Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

ফেভারিটের মতোই শুরু করবে আর্জেন্টিনা

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৪৩জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক ;এবারের বিশ্বকাপে হট ফেভারিট হিসেবেই অংশ নিচ্ছে দুবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আজ বিশ্বকাপের গ্রুপ ‘সি’তে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে তারা সৌদি আরবের বিপক্ষে। তবে এই ম্যাচে আর্জেন্টিনা নিঃসন্দেহে জিতবে এটাই বলা চলে। যদিও দলের অধিনায়ক লিওনেল মেসির খেলা নিয়ে সংশয় রয়েছে। তবুও মনে হয় না সৌদি দলটা আর্জেন্টিনার বিপক্ষে খুব বেশি পেরে উঠবে।

ইনজুরি থেকে ডি মারিয়ার ফেরাটা দলের জন্য সুখবর। এই ম্যাচে তার দিকে ফোকাস থাকবে। বড় মঞ্চগুলোতে ডি মরিয়া নিজের সেরাটা সবসময় দিয়ে এসেছেন বারবারই। আর্জেন্টিনার আক্রমণভাগে মেসির পর ডি মারিয়ার ওপরই নির্ভর করে দল। সৌদির তুলনায় অবশ্যই আর্জেন্টিনা ব্যালান্সড টিম।

এবারের বিশ্বকাপে যতটা মনে হয়েছিল আরব দেশগুলো ভালো করবে, তা মোটেও হয়নি। প্রথম দুই ম্যাচে মধ্যপ্রাচ্যের দুই দেশ কাতার ও ইরানের খেলা আমাকে হতাশই করেছে। নিজেদের আবহাওয়া আর কন্ডিশনের যে সুযোগ তারা কাজে লাগানোর কথা ছিল সেদিক থেকে তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সেই দিক বিবেচনা করলে সৌদি আরব এই ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে তেমন কোনো প্রতিরোধ গড়ে তুলতে পারবে বলে আমার মনে হয় না। বরং আমার মনে হয় আর্জেন্টিনার আক্রমণাত্মক ফুটবলের বিপক্ষে ডিফেন্সিভ মুডের ফুটবল খেলবে সৌদিরা।

ইউরোপ আর লাতিনের সায়েন্টিফিক্যালি ফুটবলের তুলনায় এশিয়ার ফুটবল যে যোজন যোজন পিছিয়ে প্রথম দুই ম্যাচ দেখে তা অনুমান করা গেছে। ইউরোপ আর লাতিনের ফুটবলের কাছাকাছি যেতে হলে এশিয়ার দলগুলোকে আরও বেশি অ্যানালাইসিস করতে হবে।

ফ্রান্স আর অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটি হাড্ডাহাড্ডির লড়াই হবে বলে আমি মনে করি। বিশ্বকাপ শুরুর আগে যেভাবে ইনজুরি হানা দিয়েছে ফ্রান্স শিবিরে তা রীতিমতো ভয়ঙ্কর ব্যাপার বলা চলে। মিডফিল্ডার পল পগবা, এনগালো কান্তে ডিফেন্ডার প্রেসনেল কিম্বাবে আর ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুকু আগেই বাদ পড়ে ইনজুরির কারণে। সর্বশেষ ব্যালন ডি অর বিজয়ী করিম বেনজেমার বাদ পড়াটা দলের জন্য অশনি সংকেত মনে করি।

একসঙ্গে এতগুলো গুরুত্বপূর্ণ খেলোয়াড় হারানো ফ্রান্সের জন্য আজকের চ্যালেঞ্জের বলা চলে। মানসিক চাপও একটা তাদের জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। তবে তারা যেহেতু বিশ্বচ্যাম্পিয়ন তাই এই ম্যাচে তারা জয় দিয়েই শুরু করতে চাইবে।

অস্ট্রেলিয়ার এই ম্যাচে হারানোর কিছু নেই বললে চলে। তারা আন্ডারডগ হিসেবেই ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে। ফ্রান্সের বিপক্ষে গেল বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে দারুণ লড়াই করেও শেষ পর্যন্ত ২-১ গোলে হার মানতে হয়েছিল অস্ট্রেলিয়াকে। এই ম্যাচে যে অস্ট্রেলিয়া সহজে ছেড়ে কথা কইবে না তা বলা চলে। তবে ম্যাচটি বেশ উপভোগ্যই হবে।


আরও খবর



নন্দীগ্রামে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার নন্দীগ্রামে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) দুপুরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী অফিসার হুমায়ুন কবিরের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল আশরাফ জিন্নাহ, মহিলা ভাইস চেয়ারম্যান শ্রাবণী আকতার বানু, উপজেলা কৃষি কর্মকর্তা গাজীউল হক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কল্পনা রাণী রায়, থানার অফিসার ইনচার্জ আজমগীর হোসাইন, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রবিউল ইসলাম, নন্দীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম কামাল, থালতা মাঝগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন, মুক্তিযোদ্ধা মোসলেম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শফিউল আলম ছবি ও নন্দীগ্রাম প্রেস ক্লাবের সভাপতি নাজমুল হুদা প্রমুখ। এ সভায় গুরুত্বপূর্ণ আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আরও খবর



দৌলতপুরে নাসির টোবাকর কর্মচারী ও শ্রমিকদের বেতন ভাতা পরিষদের দাবিতে বিক্ষোভ মিছিল

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৬জন দেখেছেন

Image

খন্দকার জালাল উদ্দিন দৌলতপুর,কুষ্টিয়া:কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আল্লার দর্গায় নাসির নগর এ নাসির টোব্যাকো ইন্ডা: বন্ধ ঘোষণা করায় ইন্ডাস্ট্রিজদের কর্মচারী ও শ্রমিকরা বিক্ষোভে ফেটে পড়ে, তারা রাস্তায় টায়ার জ্বালিয়ে বেতন ভাতা পরিষদের দাবিতে বিক্ষোভ মিছিল শুরু করে।

এ সময় কুষ্টিয়া-প্রাণপুর রোডের সমস্ত গাড়ি চলাচল বন্ধ থাকে। প্রায় এক ঘন্টা অবরোধের পর পুলিশ শ্রমিকদের উপর লাঠিচার্জ করে ছত্র ভঙ্গ করে দেয়। পরে গাড়ি চলা শুরু করে।

উল্লেখ্য প্রায় চার মাস শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ। ২৩ মার্চ শনিবার দায়িত্বরত ডিজিএম খাজিমুল বাসার ঘোষণা দেন ইন্ডাস্ট্রি অনির্দিষ্টকালের জন্য ইন্ডা: বন্ধ থাকবে। সামনে ঈদ, চলছে রমজান মাস শ্রমিকরা তাদের ৪ মাস বেতন না পাওয়ায় চরম হতাশার মধ্যে জীবন যাপন করছে। সামনে ঈদ বেতনপত্র না পেয়ে শ্রমিকদের চরম ক্ষভের সৃষ্টি হয়, তারা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে এবং বিক্ষোভ মিছিল করে। উল্লেখ্য নাসির উদ্দিন বিশ্বাস এর ইন্তেকালের পর বড় স্ত্রী আনোয়ারা

বিশ্বাস ২ মেয়ে, এক ছেলে ও ছোট স্ত্রী তাসলিমা সুলতানা দুই ছেলে, এক মেয়ে নিয়ে আলাদা ভাবে চলতে চায়, এ কারণে দুই পক্ষের দ্বন্দ্বে দীর্ঘদিন নাসির বিড়ি এবং নাসির সিগারেট উৎপাদন সম্পন্ন ভাবে বন্ধ থাকে। প্রায় ১০ হাজার শ্রমিক কর্মচারী কর্ম না থাকায় বর্তমানে হতাশার মধ্যে পড়েছে। এলাকাবাসী এবং শ্রমিক কর্মচারীদের দাবি তাদের পারিবারিক দ্বন্দ্ব মিটায়ে ইন্ডাস্ট্রি চালু করা হোক, তা না হলে তারা সামনে কঠিন কর্মসূচি ঘোষণা করবে।


আরও খবর



জাতীয় পাট দিবস আজ

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় পাট দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’।আজ বুধবার (৬ মার্চ) জাতীয় পাট দিবস। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) অনুষ্ঠিত হবে এ বছরের পাট দিবসের মূল অনুষ্ঠান।বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওইদিন অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও ১৪ থেকে ১৬ মার্চ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।

ওই অনুষ্ঠানে পাটখাতে সমৃদ্ধির ধারা চলমান রাখতে ও এ খাতে বিশেষ অবদান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

পাশাপাশি পাটসংশ্লিষ্ট অংশীজনদের শুভেচ্ছা স্মারক দেওয়া হবে।


আরও খবর



মানিকছড়ি থানায় পৃথক দুটি অভিযানে চোলাই মদসহ চার জন গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়ি জেলার মানিকছড়ি থানা পুলিশের বিশেষ অভিযানে পৃথক দুটি ন্থানে অভিযান পরিচালনা করে দেশীয় তৈরী চোলাইমদ সহ গ্রেফতার চার জন।

বুধবার (৬মার্চ)রাত ১১টার দিকে মানিকছড়ি থানার চৌকস আভিযানিক দল মানিকছড়ি থানা এলাকায় পৃথক দুটি স্থানে বিশেষ অভিযান  মানিকছড়ি থানাধীন যোগ্যাছোলা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের গরমছড়ি এলাকায় ও যোগ্যাছোলা ইউনিয়নের ০৭নং ওয়ার্ডের দক্ষিণ সাপমারা এলাকায় অভিযান পরিচালনা করে শ্রী ইমন দাশ (৩২), মাদল বড়ুয়া (৩২), কে তল্লাশী করিয়া তাদের নিকট হতে ২০(বিশ) লিটার অবৈধ মাদকদ্রব্য দেশীয় তৈরী চোলাইমদ। প্রদীপ কান্তি নাথ (৩০) চন্দন নাথ (২২)কে ৩০লিটার অবৈধ মাদকদ্রব্য দেশীয় তৈরী চোলাইমদ গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে নিয়মিত মামলা রুজু হয়েছে আসামীদের বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে সোপর্দ করা হবে।

খাগড়াছড়ি জেলার পুলিশ সুপার  মুক্তা ধর পিপিএম(বার) বলেন, জেলার আইন-শৃঙ্খলা  স্বাভাবিক রাখার লক্ষ্যে   মাদক ও চোরাকার বারির সাথে জড়িত অপরাধীদের দমনে খাগড়াছড়ি জেলা পুলিশ আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছে।

আরও খবর



জিম্মি বাংলাদেশি জাহাজের কাছে ইইউ নেভাল ফোর্সের যুদ্ধজাহাজ

প্রকাশিত:শুক্রবার ২২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি অদূরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেভাল ফোর্সের একটি যুদ্ধজাহাজ মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) রাতে ইইউ নেভাল ফোর্সের  এক্স হ্যান্ডলে এক পোস্টে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

পোস্ট করা একটি ভিডিও এবং তিনটি স্থিরচিত্রে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের অপারেশন আটলান্টার মোতায়েন করা যুদ্ধজাহাজটি বাংলাদেশের জিম্মি জাহাজের কয়েক নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে। যুদ্ধজাহাজ থেকে একটি হেলিকপ্টার জিম্মি বাংলাদেশি জাহাজের ওপর দিয়ে উড়ে যেতে দেখা যায়। একটি ছবিতে দেখা যায়, ইইউ নেভাল ফোর্সের দুজন সদস্য যুদ্ধজাহাজটি থেকে এমভি আব্দুল্লাহর দিকে তাকিয়ে আছেন।

এদিকে, বাংলাদেশের অনুমতি ছাড়া সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি থাকা জাহাজে কারও অভিযান চালানোর সুযোগ নেই বলে একটি জানিয়েছেন নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক (ডিজি) কমডোর মোহাম্মদ মাকসুদ আলম।

মাকসুদ আলম বলেন, জলদস্যুদের কবলে থাকা ওই জাহাজের নাবিক ও ক্রুদের উদ্ধারে আলোচনা চলমান। চূড়ান্ত সিদ্ধান্ত আসতে আরও বেশকিছুদিন সময় লাগবে লাগবে।

গত ১২ মার্চ বাংলাদেশের পতাকাবাহী জাহাজটি ২৩ জন নাবিক ও ক্রুসহ জিম্মি হয়। সর্বশেষ অবস্থান অনুযায়ী জাহাজটি এখন সোমালিয়ার গদভজিরান উপকূল থেকে দেড় নটিক্যাল মাইল দূরে নোঙর করে রেখেছে দস্যুরা।

ইইউ নেভাল ফোর্স যুদ্ধজাহাজ মোতায়েন করলেও কোনো অভিযানের বিষয়ে জানায়নি। এর আগে ইইউ নেভাল ফোর্স জিম্মি জাহাজটি উদ্ধারে অভিযানের কথা জানালেও বাংলাদেশের পক্ষ থেকে সম্মতি দেওয়া হয়নি।


আরও খবর