Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ইউএনওর হস্তক্ষেপে ২০০ বিঘা জমিতে হবে বোরো চাষ

প্রকাশিত:সোমবার ০২ জানুয়ারী 2০২3 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৭৫জন দেখেছেন

Image
তানোর(রাজশাহী)প্রতিনিধি : রাজশাহীর তানোরের ইউএনও পংকজ চন্দ্র দেবনাথের হস্তক্ষেপে পৌর সদরে বিল কুমারি বিলের প্রায় ২০০ বিঘা জমিতে বোরো চাষের ব্যবস্থা করে দিয়েছেন বলে গভীর নলকুপ সেচ পরিচালনা  করা শীতলীপাড়া বঙ্গবন্ধু সমবায় সমিতির সভাপতি কৃষক সারোয়ার ও সম্পাদক হাকিমসহ শতাধিক কৃষকরা নিশ্চিত করেন। রোববার দুপুরের দিকে সমিতির মাধ্যমে সেচ পরিচালনার নির্দেশ দেওয়া হয়। ইউএনওর এমন নির্দেশ পেয়ে কৃষকরা স্বস্তির নি:শ্বাস ফেলেছেন। সেই সাথে ইউএনওর এমন যুগোপযোগী সিদ্ধান্তে কৃষকরাও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ফলে বিগত সময়ের মত শান্তিপূর্ণ ভাবে সেচসহ চাষাবাদ করতে পারবেন বলে অভিমত কৃষকদের।

সেচ পরিচালনা করা বঙ্গবন্ধু সমবায় সমিতির ক্যাশিয়ার কৃষক অধির কান্ত দাস জানান, বিগত ২০১৭ সালের দিকে পৌর সদর শেখ রাসেল মিনি স্টাডিয়াম সংলগ্ন শীতলীপাড়া গ্রামে বিলের জমিতে বোরো চাষের একমাত্র ভরসা গভীর নলকূপের অপারেটর হিসেবে নিয়োগ পায় গুবিরপাড়া গ্রামের বখাটে বকুল। সে দায়িত্ব পেয়ে সেচ হার অতিরিক্তসহ প্রচুর ফসলহানি ঘটায়। যার কারনে কৃষকরা বাধ্য হয়ে তাকে বাতিলসহ সমিতির মাধ্যমে পরিচালনার জন্য নির্বাহীর দপ্তরে অভিযোগ করলে, তৎকালিন ইউএনও কৃষকের সুবিধার জন্য  সমিতি  করে দেন। বকুলকেই অপারেটর রাখা হলেও, সেচ পরিচালনা করতে নিষেধ করেন কর্তৃপক্ষ।  কিন্তু প্রতি মৌসুমে সেচ কাজের আগ মুহুর্তে শুধু ভেজাল করে বকুল। গত ২৪ ডিসেম্বর শনিবার বকুল কিছু বখাটে মাদকসেবী দের নিয়ে গভীর নলকুপের তালা ভেঙ্গে সেচ দেওয়ার কার্ডসহ মালামাল চুরি করে। এঘটনায় তার কয়েকদিন পর বিএমডিএর সহকারী প্রকৌশলীকে লিখিত অভিযোগ দেওয়া হয়। আইনি ব্যবস্থা নিতে সহকারী প্রকৌশলী থানার ওসিকে পত্র দেন। এঅবস্থায় রোববার ইউএনও স্যার সমিতির মাধ্যমে সেচ পরিচালনা করতে বলেন। যার কারনে প্রায় ২০০ বিঘা জমিতে সুষ্ঠ ভাবে বোরো চাষ হবে।

কৃষকরা জানান, প্রায় আটদিন ধরে অপেক্ষা করেছি। রোববারে শতাধিক কৃষকরা এমপির কাছে অভিযোগ করতেন। কিন্তু এমপি দ্রুত চলে যাওয়ার কারনে মডেল পাইলট স্কুলে নির্বাহী কর্মকর্তা কে অবহিত করলে অতীতে যে ভাবে সেচ পরিচালনা করা হত, সে ভাবে পরিচালনা করার অনুৃমতি দিয়েছেন। এতে করে কৃষকের বোরো চাষ শান্তিপুর্ন ভাবে  করতে পারবেন।সমিতির সভাপতি সারোয়ার হোসেন জানান, কৃষকের চাষাবাদের জন্য গভীর নলকূপ। কৃষকরা যে ভাবে কম খরচে চাষ করতে পারবেন, সেভাবেই চলবে গভীর নলকূপ। এসব নিয়ে তালা ভাঙ্গা অরাজকতা ছাড়া কিছুই না। আমাকে কৃষকরা দায়িত্ব দিয়েছেন বলে আছি, যাকে দিয়ে কৃষকের সুবিধা হবে তাকে দায়িত্ব দিবেন, এতে তীল পরিমান সমস্যাদি হবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পংকজ চন্দ্র দেবনাথ জানান, গভীর নলকুপ কৃষকের জমিতে সেচ দেওয়ার জন্য। এটা নিয়ে কেউ অরাজকতা করলে ছাড় দেওয়া হবে না। বুঝতে হবে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি হলেও চাষীদের  বা কৃষকদের জন্য দেশে খাদ্য ঘাটতি হয়নি। কৃষক বাচলে দেশ বাছবে। সুতরাং বিলের জমিতে বোরো চাষের একমাত্র ভরসা শীতলীপাড়ায় অবস্থিত গভীর নলকুপ আর   কেউ যদি ছিনিমিনি করে কোন ছাড় দেওয়া হবে না। কৃষকরা যে ভাবে পটিচালনা করে চাষাবাদে সুবিধা পাবেন সে ভাবেই পরিচালিত হবে। এরপরও যদি গভীর নলকূপটি নিয়ে অরাজকতা করার চেষ্টা করে তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুশিয়ারি দেন তিনি।

আরও খবর



যারা বলে "আমাদের গণতন্ত্রের চর্চা নাই, তাদের দেশে কতখানি আছে: কুড়িগ্রামে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image
বাবুল, কুড়িগ্রাম ব্যুরো চিফ:যারা বলে "আমাদের গণতন্ত্রের চর্চা নাই, তাদের দেশে কতখানি আছে তা নিয়ে আমার প্রশ্ন আছে।" দেশে সুষ্ঠু গণতান্ত্রিক ধারা বজায় রাখার জন্য আমাদের একটি গঠনতন্ত্র রয়েছে।সেই ধারাকে অক্ষুন্ন রাখার জন্য আমাদের মাননীয় প্রধানমন্ত্রী সবসময় চিন্তা করছেন।  জনগণকে সম্পৃক্ত করে দেশকে কিভাবে আরো  এগিয়ে নিয়ে যাবেন, তারই চিন্তা করছেন আমাদের প্রধান মন্ত্রী। কাজেই কোন দেশ কি বললো তা আমাদের মুখ্য বিষয় না। আমাদের মুখ্য বিষয় হলো আমাদের জনগণকে কিভাবে এগিয়ে নিয়ে যেতে পারবো, আমরা আমাদের গণতন্ত্রেন চর্চাটা আরও কিভাবে সুন্দর করবো এগুলো আমাদের বিষয়।এছাড়াও তিনি আরও বলেন, জেলা পর্যায়ে অর্থাৎ স্থানীয় সরকার নির্বাচনে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, নৌকা প্রতিক থাকবে না। যার যার স্বাদ আছে তারা নির্বাচন করবে স্থানীয় সরকারে।  

জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের সদস্য মাদক ব্যবসার সাথে জড়িত এবং সেবনকারী তাদেরকে ডোপ টেস্টের আওতায় আনার ব্যাপার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান  বলেন, এই বিষয়ে বিধিমালা করা হচ্ছে। মাদক একটি  ভয়ংকর নেশা। আমাদের নতুন প্রজন্মকে যদি মাদক থেকে রক্ষা করতে না পারি, তাহলে আমাদের স্বপ্নটা অনেক দূরে চলে যাবে। আজ  বৃহস্পতিবার দুপুরে কুড়িগ্রামে কমিউনিটি পুলিশিং ও মাদক বিরোধী সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান এমপি সাংবাদিকদের প্রশ্নে এসব কথা বলেন। 

পরে তিনি সমাবেশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কুড়িগ্রাম জেলা পুলিশের আয়োজনে কুড়িগ্রাম সরকারি মাঠে কমিউনিটি পুলিশিং ও মাদক বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় কুড়িগ্রাম পুলিশ সুপার আল আসাদ মো: মাহফুজুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-২ আসনের এমপি ডা: হামিদুল হক খন্দকার, কুড়িগ্রাম-৩ আসনের এমপি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা, কুড়িগ্রাম-৪ আসনের এমপি বিপ্লব হাসান পলাশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী, রংপুর রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন প্রমুখ। 

সমাবেশে শিক্ষক, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আরও খবর



ডেমরা থানায় ফেন্সিডিল সহ ছাত্রলীগ নেতা আসিফ গ্রেফতার

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২০৭জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃরাজধানীর ডেমরা থানায় ২৩ বোতল ফেন্সিডিল সহ ছাত্রলীগের এক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। আটক ছাত্রলীগ নেতার নাম আসিফ খান। শনিবার ২ মার্চ ডেমরা থানার এসআই আব্বাস অভিযান চালিয়ে এসব মাদক দ্রব্য সহ ছাত্রলীগ নেতা আসিফ কে গ্রেফতার করেন।

ডেমরা থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম ফেন্সিডিল সহ একজনকে গ্রেফতারের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। এই ঘটনায় ডেমরা থানায় মাদকদ্রব্য আইনে একটি মামলা রুজ্জু হয়েছে।

স্থানীয়রা জানায় মাদক নিয়ে পুলিশের হাতে গ্রেফতারকৃত আসিফ খান দীর্ঘদিন যাবত এলাকায় রমরমা মাদক ব্যবসা করে আসছিলেন। আসিফ খান ছাত্রলীগের ডেমরা থানার সাবেক সাধারণ সম্পাদক।


আরও খবর



জেল থেকে পালাল ৪ হাজার বন্দী, কারফিউ জারি

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে হাইতি সরকার । একইসঙ্গে কারফিউও জারি করেছে। সশস্ত্র গ্যাংগুলোর সহিংসতা বৃদ্ধি ও দেশটির বৃহৎ দুই কারাগার থেকে হাজার হাজার বন্দীর পালিয়ে যাওয়ার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর আল-জাজিরার

৭২ ঘণ্টার জরুরি অবস্থার ঘোষণা দিয়ে হাইতি সরকার জানিয়েছে, হত্যাকারী, অপহরণকারীসহ সহিংস অপরাধী এবং কারাগার থেকে পালিয়ে যাওয়া বন্দীদের খুঁজতেই এমনটি করা হয়েছে।

দেশটির স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে পরদিন সকাল ৫টা পর্যন্ত কারফিউ জারি থাকবে।

এক বিবৃতিতে হাইতির অর্থমন্ত্রী প্যাট্রিক বোইসভের্ত বলেন, ‘কারফিউ কার্যকর ও সমস্ত অপরাধীদের গ্রেপ্তারে সমস্ত আইনি উপায় ব্যবহারের জন্য পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।’

আল-জাজিরা জানিয়েছে, বারবুয়েসে গ্যাংকে নেতৃত্ব দিচ্ছেন সাবেক পুলিশ কর্মকর্তা জিমি চেরিজিয়ের। সশস্ত্র দলটি হাইতির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে উৎখাত করতে চায়। ২০২১ সালে হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যার শিকার হওয়ার পর থেকে হেনরি ক্ষমতায় আছেন।

মানবাধিকারবিষয়ক সংগঠন ন্যাশনাল নেটওয়ার্ক ফর ডিফেন্স অব হিউম্যান রাইটসের পিয়েরে এসপারেন্স বলেন, ন্যাশনাল পেনিটেনশিয়ারি নামের কারাগারটিতে তিন হাজার ৮০০ জন বন্দী ছিল। তবে, শনিবার গভীর রাতের সহিংসতা পর সেখানে মাত্র ১০০ জনের মতো বন্দী রয়েছে। তিনি আরও বলেন, আমরা অনেক কারাবন্দীর মরদেহ গুনেছি।

রোববার ফরাসি সংবাদ সংস্থা এএফপির একজন সাংবাদিক কারাগারটি পরিদর্শন করেছে। তিনি জানান, কারাগারের বাইরে ডজনখানেকের মতো মরদেহ পড়ে ছিল। কারাগারটির প্রধান ফটক খোলা ছিল এবং যে কেউ সেখানে প্রবেশ বা বাহির হতে পারবে।

লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, কারাগারটির প্রধান দরজা খোলা ছিল এবং সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য ছিল না। কারাগারটিতে থাকা এক বন্দী রয়টার্সকে বলেন, ‘জেলে আমি একাই রয়েছি। আমরা ঘুমিয়ে পরেছিলাম। পরে গুলির শব্দে ঘুম ভাঙে।’

এক বিবৃতিতে হাইতি সরকার জানিয়েছে, ন্যাশনাল পেনিটেনশিয়ারি ও ক্রোইক্স ডেস বুকেটস কারাগারে গ্যাংয়ের হামলা রুখতে পুলিশ তাদের সাধ্যমত প্রচেষ্টা চালিয়েছে। এসপারেন্স জানিয়েছে, ক্রোইক্স ডেস বুকেটস কারাগার থেকে কতজন বন্দী পালিয়েছে তা এখনও জানা যায়নি। ওই কারাগারটিতে এক হাজার ৪৫০ বন্দী ছিল বলে জানা গেছে।

কারাগারে গ্যাংয়ের হামলায় কারাগারের বেশ কয়েকজন কর্মী আহত হয়েছে বলে জানিয়েছে হাইতি সরকার। এক বিবৃতিতে জনগণকে ধন্যবাদ জানিয়ে তারা বলছে, এই কঠিন সময়েও আপনারা শান্ত ছিলেন।

আল-জাজিরা বলছে, সাম্প্রতিক দিনগুলোতে হাইতিতে সহিংসতা ব্যাপকহারে বেড়েছে। এর মূলে রয়েছে হেনরিকে উৎখাতের প্রচেষ্টা। চেরিজিয়ের নেতৃত্বাধীন গ্যাং আরও কয়েকটি গ্যাংয়ের সঙ্গে হাত মিলিয়ে হেনরিকে হটাতে চাইছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে গ্যাংগুলো।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




শিক্ষার্থীদের সোনার মানুষ হিসেবে গড়তে হবে: খসরু চৌধুরী এমপি

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. খসরু চৌধুরী এমপি বলেছেন, খেলাধুলা শরীর ও মনকে সুস্থ রাখে। খেলাধুলার মাধ্যমে যুবসমাজ মাদকাসক্ত থেকে দূরে থাকে। ডিসিপ্লিন ও সৎ হতে শেখায়। তাই নিজেকে সুস্থ রাখতে খেলাধুলায় অংশ নিতে হবে। মনে রাখতে হবে, স্বাস্থ্যই সব সুখের মূল। স্বাস্থ্য ভালো না থাকলে শরীর ও মন ভালো থাকে না। এজন্য সুস্থ জীবনযাপন করতে চাইলে খেলাধুলায় মন বসাতে হবে।

সোমবার সকালে ঢাকা-১৮ আসনের ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির ব্ক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে আগে শিক্ষার্থীদের সোনার মানুষ হিসেবে গড়তে হবে। কারণ একটি দেশের প্রধান সম্পদই হচ্ছে মানবসম্পদ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নই ছিল দেশের মানুষকে সম্পদে পরিণত করা। তার সেই স্বপ্নকে বাস্তবে পরিণত করতে হলে দেশের মানুষের দক্ষতা বাড়াতে হবে। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে।

ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মোতালেব মিয়া।

বিদ্যালয়ের সভাপতি মোঃ আতাউর রহমান বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক এস এম মাহবুব আলম, ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহ সভাপতি এম কবির উদ্দিন রিপন, প্রধান শিক্ষক মোঃ বদরুল আলম প্রমুখ।



আরও খবর



ইবির ঢাকা ছাত্রকল্যাণের নেতৃত্বে সাইফ-সালমান

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঢাকা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ তিন জেলা থেকে আগত শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত বৃহত্তর ঢাকা জেলা ছাত্রকল্যাণ পরিষদের আগামী এক বছরের জন্য নতুন (আংশিক) কমিটি ঘোষণা করা হয়েছে। সোমবার ( ৪ মার্চ) বৃহত্তর ঢাকা জেলা ছাত্রকল্যাণ সমিতির উপদেষ্টামন্ডলী এবং সদ্য বিদায়ী সভাপতি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিটি পূর্ণাঙ্গের নির্দেশ দেওয়া হয়। 

সমিতির কার্যনির্বাহী পরিষদ (২০২৩-২৪) এর নতুন কমিটিতে সভাপতি হিসেবে লোকপ্রশাসন বিভাগের সাইফুল ইসলাম সাইফ এবং সাধারণ সম্পাদক হিসেবে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি শিক্ষাবর্ষের জুবায়ের সালমান মনোনীত হয়েছেন। তারা উভয়ই ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

কমিটিতে অন্যান্য সদস্যদের মধ্যে- সহ-সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন আব্দুল হাদী সাগর। যুগ্ন সাধারণ সম্পাদক সাইফুদ্দিন রেদোয়ান ও ইশতিয়াক ফেরদৌস ইমন এবং সাংগঠনিক সম্পাদক যায়িদ বিন ফিরোজ এবং কোষাধ্যক্ষ হিসেবে নির্বাচিত হয়েছেন শাকিল মীর।

কমিটিতে নির্বাচিত অন্যান্য সদস্যগণ প্রচার সম্পাদক নিলয় রফিক, দপ্তর সম্পাদক মুবাশশির আমিন, সংস্কৃতি বিষয়ক সম্পাদক জান্নাতুল তামান্না, তথ্য বিষয়ক সম্পাদক নাহার বুশরা, ছাত্রী বিষয়ক সম্পাদক রেজোয়ানা মিতিল, ক্রীড়া সম্পাদক শাফিনুর রহমান তন্ময় সহ কার্যকরী সদস্য রাফিউল রেজা,সাকিব হাসান, বর্ণালী দাস বর্ণা, রাফি রহমান অয়ন, সৈয়দ লুমান।

উপদেষ্টা মন্ডলীর সদস্য হিসেবে রয়েছেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আলীনূর রহমান, দাওয়াহ এন্ড ইসলামিক স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক ড. মো: ইকবাল হোসাইন, হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের অধ্যাপক মো: আব্দুস শহীদ মিয়া, লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. বেগম রোকসানা মিলি, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মুর্শিদ আলম, মোয়াজ্জেম হোসাইন আদনান, সুহায়লা রহমান দোয়া।

এবিষয়ে সংগঠনটির নবনির্বাচিত সাধারণ সম্পাদক জুবায়ের সালমান বলেন, নতুন দায়িত্ব পেয়েছি। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো সংগঠনের সকলকে নিয়ে বিভিন্ন গঠনমূলক কাজ করার।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪