Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

ফুটবলের ৪৫০ কোটি টাকা ব্যয় নির্ধারণে কর্মশালা

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

দেশের ফুটবল উন্নয়নের জন্য পাঁচ বছরের পরিকল্পনা করে তা বাস্তবায়নের জন্য সরকারের কাছে ৪৫০ কোটি টাকা চেয়েছে বাফুফে। এটা পুরনো খবর। নতুন খবর হলো এই ৪৫০ কোটি টাকা কিভাবে ফুটবলের উন্নয়নে ব্যয় করা হবে তা নিয়ে বাফুফের সঙ্গে সম্পৃক্ত সবাইকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও জাতীয় ক্রীড়া পরিষদের আয়োজনে বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে এক কর্মশালা।

জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের ষষ্ঠতলার সভাকক্ষে অর্ধদিনব্যাপী এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন।

বাংলাদেশের ফুটবলের পুনর্জাগরণসহ শক্তিশালী জাতীয় ফুটবল দল গঠনের লক্ষ্যে বছরব্যাপী ফুটবল লিগ ও অন্যান্য প্রতিযোগিতাসমূহ আয়োজন, প্রশিক্ষণ প্রদান ও একাডেমি পরিচালনাসহ ফুটবল ফেডারেশনকে শক্তিশালীকরণের লক্ষ্যে আগামী পাঁচ বছর মেয়াদী একটি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) তৈরির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

এ লক্ষ্যে বছরব্যাপী ফুটবল প্রতিযোগিতাসমূহ আয়োজন, প্রশিক্ষণ প্রদান এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) শক্তিশালীকরণ শীর্ষক প্রস্তাবিত প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্নের জন্য এই কর্মশালার আয়োজন করা হয়েছে।

উক্ত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন ও জাতীয় ক্রীড়া পরিষদের সচিব (অতিরিক্ত সচিব) পরিমল সিংহ।


আরও খবর



‘ঝরে যাওয়া ১১টি প্রাণ কি আর ফিরে পাবো?’

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

মাহবুব কবির মিলন

আমি যখন গাড়িতে মহাখালী ফ্লাইওভারের নিচ দিয়ে রেল ক্রসিং পার হই, গেট খোলা থাকলেও গাড়ি স্লো করে নিজে ডানে-বাঁয়ে দেখে তারপর ড্রাইভারকে বলি এবার যাও। দেশের যে কোনো লেভেল ক্রসিং পার হওয়ার সময়ও তাই করে থাকি।

আমি এতটা নিশ্চিত নই যে আমরা সবাই যার যার দায়িত্ব শতভাগ পালন করে থাকি বা আমাদের কোনো অবহেলা বা গাফলতি নেই।

শুক্রবার (২৯ জুলাই) চট্টগ্রামের মীরসরাইয়ে দুর্ঘটনায় মুহূর্তের মধ্যে ঝরে গেলো ১১টি তাজা প্রাণ। গেটম্যানের অবহেলা থাকলে তাকে কঠোর শাস্তি দেওয়া হোক। কিন্তু আমরা কী এ ১১টি প্রাণ আর ফিরে পাব? পাব না।

আমাদের সামাজিক সিস্টেমে নিশ্চিত হওয়ার কোনো কারণ নেই যে, প্রত্যেকে শতভাগ নিখুঁতভাবে তার দায়িত্ব পালন করে চলেছেন। দায়িত্বে কারও অবহেলা নেই। কাজেই শান্তি বা তৃপ্তির ঢেকুর তুলে নিশ্চিন্তে থাকার কোন কারণ নেই।

সারাদেশে হাজার হাজার অবৈধ রেল ক্রসিং আছে, যেখানে কোনো গেট বা গেটম্যান নেই। কী করবেন সেখানে? এসব লেভেল ক্রসিং গড়ে উঠেছে গায়ের জোর আর রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয়ে। রেলের ক্ষমতা নেই এতো গেট বন্ধ করার।

মাস্টাররা জান হাতে নিয়ে ট্রেন চালান এসব রেলগেটের কারণে। গতি তুলতে পারেন না ভয়ে অনেক সময়।

রেল লাইন পার হওয়ার সময় স্লো করে দেখে-শুনে পার হবেন। সামনে কে ছুটে যায় যাক। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি।

আল্লাহপাক এ বাচ্চাদের সবাইকে জান্নাতবাসী করুন, পরিবারগুলোকে শোক সইবার ক্ষমতা দান করুন।


আরও খবর



কারও ইচ্ছার বিরুদ্ধে দূরে কোথাও পুনর্বাসন করা যাবে না: মন্ত্রী

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

পুনর্বাসনের ক্ষেত্রে সংশ্লিষ্ট পরিবারের মতামতকে বিবেচনায় নিতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের সব প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসন করা হচ্ছে। তবে কোনো পরিবার স্থায়ী ঠিকানা হতে দূরে কোথাও পুনর্বাসিত হতে না চাইলে তাদের ইচ্ছার বিরুদ্ধে পুনর্বাসন করা যাবে না। শুধুমাত্র উপজেলায় সরকার নির্ধারিত যেকোনো স্থানে স্বেচ্ছায় পুনর্বাসিত হতে ইচ্ছুকদের পুর্নবাসনের ব্যবস্থা করতে হবে।

মঙ্গলবার (২৬ জুলাই) মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির পরিবারকে শতভাগ পুনর্বাসনের লক্ষ্যে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন। মৌলভীবাজারের বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সভাকক্ষে স্টেকহোল্ডারদের সঙ্গে উপজেলা টাস্কফোর্স কমিটির এই যৌথ সভা অনুষ্ঠিত হয়।

ভার্চুয়ালি যুক্ত হয়ে পরিবেশমন্ত্রী বলেন, যাদের জমি বা ঘর কিছুই নাই, তাদের পুনর্বাসন করা হবে। এক্ষেত্রে কোনো উপজেলায় খাসজমি না থাকলেও প্রয়োজনে জমি অধিগ্রহণ করে তাদের পুনর্বাসন করা হবে। সরকারের এ প্রকল্প পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে আর কোনো মানুষ গৃহহীন থাকবে না।

মন্ত্রী এসময় যাদের একেবারেই জমি বা ঘর নাই তাদের পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণের জন্য টাস্কফোর্স কমিটির সদস্যদের নির্দেশনা দেন।

সভায় সভাপতিত্ব করেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী। এতে অন্যান্যের মধ্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

মুজিববর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বড়লেখা উপজেলার ভূমিহীন ও গৃহহীন ‘ক’ শ্রেণির ৪৩৫টি পরিবারকে তালিকাভুক্ত করা হয়েছে। এরমধ্যে ২৪৬টি পরিবারকে এরইমধ্যে পুনর্বাসিত করা হয়েছে। অবশিষ্ট ১৮৯টি পরিবারকে পুনর্বাসনের প্রক্রিয়া চলমান আছে।


আরও খবর



অটোরিকশা ছিনতাই করে ফেলা হয় পুকুরে, গ্রেফতার দুই

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

চট্টগ্রামে সিএনজিচালিত অটোরিকশা ছিনতাই চক্রের দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ। এই চক্রের কাজ হলো যাত্রী সেজে অটোরিকশায় চড়ে চালককে নেশাদ্রব্য খাইয়ে কৌশলে অটোরিকশা নিয়ে পালিয়ে যাওয়া। এরপর এসব অটোরিকশা ডুবিয়ে রাখা হতো পুকুরে।

পুলিশ জানায়, বুধবার (৩ আগস্ট) ওই দুজনকে মহানগর হাকিম আদালতে পাঠানো হলে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গ্রেফতাররা হলেন লোহাগাড়া থানার চরম্বা ইউনিয়নের মাইজভিলা গ্রামের মৃত ইউসুফের ছেলে মো. রায়হান (২৯) এবং একই গ্রামের সিরাজুল ইসলামের ছেলে রবিউল হোসেন রমিজ (২৫)।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবীর জাগো নিউজকে বলেন, ১ আগস্ট একটি অটোরিকশা চুরি করে পালিয়ে যাওয়া সময় বিকেলে ফিরিঙ্গি বাজার থেকে রায়হান নামের একজনকে আটক করা হয়। তার কাছে মেলে একটি অটোরিকশা।

জিজ্ঞাসাবাদে রায়হান জানান, অটোরিকশাটি লোহাগাড়ার চরম্বা নিয়ে যাচ্ছেন। এরপর তার তথ্যের ভিত্তিতে ওইদিন রাত ৮টার দিকে চরম্বা থেকে রবিউল হোসেন রমিজ নামে আরেকজনকে আটক করা হয়।

পরে তাদের তথ্যে চরম্বা তেলেবিলা গ্রামের মসজিদ মুড়া কবরস্থান সংলগ্ন পাহাড়ের পাশে একটি পুকুরে ডুবিয়ে রাখা সিএনজি অটোরিকশা উদ্ধার করা হয়। এছাড়া লোহাগাড়ার চরম্বা টংকাবতী এলাকা থেকে আরও একটি অটোরিকশা উদ্ধার করা হয়।

উদ্ধার হওয়া তিনটি অটোরিকশার আনুমানিক দাম ৩৬ লাখ টাকা বলে জানান ওসি।

তিনি আরও বলেন, এই চক্রের সদস্যরা যাত্রীবেশে অটোরিকশা ভাড়া করে সুবিধাজনক স্থানে নিয়ে ছিনতাই করে পালিয়ে যান। অনেক সময় চালককে স্প্রে প্রয়োগে অজ্ঞান করে অটোরিকশা ছিনতাই করা হয়।

কোতোয়ালী থানার ওসি বলেন, গ্রেফতারদের রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করে পুরো চক্রকে আইনের আওতায় আনা হবে।


আরও খবর



২৪ ঘণ্টায় করোনায় ১৭৯২ মৃত্যু, শনাক্ত ৮ লাখ ২২ হাজার

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১৭৯২ জনের মৃত্যু হয়েছে। নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৮ লাখ ২২ হাজার ৪৬৬ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৮ লাখ ২৭ হাজার ৩৬২ জন।

এ নিয়ে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ১৪ হাজার ২৫৩ জনে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৬৮৬ জনে। এছাড়া করোনা থেকে সেরে উঠেছেন ৫৪ কোটি ৯৪ লাখ ১৫ হাজার ৭১২ জন।

শুক্রবার (২৯ জুলাই) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে জাপানে, ২ লাখ ৭ হাজার ২৩৬ জনের। দেশটিতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১২২ জন। এ সময়ে সবেচেয়ে বেশি ২৭৬ জন মারা গেছেন ব্রাজিলে। এই ২৪ ঘণ্টায় দেশটিতে ৪৫ হাজার ৩০৭ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২৬০ জন। দেশটিতে এ সময়ে ৯৩ হাজার ২১৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯ কোটি ২৯ লাখ ১৭ হাজার ৬৫৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ৫৪ হাজার ৪২২ জন। এছাড়া সুস্থ হয়েছেন আট কোটি ৭৯ লাখ ৮ হাজার ৪৯ জন।

এছাড়া ফ্রান্সে একদিনে মারা গেছেন ১১২ জন, ইতালিতে ১৯৯ জন, অস্ট্রেলিয়ায় ১২৫ জন, মেক্সিকোয় ১৫১ জন, তাইওয়ানে ৬২ এবং চিলিতে ৭২ জন মারা গেছেন।

এসময়ে বাংলাদেশে করোনা আক্রান্ত হয়ে ৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ২৮৪ জনে। এসময়ে রোগী শনাক্ত হয়েছে ৬১৮ জন। এ নিয়ে মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ লাখ ৪ হাজার ১৮৮ জনে।


আরও খবর



নদীর ধারে বস্তাবন্দী অবস্থায় কিশোরী উদ্ধার

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০২ August 2০২2 | ৪১জন দেখেছেন
Image

ঠাকুরগাঁওয়ের টাঙ্গন নদীর ধার থেকে বস্তাবন্দী এক কিশোরীকে জীবিত উদ্ধার করেছে স্থানীয়রা। উদ্ধার মাহফুজা খাতুন (১৪) দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার বাসিন্দা।

ঠাকুরগাঁওয়ের সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করে জানান, মেয়েটির সঙ্গে কথা বলে জানা গেছে সে ঠাকুরগাঁওয়ে একটি মাদরাসায় পড়াশোনা করতো। তার ধারণা তার সাবেক স্বামী রাত তিনটায় তাকে ডেকে এনে অসৎ উদ্দেশ্যে এমন কাজ করেছে।

ওই কিশোরী এখন হাসপাতালে চিকিৎসাধীন। তার সঙ্গে বিস্তারিত কথা বললে আরও জানা যাবে।


আরও খবর