Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

গাংনীতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপনের শুভ উদ্বোধন

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীতে কৃষি প্রণোদনার আওতায় সমলয় চাষাবাদ কার্যক্রম বাস্তবায়নের লক্ষে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপনের উদ্বোধন করা হয়েছে। আজ সোমবার সকালে গাংনীর ষোলটাকা মাঠে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন মেহেরপুর জেলা প্রশাসক শামীম হাসান।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ বিজয় কৃষ্ণ হালদারের সভাপতিত্বে বিশেষ অতিথী ছিলেন গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক ও উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গাংনী উপজেলা কৃষি অফিসার ইমরান হোসেন।

বক্তাগন রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপনের উপকারীতা তুলে ধরেন। এতে স্বল্প খরচে বেশি জমি আবাদ করা সম্ভব বলেও জানান কৃষি কর্মকর্তাগন।অনুষ্ঠানে স্থানীয় জনপ্রতিনিধি ও কয়েকশত কৃষাণ কৃষাণী উপস্থিত ছিলেন।


আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




পত্নীতলায় ১৪ বিজিবি'র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

প্রকাশিত:মঙ্গলবার ৩০ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১০০জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে কোর্য়াটার গার্ডে রেজিমেন্টাল পতাকা উত্তোলন ও অধিনায়কের বিশেষ দরবার শেষে কেক কাটা এবং প্রীতিভোজ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবর বর্ডার গার্ডে বাংলাদেশ (১৪ বিজিবি) পত্নীতলা ব্যাটালিয়নের কার্যালয়ে ব্যাটালিয়নের পরিচলক (অধিনায়ক) লেঃ কর্নেল মোঃ হামিদ উদ্দিন, বিজিবিএমএস, পিএসসি আমন্ত্রিত অতিথিদের প্রীতিভোজে স্বাগত জানান।

এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, পিএসপি, রিজিয়ন কমান্ডার, উত্তর পশ্চিম রিজিয়ন, রংপুর। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কর্নেল মোঃ ইমরান এ রউফ, সেক্টর কমান্ডার বিজিবি, রাজশাহী।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী সেক্টরের অধিনায়কবৃন্দ, নওগাঁ জেলা প্রশাসক ও জয়পুরহাট জেলার অসামরিক প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ অন্যান্য দপ্তরের কর্মকর্তাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রতিনিধি, গণ্যমান্য অন্যান্য ব্যাক্তিবর্গ, পত্নীতলা ব্যাটালিয়নের সকল অফিসার জুনিয়র কর্মকর্তা সহ সকল স্তরের সৈনিকবৃন্দ।

প্রীতিভোজ অত্যন্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশে সম্পন্ন হয়। ৫৭তম প্রতিষ্ঠা বার্ষিকী'র সমাপনি কর্মসূচী হিসেবে বিকেলে প্রীতি ভলিবল খেলা এবং সন্ধ্যায় “সীমান্তে হিমেল হাওয়া” সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




"ধর্ষণের দায় জাবি কর্তৃপক্ষ এড়াতে পারে না"

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে রেখে দলবদ্ধ ধর্ষণের ঘটনার দায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এড়াতে পারে না, বলেছেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন। কারণ সেখানে বিভিন্ন সময় মাদক, ধর্ষণসহ বিভিন্ন অপরাধের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বহিরাগতদের প্রবেশের দায় কর্তৃপক্ষকে নিতে হবে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সম্প্রতি দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেপ্তারদের দেওয়া বক্তব্য অনুযায়ী বিষয়টি খুবই অ্যালার্মিং। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এখনই আরও কঠোর হতে হবে। কারণ আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি, ক্যাম্পাসে মাদকসহ বিভিন্ন অবৈধ কাজ হয়। এসব ঘটনা প্রতিরোধে সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে সমন্বয়ের বিষয় রয়েছে।

খন্দকার মঈন বলেন, শিক্ষার্থীদের অপরাধে জড়ানোর বিষয়ে আগেই সতর্ক হওয়া দরকার ছিল। আমরা সবাইকে খারাপ বলব না। কারণ যারা এসব বিশ্ববিদ্যালয়ে পড়ে তারাই তো আগামী দিনে দেশ পরিচালনা করবে। তাই আমি মনে করি, শুধু এখন না সবসময় তাদের নজরদারিতে রাখা উচিত। কারণ শিক্ষার্থীদের বয়স অনেক কম।


আরও খবর



গণমাধ্যমের স্বাধীনতার জায়গায় কোনো সমস্যা সরকার চায় না

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১২০জন দেখেছেন

Image
মারুফ সরকার স্টাফ রিপোর্টার:গণমাধ্যমের স্বাধীনতার জায়গায় কোথাও কোনভাবে সমস্যা তৈরি হোক এটা সরকার চায় না এবং হতে দেবে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

আজ বুধবার বিকালে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে এডিটরস গিল্ড বাংলাদেশ-এর কার্যনির্বাহী কমিটির সদস্যদের সাথে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেমে গণমাধ্যম পূর্ণাঙ্গ ম্বাধীনতা ভোগ করছে এবং করবে। গণমাধ্যমের স্বাধীনতার জায়গায় কোথাও কোনভাবে সমস্যা তৈরি হোক এটা সরকার চায়না এবং হতে দেবে না। কিন্তু একইসাথে গণতন্ত্র এবং উন্নয়নের অগ্রগতি-অগ্রযাত্রা অব্যাহত থাকবে। একইসাথে সরকার এটাও বিশ্বাস করে, যারা যুদ্ধাপরাধী, মুক্তযুদ্ধবিরোধী অপশক্তি, জঙ্গি, উগ্রবাদী তাদের একটা জায়গায় রেখে গণতন্ত্র কখনোই সফল হয় না। এজন্য সরকারের অবস্থান উগ্রবাদের বিপক্ষে, জঙ্গিবাদ-সন্ত্রাসের বিপক্ষে, মৌলবাদের বিপক্ষে, মুক্তিযুদ্ধের চেতনার বাইরে যারা তাদের বিপক্ষে, গণতন্ত্রের পক্ষে, নির্বাচনের পক্ষে। সে জায়গায় গণমাধ্যম, রাজনীতিবিদ, সরকার-সবার মধ্যে ঐকমত্য আছে।

সরকার পরিচালনায় ভুল-ভ্রান্তি, বিচ্যুতি থাকলে সমালোচনা করার জন্য গণমাধ্যম সম্পাদকদের এ সময় আহ্বান জানান প্রতিমন্ত্রী। সরকার এটিকে স্বাগত জানাবে বলেও জানান প্রতিমন্ত্রী। পাশাপাশি সরকারের ভালো কাজগুলোর স্বীকৃতি দিয়ে সেটি গণমাধ্যমে তুলে ধরার আহ্বানও জানান তিনি ।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ, বাংলাদেশের পতাকা, আমাদের জাতীয় সঙ্গীত, জাতির জনক, সংবিধান, মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। একইসাথে ষড়যন্ত্র যেগুলো অতীতে বাংলাদেশে হয়েছে- জাতীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্র, দেশের ভেতরেও অনেকে এসব ষড়যন্ত্রে অংশগ্রহণ করে এবং তার ফলাফল হিসেবে ’৭৫ এর ১৫ আগস্ট আমরা দেখেছি, অতীতে অনেক অভিজ্ঞতা আমাদের আছে। এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।

তিনি আরো বলেন, অনেক ক্ষেত্রে আমাদের বিদেশি বন্ধুরা বলতে চান সংসদ একতরফা হয়ে গেছে। তারা বলেন, এখানে বিরোধী দল নাই। আমরা অবশ্যই শক্তিশালী বিরোধী দল চাই, সমালোচনা চাই, সংসদের মধ্যে আলোচনা চাই। কিন্তু আমরা জঙ্গিবাদ, উগ্রবাদ ও মুক্তযুদ্ধবিরোধী কোন অপশক্তি চাই ন। এ বিষয়ে আমাদের ঐক্য থাকতে হবে।

যারা নির্বাচন বর্জন করতে বলে, হুমকি দেয় তারা কি গণতন্ত্রের পক্ষে হতে পারে?-মতবিনিময়কালে এমন প্রশ্ন তোলেন প্রতিমন্ত্রী। 

এবারের নির্বাচন, যারা নির্বাচন বর্জনকারী তাদের না বলার নির্বাচন। তাদের এ দেশের জনগণ না বলেছে- যোগ করেন প্রতিমন্ত্রী।

এডিটরস গিল্ড গণতন্ত্রের পক্ষে, নির্বাচনের পক্ষে, বাংলাদেশের এগিয়ে যাওয়ার পক্ষে সরকারে সাথে একসাথে থাকবে-এ সময় আশাবাদ ব্যক্ত করেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। 

এডিটরস গিল্ড বাংলাদেশ-এর কার্যনির্বাহী কমিটির সভাপতি ও একাত্তর টেলিভিশনের প্রধান সম্পাদক মোজাম্মেল বাবু, সাধারণ সম্পাদক ও দি বিজনেস স্ট্যান্ডার্ডের সম্পাদক ইনাম আহমেদ, আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, বাংলাদেশ সংবাদ সংস্থার প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, দৈনিক সংবাদ সম্পাদক আলতামাশ কবির, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, ডিবিসি টেলিভিশনের প্রধান সম্পাদক মঞ্জুরুল ইসলাম, আমাদের অর্থনীতি’র প্রধান সম্পাদক নাঈমুল ইসলাম খান, দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম, বাংলাদেশ জার্নাল সম্পাদক শাহজাহান সরদার, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত,  গ্লোবাল টেলিভশনের সিইও সৈয়দ ইশতিয়াক রেজা, বাংলা ট্রিবিউন সম্পাদক জুলফিকার রাসেল, এনার্জি অ্যান্ড পাওয়ার সম্পাদক মোল্লাহ এম আমজাদ হোসেন, এক টাকার খবর সম্পাদক মুন্নী সাহা, আমাদের নতুন সময় সম্পাদক নাসিমা খান মন্টি এবং এটিএন বাংলার প্রধান নির্বাহী সম্পাদক জ ই মামুন প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

আরও খবর



মাগুরায় ৩৩ শ' পরিবারের মাঝে জেলা আওয়ামী লীগ নেতার ত্রাণ বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুর সদর উপজেলার ১৩ টি ইউনিয়ন ও পৌরসভার ৯ টি ওয়ার্ডের ৩ হাজার ৩ শ' দুস্থ অসহায় পরিবারের মাঝে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ব্যাক্তিগত অর্থায়ানে ত্রাণ বিতরণ করেন  মাগুরা জেলা আওয়ামী লীগের উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক লায়ন জাহিদুর রেজা চন্দন। মূলত বিশ্বব্যাপী করোনা মহামারির কারণের কর্মহীন হয়ে পড়া ও এলাকার সহায় সম্বলহীনদের দুর্দশা লাঘবের জন্য  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে তিনি করোনাকালীন সময় থেকে এ ত্রাণ বিতরণ শুরু করেন, যা বর্তমানে অব্যাহত রেখেছেন। শীত মৌসুমে দরিদ্র জনগোষ্ঠীর কম্বলসহ শীতবস্ত্র বিতরণ করেন। মানুষের মাঝে চাল আটা ডাল তৈল আলু ছাড়াও অতি প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণ করে মানুষের নজরে এসেছেন।তিনি প্রধানমন্ত্রীর পক্ষে মসজিদের ইমামদের মধ্যে আর্থিক সহায়তা প্রদান করেন। তার এ কর্মকান্ডের প্রেক্ষিতে তিনি কোন নির্বাচনে প্রার্থী হবেন কিনা জিঙ্গাসা করা হলে তিনি জানান, জনপ্রতিনিধি নির্বাচিত হলে জনগনের সেবা করার বেশী সুযোগ পাওয়া যায়। জনগন যদি তাকে জনপ্রতিনিধি হিসেবে সমর্থন দেয় তা হলে তিনি আগামী উপজেলা পরিষদের নির্বাচনে প্রার্থী হওয়ার ইচ্ছা পোষন করেন। 

মাগুরা জেলা পরিষদ প্রাঙ্গণে তার ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত  ছিলেন মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  পঙ্কজ কুমার কুন্ডু, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান শেখ মোঃ রেজাউল ইসলাম, সদর উপজেলা আওয়ামী লীগের  সভাপতি বাবুল ফকির সহ সংশ্লিষ্ট উপজেলার ইউনিযন সমুহের আওয়ামী লীগের সভাপতি,সাধারণ সম্পাদক এবং মাগুরা পৌরসভার নয়টি ওয়ার্ডের আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক বৃন্দ।

লায়ন জাহিদুর রেজা চন্দন আরো বলেন যতদিন তার সামর্থে কুলাবে ততদিন তিনি এ সাহায্য করে যাবেন এবং অসহায় মানুষের পাশে সব সময় থাকবেন। 

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




তিতাস গ্যাস আদর্শ উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ছবি নিয়ে মিথ্যাচার

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ

রাজধানীর ডেমরায় তিতাস গ্যাস আদর্শ উচ্চ বিদ্যালয়ের ২৯ তম বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ-২০২৪ অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো হয়নি বলে অপপ্রচার করে কয়েকটি গনমাধ্যম। কিন্তু এ বিষয়ে অনুসন্ধান করে দেখা গেছে ঐ দিন অনুষ্ঠানস্থলে প্রতিযোগীদের গ্যালারীর উপড়েই একপাশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্যপাশে লাগানো ছিল গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি। তিতাস গ্যাসের  কয়েক জন দুস্কৃতিকারী ব্যক্তি ঐ অনুষ্ঠানে দাওয়াত না পেয়ে হিংসার বশবতী হয়ে সংবাদকর্মীদের ভূল তথ্য পরিবেশন করেন। এবং অপ্রস্তুত অবস্থায় হুট করে অনুষ্ঠানে আসা তিতাস গ্যাসের ব্যাবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ মোল্লা কে প্রশ্ন করে বিব্রত করেন। তিতাস গ্যাসের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ মোল্লা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একজন ব্যক্তি। বঙ্গবন্ধুর ছবি নিয়ে তার রয়েছে যথেষ্টই শ্রদ্ধা যা বলার অপেক্ষা রাখে না। অন্যদিকে তিতাস গ্যাস আদর্শ উচ্চ বিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ ওবায়দুল ইসলাম পারিবারিক ভাবেই আওয়ামী লীগ ঘরানার লোক। বঙ্গবন্ধুর ছবি নিয়ে অকারন বিতর্ক সৃষ্টিকারী ব্যাক্তিরা হীনমন্যতার পরিচয় দিয়েছে বিষয়টি নিয়ে।

এ বিষয়ে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ মোল্লা সংবাদ কর্মীদের বলেন, অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ছবি টাঙানো ছিল, শুধু তাই নয় তিতাস গ্যাস আদর্শ উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার গড়ে তোলা হয়েছে,আর আমি বঙ্গবন্ধুকে হৃদয়ে লালন করি,তাই এ নিয়ে বিতর্কের অবকাশ নেই।

অনুষ্ঠানটি স্কুল কর্তৃপক্ষ আয়োজন করে তিতাস গ্যাসের ব্যাবস্থাপনা পরিচালক কে আমন্ত্রণ জানান। তিনি সেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলেও জানান।

আরও খবর