Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

ইইউ’র সঙ্গে সংঘাতের পথে যুক্তরাজ্য

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০২জন দেখেছেন
Image

ইউক্রেন সংকটের মধ্যে আবারও চাপের মুখে পশ্চিমা ঐক্য। এবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সরাসরি সংঘাতের পথে যাচ্ছে যুক্তরাজ্য। ইইউ ত্যাগের জন্য ব্রেক্সিট চুক্তির বোঝাপড়াকে এতদিন বিশাল সাফল্য হিসেবে বর্ণনা করলেও এখন তার কিছু ধারা একপাক্ষিকভাবে বদলে দিতে চাইছে বরিস জনসনের সরকার। দেশটির এমন সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইইউ। এ নিয়ে দুইপক্ষের মধ্যে উত্তেজনা এখন চরমে।

সম্প্রতি উত্তর আয়ারল্যান্ড প্রোটোকলের অংশবিশেষ পরিবর্তন করতে ব্রাসেলসের ওপর চাপে কাজ না হওয়ায় একতরফাভাবে কিছু নিয়ম বদলানোর জন্য ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে আইনি খসড়া পেশ করেছে যুক্তরাজ্য। সেইসঙ্গে বিরোধ মেটাতে ইইউ আদালতের এখতিয়ারও চ্যালেঞ্জ করছে জনসন প্রশাসন।

যুক্তরাজ্যের এই একতরফা পদক্ষেপের তীব্র সমালোচনা করেছে ইইউ। ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট মারশ শেফচোভিচ বলেছেন, লন্ডনের এমন উদ্যোগে যোগ্য প্রতিক্রিয়া দেখাবে ব্রাসেলস। উত্তর আয়ারল্যান্ড প্রোটোকল নিয়ে নতুন করে আলোচনার সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিয়েছেন তিনি।

ব্রেক্সিট চুক্তির শর্ত ভঙ্গ করলে যুক্তরাজ্যের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে ইইউ। ব্রিটিশ পণ্য আমদানির ওপর শাস্তিমূলক শুল্ক বসানো থেকে গোটা ব্রেক্সিট চুক্তিই স্থগিত রাখার সিদ্ধান্ত নিতে পারে ব্রাসেলস।

ইইউ-যুক্তরাজ্যের মধ্যে পূর্ণমাত্রার বাণিজ্যিক সংঘাতের শঙ্কায় দুশ্চিন্তার ছায়া নেমে এসেছে শিল্প ও বাণিজ্য জগতে। যুক্তরাষ্ট্রও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। উত্তর আয়ারল্যান্ডের শান্তি পরিস্থিতিতে কোনো ধরনের হুমকি দেখতে চায় না ওয়াশিংটন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস ব্রিটিশ প্রশাসনের পদক্ষেপের তীব্র সমালোচনা করে বলেছেন, দেশটি বিনা কারণে চুক্তি ভঙ্গ করার পথে হাঁটছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, বিষয়টি নিয়ে তিনি ইইউ’র সঙ্গে আলোচনা করতে চান। তবে ব্রাসেলসকেও উত্তর আয়ারল্যান্ডের কঠিন সমস্যাগুলো নিয়ে আলোচনার সদিচ্ছা দেখা হবে।

প্রসঙ্গত, ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার পর থেকেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন উত্তর আয়ারল্যান্ড সংক্রান্ত সমঝোতা নিয়ে অসন্তোষ প্রকাশ করে চলেছেন। সেখানে আঞ্চলিক নির্বাচনের পর ‘গুড ফ্রাইডে’ চুক্তি অনুযায়ী সব পক্ষকে নিয়ে সরকার গঠনে চলমান অচলাবস্থার পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে নতুন করে সরব হয়েছেন তিনি। উত্তর আয়ারল্যান্ডের শান্তির স্বার্থেই আন্তর্জাতিক চুক্তির মধ্যে ‘সামান্য রদবদল’ প্রয়োজন বলে দাবি করেছেন জনসন।

ব্রেক্সিট চুক্তি অনুযায়ী উত্তর আয়ারল্যান্ড ও যুক্তরাজ্যের মূল ভূখণ্ডের মধ্যে শুল্কসীমা নির্ধারণ করা রয়েছে। অন্যদিকে, উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে ইইউ সদস্য আইরিশ প্রজাতন্ত্রের সীমান্ত পুরোপুরি উন্মুক্ত। জনসন সরকারের বিতর্কিত আইন কার্যকর হলে সেই সমঝোতা মুখ থুবড়ে পড়বে। যুক্তরাজ্য থেকে উত্তর আয়ারল্যান্ডে পণ্য পরিবহন সহজ করতে ‘গ্রিন চ্যানেল’ সৃষ্টি, কর সংক্রান্ত নিয়মে পরিবর্তন এবং ইইউ আদালতের এখতিয়ার শেষ করতে চান বরিস জনসন।

সূত্র: ডয়েচে ভেলে


আরও খবর



পরিস্থিতি খারাপ হলে কুমিল্লা সিটির নির্বাচন স্থগিত করা হবে: ইসি

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে সর্বাত্মক প্রচেষ্টা রয়েছে। পরিস্থিতি খারাপ হলে নির্বাচন স্থগিত করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

সোমবার (১৩ জুন) দুপুরে নগরীর ফয়জুন্নেসা বালিকা বিদ্যালয়ের প্রিসাইডিং কর্মকর্তাদের জন্য অয়োজিত ব্রিফিং অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বলেছেন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে কোনো ধরনের খারাপ ঘটনা এখনো যেহেতু ঘটেনি, তাহলে বলা যায় এখন পর্যন্ত পরিস্থিতি ভালোই আছে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য নির্বাচন কমিশন প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার প্রসঙ্গে তিনি বলেন, উনি একজন জনপ্রতিনিধি। উনারা আইন প্রণয়ন করেন। যদি উনারাই আইন না মানেন তাহলে আর কী বলার আছে। উনাকে তো আর আমরা টেনে-হিঁচড়ে নামাতে পারি না। এখানে ইজ্জত গেলো কার, আপনারাই বুঝুন।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন- রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী, কুমিল্লা জেলা প্রশাসক কামরুল হাসান, কুমিল্লা পুলিশ সুপার ফারুক আহমেদসহ নির্বাচন সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

আগামী ১৫ জুন কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ১০৫ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এবার মেয়র পদে পাঁচজন, কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



বিএসএমএমইউতে বায়োমেট্রিক পদ্ধতিতে হাজিরার নির্দেশ

প্রকাশিত:Thursday ০২ June 2০২2 | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শিক্ষক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তা-কর্মচারীদের বায়োমেট্রিক পদ্ধতিতে দৈনন্দিন হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২ জুন) বিএসএমএমইউর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. স্বপন কুমার তপাদার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ-অফিসে কর্মরত শিক্ষক, চিকিৎসক, কনসালটেন্ট, মেডিকেল অফিসার, গবেষণা সহকারী, নার্স, কর্মকর্তা-কর্মচারী ও দৈনিক মজুরিভিত্তিক কর্মচারীদের বায়োমেট্রেক পদ্ধতিতে হাজিরা দিতে হবে। প্রতিদিন অফিস চলাকালীন অর্থাৎ সকাল ৮টার মধ্যে আগমন ও দুপুর ২টা ৩০ মিনিটে প্রস্থানকালীন বায়োমেট্রেক পদ্ধতিতে দৈনন্দিন হাজিরা দিতে হবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতা কামনা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আরও খবর



স্কয়ার ফুডে জুনিয়র এক্সিকিউটিভ পদে চাকরি

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

স্কয়ার গ্রুপের স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডে ‘জুনিয়র এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৪ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড
বিভাগের নাম: কমার্শিয়াল

পদের নাম: জুনিয়র এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০২-০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৩২ বছর
কর্মস্থল: পাবনা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৪ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পদ্মা সেতুর জাজিরা প্রান্তে বাইকারদের অবরোধ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৪জন দেখেছেন
Image

পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে মোটরসাইকেল সড়কের ওপর রেখে বাস, ট্রাক ও প্রাইভেটকার চলাচলে বাধা দিয়েছেন বাইকাররা।

সোমবার (২৭ জুন) দুপুর ১টা ৫০ মিনিট থেকে ২টা ১০ মিনিট পর্যন্ত তারা সড়ক অবরোধ করেন। পরে সেনাবাহিনীর সদস্যরা এসে বাইকারদের বুঝিয়ে সরিয়ে দেন। এ সময় পদ্মা সেতুর টোল প্লাজার সামনের সড়কে গাড়ির দীর্ঘ লাইন দেখা যায়।

রোববার ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার। তাই সেতু দিয়ে পার না হতে পেরে ক্ষিপ্ত হয়ে সড়ক অবরোধ করেন বাইকাররা।

নড়াইলের মাহমুদ হাসান লিটন, নওগাঁর মো. ইউসুফ আলী ও শিপনসহ মোটরসাইকেল চালকরা বলেন, ‘আমরা মোটরসাইকেলে করে ঢাকা যাবো। কিন্তু জাজিরা টোল প্লাজায় এলে দায়িত্বরত পুলিশ সদস্যরা আমাদের পার হতে দিচ্ছেন না। তাই আমরা সড়ক অবরোধ করেছি।’

এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বাসচালক দেলোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, ‘পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল তো আমরা বন্ধ করিনি। আমাদের কেন অবরোধ করে রাখবে?’

এরআগে সকালে কয়েকশ মোটরসাইকেল পদ্মা সেতু পার হওয়ার জন্য জাজিরা টোল প্লাজায় আসে। মোটরসাইকেল নিয়ে পার হতে না পেরে অনেকে পিকআপে চেপে পদ্মা সেতু পার হয়।

শনিবার (২৫ জুন) পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৬ জুন) ভোর ৬টা থেকে টোল দিয়ে যানবাহন পারাপার শুরু হয়। উদ্বোধনী দিনে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দুই যুবক। পরে এক প্রজ্ঞাপনে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সরকার।


আরও খবর



নিত্যপণ্যের দাম বাড়ার প্রতিবাদে বিএনপির সমাবেশ

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ার প্রতিবাদে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করছে বিএনপি। শুক্রবার সকাল ১০টায় এই সমাবেশ শুরু হয়। সমাবেশের আয়োজন করে যৌথভাবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

সমাবেশে রাজধানীর বিভিন্ন জায়গা থেকে বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে উপস্থিত হন। এতে করে প্রেস ক্লাবের সামনের সড়কে ব্যাহত হচ্ছে যান চলাচল। এদিকে পুলিশও রয়েছে সমাবেশ স্থলে।

jagonews24

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক এবং দক্ষিণে সদস্য সচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করছেন দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম।

সমাবেশে এরই মধ্যে ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানুল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা নাজিম উদ্দিন আলম, মীর সরাফত আলী সপুসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত রয়েছেন।

এতে প্রধান অতিথি হিসেবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্য দেওয়ার কথা রয়েছে।


আরও খবর