Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

হজের খরচ ৪ লাখ টাকা নির্ধারণ করতে আইনি নোটিশ

প্রকাশিত:সোমবার ০৬ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: হজের প্যাকেজ সংশোধন করে ৪ লাখ টাকা নির্ধারণ করতে ধর্ম মন্ত্রণালয়কে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ সোমবার সুপ্রিম কোর্টের আইনজীবী ও আল কোরআন স্টাডি সেন্টারের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট আশরাফ উজ জামান এ নোটিশ পাঠান।

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে হজের খরচ ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার। অন্যদিকে, কোরবানি ছাড়াই এবার বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ছয় লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর আগে যা ছিল পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। অর্থাৎ, আগের বছরের চেয়ে দেড় লাখ টাকা বেড়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গত ৯ জানুয়ারি সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী এ বছর হজযাত্রীর কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারিত হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করতে পারবেন।

এ বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে যাওয়া শতভাগ হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে।


আরও খবর



নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেলেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :মারা গেছেন নোবেল পুরস্কার বিজয়ী মনোবিজ্ঞানী ড্যানিয়েল কাহনেম্যান ।বৃহস্পতিবার (২৮ মার্চ) এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

শেষ জীবনে ৯০ বছর বয়সী ড্যানিয়েল যুক্তরাষ্ট্রের নিউ জার্সির অবস্থিত প্রিন্সটন ইউনিভার্সিটির মনোবিদ্যা এবং পাবলিক অ্যাফেয়ার্স বিভাগের প্রফেসার এমেরিটাস হিসেবে কর্মরত ছিলেন।

বিবিসি বলছে, বিহেভেরিয়াল ইকোনমিক্স বা আচরণগত অর্থনীতির সমার্থক হয়ে উঠেছিলেন ড্যানিয়েল কাহনেম্যান। যদিও কখনও অর্থনীতির কোর্স করেননি এই নোবেলজয়ী অর্থনীতিবিদ। ইউনিভার্সিটি ড্যানিয়েল কাহনেম্যানের মৃত্যুর কথা ঘোষণা করেছে।

মূলত মানুষের অভ্যাস, সিদ্ধান্ত নেওয়ার ধরন কী ভাবে ব্যয় এবং তার হাত ধরে অর্থনীতিকে প্রভাবিত করে (বিহেভেরিয়াল ইকনমিক্স) তা নিয়ে গবেষণা করেছেন কাহনেম্যান। বিশেষত অনেক কিছুই না জেনে কীভাবে একজন সিদ্ধান্ত নেন বা নেন না, কেমন আয়ের মানুষ বেশি খুশি থাকেন— এই সব ঘিরেই আবর্তিত তার কাজ। আর এটিই পাল্টে দিয়েছে অর্থনীতি সম্পর্কে বহু চিরাচরিত ধ্যান-ধারণাকে। ‘প্রসপেক্ট থিয়োরি’ (অনিশ্চয়তার মধ্যে সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া) নিয়ে গবেষণার জন্য ২০০২ সালে নোবেল পান তিনি।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মুক্তাগাছায় পল্লীমঙ্গল আয়োজিত ফ্রি চক্ষু চিকিৎসা সেবা অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

বাবুল রানা বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইলঃমুক্তাগাছার কালীবাড়ীতে  পল্লীমঙ্গল কর্মসূচি (পিএমকে) নামে একটি স্বাস্থ্যসেবা সংগঠনের উদ্যোগে অসহায় ও দুস্থদের মাঝে ফ্রি চিকিৎসা দেওয়া হয়।বুধবার সকাল ৯ টা থেকে দুপুর ২ পর্যন্ত ময়মনসিংহের জেলার মুক্তাগাছা উপজেলার  কালীবাড়ীতে চেচুয়া রোর্ডে পিএমকে অফিসে এই চিকিৎসা সেবা অনুষ্ঠিত হয়।এসময় প্রায় ৫ শতাধিক রোগীদের ফ্রি চিকিৎসা সেবা এবং ওষুধসহ চশমা প্রদান করা হয়।

এ ব্যাপারে পল্লীমঙ্গল কর্মসূচির (পিএমকে) কালীহাতি জোনের প্রোগ্রাম ম্যানেজার মো.ওহেদুল ইসলাম বলেন,আমরা দুইদিন ব্যাপী ফ্রি চিকিৎসা ও ওষুধ বিতরণ কর্মসূচি হাতে নিয়েছি।আজ প্রথম দিনে প্রায় ৫ শতাধিক রোগী ফ্রি চিকিৎসা পেয়েছেন। এই কর্মসূচি আমরা নিয়মিতভাবে বাস্তবায়ন করছি। আমাদের ফ্রি চিকিৎসার এই ধারা অব্যাহত থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, প্রোগ্রাম ইনচার্জ ডা. মো. খায়রুল বাসার, মেডিসিন বিভাগের চিকিৎসক ডা.মো.জিয়াউল হাসান,গাইনি ও প্রসূতি বিভাগের ডা. মোছা. নাসরিন আক্তার,চক্ষু ডাক্তার ডা.মো.আব্দুলাহ আল মামুন, জোন এরিয়ার ডাক্তার ডঃ মোঃ রাসেল রানা, ইস্তাতিয়াক আহমেদ রোমান, সহকারী প্রোগ্রাম ম্যানেজার হাফিজুর রহমান , শাখা ব্যবস্থাপক মো.শাহ আলম, জোনের  হিসাব-রক্ষণ কর্মকর্তা মো. ফাতিন হাছান্  এবং জোনের আইটি অফিসার মো. আলামিন সহ আরো অনেকেই।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




মাগুরা পুলিশের বিশেষ অভিযান ৩ কেজি গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭১জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা সদর  থানার মাদক বিরোধী বিশেষ অভিযানে ৩ কেজি গাঁজাসহ মোঃ আওয়াল হোসেন (৪০), নামের এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ।

মাগুরা পুলিশ সুপার মোঃ মশিউদ্দৌলা রেজা, পিপিএম(বার) মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করে মাদক উদ্ধারে ব্যাপক অভিযান পরিচালনার নির্দেশ প্রদান করেন। যার ধারাবাহিকতায় মাগুরার সদর থানার অফিসার ইনচার্জের তত্বাবধানে সদর থানার এসআই তৌফিক আনাম ও এএসআই সোহাগ মিলন এর নেতৃত্বে সোমবার রাত আড়াইটার দিকে এক দল পুলিশ জেলার সদর থানার বালুমাঠ পাড়া এলাকা হতে  মোঃ হেরেআওয়াল হোসেন (৪০), পিতা-মৃত জমির লস্কর, সাং-গ এর নিটক হতে ৩  কেজি গাঁজাসহ তাকে হাতেনাতে গ্রেফতার করা হয়। সে দীর্ঘদিন যাবত মাদক ব্যবসার সাথে জড়িত বলে তথ্য পাওয়া যায়।

এই সংক্রান্তে মাগুরা সদর থানায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮-এ মামলা রুজু করা হয়েছে।

আরও খবর



ইফতারের পর রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। কোথাও কোথাও মুষলধারে বৃষ্টি হয়েছে ।

শনিবার (১৬ মার্চ) ইফতারের পর হঠাৎ করেই কালো মেঘে ঢেকে যায় রাজধানীর আকাশ। এরপরই ঝড়ো বাতাসের সঙ্গে শুরু হয় বৃষ্টি।

এর আগে, আজ রাত ১টার মধ্যে দেশের ৭ জেলায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দেয় আবহাওয়া অফিস। সেইসঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলেও জানানো হয়।

রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া পূর্বাভাসে বলা হয়, কুষ্টিয়া, খুলনা, যশোর, বরিশাল, নোয়াখালী, ময়মনসিংহ এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অফিসের অপর এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (১৭ মার্চ) সকাল ৯টা পর্যন্ত রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-য়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


আরও খবর



আওয়ামীপন্থিদের ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে নিরঙ্কুশ জয়

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:২০২৪-২০২৫ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটি গঠনের নির্বাচনে ২৩টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ২১টি পদে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। অপরদিকে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল ২টি পদে জয়লাভ করেছে।

শুক্রবার (১ মার্চ) রাতে নির্বাচন কমিশনের সদস্য অ্যাডভোকেট আবু সুফিয়ান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। আইনজীবীদের এই নির্বাচনে আওয়ামীপন্থি সাদা প্যানেল থেকে আবদুর রহমান হাওলাদার সভাপতি এবং আনোয়ার সাহাদাত শাওন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সম্পাদকীয় ১১টি পদের সবগুলোতে আওয়ামীপন্থি সাদা প্যানেলের প্রার্থীরা জয়লাভ করেছেন। বিজয়ীরা হলেন- সিনিয়র সহসভাপতি পদে আবুল কালাম মোহাম্মাদ আক্তার হোসেন, সিনিয়র সহসাধারণ সম্পাদক পদে মাসরাত আলী, সহসাধারণ সম্পাদক পদে আসাদুজ্জামান, কোষাধ্যক্ষ পদে মো. ওমর ফারুক, লাইব্রেরি সম্পাদক পদে হুমায়ুন কবির, সাংস্কৃতিক সম্পাদক পদে মনিরা বেগম, অফিস সম্পাদক পদে সরোয়ার জাহান, সমাজকল্যাণ সম্পাদক পদে প্রদীপ চন্দ্র সরকার, ক্রীড়া সম্পাদক পদে মো. ওয়াকিলুর রহমান এবং তথ্য ও যোগাযোগ সম্পাদক পদে সৈয়দা ফরিদা ইয়াছমিন।

এ ছাড়া ১০ টি সদস্য পদে জয়লাভ করেছেন- হাফিজ আল মামুন, শাহীন আহমেদ রুপম, মো. ইমরান হাসান, কাজী হুমায়ুন কবির, এমদাদুল হক, মাহমুদুল হাসান, সুমন আহমেদ ও আব্দুর রহমান মিয়া। এদের মধ্যে মো. আনোয়ার হোসেন চাঁদ ও গাজী তানজিল আহমেদ বিএনপি-জামায়াতপন্থি নীল দল থেলে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এর আগে, গত বুধবার (২৮ ফেব্রুয়ারি) ও বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুই দিনে ২১ হাজার ২০৮ ভোটারের মধ্যে ৯ হাজার ৬৯০ আইনজীবী ভোট প্রদান করেন।


আরও খবর