Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

হিলিতে জিরার দাম কমেছে কেজিতে ৪০০ টাকা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল,হিলি (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে নতুন জিরার আমদানি বৃদ্ধি পেয়েছে।আমদানি বৃদ্ধি পাওয়ায় খুচরা বাজারে কেজিপ্রতি দাম কমছে ৪০০ টাকা। দুই মাস আগে ১১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। সেই জিরা এখন ৭২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। হিলি বাজারের মসলা ব্যবসায়ীরা বলছেন,ভারতে নতুন জিরা উঠায় বন্দর দিয়ে আমদানি বৃদ্ধি পেয়েছে। একারণে দাম কমে যাচ্ছে। পণ্যটির দাম কমায় খুশি নিম্মআয়ের মানুষেরা।

আজ সোমবার (১২ ফেব্রুয়ারী) দুপুরে হিলি মসলা বাজার ঘুরে দেখা গেছে,গত বছরে প্রতিকেজি জিরা বিক্রি হয়েছে ৪০০ থেকে ৪৫০ টাকা দরে। ডলার সংকট ও ভারতে জিরার ফলন কম এবং আমদানি কমে যাওয়ার অজুহাতে দাম বাড়তে থাকে। সর্বশেষ দুই মাস আগে ১১২০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। চলতি বছরে ভারতে নতুন জিরার ফলন ভালো হয়েছে। সেই সাথে বিভিন্ন বন্দর দিয়ে আমদামি বৃদ্ধি পাওয়া গত দুই মাস পর্যায়ক্রমে জিরার দাম কমেছে কেজিপ্রতি ৪০০ টাকা।

এর মধ্যে ভারত থেকে আমদানিকৃত ভালো মানের কাকা জিরা ৭২০,বাবা জিরা ৭২০,মধু জিরা ৭২০,অমরিত জিরা ৭২০ টাকা,সোনা জিরা ৭৩০ টাকা ও ডিবিগোল্ড জিরা ৭৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে জিরা কিনতে আসা ফরহাদ হোসেন বলেন,দুই মাস আগেও জিরার আকাশছোঁয়া দাম ছিল।এর আগেও ১০০ গ্রাম জিরা ৪০ টাকায় কিনেছি। সেই জিরা কিনতে হয়েছে ১০০ টাকায়। আজকে মসলা কিনতে এসে শুনলাম কেজিপ্রতি ৪০০ টাকা কমেছে। তাই এক কেজি জিরা নিলাম ৭২০ টাকায়। বর্তমানে দাম অনেক কমে এসেছে।

বগুড়া থেকে আসা জিরা ক্রেতা আনিছুর রহমান বলেন,আমি স্বপ্নপূরীতে ঘুরতে এসেছিলাম। সেখানে ঘুরে হিলি স্থলবন্দর ঘুরেও দেখলাম। হিলিতে কম দামে মসলা পাওয়া যায়। তাই মসলা কিনতে আসলাম। আমি বগুড়াতে প্রায় তিন মাস আগে ১২ শত টাকা কেজি দরে জিরা কিনেছি। হিলিতে এসে এক কেজি জিরা নিলাম ৭২০ টাকা দিয়ে।দাম কমায় আমাদের মত মানুষের অনেক ভালো হলো।

হিলি বাজারে বিসমিল্লাহ্ধসঢ়; মসলা ঘর এর ব্যবসায়ী আওলাদ হোসেন বলেন,গত বছরে ভারতে জিরার ফলন কম হওয়ায় বন্দর দিয়ে আমদানিও কমে যায়। সেকারণে জিরার দাম বাড়তে

বাড়তে ১১৫০ টাকা কেজি দরে উঠে। বর্তমান ভারতে নতুন জিরা উঠায় আমদানি বেড়েছে। তাই দামও কেজিপ্রতি কমেছে ৪০০ টাকা। আমরা ৭১০ টাকা কেজি দরে কিনে ৭২০ টাকা কেজি দরে বিক্রি করছি। আশা করছি আগামীতে দাম আরও কমে আসবে। আগে তো দাম বেশির কারণে বেচাকেনা কম হচ্ছিলো। আগে ক্রেতারা ১০০ গ্রাম জিরা কিনতো এখন এক কেজি করে ক্রয় করেছে। আগের চেয়ে বেচাকেনা অনেক ভালো হচ্ছে। তিনি আরও বলেন,সাদা এলাচ ও কালো ফলের দাম একটু বেশি। তবে অন্যান্য মসলার দাম স্বাভাবিক আছে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




বিরাট-আনুশকা দ্বিতীয় সন্তানের মা-বাবা হলেন

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ভারতীয় তারকা বিরাট কোহলি দ্বিতীয়বারের মতো বাবা হয়েছেন। এবার প্রথম কন্যা সন্তানের পর এবার পুত্র সন্তানের বাবা হয়েছেন তিনি।

গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলি নিজেই জানান ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় সন্তান জন্ম নেওয়ার কথা। ভারতীয় এই ব্যাটার লিখেন, ‘আমাদের জীবনের এই সুন্দর সময়ে আপনাদের শুভকামনা প্রত্যাশা করছি। আশা করি, আমাদের ব্যক্তিগত জীবনের প্রতি সবাই সম্মান জানাবেন। ভালোবাসা ও কৃতজ্ঞতা। 

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে দলের কাছে হায়দরাবাদে গিয়েছিলেন কোহলি। কিন্তু সিরিজ শুরুর দুই দিন আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি নেন তিনি। তখনই গুঞ্জন শোনা যায় কোহলি বাবা হচ্ছেন।

পরবর্তীতে তার পারিবারিক বন্ধু ও দক্ষিণ আফ্রিকান ব্যাটার এবি ডি ভিলিয়ার্স নিজের ইউটিউব চ্যানেলে বলেন, খবরটি সত্যি। যদিও পরে গিয়ে বিষয়টি ভুল বলে ক্ষমা চান তিনি। তবে সেটিই সত্যি হলো।

ইংল্যান্ডের বিপক্ষে শেষ তিন টেস্টের দলও ঘোষণা করা হয় কোহলিকে ছাড়াই। প্রথম তিন ম্যাচের দুটি জিতে পাঁচ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত।


আরও খবর



আমতলীর আলোচিত মাদ্রাসা ছাত্রী তানজিলা হত্যার মুল রহস্য উদঘাটন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:আমতলীতে আলোচিত তানজিলা হত্যা রহস্য পুলিশ উদঘাটন করেছে। অপহরণকারী হৃদয় খাঁনের মুক্তিপণ দাবী করা মোবাইলের সুত্র ধরেই এ রহস্য উদঘাটন করা হয়। অপহরণকারী হৃদয় খাঁন ও জাহিদুল খাঁন মাদ্রাসা ছাত্রী তানজিলাকে অপহরণ শেষে ধর্ষণ করে। পরে তানজিলার বাবার কাছে ১৫ লক্ষ টাকা মুক্তিপণ দাবী করে। ওই দাবীকৃত টাকা না পেয়েই অপহরণকারীরা তাকে হত্যা করেছে। আসামী হৃদয় খাঁন ও জাহিদুল খাঁন পুলিশের কাছে এ হত্যা রহস্য স্বীকার করেছে। এ ঘটনায় বুধবার রাতে আমতলী থানায় হৃদয় খাঁন, জাহিদুল খাঁনসহ আরো অজ্ঞাত ৩ জনের নামে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় জড়িত ঘাতকদের কঠোর শাস্তি দাবীতে বৃহস্পতিবার সকালে এলাকাবাসী মানববন্ধন করেছে।

জানাগেছে, উপজেলার পুঁজাখোলা গ্রামের তোফাজ্জেল খাঁনে মাদ্রাসায় ষষ্ঠ শ্রেনীতে পড়–য়া কন্যা তানজিলাকে সোমবার সকালে বাড়ীর সামনে থেকে চাচাতো ভাই হৃদয় খাঁন ও জাহিদুল খাঁন অপহরণ করে নিয়ে যায়। পরে একটি বাড়ীতে রেখে তারা অপরূতাকে ধর্ষণ করে।

ওইদিন রাতেই অপহৃতার বাবা তোফাজ্জেল খাঁনের কাছে হৃদয় খাঁন তার মোবাইল থেকে ১৫ লক্ষ টাকা মুক্তিপণ দাবী করেন। বাবা তোফাজ্জেল খাঁন মুক্তিপণ দিতে বিলম্ব করে। পরে তারা তানজিলাকে হাত-পা বেঁধে গলায় স্কার্ফ পেচিয়ে হত্যা করে। ঘাতকরা হত্যা করেই খ্যান্ত হয়নি তানজিলার মরদেহ পুজাখোলা খালের চরে হোগলপাতার খেতে কাঁদা মাটির মধ্যে লুকিয়ে রাখে। আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু এ তথ্য নিশ্চিত করেছেন। এ ঘটনায় মঙ্গলবার তানজিলার বাবা তোফাজ্জেল খাঁন আমতলী থানায় সাধারণ ডায়েরী করেন।

মোবাইল ফোনের সুত্র ধরে পুলিশ হৃদয় খাঁনকে আটক করে। পরে তার দেয়া তথ্যমতে অপহরণের দুইদিন পরে তানজিলার বাড়ীর সামনে খালের চরে হোগলপাতার খেতের মধ্য থেকে বুধবার দুপুরে তার হাত-পা বাঁধা গলায় স্কাফ পেচানো মরদেহ পুলিশ উদ্ধার করে। এ ঘটনায় বুধবার রাতে তানজিলার বাবা তোফাজ্জেল খান বাদী হয়ে ঘাতক হৃদয় খাঁন এবং জাহিদুল খাঁনসহ আরো অজ্ঞাত ৩ জনকে আসামী করে হত্যা মামলা দায়ের করেন। বৃহস্পতিবার দুপুরে পুলিশ গ্রেপ্তারকৃত দুই আসামীকে আমতলী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে

সোপর্দ করেছে। আদালতে বিচারক মোঃ আরিফুর রহমানের কাছে আসামীরা ১৬৪ ধারায় স্বীকারোক্তিমুলক জবানবন্ধি দেন। পরে ওইদিন বিকেলে তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন বিচারক। এদিকে আসামী হৃদয় খাঁন ও জাহিদুলের কঠোর শাস্তির দাবীতে বৃহস্পতিবার সকালে আমতলী সদর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এলাকাবাসী মানববন্ধন করেছে।

তানজিলার বাবা তোফাজ্জেল খাঁন কান্না জনিত কন্ঠে বলেন, অপহরণকারী হৃদয় ও জাহিদুলের পায়ে পরে আমার মেয়ের জীবন ভিক্ষা চেয়েছি। কিন্তু ওরা আমার মেয়েকে বাঁচতে দিল না। আমার মেয়েকে নির্মম নির্যাতন শেষে হত্যা করেছে। আমি এ ঘটনায় ওদের কঠোর বিচার দাবী করছি।

আমতলী থানার ওসি কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামী হৃদয় ও জাহিদুল ঘটনার বর্ননা দিয়েছে। তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।


আরও খবর

আমতলীতে স্থানীয় সরকার দিবস উদযাপন

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




মেহেরপুর মুজিবনগরের মাঠ থেকে মরদেহ উদ্ধার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ, মেহেরপুর প্রতিনিধি:মেহেরপুরের মুজিবনগর মাঠের একটি ভুট্টাক্ষেত থেকে আয়ুব আলী (৬০) নামের এক ব্যক্তির মরদেহ উদ্ধার করেছে পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে স্থানীয়দের সংবাদের ভিত্তিতে মুজিবনগর থানা পুলিশ মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মেহেরপুর মর্গে পাঠিয়েছে। আয়ুব আলীর বাড়ি বল্লভপুর। তিনি মানসিক প্রতিবন্ধী ছিলেন বলে জানিয়েছেন তার পরিবার। তবে কি কারণে তার মৃত্যু হয়েছে তা নিশ্চিত নয় পুলিশ ও তার পরিবার।জানা গেছে, আয়ুব আলী বুধবার সকালে বাড়ি থেকে বের হয়ে আর বাড়ি ফেরেনি।

বিভিন্ন স্থানে খবর নিয়েও তার সন্ধ্যান পাননি পরিবারের লেঅকজন। আজ বৃহস্পতিবার দুপুরে কেদারগঞ্জ-রামনগর মাঠে কর্মরত লোকজন একটি ভুট্টা ক্ষেতে তার মরদেহের সন্ধান পেয়ে পরিবারের লোকজনকে জানায়। খবর পেয়ে মুজিবনগর থানা পুলিশ মরদেহ উদ্ধার করেছে। মৃতদেহের কিছু অংশ শেয়ালে খেয়েছে বলে ধারণা করছে পুলিশ।

মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত জানান, আয়ুব আলী মানসিক প্রতিবন্ধী ছিলেন বলে পরিবার থেকে জানা গেছে। প্রাথমিকভাবে এটি হত্যাকা- নয় বলে মনে হলেও মৃত্যুর সঠিক কারণ নির্ণয়ের জন্য ময়নাতদন্তের প্রয়োজন। মরদেহ মেহেরপুর জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




পররাষ্ট্রমন্ত্রী তিন দিনের সফরে দিল্লি গিয়েছেন

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তিন দিনের সফরে দিল্লি গিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের আমন্ত্রণে সেখানে গেলেন তিনি।মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাতে দিল্লিতে পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী।

আজ সন্ধ্যায় এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন হাছান মাহমুদ। সেখানে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্য, তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন ছাড়াও মিয়ানমারের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন তারা। অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট আঞ্চলিক এবং বহুপাক্ষিক বিষয়েও মতবিনিময় করা হবে।

সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা নতুন পররাষ্ট্রমন্ত্রীর। এছাড়া, দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ছাড়াও বিজেপি নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাত করবেন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) কলকাতা হয়ে ঢাকা ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।


আরও খবর



নাসিরনগর থেকে আন্তঃজেলা চক্রের দুই ডাকাত উজ্জল ও এখলাছকে গ্রেপ্তার করেছে পুলিশ

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ- সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানা পুলিশ কুন্ডা কুইট্টা সড়কে ডাকাতির প্রস্তুতিকালে অভিযান চালিয়ে আন্তঃজেলা চক্রের দুই ডাকাত উজ্জল  ও গোর্কণ গ্রামের খলাছ কে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে।


নাসিরনগর থানা পুলিশের চৌকশ অফিসার এস আই রূপন নাথ সঙ্গীয় কনস্টেবল রানা ও জাফরকে সাথে নিয়ে গোপনে অভিযান পরিচালনা করে কুন্ডা কুইট্টা সড়ক থেকে দুইজনকে গ্রেপ্তার করে।

থানা পুলিশ সুত্রে জানা গেছে উজ্জলের বিরোদ্ধে থানা ও আদালতে সাতটি মামলা চলমান রয়েছে।স্থানীয় জনগণ জানায়,এখলাছ দীর্ঘদিন যাবৎ ডাকাতির পাশাপাশি এলাকায় ইয়াবা ব্যবসা পরিচালনা করে আসছিল।সে সাবেক সংসদ সদস্য বিএম ফরহাদ হোসেন সংগ্রামের কাছের লোক হওয়া কেউ তাকে কিছু বলার সাহস পেতো না।

এস আই রূপন নাথ জানায় ডাকাত  দুজনকেই মামলা দিয়ে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা  হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪