ৭৫ বছর এই প্রতিষ্ঠানের বয়স। দীর্ঘ সংগ্রাম, আন্দোলন, ঝড় অন্ধকার, স্বৈরশাসনের বিরুদ্ধে দীপ্ত পায়ে এগিয়ে যাওয়ার নাম আওয়ামী লীগ।


আরও খবর



রাণীশংকৈলে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ-১৭'র প্রস্তুতিসভা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ২১ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৬৫জন দেখেছেন

Image
মাহাবুব আলম রাণীশংকৈল( ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলা পর্যায়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০২৪ খ্রিঃ অনুর্ধ-১৭ অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে বৃহস্পতিবার (২০ জুন) বিকাল সাড়ে ৪ টায় ইউএনও অফিসকক্ষে প্রস্তুতিসভার আয়োজন করা হয়। ইউএনও রকিবুল হাসানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান আহাম্মদ হোসেন বিপ্লব। 

সহকারী কমিশনার (ভূমি)আর্নিকা আক্তার, পৌর আ'লীগ সভাপতি জাহাঙ্গীর আলম, ইউপি চেয়ারম্যান আবুল হোসেন, আবুল কাশেম ও শরৎ চন্দ্র রায়,বীর মুক্তিযোদ্ধা হবিবর রহমান ও সিরাজুল ইসলাম, অধ্যক্ষ মহাদেব বসাক, প্রেসক্লাব (পুরাতন) সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম। 

এছাড়াও বিভিন্ন সরকারি কর্মকর্তা, রাজনৈতিক  ,সামাজিক ব্যাক্তিবর্গ খেলা পরিচালকবৃন্দ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। উল্লেখ এ উপজেলায় পৌরসভা ও ৮ টি ইউনিয়ন মিলে মোট ৯ টিমের খেলা অনুষ্ঠিত হবে। লটারির মাধ্যমে প্রতিটি খেলার প্রতিযোগী নির্ধারণ করা হয়। আগামী ২৪ জুন উদ্বোধনী ম্যাচে পৌরসভা ও লেহেম্বা ইউনিয়ন এ দুটি দলের মধ্যে খেলা অনুষ্ঠিত হবে।

আরও খবর