Logo
আজঃ শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪
শিরোনাম

হজের খরচ কমাতে হাইকোর্টে রিট

প্রকাশিত:রবিবার ১২ মার্চ ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৫৩৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের হজ প্যাকেজ সংশোধন করতে ধর্ম মন্ত্রণালয় ও হজ সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। হাবিবুর রহমান, আব্দুল আজিজ ও আব্দুল হাই নামে তিন আবেদনকারীর পক্ষে আজ রোববার এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী আল মামুন রাসেল।

নোটিশে বিমানভাড়া কমানোসহ হজ প্যাকেজ সংশোধন, পরিবর্তন ও পুনর্নির্ধারণ করে নতুন প্যাকেজ ঘোষণার অনুরোধ করা হয়েছে। এ ছাড়া হজযাত্রীদের সৌদি ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কিনতে বাধ্য করা হয়। যা যাত্রীদের স্বাধীনতা খর্ব করা হয়। এ নিয়মেও পরিবর্তনের অনুরোধ জানানো হয়েছে।

নোটিশটি ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বেসামরিক বিমান কর্তৃপক্ষের চেয়ারম্যান ও বলাকা বিমান বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়।

এ বিষয়ে এক সপ্তাহের মধ্যে কার্যকরী পদক্ষেপ না নিলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইনজীবী আল মামুন রাসেল।

এর আগে গত ৬ মার্চ হজ প্যাকেজ সংশোধন করে সর্বোচ্চ ৪ লাখ টাকা নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি লিগ্যাল নোটিশ পাঠানো হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান এ নোটিশ পাঠিয়েছিলেন।


আরও খবর



গোদাগাড়ীতে মসজিদের ইমামকে বহিস্কারকে কেন্দ্র করে মুসল্লীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ২৯জন দেখেছেন

Image

গোদাগাড়ী(রাজশাহী) প্রতিনিধিঃরাজশাহীর গোদাগাড়ীতে মসজিদের ইমামকে বহিস্কারকে কেন্দ্র করে মুসল্লীদের মাঝে উত্তেজনা বিরাজ করছে।পৌর এলাকার কেল্লারারুইপাড়া জামে মসজিদের ইমাম জসিমউদ্দীন বিন সমিরের বিরুদ্ধে জ্বিনের কবিরাজী করার ও মুসল্লিদের মধ্যে বিভেদ সৃষ্টি করায় তাকে কমিটি ইমাম পদ থেকে বহিস্কার করে।কিন্তু ইমাম জসিমউদ্দীন বিন সমির গুটি কয়েক জনের প্ররোচনায় জোর করে মসজিদে নামাজ পড়াতে যায়। এরপর কমিটির সাধারন সম্পাদক শফিকুল ইসলাম ইমাদের বিরুদ্ধে থানায় অভিযোগ করে।থানায় বসে ইমাম ও কমিটির মধ্যে সমঝোতা হলে দুই মাসের বেতন দিলে ইমাম সেচ্ছায় চাকরি ছেড়ে দেন।তবে কমিটির সাবেক সম্পাদক ও এক সদস্য ইমামকে চাকরিতে বহাল রাখার আশ্বাস দিয়ে ইউএনও কাছে পাঠায়। কমিটি ও ইমাম পুনরায় ্ধসঢ়;ইউএনওর কাছে বসে আগের সিদ্ধান্তের একমত হয়ে কমিটির সিদ্ধান্তকে মেনে নেন ইমাম।মসজিদ কমিটির সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বলেন,ইমাম জসিমউদ্দীন বিন সমির উর্দ্দা দিয়ে পান খাওয়া ও মিথ্যা কথা বলা,খুৎবা দিতে গিয়ে হাদিস কোরআনের মূল আলোচনা বাদ স্থানীয় রাজনীতি ও রাস্ট্র বিরোধী কথা বার্তা বলার অভিযোগ উঠায় কমিটির সকল সদস্য একমত হয়ে ইমামকে বাদ দেয়া হয়েছে। অস্থায়ীভাবে একজন ইমাম রেখে নামাজ পড়ানো হচ্ছে। শ্রীঘ্রই একজন ইমাম নিয়োগ নিয়োগ দেয়া হবে। ইমাম জসিমউদ্দীন বিন সমির তার বিরুদ্ধে উঠা অভিযোগ অস্কীকার করে বলেন,কমিটি আমাকে অন্যায় ভাবে বাদ দিচ্ছে।এদিকে মসজিদের ইমামকে কেন্দ্র মুসল্লীদের মাঝে উত্তেজনা সৃষ্টি প্রসঙ্গে গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল মতিন বলেন,শুক্রবার(২৩ ফেব্রয়ারী) মসজিদে কোন ধরনের অরাজকতা করলে তার রিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।


আরও খবর



বাংলাদেশ কখনো দেউলিয়া হবে না: অর্থমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ দেউলিয়া হয়ে যায়নি, অর্থনীতিতে কিছু সঙ্কট ছিল, তা কাটিয়ে আবারও ট্র্যাকে ফিরতে শুরু করেছে। রিজার্ভও বাড়ছে, বলেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ।

সোমবার (১২ ফেব্রুয়ারি) স‌চিবাল‌য়ে আন্তর্জাতিক কৃ‌ষি উন্নয়ন তহ‌বিলের (ইফাদ) কা‌ন্ট্রি ডিরেক্টর আর্নউড হ্যা‌মিলার্সের সঙ্গে সাক্ষাত শেষে সাংবা‌দিকদের এ মন্তব্য করেন।

অর্থমন্ত্রী বলেন, অর্থনৈ‌তিক সংকট থাকলেও সেগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে। আমাদের অবস্থার উন্ন‌তি হচ্ছে এবং আমরা স‌ঠিক প‌থেই আছি। নতুন মন্ত্রীসভা গঠন হওয়ার পরে রাতারা‌তি সমস্যার সমাধান হয়ে যাবে তা না। এজন্য কিছুটা সময় লাগ‌বে।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে আরও বিনিয়োগ বাড়াতে চায় জাপান। দুই দেশের মধ্যে অর্থনৈতিক যে সম্পর্ক ছিল তা আরও বাড়বে বলে আশা করছি। তারা অবকাঠামো উন্নয়ন নিয়ে তাদের আগ্রহের কথা আবারও জানিয়েছেন।


আরও খবর



সংরক্ষিত আসনে পরীক্ষিত ত্যাগীদের গুরুত্ব দেওয়া হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:মহিলা সংরক্ষিত আসনে মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে দলের পরীক্ষিত ও ত্যাগীদের গুরুত্ব দেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৩১ জানুয়ারি) দুপুরে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, মহিলা সংরক্ষিত আসনের জন্য মনোনয়ন নেওয়ার বা চাওয়ার যে হিড়িক, সেই তুলনায় আমাদের দেওয়ার সুযোগ খুব কম। আমরা আমাদের পরীক্ষিত, ত্যাগীদের গুরুত্ব দেব। যারা দলের জন্য ত্যাগ স্বীকার করেছেন, যারা আমাদের দুঃসময়ের পরীক্ষিত কর্মী, তাদের ব্যাপারটা আমরা অগ্রাধিকার দেব।

তিনি বলেন, মহিলা সংরক্ষিত আসনে দলগতভাবে ৩৮টি, আর স্বতন্ত্র থেকে ১০ জন মিলিয়ে ৪৮টি মনোনয়ন দেওয়া হবে।

বিএনপির কালো পতাকা মিছিল প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে তারা রাজপথে ফ্রি স্টাইল করবে আর আমরা চুপচাপ বসে থাকব? এটা মনে করার কোনো কারণ নেই।

তিনি বলেন, বিএনপির নেতারা কী বক্তব্য দিচ্ছেন, এর প্রতি দেশের মানুষের কোনো আগ্রহ নেই। আমাদের কোনো আগ্রহ নেই। পথ হারা পথিকের মতো দিশেহারা বিএনপি।

বর্তমান সংসদের ভারসাম্য রক্ষা হয়নি, জিএম কাদেরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, কথা তো যা বলার উনি একাই বললেন। গতকাল দেশের প্রধানমন্ত্রীও কথা বলেননি। আমরা শুধু আনুষ্ঠানিকতা করেছি। স্পিকারকে ধন্যবাদ জানানোর নামে ফ্লোর নিয়ে তিনি গতকাল যেসব কথা বলেছেন তা ঠিক হয়নি। সামনে আরো সময় ছিল তখন অনেক কথাই বলতে পারতেন। তিনি শুরুটাই এমনভাবে করলেন যে তুলকালাম কাণ্ড ঘটিয়ে ফেললেন, লম্বা একটা বক্তৃতা দিলেন। বিষয়টা হলো ধন্যবাদ জানানোর। এত লম্বা ভাষণের জন্য ওনাকে আহ্বান করা হয়নি। উনি নিয়ম লঙ্ঘন করে কথা বলেছেন। ওনার কথা বলার সামনে যথেষ্ট সুযোগ আছে। স্বাধীনতার পর এদেশে একজন বিরোধীদলীয় নেতা ছিল, এখন তো তারাই ১১ জন।

ওবায়দুল কাদের বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেউ ত্রুটিপূর্ণ বলেনি। খোদ মার্কিন যুক্তরাষ্ট্রও নয়। নির্বাচনের ফলের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রীসহ কয়েকজন মন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেছেন। সর্বশেষ সংসদ অধিবেশনে মার্কিন রাষ্ট্রদূত প্রথম থেকে শেষ পর্যন্ত উপস্থিত ছিলেন। সংসদের প্রথম অধিবেশনেও যুক্তরাষ্ট্রের উপস্থিতি লক্ষ্য করা যায়। এর মানে কি দাঁড়ায়? আমাদের নির্বাচন ত্রুটিপূর্ণ বলেনি। সবাই একসঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ নিয়ে তিনি বলেন, সরকার শুধু কথায় নয়, কাজও করে যাচ্ছে। সরকার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে দৃশ্যত পরিকল্পনা হাতে নিয়েছে। প্রধানমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে দিয়েছেন। সে অনুসারে কাজ শুরু করে দিয়েছে। রাতারাতি সবকিছু নিয়ন্ত্রণ হয়ে যাবে না। সরকার শুধু কথা বলছে এমন নয়। সরকার অ্যাকশনে আছে।

এ সময় মন্ত্রী হুঁশিয়ারি দিয়ে বলেন, যারা আইন ভঙ্গ করবে তারা যেই হোক বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, মারুফা আক্তার পপি প্রমুখ।

আরও খবর



ফেনীতে ৫ এসএসসি শিক্ষার্থী আটক

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image

ফেনী প্রতিনিধি:ফেনীর পুলিশ কোয়ার্টার এলাকা থেকে পাঁচজন এসএসসি পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।রোববার (৪ ফেব্রুয়ারি) বিকেলে ফেনী শহরের পুলিশ কোয়ার্টার এলাকা থেকে তাদেরকে ১০ কেজি লোহার রডসহ আটক করা হয়। ফেনী শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মিজানুর রহমান বলেন, রোববার বিকেলে পুলিশ কোয়ার্টার এলাকায় লোহার রড নিয়ে ঘুরাফেরা করছিল কয়েকজন কিশোর। বিষয়টি সন্দেহজনক হওয়ায় স্থানীয়রা পুলিশকে জানায়। তাৎক্ষণিক পুলিশ ওই এলাকা থেকে ৫ জন কিশোরকে আটক করে। তাদের মাঝে ৪ জন ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ফেনীর শাহিন একাডেমী স্কুল থেকে এসএসসি পরীক্ষার্থী। অপরজন ফেনী আল জামেয়া ফালাহিয়া কামিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষার্থী। জিজ্ঞাসাবাদ শেষে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




বাগেরহাটে ছিন্নমূল তরুনীকে আশ্র্রয় দেওয়ার কথা বলে গণধর্ষণ, আটক ১

প্রকাশিত:শুক্রবার ২৬ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের ষাটগম্বুজ এলাকায় ৩৫ বছর বয়সী এক ছিন্নমূল তরুনীকে আশ্র্রয় দেওয়ার কথা বলে ঘেরের বাসায় নিয়ে ধর্ষন করেছে তিন যুবক। এ ঘটনায় বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে ষাটগম্বুজ এলাকায় অভিযান চালিয়ে মো: রবিউল ইসলাম(৩৫) নামের ওই যুবককে আটক করা হয়েছে। এর আগে মঙ্গলবার (২৩ জানুয়ারি) রাতে ধর্ষনের স্বীকার তরুনীকে উদ্ধার করে বাগেরহাট জেলা হাসপাতালে ভর্তি করে মডেল থানা পুলিশ।

আটক  মো: রবিউল ইসলাম বাগেরহাট সদর উপজেলার সুন্দরঘোনা গ্রামের শেখ আকবর আলীর ছেলে।

হাসপাতালে চিকিৎসাধীন ধর্ষণের শিকার ওই তরুণী বলেন, বাবা মারা গেছে, মায়ের সাথেও দীর্ঘদিন যোগাযোগ নেই। একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতাম, এখন চাকরি নেই। আশ্রয়ের আশায় দেড় মাস আগে খান জাহান আলী (রহ) এর মাজারে এসেছিলাম। কখনও মাজারের পাশে, কখনও মাজার মসজিদের বারান্দায় থেকেছি। রবিবার (২১ জানুয়ারি) সন্ধ্যায় রাজার এলাকায় ছিলাম, কিন্তু কিছু লোক আমাকে তাড়িয়ে দেয়। আশ্রয়ের আশায় ষাটগম্বুজ মসজিদের সামনে যাই। সেখানে কিছু লোক আমাকে জলিল নামের একজন মানুষের বাসায় পাঠায়। সেখানে আকবর নামের একব্যক্তি কু প্রস্তাব দিলে বিরক্ত হয়ে রাস্তায় চলে আসি। তখন রবো নামের এক অটো চালক আমাকে আশ্রয় দেওয়ার কথা বলে অটোতে উঠিয়ে নির্জন একটি ঘেরের বাসায় নিয়ে যায়। সেখানে তিনজন মিলে আমাকে জোরপূর্বক ধর্ষণ করে। এক পর্যায়ে নানা আকুতি মিনতির পরে তারা আমাকে খুলনা-বাগেরহাট মহাসড়কের একটি নির্জন জায়গায় ছেড়ে দিয়ে যায়। পরবর্তীতে কাকে কিভাবে বলব জানাবো বুঝতে পারিনি। এক পর্যায়ে বিষয়টি পুলিশকে জানালে পুলিশ আমাকে বাগেরহাট জেলা হাসপাতালে ভর্তি করে। ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি চেয়ে কান্নায় ভেঙে পড়েন অসহায় এই তরুণী।

বাগেরহাট জেলা হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সাদিয়া তাসনিম মুনমুন বলেন, পুলিশ ওই তরুণীকে হাসপাতালে ভর্তি করেছে। ওই তরুনির অভিযোগ তাকে তিনজন মিলে ধর্ষণ করেছেন। আমরা পরীক্ষা-নিরীক্ষার জন্য আলামত সংগ্রহ করা হয়েছে। তরুণীকে প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হচ্ছে। তিনি এখন শঙ্কামুক্ত।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাইদুর রহমান বলেন, নির্যাতনের শিকার তরুনীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় মো: রবিউল ইসলাম(৩৫) এক যুবককে গ্রেফতার করা হয়েছে। মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।


আরও খবর