Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

ইন্দোনেশিয়ায় পামতেল ইস্যুতে বিশৃঙ্খলা, বাণিজ্যমন্ত্রী বরখাস্ত

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬২জন দেখেছেন
Image

ইন্দোনেশিয়ায় পামতেল রপ্তানি নিয়ে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। বেশ কয়েকবার নীতি পরিবর্তন করায় তৈরি হয়েছে বিতর্ক। এমন পরিস্থিতির মধ্যে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদুদো মন্ত্রিসভায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন। বরখাস্ত করা হয়েছে বাণিজ্যমন্ত্রীকে। বুধবার (১৫ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, অন্যান্য পরিবর্তনের পাশাপাশি দেশটিতে নতুন বাণিজ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন
জুলকিফলি হাসান। তিনি ন্যাশনাল ম্যানডেট পার্টির চেয়ারম্যান ও সাবেক বনমন্ত্রী।

সদ্য পদচ্যুত বাণিজ্যমন্ত্রী মুহাম্মাদ লুতফি অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে বেশ কিছু ব্যর্থ পদক্ষেপ নেন, যার মধ্যে রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল অন্যতম। পামতেল রপ্তানিতে ইন্দোনেশিয়া হচ্ছে বিশ্বে শীর্ষ দেশ।

দেশটির তিন সপ্তাহের রপ্তানি নিষেধাজ্ঞায় বাংলাদেশসহ বিশ্ব বাজারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। ২৩ মে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

প্রেসিডেন্ট বলেছেন, জুলকিফলির মাঠে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সে চলমান সমস্যার সমাধান করতে পারবে বলেও জানান তিনি।

এদিকে নতুন মন্ত্রী তার নিয়োগের পরে বিশেষ করে রান্নার তেলের প্রাপ্যতা ও ক্রয় ক্ষমতার সমস্যাগুলো দ্রুত সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছেন।


আরও খবর



ভর্তিচ্ছুদের পদচারণায় প্রাণবন্ত রাবি ক্যাম্পাস

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

রাত পোহালেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষাকে কেন্দ্র করে রোববার (২৪ জুলাই) বিকেল থেকে হাজারো ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে রাবি ক্যাম্পাস।

বিকেলে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ সামজ্জোহা চত্বর, টুকিটাকি চত্বর, শহীদ মিনার চত্বর, রাবির হল গুলো, কেন্দ্রীয় মসজিদ, সাবাস বাংলাদেশ, প্যারিস রোড, সুবর্ণজয়ন্তী টাওয়ার, ইবলিশ চত্বর, পশ্চিমপাড়া, প্রত্যেকটি ডিপার্টমেন্টের সামনে হাজারো শিক্ষার্থীর ঢল। শিক্ষার্থীরা তাদের প্রিয় ক্যাম্পাসে এসেই কেউ বা সেলপি তুলছেন কেউবা আবার তার পরীক্ষার হল খুঁজতে ব্যস্ত হয়ে পড়েছেন।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ক্যাম্পাসের সৌন্দর্য অবলোকন করার জন্য তারা ঘোরাফেরা করছেন। অনেক শিক্ষার্থী আবার তাদের সিট প্ল্যান খুঁজে বের করতে ক্যাম্পাসে এসেই ডিপার্টমেন্টগুলোতে পাড়ি জমিয়েছে।

শরিয়তপুর থেকে বিজ্ঞান বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আসা আশিকুর রহমান জাগো নিউজকে বলেন, স্বপ্নের ক্যাম্পাস এতোদিন পত্র-পত্রিকায় দেখেছি। আজকে তার বুকে আমার পদচারণা। রাবি ক্যাম্পাসে ভর্তি হওয়ার অনেক ইচ্ছে সেইভাবে প্রস্তুতিও নিয়েছি এখন আল্লাহ ভরসা।

রাবির সৌন্দর্যে মুগ্ধ হয়ে আশিক বলেন, রাবি ক্যাম্পাস নিঃসন্দেহে বাংলাদেশের সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস। বাস্তবে দেখে রাবির প্রেমে পড়ে গিয়েছি।

ময়মনসিংহ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা সাবিকুন্নাহার জাগো নিউজকে বলেন, আমার রাবিতে পড়ার ইচ্ছে অনেক আগের। আমি ঢাবিতে সাবজেক্ট পেয়েছি তবুও রাবিতে পড়ার ইচ্ছে। রাবিতে সাবজেক্ট পেলে ঢাবি ত্যাগ করে তার পছন্দের ক্যাম্পাসেই পড়বো।

চট্টগ্রামের পাহাড়তলীর আব্দুর রহিম তার মেয়েকে নিয়ে এসেছেন রাবি ক্যাম্পাসে। তিনি জাগো নিউজকে বলেন, ক্যাম্পাসটি দেখা মাত্রই আমার পছন্দ হয়েছে। আমি চাই আমার মেয়ে এ ক্যাম্পাসে ভর্তি হোক। নিরিবিলি ও পরিচ্ছন্ন ক্যাম্পাসে পড়ার পরিবেশকে আরও প্রাণবন্ত করে তুলবে।

এদিকে এ বছর ভর্তিযুদ্ধে অংশ নেবেন এক লাখ ৭২ হাজার পরীক্ষার্থী। এরমধ্যে তারা ক্যাম্পাসে আসা শুরু করেছেন। তাদের সঙ্গে অভিভাবকরাও আসছেন। নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে প্রক্টর জাগো নিউজকে বলেন, আমরা নিরাপত্তার সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছি। আশা করছি এবছর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে।

এদিকে সোমবার সকাল ৯টা থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসন রয়েছে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি ও ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।


আরও খবর



রূপগঞ্জের তারাবো পৌরসভার বাজেট ঘোষণা

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ১২৪জন দেখেছেন
Image

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ-মোঃ আবু কাওছার মিঠু 


নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের ১৪৭ কোটি ৪ লাখ ৬ শত ৭১ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। অধিবেশনে  ১৪৭ কোটি ৪ লাখ ৬ শত ৭১ টাকার বাজেট ঘোষণা করা হয়। বাজেটে ব্যয় ১৩৭ কোটি ১৭ লাখ ৭০ হাজার টাকা ও উদ্বৃত্ব ৯ কোটি ৮৬ লাখ ৩০ হাজার ৬ শত ৭১ টাকা ধরা হয়েছে। গতকাল ২১ জুলাই বৃহস্পতিবার তারাবো পৌরসভা কার্যালয়ে আয়োজিত বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন পৌরসভার মেয়র হাসিনা গাজী। 


বাজেট অধিবেশনে বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, সচিব তাজুল ইসলাম, রূপগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আমানউল্লাহ, মুড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ তোফায়েল আহমেদ আলমাছ, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম. এ মোমেন, সাধারণ সম্পাদক মকবুল হোসেন, দৈনিক সংবাদচর্চা পত্রিকার প্রকাশক ও সম্পাদক আব্দুল্লাহ খান মুন্না, কাউন্সিলর রফিকুল ইসলাম মনির, লায়লা পারভীন, আওয়ামীলীগ নেতা ফিরোজ ভুঁইয়া প্রমুখ।


জলাবদ্ধতা নিরসন, শিক্ষা ও স্বাস্থ্য বিভাগের উন্নয়ন, রাস্তা, কালভার্ট, ড্রেন, খাল খনন সংস্কার ও নির্মাণ, পানি সরবরাহ, মসজিদ-মন্দির, কবরস্থানসহ সার্বিক উন্নয়নের জন্য অগ্রাধিকারের ভিত্তিতে এ বাজেটে বরাদ্দ ধরা হয়েছে ।


আরও খবর



অধিকারের নিবন্ধন নিয়ে রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

মানবাধিকার সংগঠন অধিকারের নিবন্ধন (রেজিস্ট্রেশন) নিয়ে জারি করা রুলে সম্পূরক আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৭ জুলাই) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল খারিজ করে আদেশ দেন।

আদালতে আজ রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী অ্যাড. রুহুল আমিন ভূঁইয়া, অ্যাড. মো. ইউসুফ আলী ও মো. আহসানুজ্জামান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল ইসলাম ও শ্রী অরবিন্দ কুমার রায়।

আজ নিবন্ধনের জন্য আবেদন নিষ্পত্তি না করার নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিট আর না চালানোর কথা জানানোর পর আবেদনের পরিপ্রেক্ষিতে সমন্বিত বেঞ্চ রুলটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করেন। মামলা না চালানোর বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন রিটকারী আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া ও মো. আহসানুজ্জামান।

তারা বলেন, গত ৫ জুন মানবাধিকার সংগঠন অধিকারের নিবন্ধন নবায়নের আবেদনটি বাতিল করা হয়। এরপর ওই বাতিলের বিরুদ্ধে সংশ্লিষ্ট দপ্তরে আপিল আবেদন করা হয়। বিষয়টি জানিয়ে আমরা আজ আদালতে রেজিস্ট্রেশন নবায়ন করার জন্যে গত ২৮ জুন যে আপিল আবেদন করেছি, সেটি আগামী ৩ আগস্ট নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। তাই ওই আপিল আবেদন শুনানির অপেক্ষায় আছি আমরা। আর এজন্য আদালত আজ রুলটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।

এর আগে, ২০১৪ সালের ২৫ সেপ্টেম্বর নিবন্ধন নবায়নে এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালকের কাছে আবেদন করে ১৯৯৪ সালের ১০ অক্টোবর প্রতিষ্ঠিত সংগঠনটি। কিন্তু ওই আবেদনে সাড়া না পেয়ে নিবন্ধন নবায়নে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ২০১৯ সালে হাইকোর্টে রিট করা হয়।

এরপর ওই বছরের ১৩ মে শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। রুলে ২০১৪ সালে করা ওই আবেদন মঞ্জুরে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বর্হিভূত হবে না এবং আইন অনুসারে নিবন্ধন দেওয়ার কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চান হাইকোর্ট।

এদিকে, চলতি বছরের ৫ জুন এনজিও বিষয়ক ব্যুরো অধিকারের আবেদন নামঞ্জুর করে। তবে অধিকার ওই সিদ্ধান্ত নিয়ে একটি সম্পূরক আবেদন করে। আজ এ রিটের বিষয়ে রায়ের জন্য দিন ধার্য ছিল।

তবে এ দিন আদালতে অধিকারের আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া রিটটি না চালানোর কথা জানান। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, অধিকারের নিবন্ধন নবায়নের আবেদন না মঞ্জুর করে এনজিও বিষয়ক ব্যুরোর ৫ জুনের সিদ্ধান্তের বিরুদ্ধে এরই মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব বরাবর আবেদন করা হয়েছে।


আরও খবর



ময়মনসিংহে প্রতি টনে রডের দাম বেড়েছে ৩ হাজার টাকা

প্রকাশিত:Thursday ১১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

জ্বালানির মূল্যবৃদ্ধি ও বিদ্যুৎ সংকটের প্রভাবে অস্থিরতা তৈরি হয়েছে ময়মনসিংহের রডের বাজারে। সপ্তাহের ব্যবধানে রডের দাম টনপ্রতি তিন থেকে চার হাজার টাকা বেড়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিকেলে ময়মনসিংহ মহানগরীর বড় বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

ওই বাজারের মেসার্স জনতা ট্রেডিংয়ের বিক্রেতা সাদ্দাম বলেন, চাহিদা অনুযায়ী কোম্পানিগুলো রড দিতে পারছে না। আগে রডের অর্ডার করলে কোম্পানিগুলো পরদিনই সাপ্লাই দিতো। এখন এক সপ্তাহেও রড সাপ্লাই দিতে পারে না। তাছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে বাজারে সব পণ্যের দাম বেড়েছে। দোকানের শ্রমিক খরচ এবং পরিবহন খবচও বেড়েছে। তাই রডের দাম বেড়েছে।

তিনি বলেন, গড়ে সব ধরনের রডের দাম টনপ্রতি তিন থেকে চার হাজার টাকা বেড়েছে। একেএস ৮৯ হাজার থেকে বেড়ে ৯৩ হাজার ৫০০ টাকা, বিএসআরএম ৯০ হাজার থেকে বেড়ে ৯৪ হাজার ৫০০, পিএইচপি ৮৭ হাজার ৫০০ থেকে বেড়ে ৯০ হাজার, এসএসআরএম ৮৬ হাজার থেকে বেড়ে ৮৯ হাজার টাকা টন বিক্রি হচ্ছে।

একই বাজারের হাজি মোসলেম উদ্দিন অ্যান্ড কোংয়ের বিক্রেতা আব্দুর রহিম বলেন, বাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। তাই কোম্পানিগুলোই রডের দাম বাড়াচ্ছে। এখানে আমাদের মতো ছোটখাটো ব্যবসায়ীর হাত নেই। তিনি বলেন, আমার শুধু বিএসআরএম রড বিক্রি করি। বর্তমানে এই রড ৯৫ হাজার টাকা টন বিক্রি হচ্ছে।

jagonews24

জামান অ্যান্ড কোংয়ের বিক্রেতা খোকন মিয়া বলেন, কী কারণে দাম বেড়েছে, তা রড উৎপাদনকারী কোম্পানিগুলো বলতে পারবে। আমার জানা নেই। আমি কেএসআরএম ৯২ হাজার টাকা টন বিক্রি করছি।

ওই বাজারের নওশান ট্রেডার্সের মালিক জাহাঙ্গীর আলম বলেন, বিদ্যুৎ সংকট ও জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে কোম্পানিগুলো পর্যাপ্ত রড উৎপাদন করতে পারছে না। যে কারণে রডের চাহিদা পূরণ হচ্ছে না। তাই রডের দাম বেড়েছে।

তিনি বলেন, একেএস ৯৩ হাজার ৫০০, বিএসআরএম ৯৪ হাজার ৫০০, পিএইচপি ৯০ হাজার, এএসআরএম ৮৮ হাজার ৫০০ টাকা টন বিক্রি হচ্ছে।

ইসলাম ট্রেডার্স মালিক সাইফুল ইসলাম বলেন, বাজারে পর্যাপ্ত রড কোম্পানিগুলো সাপ্লাই দিতে পারছে না। চাহিদা পূরণ না হওয়ায় রডের দাম বেড়েছে। তাছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি ও বিদ্যুৎ সংকট রডের দাম বাড়ার অন্যতম কারণ।

তিনি আরও বলেন, এখন থেকে ১০ দিন আগেও চট্টগ্রাম থেকে এক ট্রাক রড আনতে খরচ হতো ১৮ হাজার। এখন তা বেড়ে হয়েছে ২৪ থেকে ২৫ হাজার। এছাড়া ঢাকা থেকে রড আনতেও ট্রাকপ্রতি চার-পাঁচ হাজার টাকা বেড়েছে।


আরও খবর



যোগাযোগ করেও মেলেনি বিদ্যুৎ, খামারে মরলো ৮০০ মুরগি

প্রকাশিত:Thursday ১৮ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

ফেনীর সোনাগাজীতে প্রচণ্ড গরম ও লোডশেডিংয়ে একটি পোল্ট্রি খামারের ৮০০ ব্রয়লার মুরগি মারা গেছে। এতে প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন খামার মালিক নজরুল ইসলাম পলাশ।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিকেলে সোনাগাজী সদর ইউনিয়নের মধ্যম সুজাপুর গ্রামের পলাশের খামারে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, নজরুল ইসলাম পলাশ গত বছর থেকে বাড়ির পাশে একটি খামারে ব্রয়লার মুরগি পালন করে আসছেন। বুধ ও বৃহস্পতিবার প্রচণ্ড গরমে ভয়াবহ লোডশেডিংয়ের কবলে পড়ে পুরো এলাকা। বিদ্যুৎ বিভাগকে বার বার ফোন দিয়ে কোনো সাড়া পাননি ওই খামার মালিক। বিকেল ৩টার দিকে মুরগিগুলো চোখের সামনে মারা যায়।

খামার মালিক নজরুল ইসলাম পলাশ বলেন, বেশি দামে খাদ্য কিনে মুরগিগুলো খামারে লালন-পালন করেছে। কিন্তু প্রচণ্ড গরমে ভয়াবহ লোডশেডিংয়ে তার ৮০০ মুরগি মারা যায়। এতে তার অপূরণীয় ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে সোনাগাজী পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম প্রকৌশলী সনৎ কুমার ঘোষ বলেন, দুই-তিন দিন ধরে জাতীয় গ্রিডে বিদ্যুৎ ফেল করেছিল। প্রচণ্ড গরমে চাহিদার তুলনায় ৪৪ শতাংশ বিদ্যুৎ পেয়েছি। এছাড়া ৩৩ কেভি ভোল্টেজের মধ্যে দশ কেভি ভোল্টেজে নেমে যায়। ফলে চাহিদা মোতাবেক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটেছে।


আরও খবর