Logo
আজঃ বুধবার ২২ মে ২০২৪
শিরোনাম
মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন শঙ্কা রূপ নিল বাস্তবে, প্রতিদ্বন্দী প্রার্থী রানুর ভরাডুবি বিপুল ভোটে বিজয়ী হাবিব গোদাগাড়ীতে আবারোও রাসেল ভাইপারের দেখা, আতঙ্কে কৃষকরা মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন সাবেক সেনাপ্রধান আজিজ ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ডেসকোর প্রিপেইড রিচার্জ সেবা দুই দিন বিঘ্নিত হবে আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার মন্তব্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ২৯ মে ১১১ উপজেলায় সাধারণ ছুটি জুরাইনে টিআই ইসমাইল ফুটপাত দখলমুক্ত করে যান চলাচল স্বাভাবিক করেছেন দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় চলছে ভোট

ইসমাঈল বংশীয় একজন দাস মুক্ত করার সমান সওয়াব হবে

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ২৩৬জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক : সহজ ও শ্রুতি মধুর একটি দোয়া। যাতে রয়েছে একত্ববাদের সাক্ষ্য ও তাঁর প্রশংসা। এর ফজিলতও বেশি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি সকালে উঠে উক্ত দোয়া পড়বে তার জন্য ইসমাঈল বংশীয় একজন দাস মুক্ত করার সমান সওয়াব হবে। তার জন্য দশটি পুণ্য লেখা হবে, দশটি পাপ ক্ষমা করে দেওয়া হবে, দশটি মর্যাদা বৃদ্ধি করা হবে। এবং সে শয়তান থেকে হিফাজত থাকবে।

لا إلهَ إلاَّ اللَّه وحْدهُ لاَ شَرِيكَ لهُ، لَهُ المُلْكُ، ولَهُ الحمْدُ، وَهُو عَلَى كُلِّ شَيءٍ قَدِيرٌ
উচ্চারণ : ‘লা ইলা-হা ইল্লাল্লা-হু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল্ হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির।’ (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

অর্থ : ‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং তিনি একক তাঁর কোনো শরিক নেই, তাঁরই রাজত্ব, সমস্ত প্রশংসা তাঁরই। তিনি সকল বিষয়ের উপর ক্ষমতাবান।’

সুতরাং মুসলিম উম্মাহর উচিত এ ছোট দোয়াটি প্রতিদিন পড়ার মাধ্যমে উক্ত সওয়াব ও কল্যাণ লাভ করা। আল্লাহ তাআলা এ সকল কল্যাণ লাভের তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



মাগুরায় অংকে ফেল ছাত্রীর চারতলা থেকে লাফ

প্রকাশিত:রবিবার ১২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায় এসএসসির ফলাফলে অংক পরীক্ষায় ফেল করায়  বিনোদপুর স্কুলের কথা সাহা নামের এক শিক্ষার্থী চতুর্থ তলার ছাদ থেকে লাফ দিয়ে গুরুতর আহত হয়েছে।  তাকে মুমূর্ষ অবস্থায় মাগুরা সদর হাসপাতালে পরে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুরে মেডিকেলে পাঠানো হয়েছে। রবিবার ১২ মে দুপুর বারোটার পর রেজাল্ট জেনে সে মাগুরা শহরের নতুন বাজার পাঠশালা স্কুল ভবনের ৫ম তলার ছাদ থেকে নিচে লাফ দেয়। ঐ ভবনে তার ফুফুর বাসায় অবস্থান করছিল। কথা সাহা মাগুরা মোহাম্মদপুরের বিনোদপুর গার্লস স্কুলের শিক্ষার্থী। সে বিনোদপুরের বিশিষ্ট ব্যবসায়ী রাজেশ সাহার মেয়ে।


আরও খবর



২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে মোট বরাদ্দ থাকছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় মাত্র দুই হাজার কোটি টাকা । বেশি দেশে চলমান অর্থনৈতিক চাপের কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার বাড়াচ্ছে না সরকার।

বৃহস্পতিবার (১৬ মে) পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় এই উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট বরাদ্দের বৈদেশিক ঋণ বা অনুদান লক্ষ্যমাত্রা এক লাখ কোটি টাকা। তবে এবারও উন্নয়ন বাজেটে পরিবহন ও বিদ্যুৎখাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ দুই খাতে তুলনামূলকভাবে অর্থ বরাদ্দও থাকছে বেশি।

২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রণয়নে গত ১৪ মার্চ নির্দেশনা দেয় পরিকল্পনা কমিশন। সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে সব বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বিভাগের কাছ থেকে এডিপির জন্য মোট দুই লাখ ৭৬ হাজার ৪০২ কোটি ৪৬ লাখ টাকার প্রাথমিক চাহিদা পাওয়া যায়। এর মধ্যে সরকারি অর্থায়ন এক লাখ ৮৫ হাজার ৩৯১ কোটি ১৯ লাখ টাকা ও প্রকল্প ঋণ-অনুদান ৯১ হাজার ১১ কোটি ২৭ লাখ টাকা।

পরে অর্থ বিভাগ থেকে পাঠানো নির্দেশনা অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরের এডিপির আকার দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা নির্ধারণপূর্বক কার্যক্রম বিভাগকে অবহিত করা হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন এক লাখ ৬৫ হাজার কোটি টাকা বা ৬২ দশমিক ২৬ শতাংশ। উন্নয়ন ব্যয় মেটাতে বৈদেশিক ঋণ-অনুদানের টার্গেট এক লাখ কোটি টাকা বা ৩৭ দশমিক ৭৪ শতংশ।

২০২৩-২৪ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বৈদেশিক ঋণের পরিমাণ ছিল ৮৩ হাজার ৫০০ কোটি টাকা। সে হিসাবে এডিপিতে এক অর্থবছরের ব্যবধানে বৈদেশিক ঋণের পরিমাণ বাড়ছে ১৬ হাজার ৫০০ কোটি টাকা।

সরকার নতুন উন্নয়ন বাজেটে পরিবহন ও বিদ্যুৎ খাত সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। দেখা যাচ্ছে, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত এডিপির আকার ২০২৩-২৪ অর্থবছরের মূল এডিপি অপেক্ষা দুই হাজার কোটি টাকা বা দশমিক ৭৬ শতাংশ বেশি এবং সংশোধিত এডিপি অপেক্ষা ২০ হাজার কোটি টাকা বা ৮ দশমিক ১৬ শতাংশ বেশি।


আরও খবর



মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ভোর সাড়ে ৫টায় কক্সবাজার বিআইডাব্লিউটিএ জেটি ঘাঁটে মিয়ানমারের প্রতিনিধি দলের কাছে,বিদ্রোহী গোষ্ঠির হামলায় প্রাণ ভয়ে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর ২৮৮ সদস্যকে হস্তান্তর করেছে বাংলাদেশ।

হস্তান্তরের সময় মিয়ানমার থেকে বুধবার আসা প্রতিনিধিরা ছাড়াও ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসের ৪ কর্মকর্তাসহ ৯ সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। এসময় বাংলাদেশের পক্ষে জেলা প্রশাসন, বিজিবি, পুলিশ, কোস্ট গার্ড এবং পররাষ্ট্র ও স্বরাষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তবে এবারে হস্তান্তর কার্যক্রম স্থলে সাংবাদিকদের প্রবেশ ছিল সংরক্ষিত। এমনকি গণমাধ্যমের সাথে কথাও বলেননি কোনো কর্মকর্তা।

ভোর সাড়ে ৪টায় নাইক্ষ্যংছড়ির বিজিবি স্কুল থেকে ১০টি বাসে করে ২৮৮ জন মিয়ানমারের নাগরিককে আনা হয়। যেখানে আছে সীমান্তরক্ষী বাহিনীর ২৬১ সদস্য, মিয়ানমার সেনাবাহিনীর ২৩ সদস্য এবং ইমেগ্রেশনের ৩ কর্মকর্তা। এছাড়াও গত ফেব্রুয়ারিতে আসা ৩ সদস্য আছেন, যারা অসুস্থতার কারণে গতবার ফিরতে পারেননি।

এরপর ভোর সাড়ে ৫টায় কক্সবাজার শহরের বিআইডাব্লিউটিএ ঘাঁটে আনার পর আনুষ্ঠানিকতা শেষে নৌবাহিনীর টাগ বোট কর্ণফুলী করে রওনা দেয় গভীর সমুদ্রে। সেখানে অপেক্ষামান মিয়ানমারের জাহাজ চীন ডুইন করে রওনা দেবে মিয়ানমারে সিতয়ে বন্দরের উদ্দেশে।

মূলত বুধবার (২৪ এপ্রিল) ১৭৩ বাংলাদেশি নাগরিক নিয়ে বাংলাদেশ-মিয়ানমারের জলসীমায় আসে মিয়ানমারের চিন ডুইন জাহাজ। চিন ডুইন জাহাজ থেকে বাংলাদেশি জাহাজ ‘কর্ণফুলী টাগ-১’ জাহাজে করে কক্সবাজারের বিআইডব্লিউটিএ ঘাটে নিয়ে আসা হয়েছিল তাদের। একই প্রক্রিয়ায় এসব জাহাজের স্থানান্তরের মাধ্যমে ফিরে যাবেন মিয়ানমারের এই ২৮৮ নাগরিক।

ফিরে যাওয়াদের মধ্যে গত ১১ মার্চ বিদ্রোহী গোষ্ঠির হামলা থেকে প্রাণে বাঁচতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে প্রথমে অনুপ্রবেশ করে মিয়ামারের জান্তা ও সীমান্তরক্ষী বাহিনীর ১৭৭ সদস্য। পরে দফায় দফায় নাইক্ষংছড়ি ও টেকনাফ সীমান্ত দিয়ে আরও ১১১ জন অনুপ্রবেশ করেছিল। মোট ২৮৫ জনকে রাখা হয় নাইক্ষংছড়ির বিজিবি স্কুলে। গত ফেব্রুয়ারিতে পাঠানো হয়েছিল আরও ৩৩০ জনকে।


আরও খবর



প্যানেল চেয়ারম্যান জহুরুলের সুনাম ক্ষুন্ন করতে মরিয়া একটি মহল

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ৫৮জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়া জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও কুষ্টিয়া সদর উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক জহুরুল ইসলামের রাজনৈতিক সুনাম ক্ষুন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি মহল। জহুরুল ইসলাম জেলা পরিষদের সদস্য ও প্যানেল চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকেই কুষ্টিয়া জেলার উন্নয়নের রুপকার বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম - সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর ৩  আসনের সংসদ সদস্য মাটি ও মানুষের নেতা কুষ্টিয়ার সর্বস্তরের মানুষের আস্থার প্রতীক মাহাবুব উল আলম হানিফ এমপি’র নির্দেশনায় জেলা পরিষদের সকল আর্থিক অনুদান সদর উপজেলার মসজিদ, মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠানে নিজ উদ্যেগে পৌছে দিচ্ছেন। এছাড়াও অসহায় গরীব মানুষের মাঝে চিকিৎসা খরচ সহ বিভিন্ন সাহায্য সহযোগিতা দিয়ে চলেছেন। বিগত দিনে সরকারের দেওয়া সকল আর্থিক সহযোগিতা আসলে সাধারণ মানুষের অজান্তেই চলে যেত তাদের কাছে। জহুরুল ইসলাম একজন তরুন জনপ্রতিনিধি হিসেবে অল্প সময়ের মধ্যেই সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন। পাশাপাশি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শহর আওয়ামী লীগের সাধারন সম্পাদক আতাউর রহমান আতার পরিচালনায় যখন সদর উপজেলা আওয়ামীলীগকে সুসংগঠিত করে চলেছেন ঠিক সেই মূহুর্তে তার এই ভাল কাজ ও রাজনৈতিক দক্ষতার প্রতিহিংসা পরায়ন হয়ে পাশাপাশি তাদের স্বার্থ হাসিলের জন্য একজন তরুন দক্ষ প্রতিনিধি ও দক্ষ রাজনৈতিক ব্যক্তি জহুরুল ইসলামের বিরুদ্ধে কুষ্টিয়ার কয়েকটি পত্রিকায় সংবাদ প্রকাশ করেন। তার বিষয়ে জহরুলসহ কুষ্টিয়ার সচেতন নাগরিক এ ধরনের মিথ্যা ও বানোয়াট প্রকাশিত সংবাদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

আরও খবর



দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস- চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস- চেয়ারম্যান পদে ৪ জনসহ মোট ১৩ জন প্রার্থী অনলাইনে মনোনয়নপত্র দাখিল করেছেন।

বৃহস্পতিবার (৯ মে) উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী হলেন- বর্তমান নবাবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান, বর্তমান দিনাজপুর-৬ আসনের মাননীয় সংসদ সদস্য মো. শিবলী সাদিকের ছোট ভাই ও বাবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাজওয়ার মোহাম্মদ ফাহিম (নাইন্টি),  ও স্বতন্ত্র প্রার্থী নিজামুল হাসান।

ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী হলেন-ওয়ায়েস করুনী, আফতাবুজ্জামান, গোলাম ফিরোজ করিব, আইনুল হক চৌধুরী, আব্দুর রাজ্জাক ও আজিজার রহমান।

মহিলা ভাই চেয়ারম্যান পদে ৪ জন হলেন- বর্তমান ভাইস-চেয়ারম্যান পারুল বেগম, শিউলি বেগম, শাবানা খাতুন ও শেফালী বেগম রেখা মনোনয়নপত্র দাখিল করেছেন।

আগামী ৫ জুন/২৪ইং রোজ বুধবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার নির্বাচনে উপজেলার ৭৩টি ভোট কেন্দ্রে নবাবগঞ্জ উপজেলার সাধারণ ভোটাররা গোপন ব্যালোটের মাধ্যমে তাঁরা তাদের ভোটাধিকার প্রযোগ করবেন। এবার উপজেলার মোট ভোটার সংখ্যা এক লক্ষ ৯৪ হাজার ৭৫ জন। পুরুষ ভোটার ৯৭ হাজার ৮'শত ৩৩ জন, মহিলা ভোটার ৯৬ হাজার ২'শত ৩৮ জন ও তৃতীয় লিঙ্গের ৪ জন ।

নবাবগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার জানান, অবাধ সুষ্ঠ, শান্তিপূর্ণ ও সুন্দর গ্রহণযোগ্য নির্বাচন করতে আমরা ইতিমধ্যে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। আশা করছি আমরা নবাবগঞ্জ উপজেলাবাসীকে একটি সুন্দর নির্বাচন উপহার দিতে পারব।


আরও খবর