Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম
রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা নাসিরনগরে মুক্তিযোদ্বাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন পদ্মা সেতু দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ জুরাইনে পাশের বাড়ির উপড় ধসে পড়েছে সেই ঝুকিপুর্ন ভবনটি

গরমে হতে পারে হিটস্ট্রোক

প্রকাশিত:Monday ১৪ March ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২২৮জন দেখেছেন
Image

খবর প্রতিদিন ডেস্কঃ

গরমে জনজীবন অতিষ্ট হয়ে উঠেছে। তীব্র গরমে আমাদের শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়।এর মধ্যে হিটস্ট্রোক অন্যতম।দীর্ঘ সময় প্রচণ্ড গরমে থাকার ফলে শরীরের তাপমাত্রা ১০৫ ডিগ্রি ফারেনহাইট ছাড়িয়ে গেলে হিটস্ট্রোক হয়। এ অবস্থায় শরীরের ঘাম বন্ধ হয়ে যায় এবং অনেক সময় মানুষ অজ্ঞান হয়ে পড়ে।


হিটস্ট্রোক কেন হয় আর এ অবস্থায় আমরা কী করতে পারি তা নিয়ে বিস্তারিতঃ-জানুন


•    শরীর প্রচণ্ড ঘামতে শুরু করে আবার হঠাৎ করে ঘাম বন্ধ হয়ে যায়

•    নিঃশ্বাস দ্রুত হয়

•    নাড়ির অস্বাভাবিক স্পন্দন হওয়া অর্থাৎ হঠাৎ ক্ষীণ ও দ্রুত হয়

•    রক্তচাপ কমে যায়

•    প্রস্রাবের পরিমাণ কমে যায়

•    হাত পা কাঁপা, শরীরে খিঁচুনি হয়

•    মাথা ঝিমঝিম করা 

•    তীব্র মাথাব্যথা

•    ব্যবহারে অস্বাভাবিকতার প্রকাশ

•    কথা-বার্তায় অসংলগ্ন হওয়া।  


স্ট্রোক হলে বা লক্ষণ দেখা দিলে:


•    হিট স্ট্রোকের লক্ষণ দেখা দিলেই প্রথমে শরীরের তাপ কমানোর জন্য ঠাণ্ডা বরফ পানি দিয়ে শরীর মুছে দিন

•    আক্রান্ত ব্যক্তিকে শীতল পরিবেশে নিয়ে আসুন

•    শরীরের কাপড় যথাসম্ভব খুলে নিন

•    প্রচুর ঠাণ্ডা পানি, ফলের শরবত অথবা স্যালাইন পান করতে দিন

•    হিট স্ট্রোক হয়ে জ্ঞান হারিয়ে ফেললে যত তাড়াতাড়ি সম্ভব স্থানীয় হাসপাতালে নিতে হবে।


যে কোনো বয়সের মানুষের হিট স্ট্রোক হতে পারে। তবে, শিশু ও বৃদ্ধদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। যাদের শরীর খুব দুর্বল তারাও হিটস্ট্রোকে আক্রান্ত হতে পারেন।


হিটস্ট্রোকে অনেক সময় বড় ধরনের ক্ষতি হতে পারে। এমন কী মৃত্যুও হতে পারে। তাই আমাদের গরমের এই সময়টায় সাবধানে থাকতে হবে। সুস্থ থাকতে নিয়মিত দিনে দুইবার গোসল করুন। বেশি বেশি তরল খাবার খেতে হবে। রোদে বাইরে গেলে ছাতা ব্যবহার করুন।



আরও খবর



বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে: রাবি উপাচার্য

প্রকাশিত:Saturday ২৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ১৬জন দেখেছেন
Image

পদ্মা সেতু দেশের সামগ্রিক অর্থনীতির পটপরিবর্তনে সহায়ক হবে বলে মন্তব্য করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

শনিবার (২৫ জুন) সকাল সাড়ে ১০টায় পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আনন্দ শোভাযাত্রা শেষে এ কথা বলেন তিনি।

রাবি উপাচার্য বলেন, বাংলাদেশ আজ ঘুরে দাঁড়িয়েছে। দেশের মানুষ এখন স্বপ্ন দেখতে শিখেছে। স্বপ্নের এই পদ্মা সেতু দেশের সামগ্রিক অর্থনীতির পটপরিবর্তনে সহায়ক হবে। দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

jagonews24

অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন এ দেশের মানুষের এক অভাবনীয় পাওয়া। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গঠনের ধারাবাহিকতায় দেশনেত্রী শেখ হাসিনার হাত ধরেই সোনার বাংলা গঠনের পথে দেশ এগিয়ে যাচ্ছে। এ সরকারের হাত ধরেই বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত সোনার বাংলা গড়ে উঠবে।

তিনি বলেন, আওয়ামী লীগের কোনো প্রতিপক্ষ নেই। বিএনপি, জামায়াত-শিবির বাঙালিদের প্রতিপক্ষ। সব বাধা-বিপত্তির পথ পেরিয়ে বাঙালিদের স্বপ্ন এখন হাতের মুঠোয়।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হওয়া এ আনন্দ শোভাযাত্রা ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে সিনেট ভবনে আলোচনা সভায় অংশ নেন উপাচার্যসহ সংশ্লিষ্টরা।

শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়াসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শতশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


আরও খবর



ইন্দোনেশিয়ায় পামতেল ইস্যুতে বিশৃঙ্খলা, বাণিজ্যমন্ত্রী বরখাস্ত

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

ইন্দোনেশিয়ায় পামতেল রপ্তানি নিয়ে চরম বিশৃঙ্খলা দেখা দিয়েছে। বেশ কয়েকবার নীতি পরিবর্তন করায় তৈরি হয়েছে বিতর্ক। এমন পরিস্থিতির মধ্যে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদুদো মন্ত্রিসভায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন। বরখাস্ত করা হয়েছে বাণিজ্যমন্ত্রীকে। বুধবার (১৫ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, অন্যান্য পরিবর্তনের পাশাপাশি দেশটিতে নতুন বাণিজ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন
জুলকিফলি হাসান। তিনি ন্যাশনাল ম্যানডেট পার্টির চেয়ারম্যান ও সাবেক বনমন্ত্রী।

সদ্য পদচ্যুত বাণিজ্যমন্ত্রী মুহাম্মাদ লুতফি অভ্যন্তরীণ দাম নিয়ন্ত্রণে বেশ কিছু ব্যর্থ পদক্ষেপ নেন, যার মধ্যে রপ্তানিতে নিষেধাজ্ঞা ছিল অন্যতম। পামতেল রপ্তানিতে ইন্দোনেশিয়া হচ্ছে বিশ্বে শীর্ষ দেশ।

দেশটির তিন সপ্তাহের রপ্তানি নিষেধাজ্ঞায় বাংলাদেশসহ বিশ্ব বাজারে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ে। ২৩ মে রপ্তানি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আগে দুর্নীতির অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

প্রেসিডেন্ট বলেছেন, জুলকিফলির মাঠে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। সে চলমান সমস্যার সমাধান করতে পারবে বলেও জানান তিনি।

এদিকে নতুন মন্ত্রী তার নিয়োগের পরে বিশেষ করে রান্নার তেলের প্রাপ্যতা ও ক্রয় ক্ষমতার সমস্যাগুলো দ্রুত সমাধান করার প্রতিশ্রুতি দিয়েছেন।


আরও খবর



পদ্মা সেতু: শরীয়তপুরে মাছে ৫০০ কোটি টাকার ব্যবসার স্বপ্ন

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Wednesday ২২ June 20২২ | ৪৭জন দেখেছেন
Image

অপেক্ষার প্রহর গুনছেন শরীয়তপুরের মৎস্য খামারিরা। আগে যোগাযোগ ব্যবস্থার কারণে এ অঞ্চলের ব্যবসায়ীদের মাছ ঢাকায় নেওয়া ছিল কষ্টকর ও ব্যয়বহুল। কিন্তু পদ্মা সেতু চালু হলে দেশের অন্যতম মৎস্য উৎপাদনকারী শরীয়তপুর জেলার মৎস্য খাতের সম্ভাবনার দুয়ার খুলে যাবে।

আগামীতে জেলায় এ মৎস্য ব্যবসা প্রায় ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা খামারি ও মৎস্য বিভাগের। এতে মৎস্য উৎপাদনকারীরা শুধু অর্থনৈতিকভাবেই লাভবান হবেন না তৈরি হবে অনেক নতুন উদ্যোক্তা, সৃষ্টি হবে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ।

জেলার খামারি ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, জেলার ছয়টি উপজেলা থেকেই মাছ সড়ক পথে নিয়ে যাওয়া হয় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। কিন্তু ফেরিঘাটে যানজটে পড়ে যথাসময়ে গন্তব্যে পৌঁছাতে না পারায় নষ্ট হয় অনেক মাছ, কমে যায় দামও। পদ্মা সেতু উদ্বোধন হলে আমুল পরিবর্তন আসবে মৎস্য ব্যবসায়। বাড়বে মাছের দাম ও সাশ্রয় হবে পরিবহন খরচ। যার সুফল পাবেন পাইকার থেকে শুরু করে প্রান্তিক জেলেরাও।

বর্তমানে ঢাকা, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রামসহ অন্যান্য বাজারে বছরে প্রায় ৩১৫ কোটি টাকার মাছ বিক্রি হচ্ছে। পদ্মা সেতু চালু হলে এরে পরিমাণ বৃদ্ধি পেয়ে ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে আশা খামারিদের।

Fish-(3).jpg

শরীয়তপুর সদরের মৎস্য খামারি মো. শাহীন মাদবরসহ অন্যান্য খামারিরা জাগো নিউজকে জানান, রাজধানী ঢাকা থেকে স্থানভেদে শরীয়তপুরের দূরত্ব ৭৩ কিলোমিটার। এরমধ্যে পদ্মা নদী থাকায় ফেরি পার হয়ে ঢাকায় যেতে অনেক সময় লাগে ও দুর্ভোগ পোহাতে হয়। এ কারণে শরীয়তপুরের মৎস্য খামারিরা তাদের উৎপাদিত মাছ কাঙ্ক্ষিত পরিমাণে ঢাকায় বিক্রি করতে পারছিলেন না। তাই তারা চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা ও চট্টগ্রামের বিভিন্ন বাজারে মাছ বিক্রি করে আসছিলেন।

বর্তমানে শরীয়তপুর থেকে ওই বাজারগুলোতে প্রতিদিন গড়ে ৭০ মেট্রিক টন মাছ পাঠানো হয়। প্রতি কেজি ২৫০ থেকে ৪০০ টাকা দরে ওই মাছের বাজারমূল্য এক কোটি ৭৫ লাখ টাকা। বছরে বিক্রি দাঁড়ায় ১২৬ লাখ মেট্রিক টন। যার বাজারমূল্য অন্তত ৩১৫ কোটি টাকা। তবে পদ্মা সেতু চালু হলে উৎপাদন বেড়ে বিক্রি ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

শরীয়তপুরের ভোজেশ্বর ইউনিয়নের পাচক গ্রামের মৎস্য খামারি শহিদুল সিকদার জাগো নিউজকে বলেন, ফেরিঘাটের বিড়ম্বনার কারণে আমরা ঢাকায় মাছ পাঠাতে পারছি না। তাই চাঁদপুরে পাঠাই। পদ্মা সেতু চালু হলে আমাদের এ অঞ্চলের মাছচাষিরা ঢাকার বাজার ধরতে পারবেন। এতে করে পরিবহন ব্যয় কমবে ও দাম বেশি পাওয়া যাবে।

auto

নড়িয়া পৌরসভার লোনসিং গ্রামের মাছের খামারি শহিদুল ইসলাম বাবু রাড়ী জাগো নিউজকে বলেন, ঢাকার বাজারে মাছ বিক্রি করতে পারলে আমরা বেশি লাভবান হবো। পদ্মা সেতু চালু হওয়ার পর ঢাকায় মাছ পাঠানো সহজ হবে। ফলে এ খাতে বিনিয়োগ অনেকগুণ বাড়বে।

শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার কর্মকার জাগো নিউজকে বলেন, প্রতিবছর জেলায় মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ভালো বাজারের অভাবে খামারিরা খুব বেশি লাভের মুখ দেখতে পারছেন না। পদ্মা সেতু চালু হলে খামারিরা খুব সহজেই ঢাকার বাজার দখল করতে পারবেন।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসান জাগো নিউজকে বলেন, পদ্মা সেতুকে ঘিরে শরীয়তপুরে বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে জেলায় ব্যাপক শিল্পায়নের প্রস্তুতি চলছে। পদ্মা সেতু চালু হলে সম্ভাবনাময় খাত মৎস্য, গবাদিপশু, পরিবহন, শিক্ষা-সংস্কৃতির ব্যাপক উন্নয়ন হবে।


আরও খবর



রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৩

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করে বিক্রি ও সেবনের অভিযোগে ৫৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে সোমবার (৬ জুন) ভোর ৬টা থেকে বুধবার (৭ জুন) ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

এসময় গ্রেফতারদের কাছ থেকে ১৭৯৮ পিস ইয়াবা, ২১৮ গ্রাম হেরোইন, ২০ কেজি ৭৬৫ গ্রাম গাঁজা, ১৪০ বোতল ফেনসিডিল ও ১০ লিটার দেশি মদ উদ্ধার করা হয়।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৪২টি মামলা রুজু হয়েছে।


আরও খবর



চিরনিদ্রায় শায়িত ফায়ার ফাইটার শাকিল

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১২০জন দেখেছেন
Image

সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুনে নিহত ফায়ারম্যান শাকিল তরফদারের দাফন সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) সন্ধ্যা ৭টায় খুলনার বটিয়াঘাটা উপজেলার সুরখালী ইউনিয়নে সুখদাড়ায় নিজ গ্রামে তার দাফন সম্পন্ন হয়।

এর আগে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স খুলনা বিভাগের উপ-পরিচালক সালেহ উদ্দিন নেতৃত্বে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়।

জানা যায়, বিকেলে শাকিলের মরদেহ গ্রামের বাড়িতে পৌঁছালে একনজর দেখার জন্য ভিড় করেন হাজার হাজার মানুষ। এসময় কান্নায় ভেঙে পড়েন তার পরিবারের সদস্যরা।

এর আগে বেলা সাড়ে ১১টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে শাকিলের জানাজা হয়। জানাজা শেষে তার মরদেহ নিয়ে যাওয়া হয় গ্রামের বাড়ি খুলনায়।

পরিবারের পক্ষ থেকে শাকিলের বড় ভাই মনিরুজ্জামান ও তার চাচা আবুল কালাম মরদেহ নিতে আসেন।

এসময় মনিরুজ্জামান জাগো নিউজকে বলেন, ‘আমরা তিন ভাই। পরিবারের সবার ছোট শাকিল। তার মৃত্যুর সংবাদ শুনে বাবা-মা পাগলের মতো প্রলাপ বকছে। কীভাবে এই শোক তারা কাটিয়ে ওঠবে তা জানি না। ওতো সবার ছোট, সবাই ওকে আদর করতো।’


আরও খবর