Logo
আজঃ Wednesday ১০ August ২০২২
শিরোনাম
নারায়ণগঞ্জের আড়াইহাজারে ২৪৩৫ লিটার চোরাই জ্বালানি তেলসহ আটক-২ নাসিরনগরে বঙ্গ মাতার জন্ম বার্ষিকি পালিত রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড

ফ্রিজ ভালো রাখার সহজ কৌশল

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

আমাদের আধুনিক জীবনে ফ্রিজ একটি নিত্যপ্রয়োজনীয় জিনিস। তবে ছোটখাটো কিছু ভুলের জন্যই ফ্রিজকে বেশি শক্তি ব্যয় করতে হয়। এতে ফ্রিজ নষ্ট হয়। চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কাজ করলে ফ্রিজের শক্তি কম ব্যয় হবে।

অকারণে দরজা না খোলা
ফ্রিজের দরজা যত কম খুলবেন; ততই ফ্রিজের ভেতরের অবস্থা ভালো থাকবে। কিছু রাখার জন্য বারবার ফ্রিজ না খুলে একসাথে গুছিয়ে সব একবারে রাখুন বা বের করুন।

পেছনের দেওয়ালে না রাখা
ফ্রিজের পেছনের দেওয়ালে কোনো কিছু ঠেসে রাখা ঠিক নয়। এটি ফ্রিজকে ক্ষতি করে। ফলে বেশি শক্তি ব্যয় করতে হয়। তা ছাড়া সবজি, মাছ, মাংসের জন্যও এটি ভালো নয়।

jagonews24

গরম খাবার রাখা যাবে না
সরাসরি গরম খাবার ফ্রিজে রাখা মোটেও ঠিক নয়। ওই খাবারকে ঠান্ডা করতে ফ্রিজকে বেশি শক্তি অপচয় করতে হয়। এ ছাড়াও গরম খাবার থেকে ফ্রিজে ব্যাকটেরিয়া আক্রমণ করতে পারে।

পরিমিত সময় দিন
তাড়াতাড়ি খাবার ঠান্ডা করার জন্য ফ্রিজের মাত্রা বাড়ানো বোকামি হবে। এতে ফ্রিজের খুব বেশি শক্তি ব্যয় করতে হয়। যাতে ফ্রিজ নষ্টও হতে পারে। তার চেয়ে জিনিস ঠান্ডা করার জন্য পরিমিত সময় দিতে হবে।

কুলিং কয়েল পরিষ্কার
ফ্রিজের পেছনের কুলিং কয়েলে প্রচুর ধুলা জমলে শক্তির প্রবাহ কমে যায়। তাই কুলিং কয়েল পরিষ্কার রাখার চেষ্টা করুন। একটু সাবধানে করবেন, যেন কয়েলের বাঁকা রেখাগুলোর কোনো ক্ষতি না হয়।

অতিরিক্ত বরফ না রাখা
ফ্রিজে বরফ বেশি রাখা যাবে না। অতিরিক্ত বরফ জমা হলে ফ্রিজের ঠান্ডা করার ক্ষমতা কমে যায়। তাই অতিরিক্ত বরফ জমা হলে দ্রুত সেগুলো সরিয়ে ফেলুন।

jagonews24

এনার্জি বাল্ব সংযুক্ত করা
ফ্রিজে একটি এনার্জি বাল্ব সংযুক্ত করতে পারেন। এটি ফ্রিজে থাকা বাল্ব থেকে বেশি তাপ উৎপন্ন করবে। ফলে ফ্রিজের কর্মক্ষমতা বাড়বে। এ ক্ষেত্রে লেড লাইট ভালো কাজ করে।

দেওয়াল থেকে দূরে রাখুন
ঘরের দেওয়ালের সাথে ফ্রিজকে ঠেসে রাখবেন না। দেওয়াল থেকে দূরে রাখার চেষ্টা করুন। এতে ফ্রিজ কম শক্তিতে বেশি ঠান্ডা করতে পারবে।

চুলা থেকে দূরে রাখুন
ফ্রিজকে অবশ্যই তাপ উৎপন্নকারী বস্তু থেকে দূরে রাখুন। বিশেষ করে চুলা, স্টোভ, ওয়াটার হিটার থেকে দূরে রাখা উচিত।

বাতাসের সংস্পর্শে রাখুন
এমন জায়গায় ফ্রিজ রাখবেন না, যেখানে ঠিকমত বাতাস পৌঁছায় না। এতে ফ্রিজকে খুব বেশি শক্তি ব্যয় করতে হবে। ফলে খুব দ্রুতই ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে।


আরও খবর



কৃষক দলের সমাবেশ থেকে পুলিশের ওপর হামলা, গ্রেফতার ১২

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে কৃষক দলের সমাবেশ থেকে পুলিশের ওপর হামলা ও ভাঙচুরের ঘটনায় বিএনপির ১২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (৮ আগস্ট) দুপুরে তাদের আদালতে পাঠানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার বিকেলে উপজেলা ও পৌর কৃষকদলের ব্যানারে সাবেক সংসদ সদস্য অধ্যাপক শাহজাহান মিঞার বাসভবনের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ইসলামী ব্যাংকের সামনে আসে। এসময় সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে বিএনপির নেতাকর্মীদের অনুরোধ জানালে বিক্ষুব্ধ নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন।

এছাড়া দুটি মোটরসাইকেল ও ইসলামী ব্যাংকের জানালা ভাঙচুর করে একটি অটোরিকশা উল্টে দেন বিএনপি নেতাকর্মীরা। এসময় পথচারীসহ বাজারের লোকজন আতঙ্কিত হয়ে ছোটাছুটি শুরু করেন। পরে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চৌধুরী জোবায়ের আহাম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপসহ সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে এসআই শিহাব উদ্দিন বাদী হয়ে থানায় একটি মামলা করেছেন। এ মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে।


আরও খবর



আনিকার গানে মডেল বলিউডের নারগিস ফাখরি

প্রকাশিত:Tuesday ২৬ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

বাংলাদেশের তরুণ প্রজন্মের সংগীতশিল্পী তাসনিম আনিকার ‘পালাবি কোথায়’ গানের মডেল হয়ে হাজির হচ্ছেন বলিউড অভিনেত্রী নারগিস ফাখরি। গানটির কথা, সুর ও সংগীতায়োজন করেছেন তাপস ও অ্যাপিরাস। গানটি নির্মাণ করেছেন বলিউড নির্মাতা আদিল শেখ।

জানা গেছে, ভারতের মুম্বাইয়ে গানটির চিত্রধারণ হয়। আজ মঙ্গলবার (২৬ জুলাই) গানটির টিজার প্রকাশিত হয়েছে।

আনিকা বলেন, ‘এ গানটি আমার সংগীত ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রযোজনা। আজ স্বপ্নটাকে নিজের চোখের সামনে সত্য হতে দেখছি। তাপস ভাই এবং ভাবির কাছে আমি কৃতজ্ঞ, কারণ তারা আমার ভেতর থেকে সত্যিকার আমাকে খুঁজে বের করে এনেছেন।’

‘গানটা সবার ভালো লাগবে, এমনটাই প্রত্যাশা করছি’, যোগ করেন আনিকা।

প্রযোজনা প্রতিষ্ঠানের প্রত্যাশা, নতুন গানে আনিকা ও নারগিস ফাখরির নতুন ধরনের রসায়ন শ্রোতাদের মাঝে আলোড়ন তুলবে।

গানটির ভিডিও দেখুন এখানে 


আরও খবর



বারহাট্টায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ৬০জন দেখেছেন
Image

 

নেত্রকোনার বারহাট্টা উপজেলায় বজ্রপাতে দুলাল মিয়া (৬৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

শনিবার (৩০ জুলাই) বিকেল ৩টার দিকে উপজেলার আসমা ইউনিয়নের আসমা গ্রামের রিয়াজ উদ্দিনের বাড়িতে এ ঘটনা ঘটে। দুলাল মিয়া ওই গ্রামের মৃত রিয়াজ উদ্দিনের ছেলে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, অন্যান্যদিনের মতো দুলাল মিয়া নিজ গোয়াল ঘরে গরুর পরিচর্যা করছিল। এ সময় হঠাৎ বজ্রপাতে দুলাল মিয়া ও তার গরুটি মারাত্মক আহত হয়। তাৎক্ষণিকভাবে বাড়ির লোকজন ও প্রতিবেশীরা দুলাল মিয়াকে বারহাট্টা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত্যু ঘোষণা করেন।

আসমা ইউনিয়নের চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম জাগো নিউজকে জানান, খবর পেয়ে আমি ঘটনাস্থল গিয়েছি। খুবই হৃদয় বিদারক ঘটনা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম মাজহারুল ইসলাম জানান, আমি বিষয়টি শুনার পর ঘটনাস্থলে গিয়েছি। শোকাহত পরিবারকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।


আরও খবর



শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ৫ বলে ১৫ রান নিয়ে জিতলো আয়ারল্যান্ড

প্রকাশিত:Wednesday ১০ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১০ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

ভারত, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ তিন সিরিজে অন্তত চারটি ম্যাচে জয়ের খুব কাছে গিয়েও খালি হাতে ফিরেছে আয়ারল্যান্ড। অবশেষে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচেই চলতি গ্রীষ্মে আইরিশরা নিজেদের প্রথম জয় তুলে নিলো। সেটিও এসেছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর।

বেলফাস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে আগে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৬৮ রানের সংগ্রহ দাঁড় করেছিল আফগানিস্তান। জবাবে নবীন উল হকের করা শেষ ওভারে ১৩ রানের সমীকরণে ৫ বলেই ১৫ রান করে ৭ উইকেটের ব্যবধানে ম্যাচ জিতে নেয় স্বাগতিক আয়ারল্যান্ড।

১৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬১ রান করে ফেলে আইরিশরা। অষ্টম ওভারে পল স্টারলিং আউট হন ৩১ রান করে। দ্বিতীয় উইকেটে অ্যান্ডি ব্যালবার্নি ও লরকান টাকার যোগ করেন ৬২ রান। ক্যারিয়ারের সপ্তম ফিফটি করে অধিনায়ক ব্যালবার্নি আউট হন ৫১ রানের ইনিংস খেলে।

আইরিশদের জয়ের আশা বাঁচিয়ে রাখা টাকারও সাজঘরে ফিরে যান ১৮তম ওভারের শেষ বলে। তার ব্যাট থেকে আসে ৩২ বলে ৫০ রান। শেষ দুই ওভারে বাকি থাকে আরও ২৩ রান। ফজল হক ফারুকির করা ১৯তম ওভারে একটি ছক্কাসহ আসে ১০ রান। ফলে শেষ ওভারের সমীকরণ দাঁড়ায় ১৩ রানের।

নবীনের করা সেই ওভারের দ্বিতীয় বলেই বাউন্ডারি হাঁকান হ্যারি ট্যাক্টর। এছাড়া প্রথম বলে দুই ও তৃতীয় বলে এক রান নিলে ৩ বলে বাকি থাকে ৬ রান। স্ট্রাইকে থাকা জর্জ ডকরেল পরপর দুই বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে এক বল হাতে রেখেই দলের জয় নিশ্চিত করে দেন।

এর আগে আফগানিস্তানকে লড়াকু সংগ্রহ এনে দেওয়ার মূল কৃতিত্ব উসমান গণির। তিনি খেলেন ৪২ বলে ৫৯ রানের ইনিংস। এছাড়া ইব্রাহিম জাদরান ১৮ বলে ২৯ ও রহমানউল্লাহ গুরবাজ ২২ বলে ২৬ রান করেন। আয়ারল্যান্ডের পক্ষে তিনটি উইকেট নেন ব্যারি ম্যাকার্থি।


আরও খবর



দুই বছর আগেই বিচ্ছেদ হয়েছিলো রাশমিকা ও বিজয়ের!

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Tuesday ০৯ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

দক্ষিণ ভারতীয় অভিনেত্রী রাশমিকা মান্দানা। পুষ্পা: দ্য রাইজ’ খ্যাত এ অভিনেত্রীকে বলা হয় ন্যাশনাল ক্রাশ। এর মধ্যে সহশিল্পী বিজয় দেবারাকোন্ডার সঙ্গে তার প্রেমের গুঞ্জন নিয়ে বিস্তর চর্চা চলছে। এর আগে ভারতীয় গণমাধ্যমগুলো দুজনের বিয়ের খবরও প্রকাশ করেছিলেন।

কিন্তু বিয়ে তো বহুদূর, দুই বছর আগে তাদের প্রেমই ভেঙে গেছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। গত বছরের শেষভাগে ভারতের সমুদ্র শহর গোয়ায় ঘুরতে গিয়েছিলেন রাশমিকা–বিজয়, এরপরই তাদের নিয়ে গুঞ্জন ছড়িয়েছিল নেট মাধ্যমে। কোনো ছবিতে একসঙ্গে ফ্রেমবন্দী না হলেও দুজনের আলাদা আলাদা ছবি নিয়ে প্রেমের হিসাব কষেছিলেন ভক্তরা। তবে শেষ পর্যন্ত দুইয়ে দুইয়ে চার মিলল না।

এর আগে ‘ক্রিক পার্টি’ ছবিতে অভিনয় করতে গিয়ে দক্ষিণের আরেক অভিনেতা রক্ষিত শেঠির সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছিলেন রাশমিকা। ২০১৭ সালে তাদের বাগদানও হয়েছিল, তবে তা ভেঙে যায়। পরে বিজয়ের সঙ্গে ‘গীত গোবিন্দম’ ও ‘ডিয়ার কমরেড’ ছবিতে কাজ করতে গিয়ে ঘনিষ্ঠতা বাড়ে রাশমিকার। বিভিন্ন সামাজিক আয়োজনে একসঙ্গে ঘুরতে দেখা গেছে তাদের, মাঝে অল্প কয়েক দিন ডেট করলেও তা দীর্ঘায়িত হয়নি। তবে কী কারণে সম্পর্কে ইতি টেনেছেন, তা এখনো জানা যায়নি।

প্রেমের পাট চুকানোর পর আপাতত ‘সিঙ্গেল’ আছেন রাশমিকা, বিজয়ের সঙ্গে প্রেমে না থাকলেও বন্ধুত্বে আছেন ভারতের ‘ন্যাশনাল ক্রাশ’ হিসেবে পরিচিত রাশমিকার।

মাঝে বিয়ের গুঞ্জন ছড়ানোর পর রাশমিকা দাবি করেছিলেন, তার নাকি বিয়ের বয়সই হয়নি! বিয়ের গুঞ্জন উড়িয়ে দিলেও কেমন ভালোবাসার মানুষ চান, তার ধারণা দিয়েছিলেন এ অভিনেত্রী। রাশমিকার ভাষ্য, ‘আমার কাছে মনে হয়, ভালোবাসা তখনই হয়, যখন দুজন দুজনকে সম্মান করে, সময় দেয় এবং একে অন্যের সঙ্গে নিরাপদ বোধ করে।’

মাঝে ‘পুষ্পা: দ্য রাইজ’ ছবিতে অনবদ্য অভিনয়ের সুবাদে দক্ষিণ ভারতের গণ্ডি পেরিয়ে বিশ্বজুড়ে পরিচিত পেয়েছেন এ অভিনেত্রী। ছবিটি সুপারহিট হওয়ার পর রাশমিকার ব্যস্ততা বেড়েছে, পরিচালকেরা তাকে পেতে হুমড়ি খেয়ে পড়ছেন। ‘মিশন মঞ্জু’ ছবি দিয়ে শিগগিরই বলিউডেও অভিষেক ঘটছে এই দক্ষিণি নায়িকার। তার বিপরীতে দেখা যাবে সিদ্ধার্থ মালহোত্রাকে। ২০১৬ সালে চলচ্চিত্রে পা রাখা রাশমিকাকে দেখা যাবে বিগ বি অমিতাভ বচ্চনের সঙ্গেও। ‘গুডবাই’ হবে রাশমিকার এরপরের বলিউড সিনেমা। অন্যদিকে ‘লাইগার’ দিয়ে বিজয় দেবারাকোন্ডারও বলিউডে অভিষেক ঘটবে শিগগিরই।


আরও খবর