Logo
আজঃ বুধবার ২২ মে ২০২৪
শিরোনাম
মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু রূপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন শঙ্কা রূপ নিল বাস্তবে, প্রতিদ্বন্দী প্রার্থী রানুর ভরাডুবি বিপুল ভোটে বিজয়ী হাবিব গোদাগাড়ীতে আবারোও রাসেল ভাইপারের দেখা, আতঙ্কে কৃষকরা মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে মুখ খুললেন সাবেক সেনাপ্রধান আজিজ ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল, অনিয়ম তদন্তের নির্দেশ ডেসকোর প্রিপেইড রিচার্জ সেবা দুই দিন বিঘ্নিত হবে আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার মন্তব্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ২৯ মে ১১১ উপজেলায় সাধারণ ছুটি জুরাইনে টিআই ইসমাইল ফুটপাত দখলমুক্ত করে যান চলাচল স্বাভাবিক করেছেন দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় চলছে ভোট

হজে যাবেন এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন

প্রকাশিত:রবিবার ০৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ২৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; চলতি বছর সম্ভাব্য ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যেতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

আজ রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য (এমপি) এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ২০২৩ সালে হজযাত্রীর সম্ভাব্য কোটা বেড়েছে। এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। এটি ২০০৯ সালের তুলনায় ১৪৮ শতাংশ বেড়েছে, যা সরকারের সাফল্যের একটি মাইলফলক।


প্রসঙ্গত, ২০০৯ সালে হজযাত্রীর সংখ্যা ছিল ৫৮ হাজার ৬২৮ জন, যা ২০১৯ সালে বেড়ে হয় ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। তবে গত বছর করোনা পরিস্থিতিতে হজযাত্রীর সংখ্যা কমে দাঁড়ায় ৬০ হাজার ১৪৬ জনে।


আরও খবর



২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৮৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের এডিপিতে মোট বরাদ্দ থাকছে দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় মাত্র দুই হাজার কোটি টাকা । বেশি দেশে চলমান অর্থনৈতিক চাপের কারণে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার বাড়াচ্ছে না সরকার।

বৃহস্পতিবার (১৬ মে) পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় এই উন্নয়ন বাজেট অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার বিস্তারিত তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট বরাদ্দের বৈদেশিক ঋণ বা অনুদান লক্ষ্যমাত্রা এক লাখ কোটি টাকা। তবে এবারও উন্নয়ন বাজেটে পরিবহন ও বিদ্যুৎখাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এ দুই খাতে তুলনামূলকভাবে অর্থ বরাদ্দও থাকছে বেশি।

২০২৪-২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) প্রণয়নে গত ১৪ মার্চ নির্দেশনা দেয় পরিকল্পনা কমিশন। সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে সব বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বিভাগের কাছ থেকে এডিপির জন্য মোট দুই লাখ ৭৬ হাজার ৪০২ কোটি ৪৬ লাখ টাকার প্রাথমিক চাহিদা পাওয়া যায়। এর মধ্যে সরকারি অর্থায়ন এক লাখ ৮৫ হাজার ৩৯১ কোটি ১৯ লাখ টাকা ও প্রকল্প ঋণ-অনুদান ৯১ হাজার ১১ কোটি ২৭ লাখ টাকা।

পরে অর্থ বিভাগ থেকে পাঠানো নির্দেশনা অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরের এডিপির আকার দুই লাখ ৬৫ হাজার কোটি টাকা নির্ধারণপূর্বক কার্যক্রম বিভাগকে অবহিত করা হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন এক লাখ ৬৫ হাজার কোটি টাকা বা ৬২ দশমিক ২৬ শতাংশ। উন্নয়ন ব্যয় মেটাতে বৈদেশিক ঋণ-অনুদানের টার্গেট এক লাখ কোটি টাকা বা ৩৭ দশমিক ৭৪ শতংশ।

২০২৩-২৪ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বৈদেশিক ঋণের পরিমাণ ছিল ৮৩ হাজার ৫০০ কোটি টাকা। সে হিসাবে এডিপিতে এক অর্থবছরের ব্যবধানে বৈদেশিক ঋণের পরিমাণ বাড়ছে ১৬ হাজার ৫০০ কোটি টাকা।

সরকার নতুন উন্নয়ন বাজেটে পরিবহন ও বিদ্যুৎ খাত সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। দেখা যাচ্ছে, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত এডিপির আকার ২০২৩-২৪ অর্থবছরের মূল এডিপি অপেক্ষা দুই হাজার কোটি টাকা বা দশমিক ৭৬ শতাংশ বেশি এবং সংশোধিত এডিপি অপেক্ষা ২০ হাজার কোটি টাকা বা ৮ দশমিক ১৬ শতাংশ বেশি।


আরও খবর



রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে বাস ও পিকআপভ্যানের সাথে সংঘর্ষে দুজন নিহত হয়েছেন

প্রকাশিত:সোমবার ০৬ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

শফিক আহমেদঃরোববার দিবাগত রাত পৌনে ২টার দিকে যাত্রাবাড়ী মাতুয়াইল মা ও শিশু হাসপাতালের সামনের সড়কে এই দুর্ঘটনা ঘটে।নিহতেরা হলেন বাবুল চিশতি (৪৫) ও কবির হোসেন (৫০)। পিকআপচালক বাবুল চিশতি শরীয়তপুরের গোসাইরহাটের সামন্ত সাহা গ্রামের আব্দুর রশিদ আকন্দের ছেলে। কবির হোসেন শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার সিঁংঢালা গ্রামের আব্দুর রশিদ বেপারির ছেলে। তারা মাতুয়াইলের মৃধাবাড়ি এলাকায় ভাড়া থাকতেন।

দুর্ঘটনার পর পথচারীরা তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক রাত পৌনে ৩টার দিকে বাবুল চিশতিকে ও ভোর সাড়ে ৫টার দিকে কবির হোসেনকে মৃত ঘোষণা করেন।পথচারী তরিকুল ইসলাম জানান, মাতুয়াইলের মা ও শিশু হাসপাতালের সামনের সড়কে পিকআপ ভ্যানটি ইউটার্ন নিচ্ছিল। তখন তুহিন নামের একটি যাত্রীবাহী বাস পিকআপ ভ্যানটিকে ধাক্কা দিলে তা দুমড়েমুচড়ে যায়।

এতে বাসটিও পাশের খাদে পড়ে যায়। পরে পিকআপ ভ্যানের ভেতর থেকে স্থানীয় লোকজন ও পথচারীরা মুমূর্ষু অবস্থায় ওই দুজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন । তিনি বলেন, মরদেহ দুটি ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা-পুলিশকে জানানো হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



টাঙ্গাইলের মধুপুরে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের গন সংবর্ধনা

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ১৩২জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:- টাঙ্গাইলের মধুপুর উপজেলায় গত ৮মে উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে এডভোকেট ইয়াকুব আলী বিজয়ী হওয়ায় এক বিশাল গন সংবর্ধনার আয়োজন করা হয়। 


শনিবার (১৮মে) বিকেলে মধুপুর রানী ভবানী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিতব্য এ সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক এমপি। 


 মধুপুর উপজেলা আওয়ামী লীগের আয়োজনে এবং গণ সংবর্ধনা কমিটির আহবায়ক ও মধুপুর পৌরসভার মেয়র সিদ্দিক হোসেন খান এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন , জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বাপ্পু সিদ্দিকী, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু সাইদ তালুকদার দুলাল, সহ-সভাপতি কাজী মোতালেব হোসেন, সহ-সভাপতি আক্তার হোসেন খান, যুগ্ম সাধারণ সম্পাদক সাদিকুল ইসলাম সাদিক, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন সহ উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ সহ আরও অন্যান্য অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 


অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, নব নির্বাচিত উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সজীব, মহিলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা রুবি সহ আরও অনেকে। 


দুপুর গড়াতে না গড়াতেই বিভিন্ন ইউনিয়ন থেকে হাজার হাজার নেতাকর্মী ও সমর্থকগন তাদের প্রিয় ব্যাক্তি সাবেক কৃষি মন্ত্রী ড.আব্দুর রাজ্জাক এমপি ও মধুপুরবাসীর আশা আকাংখার প্রদীপ নব নির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইয়াকুব আলীকে ফুলেল শুভেচ্ছা জানাতে রানী ভবানী উচ্চ বিদ্যালয় মাঠ কানায় কানায় পরিপূর্ণ হতে থাকে। বিভিন্ন এলাকা থেকে ব্যান্ডপার্টি ও লাঠি খেলার দল এ সংবর্ধনা অনুষ্ঠানকে আরও প্রাণবন্ত ও উৎসবমুখর করে তুলে।


অনুষ্ঠানের ২য় পর্বে ব্যান্ড সম্রাট হাসান তার দল নিয়ে গানে গানে দর্শকদের আরও আনন্দ উল্লাসে মাতিয়ে তুলে।

     -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ফুলবাড়ী খাদ্য গুদামে ইরি বোরো ধান ও চাউল সংগ্রহের শুভ উদ্বোধন

প্রকাশিত:বুধবার ১৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা খাদ্য গুদামে ইরি-বোরো ধান ও চাউল সংগ্রহের শুভ উদ্বোধন।বুধবার দুপুর ২ ঘটিকায় ফুলবাড়ী উপজেলার খাদ্য গুদামে ইরি-বোরো ধান সংগ্রহের শুভ উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মীর মোঃ আল কামাহ তমাল। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মঈন উদ্দিন। 

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলবাড়ী উপজেলার বিশিষ্ট ব্যবসায়ী ও আমিন অটো রাইস মিলের সত্ত্বাধিকারী আলহাজ্ব রুহুল আমিন, ফুলবাড়ী বঙ্গ মিলার্স কোম্পানী লিঃ এর মহাব্যবস্থাপক মোঃ জাকারিয়া, ফুলবাড়ী কালি রাইস মিলের সত্ত্বাধিকারী শ্রী রাজেন্দ্র প্রসাদ গুপ্ত, ফুলবাড়ী চাউল কল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য শফিকুল ইসলাম বাবু, কৃষক প্রতিনিধি ও সদস্য উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি ফুলবাড়ীর কৃষক প্রতিনিধি অম্বরীশ রায় চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম। 

উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন উপজেলা খাদ্য গুদামের খাদ্য পরিদর্শক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহমুদ মোঃ ইমরান। আয়োজনে ছিলেন উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটি, ফুলবাড়ী, দিনাজপুর। চলতি বছর সরকারের বেঁধে দেওয়া প্রতিকেজি ধান ৩২ টাকা, চাল ৪৫ টাকা ও আতপ চাউল ৪৪ টাকা কেজি দরে ক্রয় করবেন। 

কৃষক আলিম উদ্দিন এর ১টন ধান ও চাউল ক্রয়ের মধ্য দিয়ে উদ্বোধন অনুষ্ঠিত হয়। উদ্বোধন শেষে মহান সৃষ্টিকর্তার কাছে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত করেন হাফেজ মোঃ রোস্তম। এ সময় ধান ও চাউলের বিভিন্ন ব্যবসায়ী, অটো মিল মালিকগণ, ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।


আরও খবর



যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ১৪৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:সোমবার (২৯ এপ্রিল) শুরু হওয়া বন্দুক যুদ্ধে চার আইন প্রয়োগকারী কর্মকর্তা গুলিবিদ্ধ হয়েছেন, আরও চারজন আহত হয়েছেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার শার্লটের একটি বাড়িতে পলাতক ব্যক্তিকে গ্রেপ্তার অভিযানের সময়।

রয়টার্সের এক প্রতিবেদনেবলা হয়, নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের শার্লটে ওয়ারেন্ট বাস্তবায়নের সময় ৩ জন পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়েছে। এই গুলির ঘটনায় আরো ৫ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে বিবিসি।

পুলিশ জানিয়েছে, একজন সন্দেহভাজন হামলাকারীকে একটি ব্যারিকেড দেয়া বাড়ির সামনের উঠানে মৃত অবস্থায় পাওয়া যায়। গোলাগুলি ও বন্দুক হামলার এ ঘটনা প্রায় ৩ ঘণ্টাব্যাপি স্থায়ী ছিল।

পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, হামলায় দুই বন্দুকধারী জড়িত ছিল। আহত অফিসাররা ইউএস মার্শাল সার্ভিসের নেতৃত্বাধীন টাস্ক ফোর্সের অংশ।

শার্লট-মেকলেনবার্গ পুলিশ প্রধান জনি জেনিংস বিবিসিকে বলেন- ‘অফিসাররা সামনের উঠানে একজন আততায়ীর দিকে বন্দুক তাক করে ছিলে। এসময় গুলি চালানো হয়। পরে বাড়ির ভেতরে থেকে পুলিশকে লক্ষ্য করে ওপার থেকে পাল্টা গুলি চালানো হয়। গোলাগুলি ২ ঘণ্টা ধরে চলছিল।

সন্দেহভাজন ব্যক্তির সঙ্গে বাড়ির ভেতরে থাকা আরো দুজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে নিশ্চিত করেছে পুলিশ।

এদিকে শহরের এক পুলিশ কর্মকর্তা আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালটিতে চিকিৎসাধীন রয়েছেন। পুলিশ এখনো এই ঘটনায় হতাহত কোনো কর্মকর্তার নাম বা জড়িত সন্দেহভাজনদের নাম প্রকাশ করেনি।

শার্লট শহরের মেয়র ভি লাইলস এক বিবৃতিতে বলেছেন, ‘আজকে শার্লট-মেকলেনবার্গ পুলিশ অফিসার এবং ইউএস মার্শালদের ওপর গুলির ঘটনায় তিনি গভীরভাবে দুঃখিত।


আরও খবর