Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

গাজীপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মানবাধিকার কর্মীকে ধর্ষণের অভিযোগ

প্রকাশিত:Thursday ০৫ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫৯জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক।।


 গাজীপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে মানবাধিকার কর্মী এক নারীকে ধর্ষণের অভিযোগ উঠেছে।


আজ বৃহস্পতিবার ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ নেতা মো. শাহীন আলমের (৩২) বিরুদ্ধে শ্রীপুর থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন ওই নারী। 


লিখিত অভিযোগে বলা হয়, ২০২১ সালের প্রথম দিকে শ্রীপুরের বিভিন্ন এলাকায় বাল্যবিয়ে প্রতিরোধ এবং নারী ও শিশু বিষয়ক বিভিন্ন কর্মসূচিতে ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শাহীন আলম তাকে অনুসরণ করেন। 


গত বছরের ৮ জুলাই রাতে শাহীন আলম ফেসবুক মেসেঞ্জারে তার সঙ্গে যোগাযোগ করে ব্যবসা সংক্রান্ত আলাপ করেন।


এক পর্যায়ে শাহীন ওই নারীকে পণ্য নিয়ে দেখা করতে বললে তিনি পরদিন তার সঙ্গে দেখা করতে যান।


সন্ধ্যা ৬টার দিকে দেখা হওয়ার পর শাহীন ওই নারীকে তার অফিসে নিয়ে ধর্ষণ করেন।


ওই নারী জানান, এ ঘটনায় আইনগত ব্যবস্থা নিতে চাইলে স্থানীয় রাজনৈতিক নেতারা তখন তাকে মামলা না করতে প্রভাবিত করেন।


আরও খবর



বায়ুদূষণ রোধের ৭ উপায়

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

আজ ১৫ জন বিশ্ব বায়ু দিবস। প্রতিবছরের মতো এবারও বিশ্বজুড়ে পালন করা হয় বিশ্ব পরিবেশ দিবস। বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন শ্বাসের মাধ্যমে দূষিত বায়ু গ্রহণ করছে। বায়ু দূষণের কারণে সৃষ্ট বিভিন্ন রোগে বছরে ৭০ লাখ মানুষ মারা যায় বলে জানিয়েছে জাতিসংঘ। যাদের বেশিরভাগই নিম্ন ও মধ্যম আয়ের দেশের।

আমাদের দেশও পিছিয়ে নেই। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’-এর ২০২১ সালের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫-এর মাত্রা ৭৬.৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী, প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০-এর কম।

বায়ুদূষণের দিক থেকে বিশ্বের শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশের পরে রয়েছে চাদ, পাকিস্তান, তাজিকিস্তান, ভারত, ওমান, কিরগিজস্তান, বাহরাইন, ইরাক ও নেপালের নাম। প্রতিবেদন অনুযায়ী, রাজধানী শহরগুলোর মধ্যে সবচেয়ে দূষিত বায়ুর শহর নয়াদিল্লি (ভারত)। দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েক বছরের সমীক্ষা অনুযায়ী বায়ুদূষণের ফলে কমছে মানুষের আয়ু। হাঁপানি, ক্যানসার, হৃদরোগ, ফুসফুসের অসুখসহ অনেক রোগের কারণ বায়ুদূষণ। এ রোগ বৃদ্ধির জন্যও বায়ুদূষণ দায়ী। বায়ুদূষণের দৈনিক অর্থনৈতিক ক্ষতি প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার বা মোট বিশ্ব উৎপাদনের ৩ থেকে ৪ শতাংশ।

বায়ুদূষণ তাদেরই বেশি প্রভাবিত করে, যারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। ২০২১ সালে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪০ হাজার শিশুর মৃত্যু সরাসরি পিএম ২.৫-জনিত বায়ুদূষণের সঙ্গে জড়িত। এছাড়াও বায়ুতে থাকা দূষণের মাত্রা বাড়ার ফলে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন প্রতি ঘন্টায় ৮০০ জন।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে,পারিপার্শ্বিক বায়ুতে কিছু কিছু বস্তু যথেষ্ট পরিমাণে মিশ্রিত হওয়ায় উদ্ভূত পরিস্থিতির জন্য মানুষ ও তার পরিবেশ ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হলে তাকে বায়ুদূষণ বলে।

পরিবেশবিদ পার্কিন্স তার রচিত ‘এয়ার পলিউশন’ বইতে বলেছেন যেন ঘরের বাইরের আবহমণ্ডলে এক বা একাধিক সংক্রামক বস্তু যেমন- বিষাক্ত ধোঁয়া, ধূলিকনা, গ্যাস, কুয়াশা, কাঁকর, ধোঁয়াশা অথবা বাস্পের যে পরিমান উপস্থিতি ও যতক্ষন স্থায়ী হলে মানুষ, জীবজন্তু অথবা উদ্ভিদ জগতের পক্ষে ক্ষতিকারক, তাকেই বায়ুদূষক বলা হয়।

উইন্ডইউরোপ সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের যে অঞ্চলগুলো উপকূলীয় স্থানে আছে সেই স্থানের বায়ুশক্তি এখন সারা বিশ্বের সস্তা শক্তি। যদিও ইতিমধ্যেই বহু জায়গায় টারবাইন ব্যবহার করে বায়ু শক্তি থেকে বিদ্যুৎ শক্তি তৈরি করা হয়। বায়ু শক্তিকে কাজে লাগানোর উদ্দেশ্যে সাধারণ মানুষকে সচেতন করার জন্য সর্বপ্রথম ২০০৭ সালের ১৫ জুন বিশ্ব বায়ু দিবস পালন করা হয়েছিল। এর ঠিক দুই বছর পর অর্থাৎ ২০০৯ সাল থেকে বিশ্বজুড়ে এই দিবস পালন করা হয়ে আসছে। এই দিবসের মাধ্যমে বার্তা দেওয়া হয় , অপ্রচলিত শক্তিকে ভবিষ্যত করে গড়ে তোলার জন্য। কারণ প্রচলিত শক্তির ভাণ্ডার একদিন না একদিন শেষ হবে , উপরন্তু দিনের পর দিন বোঝা বাড়ছে পরিবেশ দূষণের।

রাস্তা নির্মাণের কাজ, করকারখানার ধোঁয়া, গাড়ির কালো ধোঁয়া, ধূমপান, যেখানে সেখানে কাগজ, নোংড়া পুড়িয়ে ফেলার ফলে বায়ু দূষণ হচ্ছে। বায়ুদূষণ রোধে যা করণীয়-

>> শিল্পাঞ্চলের কারখানা থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোঅক্সাইড, নাইট্রোজেন অক্সাইড, হাইড্রোকার্বন, ধাতব কনা, ধোঁয়া প্রভৃতি প্রচুর পরিমানে বাতাসে মিশ্রিত হয়ে বাতাসকে দূষিত করে।

>> বিভিন্ন যানবাহনে জীবাশ্ম জ্বালানীর (পেট্রোল ও ডিজেল) দহনের ফলে বিভিন্ন ক্ষতিকার গ্যাস নির্গত হয়। এগুলির মধ্যে অন্যতম প্রধান বায়ুদূষক কার্বন মনোক্সাইডের প্রায় ৭০ শতাংশ এই যানবাহন থেকে নির্গত হয়। এছাড়া যানবাহনের ধোয়ায় প্রচুর নাইট্রোজেনের অক্সাইড থাকে যা বায়ুকে দূষিত করে তোলে। যানবাহনের আধিক্যের জন্য শহরাঞ্চলের বাতাস বেশি দূষিত হয়।

>> কয়লা নির্ভর তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে নাইট্রাস অক্সাইড, সালফারের অক্সাইড, কার্বন ডাই অক্সাইড, কার্বন মনোঅক্সাইড প্রভৃতি গ্যাস ছাড়াও প্রচুর পরিমাণে ছাই বাতাসে মিশে বায়ুদূষণ ঘটায়। পৃথিবীর মোট সালফার দূষণের প্রায় ৩০ শতাংশ তাপবিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত কয়লার দহনের ফলে বাতাসে মিশ্রিত হয়।

>> মৃত জীবদেহের পচনের ফলে অনেক ধরণের দূর্গন্ধ যুক্ত গ্যাস যেমন মিথেন, হাইড্রোজেন সালফাইড ইত্যাদি বাতাসের সাথে মিশ্রিত হয়ে বায়ুদূষণ ঘটায়। এজন্য আশেপাশে জীবজন্তু মারা গেলে তা মাটিচাপা দিয়ে রাখুন।

> > শুষ্ক ঋতুতে অনেকেই আবর্জনা সংগ্রহ করে তা পুড়িয়ে নষ্ট করেন। বিশেষ করে বনের শুকনো পাতা এভাবে নষ্ট করা হয়। এ থেকে তৈরি ধোঁয়া পরিবেশের জন্য খুবই ক্ষতিকর।

>> এছাড়া ধূমপান বায়ুদূষণের অন্যতম কারণ। যতদূর সম্ভব ধূমপান এড়িয়ে চলুন। এতে যেমন ধূমপায়ী নিজে ক্ষতিগ্রস্ত হচ্ছেন তেমনি আশেপাশের মানুষও ক্ষতিগ্রস্ত হচ্ছেন সমানভাবে।

>> রাস্তা নির্মাণের কাজ শেষ করতে হবে যত দ্রুত সম্ভব শেষ করতে হবে।


আরও খবর



বাংলাদেশ স্কাউটস জাতীয় কাউন্সিলের সাধারণ সভা

প্রকাশিত:Monday ২৭ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৬জন দেখেছেন
Image

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কাউন্সিলের ৫০তম বার্ষিক সাধারণ সভা হয়েছে। সোমবার (২৭ জুন) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সভার আয়োজন করা হয়।

রাষ্ট্রপতি ও চিফ স্কাউট মো. আব্দুল হামিদ বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত থেকে এ সভার উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও গ্লোবাল কমিশন অন বায়োডাইভারসিটিজের কমিশনার মো. আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

সভায় বাংলাদেশ স্কাউটসের বাস্তবায়িত কার্যক্রমের ওপর ভিডিও প্রদর্শন শেষে রাষ্ট্রপতির অনুমতিতে বাংলাদেশ স্কাউটসের সর্বোচ্চ অ্যাওয়ার্ড রৌপ্য ব্যাঘ্র ও রৌপ্য ইলিশ অ্যাওয়ার্ড তুলে দেন ড. মো. মোজাম্মেল হক খান।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন ‘রৌপ্য ব্যাঘ্র’ পুরস্কার পান। স্কাউটিংয়ে অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০২০ সালের ১৫ জন রৌপ্য ব্যাঘ্র ও ১৫ জন রৌপ্য ইলিশ পুরস্কার পান।

এছাড়া হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে সর্বোচ্চ যোগ্যতা অর্জনকারী স্কাউট ও রোভার স্কাউটদের মাঝে প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড ও প্রেসিডেন্টস রোভার স্কাউট পুরস্কার দেওয়া হয়। ২০১৯ সালের ৮০৮ জন স্কাউট প্রেসিডেন্টস স্কাউট পুরস্কার ও ২০২০ সালের ১৪ জন রোভার স্কাউট প্রেসিডেন্টস রোভার স্কাউট পুরস্কার পান।

সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, শিশু-কিশোর-তরুণদের অপরাধমূলক কর্মকাণ্ড, ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে দূরে রাখতে ধেলাধুলা ও সুস্থ বিনোদনের পাশাপাশি স্কাউটিং অন্যতম গুরুত্বপূর্ণ। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, স্কাউটিং কার্যক্রমই পারে ভবিষ্যৎ প্রজন্মকে প্রগতিশীল, সৃজনশীল ও উন্নয়নের পথে নিজেদের সম্পৃক্ত রাখতে।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালের ৮-৯ এপ্রিল জাতীয় কাউন্সিলের প্রথম সভা অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ স্কাউটস উদযাপন করে পথচলার ৫০ বছরপূর্তি। এ সভায় সারা দেশ থেকে ২৯৪ জন কাউন্সিলর, আমন্ত্রিত অতিথি, পুরস্কারপ্রাপ্তসহ প্রায় দুই হাজার জন অংশ নেন।


আরও খবর



এক উপজেলা, দুই পৌরসভা ও ২৫ ইউপিতে নৌকার প্রার্থী যারা

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৯জন দেখেছেন
Image

আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় একটি উপজেলা, দুটি পৌরসভা ও ২৫ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়।

রোববার (২৬ জুন) বিকেল ৩টায় আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হয়। পরে দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রার্থী তালিকা ঘোষণা করা হয়।

শৈলকুপা উপজেলা পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ম আব্দুল হাকিম আহমেদ। জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভায় মেয়র পদে হাবিবুর রহমান, ক্ষেতলালে সিরাজুল ইসলাম বুলুকে মনোনয়ন দেওয়া হয়েছে।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার হোসেনগাঁও ইউপিতে মতিউর রহমান, বাচোরে জীতেন্দ্র নাথ বর্মন, নন্দুয়ারতে আব্দুল বারী, রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার রায়পুরে রেজাউল করিম নান্নু, রামনাথপুরে শাহ্ মো. মোফাজ্জল হোসেন, পীরগঞ্জে নূরুল ইসলাম নৌকার মনোনয়ন পেয়েছেন।

পাবনা জেলার সাঁথিয়া উপজেলার করমজা ইউপিতে হোসেন আলী বাগছী, পটুয়াখালীর বাউফলের নাজিরপুর তাঁতেরকাঠীতে ইব্রাহিম ফারুক নৌকার মনোনয়ন পেয়েছেন।

টাঙ্গাইল সদর উপজেলার কাতুলীতে ইকবাল হোসেন, মাহমুদনগরে সাহাদৎ হোসেন, কাকুয়াতে বদিউজ্জামান ফারুক। ফরিদপুরের মধুখালী উপজেলার ডুমাইনে খুরশীদ আলম (মাসুম), মেঘচামীতে হাসান আলী খাঁন, আড়পাড়াতে আরমান হোসেন (বাবু)। মুন্সীগঞ্জ সদর উপজেলার বজ্রযোগিনীতে সিরাজুল ইসলাম, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বাটিকামারী ইউপিতে শাহ নাজিম উদ্দিন নৌকার প্রতীক পেয়েছেন।

শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রকুড়া মন্ডলিয়াপাড়া ইউপিতে হাফিজুল ইসলাম জুয়েলকে নৌকা প্রতীক দিয়েছে আওয়ামী লীগ।

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাইতলা (উত্তর) ইউপিতে আবুল খায়ের, কুমিল্লা জেলার চান্দিনা উপজেলার মহিচাইলে আবু মুছা মজুমদার, চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও ইউপিতে সৈয়দ মনজুর হোসেন, লক্ষ্মীপুর জেলার রামগতির উপজেলার বড়খেরীতে হাসান মাকসুদ, চরআবদুল্যাহতে কামাল উদ্দিন, লক্ষ্মীপুর সদর উপজেলার দিঘলীতে সালাউদ্দিন চৌধুরীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এছাড়া রাঙ্গামাটির লংগদু উপজেলার লংগদু ইউপিতে রকি চাকমাকে নৌকা প্রতীক পেয়েছেন।


আরও খবর



১৬ বছরের ভাগনার সঙ্গে মামির পালিয়ে যাওয়ার অভিযোগ

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২৬জন দেখেছেন
Image

লালমনিরহাটের হাতীবান্ধায় ছয় বছরের শিশু সন্তান রেখে ভাগনার সঙ্গে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে সেলিনা আকতার (২৫) নামের এক গৃহবধূর বিরুদ্ধে। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্য তৈরি হয়েছে।

হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় শুক্রবার (২৪জুন) বিকেলে হাতীবান্ধা থানায় লিখিত অভিযোগ দিয়েছেন স্বামী আবদুল্লাহ।

অভিযোগ সূত্রে জানা যায়, ২০১৫ সালে সেলিনা আকতারের সঙ্গে বিয়ে হয় আবদুল্লাহর। বৃহস্পতিবার (২৩ জুন) সকাল ১০ টার দিকে মেয়ের স্কুলড্রেস কেনার কথা বলে বাড়ি থেকে উধাও হন সেলিনা আকতার। এরপর আত্মীয়-স্বজন ও বিভিন্ন জায়গায় খোঁজ করে না পেয়ে থানায় অভিযোগ করেন স্বামী আবদুল্লাহ। তার অভিযোগ, পরকীয়া করে ভাগনার (আব্দুল্লাহর চাচাতো বোনের ছেলে) সঙ্গে পালিয়ে গেছেন সেলিনা।

সেলিনা আকতার হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের একাব্বর আলীর মেয়ে। ওই কিশোর (১৬) এসএসসি পরীক্ষার্থী।

আবদুল্লাহর দুলাভাই আনছার আলী বলেন, ‘দুই বছর ধরে ওই কিশোরের সঙ্গে সেলিনার পরকীয়া সম্পর্ক চলছে। এনিয়ে অনেকবার স্থানীয়ভাবে সালিশ হয়েছে। এমনকী একমাস আগেও সালিশ হয়েছে। কিন্তু কোনোভাবেই তাদের ভালোবাসার সম্পর্ক ছিন্ন করা গেলো না।’

সেলিনার স্বামী আবদুল্লাহ বলেন, ‘৬ বছরের একটি মেয়েকে রেখে ভাগনার হাত ধরে সেলিনা কীভাবে পালালো? যাওয়ার সময় সে আমার টাকা-পয়সা সব নিয়ে গেছে। এখন আমি অসহায়। আমি কীভাবে মানুষকে মুখ দেখাবো?’ একথা বলে কান্নায় ভেঙে পড়েন তিনি।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এরশাদুল আলম জাগো নিউজকে বলেন, এ ঘটনায় একটি লিখিত অভিযোগ করেছেন সেলিনার স্বামী আবদুল্লাহ। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



ভারত নাট্যোৎসবে আমন্ত্রিত কথাসুন্দর নাট্যদলের ‘খেলাঘর’

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৯৪জন দেখেছেন
Image

‘কথাসুন্দর’ নাট্যদলের প্রথম প্রযোজনা হেনরিক ইবসেনের ‘এ ডলস হাউজ’ অবলম্বনে ‘খেলাঘর’ নাটকটি। এটি পশ্চিমবঙ্গে নাট্যৎসবে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হয়েছে। পশ্চিমবঙ্গের ‘খড়দহ আর্টিস্ট গ্রুপ’র আয়োজনে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী', 'বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী' 'ভারত বাংলাদেশ মৈত্রী নাট্যৎসব-২০২২' উদযাপন উপলক্ষে ৪ দিনব্যপী নাট্যোৎসবে এটি মঞ্চে আসবে।

উৎসবের ২য় দিনে আগামী ১৯ জুন রোববার কথাসুন্দর নাট্যদলের নাটকটি মঞ্চস্থ হবে। উদ্বোধন করবেন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খড়দহ পুরসভার পুরপ্রধান নীলু সরকার। বিশেষ অতিথি নাট্য পরিচালক দেবাশীষ রায় এবং মলয় মিত্র।

এছাড়াও 'ষড়ভূজের' আমন্ত্রণে ২১ জুন গিরিশমঞ্চে, মেদিনীপুরের 'ষড়ঙ্গ' আয়োজিত নাট্যৎসবে ২৩ জুন প্রদর্শিত হবে ‘খেলাঘর’ নাটকটি।

এর সম্পাদনা ও মঞ্চ নির্দেশনা করেছেন কুন্তল বড়ুয়া, আলোক পরিকল্পনা করেছেন সুদীপ সান্যাল (কলকাতা), আবহ সংগীত করেছেন দেবাশীষ রায়, নৃত্য পরিকল্পনায় প্রমা অবন্তী।

কথাসুন্দর নাট্যদলের ১৫ জন সদস্য হলেন জান্নাতুল নাঈম মুক্তা, ইউনুস রানা, সুবীর মহাজন (প্রযোজনা অধিকর্তা), হিমাদ্রী শেখর রায়, সানজিদা আমিন, আহাদনূর ফকির, সাথী চক্রবর্তী, সঞ্জিত কুমার দে, অভ্র বড়ুয়া ও আব্দুল মালেক প্রমুখ।

আগামী ১৬ জুন বাংলাদেশ থেকে ভারতের উদ্দেশ্য রওনা দেবে কথাসুন্দর নাট্যদলের সদস্যরা।


আরও খবর