Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

হিলিতে সরিষা কাটা-মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছে কৃষকেরা

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩৫জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হাকিমপুরের হিলিতে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি সরিষা আবাদ হয়েছে। ইতিমধ্যে উপজেলার একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নের মাঠে মাঠে সরিষা কাটা-মাড়াইয়ের কাজ চলছে পুরাদমে। এবছর আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার আবাদ ভালো হওয়ার পাশাপাশি ভালো ফলন হয়েছে বলছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

আগাম জাতের সরিষা চাষাবাদ করে লাভের মুখ দেখছেন এ উপজেলা কৃষকেরা। মাঠে সরিষা পেকেছে তাই কৃষকেরা সরিষা কাটা-মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।

উপজেলার জালালপুর গ্রামের কৃষক আনছার হাজী বলেন,এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে ৪-৬ হাজার টাকা খরচ হয়েছে। সরিষার ফলন হয় ৬-৮ মণ। কাঁচা সরিষা ১৬ থেকে ১৭ টাকা মন বিক্রি হচ্ছে। আর শুকনা সরিষা ২৯ থেকে ৩ হাজার টাকা মন দরে বিক্রি হচ্ছে।

উপজেলার সিংড়া পাড়া গ্রামের সরিষা চাষি আবু বক্কর বলেন, আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার আবাদ ভালো হয়েছে। আশা করছি ভালো দামে এবারে সরিষা বিক্রি করতে পারবো। সরিষা তুলে ইরিবোরো রোপনের জন্য জমি প্রস্তুত করছি। সরিষা তোলার পর আলাদাভাবে তেমন সার দিতে হয় না এটা আমাদের অনেক উপকারে আসে।

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম জানান,চলতি মৌসুমে হাকিমপুর উপজেলায় ৩ হাজার ৩৫শ হেক্টর জমিতে সরিষার চাষবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রা চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি আবাদ করা হয়েছে। তিনি আর বলেন, হাকিমপুর উপজেলায় সরিষার জাত ছিল বারি সরিষা-১৪,বিনা সরিষা ১১, বারি সরিষা ১৭, বারি সরিষা-১৮। বারি সরিষা ১৪ কর্তন সম্পন্ন হয়েছে। অন্যান্য জাতের সরিষা কর্তন করে দেখা গেছে বিঘাপ্রতি ৭ থেকে সাড়ে ৭ মন পেয়েছে কৃষকেরা। বিনা সরিষার ফলন আরও অধিক হবে।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




ফুলবাড়ীতে এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ২৩ জন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল ও ভোকেশনাল (সমমান) পরীক্ষায় প্রথম দিনেই অনুপস্থিত ছিলেন ২৩ জন।

গত বৃহস্পতিবার (৩০ ফেব্রুয়ারি) উপজেলার পরীক্ষা কেন্দ্রগুলোতে শান্তিপূর্ণ পরিবেশে এসএসসি, দাখিল ও ভোকেশনাল (সমমান) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে প্রথম দিনেই অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ২৫ জন। উপজেলার সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, জিএম পাইলট উচ্চ বিদ্যালয় ও দারুস সুন্নাহ সিদ্দিকীয়া মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীরা শান্তিপূর্ণ ভাবে পরীক্ষা দিচ্ছে।

বিদ্যালয়ের গেটের বাহিরে অপেক্ষা করছেন অভিভাবকরা। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোঃ আল কামাহ তমাল, সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ জাফর আরিফ চৌধুরী, থানার অফিসার ইনচার্জ মোঃ মোস্তাফিজুর রহমান প্রমূখ।উপজেলা মাধ্যমিক শিক্ষা দফতর সূত্রে জানা যায়, চলতি এসএসসি পরীক্ষায় ২ হাজার ১ শত ০৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করার কথা থাকলেও জেনারেল শাখায় ১৪৭৯ পরিক্ষার্থীর মধ্যে ৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত। দাখিল পরীক্ষায় ৩৬০ জনের মধ্যে ১২ জন অনুপস্থিত।ভোকেশনাল পরীক্ষায় ২৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ২ জনসহ অনুপস্থিত মোট ২৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোঃ আল কামাহ জানান, উপজেলার সুজাপুর সরকারি মডেল উচ্চ বিদ্যাল, ফুলবাড়ী গোলাম মোস্তফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয়, দাদুল চোকিয়াপাড়া উচ্চ বিদ্যালয়, দারুস সুন্নাহ সিদ্দিকীয় মাদ্রাসা কেন্দ্রে অত্যন্ত সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে প্রথম দিনের এসএসএসি/সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্র গুলোতে কঠোর নজরদারি রাখা হয়েছে। কোন প্রকার বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি। আশা করা যাচ্ছে বাকি পরীক্ষাগুলোর সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে।


আরও খবর



বাগেরহাটে প্রেমের ফাঁদে ফেলে কলেজছাত্র অপহরণ, আটক ৬

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটে ফেসবুকে প্রেমের ফাঁদে ফেলে মুক্তিপণ আদায়ের জন্য অপহরণ করা কলেজ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। এ সময় মুক্তিপণ আদায় চক্রের ছয় সদস্য গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এই অপহরণকারীদের উদ্ধার করা হয়।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, আটকদের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।

অপহৃত শিক্ষার্থী রবিউল শেখ স্বাধীন বাগেরহাট সদর উপজেলার যাত্রাপুর এলাকার ওমেদ আলী শেখের ছেলে। তিনি সরকারি পিসি কলেজের স্নাতক তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

এ ঘটনায় রবিউলের বাবা থানায় অভিযোগ করেন। পরে পুলিশ তাকে উদ্ধার করতে অভিযান চালায়। শনিবার (১৭ ফেব্রুয়ারি) গভীর রাতে চিতলমারী উপজেলার শৈলদাহ গুচ্ছগ্রাম থেকে অপহৃত রবিউলকে উদ্ধার করা হয় এবং একই রাতে পিরোজপুর জেলার নাজিরপুর এলাকা থেকে ছয় অপহরণকারীকে আটক করা হয়েছে। আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করে আদালতে সোপর্দ করার প্রস্তুতি চলছে।

আটকরা হলেন- সৈয়দ আল হারুণ (২০), মো. তানিম হোসেন (২৩), সুজন শেখ (২৫), মো. ডালিম ফরাজী (২০), মো. সুজন শেখ (২০) ও সেলিম মীর (৫৫)। তাদের বাড়ি বাগেরহাট ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়।

অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান বলেন, রবিউল শেখ স্বাধীনের সঙ্গে শারমিন আক্তার শিলা নামের একটি ফেসবুক আইডির পরিচয় হয়। পরে ১৬ ফেব্রুয়ারি রাতে জন্মদিনের উপহার নিতে মাইক্রোবাস নিয়ে যাত্রাপুর এলাকায় রবিউলের বাড়ির সামনে আসে শিলা। সেখানে রবিউলকে মাইক্রোবাসে উঠতে বলে শিলা। রবিউল গাড়িতে ওঠার সঙ্গে সঙ্গে ভেতরে থাকা অপহরণকারীরা তার হাত-পা বেঁধে ফেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া নিয়ে যায়। পরে রবিউলের মুঠোফোন থেকে তার পরিবারকে ফোন করে একলাখ টাকা মুক্তিপণ দাবি করেন তারা।  

তিনি আরও বলেন, আমরা রবিউলকে উদ্ধার ও অপহরণের সঙ্গে জড়িত ছয়জনকে আটক করেছি। এই চক্রের সঙ্গে আরও যারা জড়িত রয়েছেন তাদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।


আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




চাল-চিনিসহ ৪ পণ্যের শুল্ক কমাল সরকার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্বাভাবিক রাখতে আসছে রমজানে চাল, চিনি, তেল আর খেজুরে ভ্যাট ও শুল্ক কমিয়েছে সরকার। এর মধ্যে খেজুরে আমদানি শুল্ক ১০ শতাংশ, চালে রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ, তেলে মূসক ৫ শতাংশ এবং চিনিতে শুল্ক প্রত্যাহার করেছে রাজস্ব বোর্ড (এনবিআর)।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

প্রজ্ঞাপনে জানানো হয়, কাস্টমস কর্তৃপক্ষ শুল্ক কমানোর ক্ষেত্রে যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করেছে। এরই মধ্যে সারমর্মে অনুমোদনও দিয়েছেন অর্থমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় রাখতে চাল, চিনি, ভোজ্যতেল ও খেজুরের শুল্ক কমানোর নির্দেশ দিয়েছেন। এ নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় এনবিআরকে পদক্ষেপ নিতে চিঠি দেয়। শুল্ক বিভাগ চিঠির পর এসব পণ্যে কতটুকু শুল্ক কমালে কত রাজস্ব ক্ষতি হবে ইত্যাদির হিসাব-নিকাশ করেছে। শেষ পর্যন্ত বিষয়টি চূড়ান্ত করে তা অর্থমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠায় সংস্থাটি।

জানা যায়, এই কয়দিন তা অর্থমন্ত্রীর অনুমোদনের জন্য অপেক্ষায় ছিল। সেটি সম্পন্ন হয়েছে। এখন এর প্রজ্ঞাপন জারি হয়েছে।

দেশে নিত্যপণ্যের দাম যখনই লাগামহীন বাড়ে, তখন শীর্ষ মহলের পরামর্শে শুল্ক কমানো হয় এনবিআর কর্মকর্তারা জানান। এতে সরকারের রাজস্ব ক্ষতি হলেও দেশের স্বার্থে তা বরাবরই এনবিআরকে করতে হয়। তবে শুল্ক কমানোর সুফল ভোক্তারা পান কিনা এই নিয়ে বিতর্ক থাকলেও এনবিআর সব সময় সরকারের রাজনৈতিক ইচ্ছাকে গুরুত্ব দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় এবারও কয়েকটি পণ্যের শুল্ক কমানো হয়েছে।


আরও খবর



ড. মঈন খান আটক

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার: দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, দলের চেয়ারপার্সন খালেদা জিয়াসহ সব রাজবন্দীদের মুক্তি, সকল মিথ্যা মামলা প্রত্যাহার ও অবৈধ সংসদ বাতিলসহ এক দফা দাবি আদায়ে ঢাকা মহানগর উত্তরে (জোন-২) কালো পতাকা মিছিল বের করেছিল বিএনপি। এ সময় মিছিল থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) রাজধানীর উত্তরা থেকে তাকে আটক করা হয়। বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, খালেদা জিয়াসহ সব রাজবন্দীদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার ও অবৈধ সংসদ বাতিলসহ ১ দফা দাবি আদায়ে ঢাকা মহানগর উত্তর (জোন-২) বিএনপির কালো পতাকা মিছিল থেকে মঈন খানকে তুলে নিয়ে যায় পুলিশ।

বিএনপির মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান জানান, মঈন খানকে আটক করে উত্তরা পশ্চিম থানায় নিয়ে যাওয়া হচ্ছে বলে জেনেছি। তবে বিস্তারিত জানতে পারিনি।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরুর দিন (মঙ্গলবার) সারা দেশে ‘কালো পতাকা’ মিছিল করছে বিএনপি। এ ছাড়া একই দাবিতে গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোটসহ বিভিন্ন দল ও জোট পৃথকভাবে কালো পতাকা মিছিল করছে।

আরও খবর



মেহেরপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অভিযানে দুটি ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালিয়ে দুটি ব্যবসা প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা করে। আজ মঙ্গলবার শহরের বড়বাজার এলাকায় অভিযান চলাকালীন এ জরিমানা করা হয়। এসময় বড়বাজারে মেসার্স মেহেরপুর মিষ্টি মুখ নামক প্রতিষ্ঠানে অভিযানে কারখানায় অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে মিষ্টি তৈরি, ফ্রিজে বাসি-পচা মিষ্টি সংরক্ষণ, কর্মচারিদের স্বাস্থ্যবিধি না মানা, দইয়ে মেয়াদ মুল্য ইত্যাদি না দেয়া, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়সহ নানা অনিয়মের অপরাধে প্রতিষ্ঠানটির ম্যানেজার মো: আব্দুর রশিদকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৩ ও ৫১ ধারায় ২০,০০০/- টাকা, মেসার্স অসিফ ফল ভান্ডার এর মালিক মো: আহসান খানকে ফ্রিজে ও র‍্যাকে প্রচুর মেয়াদ উত্তীর্ণ পণ্য সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে ৫,০০০/- টাকা জরিমানাসহ অভিযানে ০২টি প্রতিষ্ঠানকে মোট ২৫,০০০/- টাকা জরিমানা করা হয়। 

  ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক সজল আহমেদের নেতৃত্বে অভিযানে প্রতিষ্ঠান দুটিতে নিয়ম বহির্ভূত কার্যক্রম পরিচালনায় প্রমাণ মেলে৷ জেলা কৃষি বিপণন কর্মকর্তা জনাব মো: আব্দুর রাজ্জাক অভিযান পরিচালনা কালীন সময়ে উপস্থিত ছিলেন। মুল্যতালিকা প্রদর্শন ও ক্রয় বিক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং অতিরিক্ত দাম নেয়া থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

 এসময় এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান তদারকি করা হয়। সরকারি নির্দেশনা পালনের জন্য প্রতিষ্ঠান মালিকদের সতর্ক করা হয়। মেহেরপুর সদর থানা পুলিশের একটি টিম অভিযানের সহযোগিতা করে ।জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানাই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। 


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪