Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

গরমে স্বস্তি পেতেই হাতিরঝিলে মানুষের ভিড়

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

কয়েকদিন ধরেই তীব্র গরম। দিনভর প্রখর রোদে বাসায় থাকতেও যেখানে অস্বস্তিতে পড়তে হয়, সেখানে এখন চলছে লোডশেডিং। এ অবস্থায় কর্মব্যস্ত রাজধানীতে তাই কিছুটা স্বস্তি পেতে হাতিরঝিলে ভিড় করছেন বিভিন্ন বয়সী মানুষ।

শুক্রবার (৫ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলে গিয়ে এমন চিত্র দেখা যায়।

এদিন কেউ পরিবার নিয়ে, কেউ বন্ধু-বান্ধব নিয়ে, কেউ আবার একাই এসেছেন হাতিরঝিলে ঘুরতে। কেউ আবার সন্ধ্যায় হাতিরঝিলের সৌন্দর্য উপভোগের পাশাপাশি কিছুটা সময় অতিবাহিত করতেই এসেছেন। সন্ধ্যায় ঝিলের পানিতে বয়ে চলা ওয়াটার বাসের ছোট ঢেউয়ের সঙ্গে মৃদু বাতাসে এক অন্যরকম পরিবেশ তৈরি করে শব্দদূষণ, বায়ুদূষণ ও জ্যামের নগরীতে। তীব্র গরমের সঙ্গে লোডশেডিংয়ের নতুন অস্বস্তি চারদেয়ালে রেখে সন্ধ্যা নামতেই তাই রাজধানীর এমন প্রকৃতি দেখতে ভিড় করছেন অনেক মানুষ। ‌

jagonews24

কেউ ব্রিজের রেলিংয়ে হেলান দিয়ে, কেউ রাস্তার পাশে থাকা বেঞ্চে বসে বিশ্রামের পাশাপাশি প্রকৃতির সৌন্দর্য উপভোগ করছেন।‌ কেউ বাচ্চাদের নিয়ে এসেছেন। ঘুরতে আসা শিশুরা মনের আনন্দে খেলা করছে।‌ কেউ আবার বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে সময় পার করছেন। তীব্র গরমে স্বস্তিতে সময় কাটাতেই ছুটির দিনে ঘুরতে বেরিয়েছেন বলে জানান অনেকে।

স্ত্রী-সন্তান নিয়ে রাজধানীর দক্ষিণ বাড্ডা থেকে হাতিরঝিলে ঘুরতে আসেন মো. আব্দুল করিম।‌ তিনি জাগো নিউজকে বলেন, সারাদিন বাচ্চারা বাসায় থাকে। কয়েকদিন ধরে বেশ গরম পড়েছে। মাঝে মাঝে আবার লোডশেডিংও থাকে। তাই আজ ছুটির দিনে পরিবারের সবাইকে নিয়ে বের হলাম।

দক্ষিণ বাড্ডা থেকে আসা শাহাদাত হোসেন শান্ত জাগো নিউজকে বলেন, প্রতিদিন সন্ধ্যায় হাতিরঝিলে একাই একটু ঘুরতে আসি। গরম আর সারাদিন কাজ করে সন্ধ্যায় একটু খোলামেলা পরিবেশে হাঁটতে বেশ ভালো লাগে।

মোসা. রিনা আক্তার নামের এক নারী জাগো নিউজকে বলেন, সন্ধ্যায় হাতিরঝিলের পরিবেশটা বেশ‌ ভালো লাগে।‌ দিনে অনেক গরম তাই সন্ধ্যায় আসি কিছুটা স্বস্তি পেতে। পরিবারের সবাই একসঙ্গে এসেছি ঘুরতে।

jagonews24

শুধু পরিবার-পরিজন নিয়েই নয়। অনেক শিক্ষার্থীও আসেন রাজধানীর এই খোলা পরিবেশে হাতিরঝিলের সৌন্দর্য উপভোগ করতে। তিতুমীর সরকারি কলেজের শিক্ষার্থী মো. শাফিন জাগো নিউজকে বলেন, এমনিতে কম আসা হয় হাতিরঝিলে। গ্রাম থেকে এক অতিথি এসেছে।‌ তাই তাকে নিয়ে ঘুরতে আসলাম হাতিরঝিলে।‌ গরমের দিনে খোলামেলা পরিবেশ ভালোই লাগছে।

এদিকে হাতিরঝিলে পুলিশ প্লাজার পেছনের পার্কে গিয়ে দেখা যায়, প্রায় শতাধিক মানুষ। সেখানে হাফিজ নামে একজন জাগো নিউজকে বলেন, এখানে বিকেল হলেই আসি। প্রতিদিন কয়েকশ মানুষ আসেন সময় কাটাতে।‌

পার্কটির নিরাপত্তাকর্মী জিয়াউর রহমান জাগো নিউজকে বলেন, আগে এতো মানুষ হতো না এখানে। ছোট জায়গা অথচ এখন সন্ধ্যা হলেই অনেক মানুষ এখানে ঘুরতে আসেন।


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে আবুল খায়ের গ্রুপ

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

 

আবুল খায়ের টোব্যাকো কোম্পানি লিমিটেডে ‘প্রোডাকশন প্ল্যানার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৭ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আবুল খায়ের টোব্যাকো কোম্পানি লিমিটেড

পদের নাম: প্রোডাকশন প্ল্যানার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (আইপিই/মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং)
অভিজ্ঞতা: ০৮ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: চট্টগ্রাম, কুমিল্লা (লাকসাম)

আবেদনের নিয়ম: আগ্রহীরা [email protected] অথবা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৭ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



কাজী নজরুলকে ‘জাতীয় কবি’ গেজেট প্রকাশ কেন নয়, হাইকোর্টের রুল

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’ হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশের জন্য সংশ্লিষ্টদের প্রতি কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (২০ জুলাই) এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আসাদ উদ্দিন। আইনজীবী নিজেই রুলের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ।

এর আগে গত ২২ জুন হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে আইনজীবী মো. আসাদ উদ্দিন এ রিট করেন। রিট করা আইনজীবী ওইদিন নিজেই জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশিত:Tuesday ১৯ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে। আজ মঙ্গলবার গণভবনে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়েছে।

জেনারেল মনোজ পান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে মিরপুর সেনানিবাসে ডিফেন্স সার্ভিস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজে (ডিএসসিএসসি) দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন।

একইদিন সফরকারী দল রাজেন্দ্রপুর সেনানিবাসে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এবং বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন।

এর আগে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সোমবার (১৮ জুলাই) সেনাবাহিনী সদর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন জেনারেল মনোজ পাণ্ডে। একান্ত সাক্ষাতে তারা পারস্পরিক কুশল বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সোমবার সেনা সদরে যাওয়ার আগে জেনারেল মনোজ পাণ্ডে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেনাকুঞ্জে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে এবং সেখানে তিনি একটি গাছের চারা রোপণ করেন। বিকেলে প্রতিনিধি দলটি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং জাদুঘরটি ঘুরে দেখেন।

পরে জেনারেল মনোজ পাণ্ডে প্রধানমন্ত্রীর নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিক, বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনী প্রধানের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। নৌ সদর দপ্তরে তাকে স্বাগত জানান নৌবাহিনীর প্রধান (অপারেশনস) রিয়ার অ্যাডমিরাল এম আশরাফুল হক।

সফর শেষে আগামী ২১ জুলাই নিজ দেশে ফিরবেন ভারতের প্রতিনিধিদল। এর আগে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের আমন্ত্রণে রোববার (১৭ জুলাই) ভারতীয় সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ পান্ডে বাংলাদেশ সফরে আসেন।


আরও খবর



‘হাওয়া’ টিমের প্রচারণা শুরু, প্রথমেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

গভীর সমুদ্রে চিত্রায়িত মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম সিনেমা ‘হাওয়া’। ২৯ জুলাই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। এই মধ্যে ব্যতিক্রমী পোস্টার ট্রেলার ও সিনেমার ‘সাদা সাদা কালা কালা’ গান দিয়ে মুক্তির আগেই বেশ মনে ধরেছে সিনেমাপ্রেমীদের। প্রশংসা করেছেন সিনেমা সংশ্লিষ্ট লোকজন।

আজ শনিবার (২৩ জুলাই) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চ থেকে প্রচারণা শুরু করবে ‘হাওয়া’ টিম। সন্ধ্যা ৭টায় সেখানে বসবে ‘হাওয়া’র আসর। এতে ‘হাওয়া’ টিমের সঙ্গে উপস্থিত থাকবেন সুরকার ইমন চৌধুরী, কণ্ঠশিল্পী এরফান মৃধা শিবলু এবং ব্যান্ড মেঘধল।

নির্মাতা সুমন জানান, আজ শনিবার (২৩ জুলাই) প্রচারণা শুরুটা হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চ থেকে। তারপর দেশের উল্লেখযোগ্য চারটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাচ্ছে টিম ‘হাওয়া’। যেখানে ক্যাম্পাসের শিক্ষার্থীর সঙ্গে গান ও গল্পে মাতবেন কলাকুশলীরা।

(২৪ জুলাই) টিম যাবে এআইইউবি ক্যাম্পাসে। এদিন বেলা ৩টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে বসবে ‘হাওয়া’ আসর। এতে আগের শিল্পী-কুশলীদের সঙ্গে যুক্ত হবেন তানযীর তুহীন।

২৫ জুলাই তারা যাবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ক্যাম্পাসে। বিকাল ৫টার এই আসরে উপস্থিত থাকবে একই টিম। এরপর ২৬ জুলাই একই সময়ে একই টিম যাবে নটরডেম ইউনিভার্সিটি ক্যাম্পাসে।

‘হাওয়া’ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান ও বাবলু বোস। চলচ্চিত্রটির চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহসংগীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী।


আরও খবর



সেরা গবেষকের স্বীকৃতি পেলেন প্রাইমএশিয়ার অধ্যাপক শুভময় দত্ত

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

মাইক্রোবায়োলজির বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ গবেষণার জন্য প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্সের ডিন ও মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের চেয়ারপারসন অধ্যাপক ড. শুভময় দত্তকে সেরা গবেষক হিসেবে পুরস্কৃত করেছে ভারতের তামিলনাড়ুর প্রফেশনাল অ্যাসোসিয়েশন। সম্প্রতি তামিলনাড়ুতে অনুষ্ঠিত কোয়েম্বাটোর সম্মেলনে তার হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়।

একই সঙ্গে ডায়রিয়ার চিকিৎসা (ড্রাগ ডেভেলপমেন্ট) সম্পর্কিত বিশেষ গবেষণার জন্য ২০২২ সালের কোয়েম্বাটোর কনফারেন্সের মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে আমন্ত্রণ জানানো হয় ড. শুভময় দত্তকে। বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞান বিষয়ক গবেষকরা এই কনফারেন্সে অংশ নিয়েছেন।

দীর্ঘ ১৫ ধরে গবেষণাকাজে নিজেকে নিয়োজিত রেখেছেন এ অধ্যাপক। জার্নালে তার সর্বমোট ৩৮টি লেখা প্রকাশিত রয়েছে। এরমধ্যে ৩০টি আর্টিকেলই প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জার্নালে।

ড. শুভময় ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট থেকে তিনি বিএসসি (অনার্স) ও এমএসসি (মাস্টার্স) সম্পন্ন করেন। জাপান সরকারের অন্যতম প্রথিতযশা মনবুকাগাকুশো স্কলারশিপ নিয়ে তিনি টোকিও বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। তরুণ পিএইচডি গবেষক হিসেবে ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক কংগ্রেস (সিএইচআরডি-২০০৯) থেকে পুরষ্কার পান। হরমেল পোস্ট-ডক্টরাল ফেলোশিপ পেয়ে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা বিশ্ববিদ্যালয় থেকে ক্যান্সারের চিকিৎসা বিষয়ে পোস্টডক্টরাল গবেষণাও সম্পন্ন করেছেন।

২০১৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত দক্ষিণ-পূর্ব এশিয়ার সেইফ সায়েন্স কনফারেন্সে বাংলাদেশী মাইক্রোবায়োলজিস্ট হিসেবে তিনি অংশ নেন। এসব ছাড়াও তিনি ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে অনুষ্ঠিত মাইক্রোবয়োম আন্তর্জাতিক কনফারেন্সে বিশেষ বক্তা হিসেবে অংশ নেন।

২০২১ সালে প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ে ‘মাইক্রোবায়োলজি: কোভিড-১৯ ও সমসাময়িক ঘটনাপ্রবাহ’- শীর্ষক আন্তর্জাতিক সেমিনারের আহ্বায়ক ছিলেন অধ্যাপক ড. শুভময় দত্ত। এই সেমিনারে বিশ্বের ২৬টি দেশের ১৬০ জন গবেষক অংশ নেন।


আরও খবর