Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

হোমনায় ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

শাজু, হোমনা (কুমিল্লা) প্রতিনিধি:ষষ্ঠ উপজেলা পরিষদ চতুর্থ ধাপের সাধারণ নির্বাচনে হোমনা উপজেলা পরিদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নব নির্বাচিত প্রার্থীদের ফলাফল বেসরকারিভাবে ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ক্ষেমালিকা চাকমা বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করেন। গতকাল বুধবার রাত সাড়ে নয়টায় উপজেলা পরিষদ মিলনায়তনে স্থাপিত তথ্য কেন্দ্র থেকে সরাসরি এই ফলাফল ঘোষণা করা হয়।

বেসরকারিভাবে নির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান রেহানা বেগম (আনারস) পেয়েছেন ৪০ হাজার ২৭৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী একেএম সিদ্দিকুর রহমান আবুল (মোটর সাইকেল) পেয়েছেন ১৫ হাজার ২৩০ ভোট ও মো. শহীদ উল্লাহ (ঘোড়া) পেয়েছেন ৬৪৯ ভোট। রেহানা বেগম ২৫ হাজার ২৩০ ভোট বেশি পেয়ে পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন মো. মকবুল হোসেন পাঠান (তালা) তার প্রাপ্ত ভোট ৩৯ হাজার ৩৯৮ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. মনিরুজ্জামান (টিয়া পাখি) পেয়েছেন ১৫ হাজার ৯১৬ ভোট ও মো. নাসির উদ্দিন পাঠান (উড়োজাহাজ) পেয়েছেন ৮৮২ ভোট এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন নাজমা আক্তার (ফুটবল), তার প্রাপ্ত ভোট ২১ হাজার ৪৪। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাড. খন্দকার হালিমা বেগম পেয়েছেন ১৮ হাজার ১১৩ ভোট।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, হোমনা উপজেলার মোট ভোটার সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ২৪৩ জন। এদের মধ্যে পুরুষ ৯৪ হাজার ২৭৪ জন এবং মহিলা ৮৫ হাজার ৬৯ ভোট। নির্বাচনে শতকরা ৩২ শতাংশ ভোট পড়েছে।


আরও খবর



মিরসরাইয়ে জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা দিল সাইন্স পয়েন্ট

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

এম আনোয়ার হোসেন, মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি:এবার মিরসরাই উপজেলার বিভিন্ন বিদ্যালয়সমূহ থেকে জিপিএ-৫ প্রাপ্ত ৬০ শিক্ষার্থীকে সংবর্ধনা দিয়েছে সাইন্স পয়েন্ট। শনিবার বিকেলে উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত এই অনুষ্ঠান মিরসরাই সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইমরান খানের সঞ্চালনায় এবং সাইন্স পয়েন্টের পরিচালক আসিফুল ইসলাম সৈকত ও সাহাদাত শাকিলের সার্বিক তত্বাবধানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ইউসামের সাধারণ সম্পাদক শরীফুল হাসান তুহিন, মিরসরাই স্টুডেন্ট এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক মোস্তাঈন বিল্লাহ, সাংগঠনিক সম্পাদক মিনহাজ সাকিল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আব্দুল ওয়াহেদ লিপু, বর্তমান শিক্ষার্থী মোহাম্মদ ইলিয়াস, আবু নাসিম প্রমুখ। এসময় শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়। এরপর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা। এমন আয়োজনে খুশি সংবর্ধিত শিক্ষার্থীরা। পরে কেক কেটে সাইন্স পয়েন্টের নতুন শাখা হিসাবে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং ভার্সিটি পয়েন্ট’র আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়।

সাইন্স পয়েন্টের পরিচালক আসিফুল ইসলাম সৈকত জানান, ২০২০ সাল থেকে সাইন্স পয়েন্টের যাত্রা শুরু হয়। এসএসসি ও এইচএসসির শিক্ষার্থীদের পরিপূর্ণ বেসিক গঠনে এবং মিরসরাইয়ের শিক্ষার্থীদের একটি ভালো মানের শিক্ষা সেবা দিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী দ্বারা পরিচালিত কোচিং সেন্টারের কার্যক্রম চালিয়ে আসছি। পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সাইন্স পয়েন্টের সহযোগী প্রতিষ্ঠান ভার্সিটি পয়েন্ট চালু করেছি। এ, বি, সি ও ডি ইউনিট নিয়ে যাত্রা ভার্সিটি পয়েন্টের এবং বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, মানবিক শাখার শিক্ষার্থীদের পরিপূর্ণ ভার্সিটি প্রস্তুতি গড়ে দিতে এটির পথ চলা। বাংলাদেশের খ্যাতনামা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে পাঠদানসহ থাকছে নিয়মিত ক্লাস টেস্ট এবং বিষয়ভিত্তিক শিট প্রদান। আগামী ১ জুন থেকে এইচএসসি-২০২৬ ব্যাচের ভর্তি কার্যক্রম শুরু হবে।


আরও খবর



সৈয়দপুরে ঘনবসতি এলাকায় পোল্ট্রিখামার বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:সৈয়দপুর উপজেলার বাংগালীপুর ইউনিয়নের শেখ পাড়া গ্রামে মুরগির খামারের বিষ্ঠার দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। প্রায় ৫/৬ বছর থেকে ওই খামারের দুর্গন্ধে এলাকাবাসী নানান রোগে আক্রান্ত হলেও দেখার যেন কেউই নেই। অভিযোগ উঠেছে,পোল্ট্রি খামারের নীতিমালা উপেক্ষা করে গ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় খামারটি স্থাপন করা হয়েছে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দিয়েও প্রতিকার মিলছেনা বলে জানান অনেকেই।

স্থানীয় সূত্রে জানা যায়, ৪/৫ বছর আগে ওই ইউনিয়নের শেখ পাড়া গ্রামের আব্দুল গফুর  শেখ পাড়া গ্রামে ব্রয়লার মুরগির খামার স্থাপন করেন। বর্তমানে খামারে প্রায় এক  হাজার মুরগি রয়েছে। মুরগির বিষ্ঠার কারণে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। বিষ্ঠার দুর্গন্ধে খামারের চারদিকে মানুষের বসবাস করা দায় হয়ে পড়েছে। অথচ নীতিমালা অনুযায়ী, একটি মুরগির খামার স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি ও প্রাণিসম্পদ কার্যালয় থেকে রেজিস্ট্রেশনভুক্ত হতে হবে। ঘনবসতিপূর্ণ এলাকা এবং জনগণের ক্ষতি হয় এমন স্থানে খামার স্থাপন করা যাবে না।কিন্তু ওই খামারের মালিক কোন তোয়াক্কাই করেন নাই।

৩ জুন সোমবার সরেজমিন গিয়ে দেখা যায়, খামারটির আশপাশে মুরগির বিষ্ঠা ছড়িয়ে–ছিটিয়ে আছে। খামারটি রয়েছে ডোবার উপরে নির্মিত।পানিনিষ্কাশনের ব্যবস্থা নেই বললেই চলে।  খামারের চারপাশে রয়েছে শতাধিক বসতবাড়ি। এসব বাড়ির সবখানে থেকে তীব্র দুর্গন্ধ পাওয়া যাচ্ছে।

ওই গ্রামের বাসিন্দা প্রতিবন্ধি মাসুদ মিয়া বলেন, ‘আমার বাড়ির পাশেই খামার। বিষ্ঠা থেকে সব সময় দুর্গন্ধের কারনে আশপাশে বসবাস করা কষ্টসাধ্য হয়ে পড়েছে।

সাজেদুল ইসলাম নামের অপর এক বাসিন্দা বলেন, ঘনবসতিপূর্ণ এলাকা থেকে খামারটি সরানোর জন্য গত দিনে একাধিক বার ইউপি চেয়ারম্যানের কাছে অভিযোগ দিয়েছেন এলাকাবাসি। কিন্তু তিনি কোন ব্যবস্থাই নেননি। এর পর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে অভিযোগ দেওয়া হয়। কিন্তু তিনি তদন্ত সাপেক্ষে ব্যবস্হা নেয়ার কথা বললেও ব্যবস্হা নেননি । প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার শ্যামল কুমার রায়কে অভিযোগ দেয়া হলে তিনি ঘটনাস্থল তদন্ত সাপেক্ষে ইউএনওর কাছে প্রতিবেদন দাখিল করে ব্যবস্হা নেয়ার প্রতিশ্রুতি দিলেও আজও কোন প্রকার পদক্ষেপ নেননি তিনি। তবে ওই খামারটি স্থাপনে পরিবেশ অধিদপ্তর ও প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমতি নেওয়া হয়নি বলে জানান তিনি। এ ছাড়া আবাসিক এলাকায় অবস্থিত খামারের বর্জ্য অপসারণের ব্যবস্থা নেই। খামারটি স্থাপনের ক্ষেত্রে জাতীয় পোলট্রি উন্নয়ন নীতিমালা-২০০৮ মানা হয়নি বলেও জানান তিনি। 

এ ব্যাপারে জানতে চাইলে খামার মালিক আব্দুল গফুর জানান,দুর্গন্ধ যাতে না হয় এজন্য নিয়মিত পরিস্কার করা হয়। এরপরেও যদি দুর্গন্ধ ছড়ায়, তাহলে করার কিছুই নাই বলে জানান তিনি।

প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ শ্যামল কুমার রায় বলেন, ২/৪ দিনের মধ্যেই ওই খামার মালিকের বিরুদ্ধে ব্যবস্হা নেয়া হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা নুর- ই আলম সিদ্দিক বলেন, এলাকাবাসী পুর্বের ইউএনও কে অভিযোগ দিয়েছিল কি-না তা আমার জানা নেই, আমি সদ্য যোগদান করেছি। আমার কাছে অভিযোগ করলে তদন্ত সাপেক্ষে অবশ্যই ব্যবস্হা নেয়া হবে বলে জানান তিনি।


আরও খবর



ট্রেনের ১৪ জুনের টিকিট আজ দেওয়া হচ্ছে

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ট্রেনের অগ্রিম টিকিট ঈদুল আজহা উপলক্ষে বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। যাত্রীদের অনলাইনে টিকিট ক্রয় করতে হচ্ছে। আজ বিক্রি হচ্ছে ১৪ জুনের টিকিট।

মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টায় টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রী সাধারণের টিকিট কেনা সহজলভ্য করার জন্য পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি সকাল ৮টায় শুরু হয়েছে। আর পূর্বাঞ্চলে চলাচলরত সব ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি শুরু হবে।

মঙ্গলবার যারা টিকিট ক্রয় করছেন তারা আগামী ১৪ জুন ভ্রমণ করতে পারবেন। একজন যাত্রী ঈদের আগে যাত্রা ও ফিরতিতে সর্বোচ্চ একবার টিকিট ক্রয় করতে পারবেন এবং সর্বাধিক ৪টি আসনের টিকিট ক্রয় করতে পারবেন। এক্ষেত্রে যাত্রীর সর্বোচ্চ এই ৪টি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের নাম সংযুক্ত করে দেওয়ার ব্যবস্থা আছে। ঈদযাত্রার এই টিকিট রিফান্ড করা যাবে না।

ঈদের চাঁদ দেখার ওপর নির্ভর করে ১৭, ১৮ ও ১৯ জুনের টিকিট বিক্রি করা হবে। ঈদযাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন। ১০ থেকে ১৪ জুন পর্যন্ত ২০ থেকে ২৪ জুনের ফিরতি অগ্রিম টিকিট বিক্রি করা হবে।

২০ জুনের অগ্রিম টিকিট দেওয়া হবে ১০ জুন। ২১ জুনের টিকিট দেওয়া হবে ১১ জুন। ২২ জুনের টিকিট দেওয়া হবে ১২ জুন। ২৩ জুনের টিকিট দেওয়া হবে ১৩ জুন। আর ২৪ জুনের টিকিট দেওয়া হবে ১৪ জুন।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




আগামী অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ: বিশ্বব্যাংক

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৫.৭ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার (১১ জুন) বিশ্বব্যাংকের ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ শীর্ষক জুন মাসের প্রতিবেদনে এ পূর্বাভাস দেওয়া হয়।

এতে বলা হয়, গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি কম হবে। ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হয়েছিল ৫.৮ শতাংশ। আর ২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধি কিছুটা কমে হবে ৫.৬ শতাংশ। সেই হিসেবে চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধির হার কমবে। তবে আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৫.৭ শতাংশ হতে পারে। আর ২০২৫-২৬ অর্থবছরে সেটি কিছুটা বেড়ে প্রবৃদ্ধি হতে পারে ৫.৯ শতাংশ ।

যদিও প্রস্তাবিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬.৭৫ শতাংশ নির্ধারণ করেছে সরকার। প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, উচ্চ মূল্যস্ফীতির কারণে দেশের অর্থনীতি বর্তমানে কিছুটা চাপের মুখে থাকলেও প্রাজ্ঞ ও সঠিক নীতিকৌশল বাস্তবায়নের ফলে জিডিপি প্রবৃদ্ধির ধারা অব্যাহত আছে। এদিকে, বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশে আমদানি নিষেধাজ্ঞা থাকায় শিল্প–কলকারখানার উৎপাদন ব্যাহত হচ্ছে। পাশাপাশি উচ্চমূল্যের কারণে মানুষের প্রকৃত মজুরি ও পরিবারের ক্রয়ক্ষমতা কমেছে। আর বৈশ্বিক অর্থনীতি সম্পর্কে বিশ্বব্যাংক বলেছে, গত তিন বছরের মধ্যে বিশ্ব অর্থনীতি এবারই প্রথম স্থিতিশীল হবে।


আরও খবর



পত্নীতলায় "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬০জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলায় "স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষে উপজেলা আইসিটি ট্রেনিঃ এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) এর আয়োজনে উপজেলা আইসিটি ট্রেনিঃ সেন্টারে সোমবার "স্মার্ট বাংলাদেশ, ফর এডুকেশনাল এক্সেলেন্স " শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  


উপজেলা ইউআইটিআরসিই, ব্যানবেইস এর সহকারী প্রোগ্রামার শামছ-ই-তাবিজ এর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা পপি খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ও আলোচক হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান মিজা এ.এফ.এম রশিদুল হাসান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ডঃ রুবাইয়াত ইয়াসমিন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এটিএম জিল্লুর রহমান  সহ অন্যান্য কর্মকর্তা , উপজেলার কলেজ, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রধানগণ।  


আরও খবর