Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

গাইবান্ধায় কালো মেঘ চাষে কৃষকের মুখে ফুটেছে হাসি

প্রকাশিত:শনিবার ১৩ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৩৮৯জন দেখেছেন

Image
সিরাজুল ইসলাম রতন গাইবান্ধা সংবাদদাতা: গাইবান্ধার বিভিন্ন  অঞ্চলে বাণিজ্যিকভাবে কালোমেঘ চাষের উজ্জ্বল সম্ভবনা রয়েছে। লাভজনক হওয়ায়  অনেক কৃষক কালো মেঘ চাষ করছে।ইউনানি আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক ওষুধ শিল্পের কাঁচামাল হিসেবেও এখন গাইবান্ধায় কালোমোঘ ব্যবহার হচ্ছে।চিকিৎসা বিজ্ঞানের মতে, কালোমেঘ জ্বর থেকে শুরু করে অজীন, যকৃতের গোলযোগসহ অনেক জটিল ও কঠিন রোগের চিকিৎসায় কার্যকর ভূমিকা রাখে। কালোমেঘের বৈজ্ঞানিক নাম এন্ড্রোগ্রাফিস প্যানিকুলাটা। কালোমেঘ গাছ আধামিটার থেকে এক মিটার পর্যন্ত লম্বা হয়। কান্ড শাখা-প্রশাখা চারকোণাকৃতি, নরম ও সবুজ। মরিচ পাতার সদৃশ কালোমেঘ পাতার অগ্রভাগ ও বোঁটার দিকে ক্রমশ সরু এবং বর্ণ গাঢ় সবুজ।বাংলাদেশের সর্বত্র কালোমেঘ জন্মে। কালোমেঘের পাকা বীজের রং হালকা খয়েরি। বর্ষার পর থেকে শীতকাল পর্যন্ত ফুল ও ফল হয়।

 সাধারণত জুন-জুলাই মাস চারা লাগানোর উপযুক্ত সময়। তবে পরিপক্ব বীজ মাটিতে পড়ে আপনা আপনি কালোমেঘ গাছ জন্মে। তুলনামূলকভাবে এটি ছায়াযুক্ত জায়গাতে বেশি জন্মায় বলে অন্য গাছের নিচে এবং সাথী ফসল হিসেবেও এর চাষ করা যায়। সামান্য মাটি খুঁড়ে বীজ বপন করলে ফলন বাড়ে। কালোমেঘ অঞ্চলভেদে কল্পনাথ হিসেবেও পরিচিত। অনেকে অত্যধিক তেতো স্বাদের এ গাছ শুকিয়ে চিরতা বলে বিক্রি করে থাকে।

গাইবান্ধা জেলার সাদুল্লাপুর পলাশবাড়ী ও গোবিন্দগঞ্জ  উপজেলার  বিভিন্ন এলাকায় কালোমেঘের বাণিজ্যিক চাষ শুরু হয়েছে।জানা যায়, এই এলাকায় কালোমেঘ চাষের অগ্রপথিক কুঞ্জমহিপুর গ্রামের ক্ষুদ্র ভেষজ ব্যবসায়ী দিনেশ ।তিনি ১২ বছর থেকে কালো মেঘ ও তুলসী চাষ করছেন।তিনি জানান বীজ রোপনের পর থেকে ৬ মাসের মধ্যে পরিপক্ক হয়।কালো মেঘ ফসলে তেমন কোন রোগ বালাইও হয় না। অতিবৃষ্টি বা অনাবৃষ্টিতে কোন সমস্যা হয় না। সাথী ফসল হিসেবে কোন রকম খরচ ছাড়াই প্রতি বিঘায় ১৫ থেকে ২০ মণ কালোমেঘ উৎপাদন করা হয়। 

যার বজারমূল্য মণপ্রতি চার হাজার টাকা। ভরা মওসুমে এ মূল্য দাঁড়ায় ১৪০০ থেকে ১৬০০ টাকা মণ। কৃষকরা জানান, সাধারণত বৈশাখ মাসে এ বীজ বপন করা হয়। পরিপক্ব হয় কার্তিক-অগ্রহায়ণ মাসে।এই ফসলে কোন রাসায়নিক সারের প্রয়োজন হয় না।

বিক্রি করতে কোন অসুবিধা হয় না দেশের স্বনামধন্য ঔষধ কোম্পানি স্কয়ার, একমির প্রতিনিধিরা যোগাযোগ করে সরাসরি জমি থেকে নগদ মুল্যে এই ফসল নিয়ে যায়।সাদুল্লাপুর উপজেলার ঈদিলপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান বলেন স্বল্প খরচে অধিক লাভের আশায় কৃষকরা এই কালোমেঘ চাষের উপর ঝুকে পরেছেন।

সাদুল্লাপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ সহকারী কৃষি কর্মকর্তা  কালোমেঘ বা চিরতার মধ্যে বহু মূল্যবান ক্যাফেইন রয়েছে। প্যারাসিটামলসহ অর্ধশতাধিক এলোপ্যাথিক, হোমিওপ্যাথিক ও হারবাল ওষুধ তৈরিতে ক্যাফেইন গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে।


আরও খবর



ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি ২ জুন থেকে

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রেলমন্ত্রী জিল্লুল হাকিম ঘোষণা করেছেন ঈদুল আজহার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তারিখ।মঙ্গলবার (২৮ মে) দুপুরে রেলভবনে সংবাদ সম্মেলনে তিনি জানান, ১৭ জুন ঈদের দিন ধরে আগামী ২ জুন থেকে ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। চলবে ৬ জুন পর্যন্ত। এবারও শতভাগ অনলাইনে বিক্রি হবে।

জিল্লুল হাকিম বলেন, ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে। এবার যাত্রীদের জন্য চলবে ১০ জোড়া ঈদ স্পেশাল ট্রেন।

তিনি বলেন, আগামী ২ জুন দেওয়া হবে ১২ জুনের টিকিট, ৩ জুন দেওয়া হবে ১৩ জুনের, ৪ জুন দেওয়া হবে ১৪ জুনের, ৫ জুন দেওয়া হবে ১৫ জুনের এবং ৬ জুন দেওয়া হবে ১৬ জুনের টিকিট।

মন্ত্রী আরও বলেন, ১০ জুন দেওয়া হবে ২০ জুনের ফিরতি টিকিট, ১১ জুন দেওয়া হবে ২১ জুনের, ১২ জুন দেওয়া হবে ২২ জুনের, ১৩ জুন দেওয়া হবে ২৩ জুনের এবং ১৪ জুন দেওয়া হবে ২৪ জুনের টিকিট।

তিনি বলেন, কোরবানির পশু পরিবহনের জন্য এবার পশ্চিমাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ থেকে ১৪ জুন পর্যন্ত। আর পূর্বাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ ও ১৩ জুন।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




হাটহাজারীতে বাস-অটোরিকশা মুখোমুখী সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:রবিবার ২৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১০১জন দেখেছেন

Image
তালহা চৌধুরী রুদ্র।নিজস্ব প্রতিনিধি:চট্টগ্রামের হাটহাজারীতে যাত্রীবাহী বাস-অটোরিকশা মুখোমুখী সংঘর্ষে দুইজন নিহত হয়েছেন। এঘটনায় আরও দুইজন আহত হয়েছেন।

শনিবার (২৫ মে) দুপুর সাড়ে ১২টার দিকে মির্জাপুর ইউনিয়নেরর মুহুরীহাট বটতল এলাকায় চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহত দুজন হলেন, হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়নের উদালিয়া এলাকার বাসিন্দা আব্দুল মোতালেব টুকু (৭০) ও ধলই ইউনিয়নের মনিয়াপুকুর এলাকার বাসিন্দা মো. আবছার (৫৫)। তারা দুজনই অটোরিকশার যাত্রী। এঘটনায় আহত দুজনের নাম জানা যায়নি। তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন নাজিরহাট হাইওয়ে থানার উপপরিদর্শক মো. আনিসুল ইসলাম।

প্রত্যক্ষদর্শীরা জানায়, চট্টগ্রামমুখী একটি যাত্রীবাহী বাস বেপরোয়া গতিতে এসে বিপরীমুখী থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে অটোরিকশাটি দুমড়ে মুচড়ে যায় এবং দুই যাত্রী ঘটনাস্থলে মারা যান। এরপর অটোরিকশার চালকসহ দুজনকে আহত অবস্থায় উদ্ধার করে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। চালকসহ অটোরিকশায় মোট ৪ যাত্রী ছিল।

নাজিরহাট হাইওয়ে থানার উপপরিদর্শক মো. আনিসুল ইসলাম বলেন, আমরা খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে এসে দুটি মরদেহ উদ্ধার করে হাসপাতালের মর্গে পাঠিয়েছি। তারা দুজন সিএনজি অটোরিকশার যাত্রী ছিলেন। আহত সিএনজি চালকসহ আরও এক যাত্রীকে আহত অবস্থায় একটি হাসপাতলে ভর্তি করা হয়েছে বলে শুনেছে।

এঘটনায় চালকসহ ওই বাসটিকে আটক করা হয়েছে। পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আরও খবর



‌এমপি আনার হত্যাকারীদের বিচারের দায়িত্ব ভারত সরকারের: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এমপি আনার হত্যাকারীদের বিচারের দায়িত্ব ভারত সরকারের,বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। যেহেতু এই হত্যাকাণ্ড তাদের দেশে (ভারত) হয়েছে, এজন্য এই হত্যাকাণ্ডের বিচারের দায়িত্বও তাদের (ভারত)।

সোমবার (১০ জুন) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এমপি আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডের ঘটনায় অভিযুক্ত সিয়ামকে নিয়ে তল্লাশি অভিযান চালিয়ে কলকাতার বাগজোলা খাল থেকে একাধিক হাড়গোড় উদ্ধার করা হয়। এ বিষয়ে স্বরাষ্টমন্ত্রী বলেন, ডিএনএ টেস্ট না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না এটা এমপি আনারের মরদেহ কি না।

আসাদুজ্জামান খান কামাল বলেন, রাজধানীতে পুলিশের গুলিতে পুলিশ সদস্য নিহত হবার ঘটনার মূল মোটিভ কী এবং এ ধরনের ঘটনায় পুলিশ বাহিনীর কোনো গাফিলতি আছে কি না, তা খতিয়ে দেখা হবে।

মন্ত্রী আরও বলেন, এই হত্যাকাণ্ডটি নিয়ে অনেক প্রশ্নই সামনে আসছে। এই ঘটনায় আমরা উদ্বিগ্ন রয়েছি। এমন আচরণের কী কারণ হতে পারে! ইচ্ছাকৃত নাকি পারিবারিক সমস্যা থেকে এমন করেছে তা তদন্তের পর সঠিক ঘটনা জানা যাবে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




নবীনগরে নিখোঁজ সুমাইয়া আক্তার এসএসসি পরীক্ষায় পেলেন জিপিএ ৪.২৭

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ২৯৭জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে মেঘনা নদীতে গোসল করতে গিয়ে নিখোঁজ সুমাইয়া আক্তার এসএসসি পরীক্ষায় হাজী ছোট কলিম স্কুল এন্ড কলেজ মুলাইদ,মাওনা, শ্রীপুর, গাজীপুর থেকে জিপিএ ৪.২৭ পেয়েছে।

প্রায় ১৩ দিন পেরিয়ে গেলেও এখনো কোনো সন্ধান মিলেনি পরিবারের সদস্যদের চোখের পানি থামানো যাচ্ছে না। মেঘনা নদীর পাড়ে দিন রাত বসে তাকিয়ে আছে পরিবারের সদস্যরা সুমাইয়া আক্তার কে শেষ দেখা দেখতে।

উল্লেখ্য নবীনগর উপজেলার শ্যামগ্ৰাম ইউনিয়ন মানিকনগর বাজারের পশ্চিম পাশে মেঘনা নদীতে গোসল করতে নেমে সুমাইয়া আক্তার (১৬) নামে এক কিশোরী নিখোঁজ হয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে উপজেলার নাছিরাবাদ গ্রামের হোরন ফকিরের বাড়ি সংলগ্ন মেঘনা নদীতে তলিয়ে যায় সে। সুমাইয়া শ্যামগ্রাম ইউনিয়নের শাহবাজপুর গ্রামের বাবুল মিয়ার মেয়ে। সে এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল।

স্বজনরা জানায়,নবীনগর উপজেলার শাহবাজপুর গ্রামে সুমাইয়ার পৈত্রিক বাড়ি হলেও তার বাবা বাবুল মিয়া গাজীপুর জেলার শ্রীপুর থানার মাওনায় ব্যবসার করার কারণে গাজীপুরের মাওনায় বসবাস করতো,নাছিরাবাদ গ্রামে গত (০১ মে) বুধবার মামাতো বোনের বিয়েতে অংশ নিতে মামার বাড়ি এসেছিল সুমাইয়া।

গত (৩ মে)শুক্রবার দুপুরে মামাতো বোন রাকিবাকে নিয়ে নদীতে গোসল করতে যায় সে। এসময় নদীর পাড়ে বসে ছিল সুমাইয়া আক্তারের ছোট ভাই পানির স্রোতে দুজনেই তলিয়ে যেতে থাকলে  তাদের চিৎকারে পাশে থাকা বেদে সম্প্রদায়ের কয়েক জন ও স্থানীয়রা রাকিবাকে উদ্ধার করা হয়। তবে সুমাইয়া এর আগেই পানিতে তলিয়ে যায়।

গত (৩ মে)শুক্রবার খবর পেয়ে নবীনগর ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে ডুবুরী দলকে খবর দেয়। পরে চাঁদপুর থেকে ৫ সদস্যের একটি ডুবুরী দল এসে উদ্ধার অভিযান শুরু করে। সন্ধ্যা ৬.৩০ মিনিট থেকে ৭.৩০ মিনিট পর্যন্ত অভিযান চালালেও সুমাইয়ার কোন হদিস পাওয়া যায়নি।  পরদিন (৪ মে)শনিবার সকাল আটটার দিকে ডুবুরী দল অভিযান শুরু করে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে সন্ধান মিলেনি পারে স্বজনদের বলেন আপনারা নৌকা দিয়ে নদীর আশেপাশে খোঁজ করার পরামর্শ দিয়েছেন।

নিখোঁজ সুমাইয়া আক্তারের মামা নবীনগর থানা প্রশাসন  ফায়ার সার্ভিসের ও ডুবুরী দলের সকল সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন তিনি আরো বলেন আমার ভাগ্নির জন্য দেশ বাসীর কাছে দোয়া চাই মহান আল্লাহ রাব্বুল আলামিন যেন আমার পরিবারের সদস্যদের সুমাইয়া আক্তার কে শেষ দেখার সুযোগ করে দিন।

    -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচনের আহ্বানে পিএফজির সংবাদ সম্মেলন

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image
শেফালী আক্তার রাখি,মোরেলগঞ্জ প্রতিনিধি:আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে বাগেরহাটের মোরেলগঞ্জে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করার আহ্বান জানিয়েছেন উপজেলা ভিত্তিক বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপ (পিএফজি) এর নেতৃবৃন্দ। শনিবার বেলা ১১ টার দিকে প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে পিএফজি নেতৃবৃন্দ এ আহ্বান জানান। সংগঠনটির উপজেলা সমন্বয়কারি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তফা কামাল আজিজ সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

লিখিত বক্তব্যে অসাম্প্রদায়িক, দুর্ণীতিমূক্ত দেশ গঠন ও দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে সৎ ও যোগ্য প্রার্থীকে ভোটদানের অনুরোধ ও ভোটের বিনিময়ে কোন প্রকার অনৈতিক সুবিধা গ্রহন না করার জন্য সাধারণ ভোটারদের প্রতি আহ্বান জানানানো হয়।

সাংবাদিক সম্মেলনে আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মো. এবি সিদ্দিক, বিএনপি নেতা গিয়াস উদ্দিন তালুকদার, সামাদ হোসেন ফকির, মাস্টার শাহআলম হাওলাদার ও জাতীয় যুব সংহতির উপজেলা আহ্বায়ক মো. মাসুদ রেজা উপস্থিত ছিলেন।

আরও খবর