Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

গ্যাস না পেলেও সারের সংকট হবে না: কৃষিমন্ত্রী

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

গ্যাস না পেলেও দেশে কোনোভাবেই সারের সংকট হবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সারের বিষয়টি নিয়ে আমার কথা হয়েছে। গ্যাস না পেলে আন্তর্জাতিক বাজার থেকে আমদানি করে কৃষকদের সরবরাহ করা হবে। সেখানে (আন্তর্জাতিক বাজারে) সারের দাম বেশি হলেও দেশে যেন সারের সংকট না হয় সে বিষয়ে পরিষ্কার নির্দেশনা প্রধানমন্ত্রী দিয়েছেন। প্রয়োজনে বেশি টাকা দিয়েই সার কিনা হবে। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গেও আমাকে কথা বলতে বলেছেন। প্রয়োজনে আরও বেশি ভর্তুকি দেওয়া হবে।

শনিবার (২৩ জুলাই) রাজধানীর বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে ‘বছরব্যাপী পুষ্টিকর ও উচ্চমূল্যের ফল উৎপাদন’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বিএএজি) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি গবেষণা ফাউন্ডেশন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। অনুষ্ঠানে বিএএজির সভাপতি, সাধারণ সম্পাদক ও কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, গত অর্থবছর আমরা সারের জন্য ২৮ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছি। সারের ভর্তুকিতে সরাসরি প্রান্তিক কৃষকরা উপকারভোগী হন। তারা কম দামে সার কিনতে পারছেন, এতে সামাজিক সমতার সৃষ্টি হচ্ছে।

আব্দুর রাজ্জাক বলেন, সরকার কৃষিবান্ধব বলেই গত ১৩ বছরে দেশে কোনো মঙ্গা হয়নি। এ সরকার দেশ থেকে ‘মঙ্গা’ শব্দটি দূর করে দিয়েছে। এরপরও খাদ্য মূল্যস্ফীতি একটু বাড়লে বিরোধিতা করা হয়। বিএনপির সময় দেশ মুদ্রাস্ফীতির হার ছিল ১২ শতাংশ। অথচ গত ১৪ বছর ধরে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশে মুদ্রাস্ফীতি ৬ এর নিচে রেখেছি। শুধু এখন আন্তর্জাতিক বাজারে সব পণ্যের দাম বেড়ে যাওয়ায় দেশেও মুদ্রাস্ফীতি কিছুটা বেড়েছে।

চালের দাম প্রসঙ্গে তিনি বলেন, বাজারে চালের সিন্ডিকেট নিয়ন্ত্রণে আমরা আমদানি করছি। এখনো খুব বেশি চাল দেশে আমদানি হয়নি। এর মধ্যে দাম স্থিতিশীল হয়ে গেছে। এরপরও চালের দাম কিছুটা বেশি হলেও চাল নিয়ে হাহাকার নেই। দামের কারণে কৃষকরা সুবিধা পাচ্ছে।

মন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এ মুহূর্তে খাদ্য নিরাপত্তা খুবই গুরুত্বপূর্ণ। সারাবিশ্বে খাদ্য সংকট হচ্ছে, মানুষ সেটি মোকাবিলা করছে। অন্যান্য দেশ থেকে বাংলাদেশ ভালো অবস্থায় রয়েছে।


আরও খবর