Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
স্কয়ার ফার্মাসিটিক্যালস এর ঔষধ কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

গাজীপুরে ঔষধ তৈরি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১১০জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

গাজীপুরের কালিয়াকৈরে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট কর্মীরা কাজ করছে।


 


সোমবার (২৩ মে) দুপুরে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।


ফায়ার সার্ভিস জানায়, কারখানার নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে এবং ফায়ার সার্ভিসে খবর দেয়।


খবর পেয়ে জয়দেবপুর, মির্জাপুর, ইপিজেড ও কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ইউনিট কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে।


কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়ার হাউস ইন্সপেক্টর সাইফুল ইসলাম জানান, তাৎক্ষণিক আগুনের সূত্রপাত ও ক্ষতির পরিমাণ জানা যায়নি।


অগ্নিকাণ্ডে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।


আরও খবর



‘পাচার করা টাকা বৈধ হলে বিনিয়োগ বাড়বে, কর্মসংস্থান হবে’

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

দেশ থেকে পাচার হওয়া অর্থ ২০২২-২০২৩ অর্থবছরের বাজেটে বৈধ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কর দিয়ে এসব অর্থ বৈধ হলে এ নিয়ে প্রশ্ন তুলতে পারবে না আয়কর কর্তৃপক্ষ। এ নিয়ে বিভিন্ন সমালোচনা শুরু হয়েছে দেশব্যাপী।

তবে সমালোচনা হলেও সরকারের এ কথার সঙ্গে একমত পোষণ করেছেন তৈরিপোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। তিনি বলেন, পাচার করা এসব টাকা দেশে এলে বিভিন্ন সেক্টরে বিনিয়োগ হবে, নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

সোমবার (১৩ জুন) রাজধানীর একটি হোটেলে পোশাক খাতের সমসাময়িক পরিস্থিতি ও প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রতিক্রিয়া নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলন এমন মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাকশিল্পের জন্য আঘাত আসে কোভিড মহামারিতে। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধও আমাদের ভাবিয়ে তোলে। এর মধ্যে সীতাকুণ্ডের বিএম ডিপোতে কনটেইনার বিস্ফোরণের ঘটনা বড় আঘাত এ শিল্পে। ভয়ঙ্কর এ দুর্ঘটনায় পুড়ে যাওয়া বেশিরভাগ কনটেইনারে ছিল রপ্তানির পোশাক। যা একেবারে রপ্তানির জন্য প্রস্তুত ছিল। এখানে আর্থিক ক্ষতির চেয়ে বড় ইমেজ (ভাবমূর্তি) সংকটে পড়তে হয়েছে।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে শুল্ক মওকুফের জন্য বন্ড কমিশনারেটের কাছে আবেদন জানানো হয়েছে। মালিকপক্ষ ডিপোতে রক্ষিত পণ্য সংশ্লিষ্ট ব্র্যান্ডগুলোকে বুঝে দিয়েছিলেন। এখন এসব পণ্যের দায় ক্রেতার। কয়েকটি ক্রেতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পোশাকের মূল্য পরিশোধ করা হয়েছে, বাকি ক্রেতারাও পরিশোধ করবে বলে আশা করি। ইন্সুরেন্স কোম্পানির কাছে অনুরোধ থাকবে ক্ষতিপূরণের বিষয়টার দ্রুত সমাধান করার।

ফারুক হাসান বলেন, করোনার কারণে তৈরিপোশাক খাতে তেমন কোনো কর্মসংস্থান তৈরি হয়নি। আবার রেমিট্যান্সে মন্দাভাব ও আমদানির উর্ধ্বগতির কারণে ব্যালেন্স অব পেমেন্টে চাপ তৈরি হয়েছে। এ পরিস্থিতিতে দেশের সর্ববৃহৎ বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাকশিল্পের অগ্রযাত্রা মসৃণ করতে রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎসে কর ০.৫০ শতাংশ আগামী পাঁচ বছর পর্যন্ত বহাল রাখার দাবি জানাই। সাথে আমরা নন-কটন খাতে বিনিয়োগ ও রপ্তানি উৎসাহিত করতে, নন-কটন পোশাক রপ্তানির ওপর ১০ শতাংশ হারে বিশেষ প্রণোদনা প্রদানের জন্য অনুরোধ করছি।

তিনি আরও বলেন, বিগত দশকে আমাদের দেশে নন-কটন, বিশেষত ম্যান-মেড-ফাইবার খাতে কিছু বিনিয়োগ হলেও এসব বিনিয়োগ মূলত মূলধন ও টেকনোলজিনির্ভর। আমাদের প্রতিযোগী দেশগুলোতে এই শিল্পের কাঁচামাল থাকায় এবং তাদের স্কেল ইকোনমির কারণে তারা প্রতিযোগী সক্ষমতায় অনেক এগিয়ে আছে। তাই নন-কটন বস্ত্রখাতে বিনিয়োগ সুরক্ষিত ও উৎসাহিত করতে বিশেষ নীতিসহায়তা একান্ত অপরিহার্য।


আরও খবর



মায়ের পিঠে চাপা পড়ে ঘুমন্ত শিশুর মৃত্যু

প্রকাশিত:Thursday ১৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩১জন দেখেছেন
Image

পিরোজপুরের নাজিরপুরে ঘুমের ঘোরে মায়ের পিঠে ‘চাপা পড়ে’ তাবিহা খানম নামের তিনমাস বয়সী একটি কন্যাশিশুর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) ভোরের দিকে এ ঘটনা ঘটে।

তাবিহা খানম উপজেলার শাঁখারিকাঠী ইউনিয়নের হোগলাবুনিয়া গ্রামের আবির শিকদারের মেয়ে।

শিশুটির মা আঁখি বেগম (২৫) জানান, তার স্বামী কাজের জন্য বাড়ির বাইরে থাকায় তিনি তার বাবা আক্রাম খানের বাড়িতে থাকেন। সকালে তার বাবা ঘরে ঢুকে তাকে ডাক দেন। তিনি ঘুম থেকে জেগে শিশুটিকে অচেতন অবস্থায় দেখেন। তার কান্না শুরু করলে পরিবারের লোকজন এগিয়ে আসেন। পরে শিশুটিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আঁখি বেগমের ধারণা, রাতের কোনো একসময় শিশুটি তার পিঠে চাপা পড়ে মারা গেছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক শিমুল কৌশিক সাহা জানান, শিশুটিকে মৃত অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়েছিল।

নাজিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হুমায়ুন কবির বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ঘুমের ঘোরে শিশুটি মায়ের পিঠে চাপা পড়ে মারা গেছে। তারপরও মৃত্যুর কারণ নিশ্চিত হতে ময়নাতদন্তের প্রস্তুতি চলছে।


আরও খবর



পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানালো চলচ্চিত্র পরিষদ

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

অবশেষে শুভ উদ্বোধন হলো স্বপ্নের পদ্মা সেতুর। গেল পরশু ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন৷ প্রধানমন্ত্রীর একান্ত চেষ্টায় বাংলাদেশের নিজস্ব অর্থায়নে ৩০ হাজার কোটিরও বেশি ব্যায়ে নির্মিত হয়েছে এই সেতু।

যা এই দেশের মানুষকে গর্বিত করেছে। সারাদেশের মানুষ তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দিত করছেন৷ সেই তালিকায় যোগ দিলেন চলচ্চিত্রকর্মীরাও।

আজ ২৮ জুন, সোমবার এফডিসিতে চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর সমন্বয়ে গঠিত চলচ্চিত্র পরিষদ থেকে পদ্মা সেতু নির্মাণ ও উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে।

এসময় উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিষদের আহবায়ক চিত্রনায়ক আলমগীর। আরও ছিলেন পরিচালক নেতা সোহানুর রহমান সোহান, শাহীন সুমন, কাজী হায়াত, দেলোয়ার জাহান ঝন্টু, শিল্পী সমিতির নেতা রিয়াজ, ফেরদৌস, নিপুণ, সীমান্তসহ সংগঠনগুলোর নেতা কর্মীরা।

এসময় নায়ক আলমগীর বলেন, 'পদ্মা সেতু আমাদের নিজেদের অর্থায়নের সেতু। এই সেতু আমাদের অহংকার। আর আমরা এই অহংকার অর্জন করেছি আমাদের প্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য। তার কাছে আমাদের কৃতজ্ঞতা।'

নায়ক রিয়াজ তার বক্তব্যে বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মজবুত নেতৃত্বে আমরা এগিয়ে চলেছি। তার একটি নিদর্শন এই পদ্মা সেতু৷ যা আমাদের আবেগের, গর্বের অর্জন। আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই দেশি বিদেশি ষড়যন্ত্র দমন করে নিজেদের অর্থায়নে এই সেতু উপহার দেয়ায়।'

শিল্পী সমিতির পক্ষে অভিনেত্রী নিপুণ বলেন, 'পদ্মা সেতুর নির্মাণ আমাদের দেশকে বিশ্ববাসীর কাছে অনেক মর্যাদার জায়গায় নিয়ে গেছে। এটা সম্ভব হয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মজবুত নেতৃত্ব ও দৃঢ়চেতা মনোভাবের জন্য৷ আমাদেরকে তিনি গর্বিত করেছেন।'

নায়ক ফেরদৌস বলেন, 'পদ্মা সেতু আমাদের গর্ব, অহংকার। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানাই এই অর্জন আমাদের জন্য বয়ে আনায়৷ তার একান্ত ইচ্ছা ও প্রচেষ্টাতেই আমরা স্বপ্নের পদ্মা সেতু আজ দৃশ্যমান দেখতে পাচ্ছি।'

এছাড়াও আজ বক্তব্য রাখেন পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, বরেণ্য পরিচালক কাজী হায়াতসহ অনেকেই।


আরও খবর



অভিজ্ঞতা ছাড়াই চাকরি দেবে আরএফএল গ্রুপ

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আরএফএল গ্রুপে ‘ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৪ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আরএফএল গ্রুপ
বিভাগের নাম: অ্যাকাউন্টস

পদের নাম: ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিবিএ/এমবিএ (অ্যাকাউন্টিং)
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ১৮-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৪ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



আমাকে বিশ্বাস করুন, শান্ত খুব ভালো খেলোয়াড়: সিডন্স

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

গতবছর শ্রীলঙ্কা সফরের প্রথম টেস্টে ১৬৩ রানের ইনিংস খেলেছিলেন নাজমুল হোসেন শান্ত। পরে জিম্বাবুয়ে সফরেও তার ব্যাট থেকে আসে ১১৭ রানের ইনিংস। কিন্তু এরপর খেলা আট ম্যাচের ১৫ ইনিংসে শান্ত একবার মাত্র ফিফটি করেছেন, এক অঙ্ক আউট হয়েছেন সাতবার। সবমিলিয়ে করেছেন ২৭৯ রান।

সবশেষ ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তিন ইনিংসেই শান্ত এক অঙ্কের ঘরে আউট হয়েছেন। যা শুরুতেই দলকে কঠিন চাপে ফেলে দিয়েছে। বিশেষ করে ঢাকা টেস্টের দুই ইনিংসে যেখানে তিন নম্বরে প্রয়োজন ছিল শক্ত হাতে প্রতিরোধের, সেখানে উইকেটে টিকতেই পারেননি শান্ত।

তবে সাম্প্রতিক এ ব্যর্থতার পরও শান্তর ওপর আস্থা হারাতে রাজি নন বাংলাদেশ দলের ব্যাটিং কোচ জেমি সিডন্স। তার মতে, নতুন বলের চাপের কারণেই রান পাচ্ছে না বাংলাদেশের টপঅর্ডার। যে কারণে সম্প্রতি ৫৩ ও ৮০ রানে অলআউট কিংবা ২৪ রানে ৫ উইকেট পড়ার মতো ঘটনাগুলো ঘটেছে।

শনিবার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপে সিডন্স বলেছেন, ‘মূল হুমকিটা আসলে নতুন বল। আমাদেরকে নতুন বলের ব্যাটিংয়ে আরও ভালো হতে হবে। মুমিনুল ফর্মে ফিরলে অনেক ভালো হবে। আমি জানি শান্ত অনেক ভালো খেলোয়াড়। আমার ওপর বিশ্বাস রাখুন, সে খুব ভালো খেলোয়াড়। তার ফর্মে ফেরাটা আমাদের জন্য জরুরি।’

তিনি আরও যোগ করেন, ‘আমাদের উদ্বোধনী জুটি... চট্টগ্রাম টেস্টের মতো আরও অনেক জুটি লাগবে। তামিম ও মুশফিক ভালো ফর্মে আছে। কাজেই ভালো কিছু হতে পারে বলে মনে হয়। তবে ২০ রানে ৫ উইকেট, ২০ রানে ৪ উইকেট- এসব বন্ধ করতে হবে। এসব জায়গা থেকে ঘুরে দাঁড়ানো যায় না। এটি লম্বা সময় ধরে আমাদের সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে।’

এসময় ধসের কারণ জানতে চাওয়া হলে টেস্ট ক্রিকেটের চাপের কথা উল্লেখ করে সিডন্স আরও বলেন, ‘এটিই টেস্টের চাপ। ব্যাটিংয়ের জন্য এটি কঠিন জায়গা। ইংল্যান্ডে চলমান টেস্টের কথাই দেখুন। দুই দলের ক্ষেত্রেই এটি হয়েছে। খেলাটিই এমন। নতুন বলে ব্যাটিং, দিনের শেষ ভাগে নতুন বলে ব্যাটিং সবসময় কঠিন।’


আরও খবর