Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ফেসবুকে শাকিবের আবেগঘন বার্তা

প্রকাশিত:সোমবার ৩০ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩১১জন দেখেছেন

Image

বিনোদন প্রতিবেদক : বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন ঢাকাই সিনেমার সুপারস্টার শাকিব খান। গত ১৭ জানুয়ারি তিনি জো বাইডেনের দেশে পা রাখেন। আর সেখাকার একটি ঘটনা তাকে খুব স্পর্শ করেছে। যা এই নায়ক তুলে ধরেছেন তার ফেসবুকে।

শাকিব খান বলেন, ‘হোটেল লবি দিয়ে যাচ্ছিলাম। দূর থেকে দেখে দৌড়ে এসে এক তরুণ আমাকে জড়িয়ে ধরলেন। শুরুতে তিনি কথা বলতে নার্ভাস হচ্ছিলেন। কথা বলে জানতে পারলাম তার বয়স ২০-২১ বছরের মতো। তিনি ছোটবেলা থেকে আমেরিকায় কাজ করছেন। খুব সাধারণ কাজ করলেও তিনি একজন অসাধারণ মনের অধিকারী। তার রক্ত পানি করা উপার্জনে দেশে সংসার চলে।’

ফেসবুকে তিনি আরও লিখেছেন, ‘যে বয়সে তার লেখাপড়া করার কথা, সেই বয়সে পরিবার-স্বজনদের সুন্দর ভবিষ্যৎ গড়তে সবকিছু ত্যাগ করে দূর প্রবাসে থেকে পরিবারের হাল ধরেছেন। দিনরাত অক্লান্ত পরিশ্রম করে ওভারটাইম খেটে খেয়ে না খেয়ে অর্থ পাঠিয়ে তিনি তার পরিবারের মুখে হাসি ফোটাচ্ছেন। অবদান রাখছেন দেশের অর্থনীতিতে। এতেই তার আত্মতুষ্টি! তার চোখেমুখে সেই তৃপ্তির ছাপ স্পষ্ট দেখছিলাম।’ 

নিজের অনুভূতি প্রকাশ করে তিনি লিখেছেন, ‘চাকচিক্যের এই শহরে চোখ ধাঁধানো অনেককিছু দেখা যায়। কিন্তু আমাকে স্পর্শ করা সবচেয়ে সুন্দর অনুভূতি ছিল এটি। এছাড়া প্রায়ই এখানে অচেনা মানুষদের সঙ্গে দেখা হয়। যারা আমাকে হৃদয় নিঙড়ানো ভালোবাসা জানায়। ক্ষণিকের দেখায় পাশে পেয়ে সুখ-দুঃখের অনুভূতি জানায়। এসব গর্বিত মানুষদের সঙ্গে কথা বললে আমিও মনের মধ্যে শীতল প্রশান্তি পাই।’

জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা সবশেষে লিখেছেন, ‘প্রবাসের বিভিন্ন শহরের কোণে লুকিয়ে আছে আমার দেশের গর্বিত এসব মানুষেরা। তাদের কারণে সমৃদ্ধ হচ্ছে আমার বাংলাদেশের অর্থনীতি। সোনার বাংলা গড়তে তারা যে কতটা ভূমিকা রাখছেন হয়তো তারা তা জানেন না। অথচ নীরবে কাজ করে যাচ্ছেন। আমার চোখে এই মানুষগুলো আসলেই সত্যিকারের হিরো।’

এদিকে, শাকিব খান অভিনীত ‘আগুন’ ও ‘লিডার : আমিই বাংলাদেশ’ মুক্তির অপেক্ষায় আছে। আর খুব শিগগিরই দেশে ফিরে নতুন সিনেমার শুটিংয়ে অংশ নেবেন বলে জানা গেছে।


আরও খবর



পোরশায় সর্বনিম্ন ফিতরা ৭০টাকা নির্ধারণ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৪জন দেখেছেন

Image

ডিএম রাশেদ পোরশা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পোরশায় এ বছর সর্বনিম্ন ৭০টাকা ও সর্বোচ্চ ২হাজার ৯৫০টাকা ফিতরা নির্ধারণ করা হয়েছে। গত মঙ্গলবার বিকালে পোরশা আল-জামিয়া আল-আরাবিয়া দারুল হিদায়াহ (পোরশা বড় মাদ্রাসা) মাদ্রাসার মুফতী মাওলানা মো: মোস্তাফিজুর রহমান ও মুফতী মাওলানা মো: ফজলুল হক সাহেবের যৌথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঐ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রতি কেজি ৪০টাকা দরে, ১কেজি ৬৩৫ গ্রাম গমের মূল্য ৬৫টাকা ৪০পয়সা হওয়ায়, আদায়-বিতরণের সুবিধার্থে জনপ্রতি সর্বনিম্ন ফিতরা ৭০টাকা নির্ধারণ করা হয়েছে। অপরদিকে, প্রতি কেজি ৯০০টাকা দরে, ৩কেজি ২৭০ গ্রাম পনির মূল্য ২হাজার ৯৪৩টাকা হওয়ায়, আদায়-বিতরণের সুবিধার্থে জনপ্রতি সর্বোচ্চ ফিতরা ২হাজার ৯৫০টাকা নির্ধারণ করা হয়েছে।


আরও খবর

তানোরে গণহত্যা দিবস পালন

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




স্মার্ট বাংলাদেশ বিনির্মানে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে- প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image
পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:নওগাঁর পত্নীতলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৪ উদযাপন করা হয়েছে।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে পত্নীতলায় মঙ্গলবার উপজেলা প্রশাসনের আয়োজনে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে নজিপুর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, আওয়ামীলীগসহ অন্যান্য রাজনৈতিক দল ও তার অঙ্গ সংগঠন এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন সংস্থা পুষ্পমাল্য অর্পন করে শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন এবং ১ মিনিট নিরবতা পালন ও জাতির পিতা বঙ্গবন্ধু সহ সকল শহীদদের আত্মার মাগফিরাত ও দেশ এবং জাতির মঙ্গল কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

পরে নজিপুর সরকারী মডেল উচ্চ বিদ্যালয় শহীদ মিনার মাঠে সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ পপি খাতুন ও পত্নীতলা থানার আফিসার ইনচার্জ মোজাফফর হোসেন আনুষ্ঠানিক ভাবে জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কুচকাওয়াজ উদ্বোধন করেন। উদ্বোধন শেষে প্যারেড পরিদর্শন, পুলিশ-আনসার সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লে পরিদর্শন করেন।

এসময় প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার বলেন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে শেখ হাসিনার নেতৃত্বে একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মান করতে চাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার দায়িত্ব নির্দিষ্ট করে দিয়েছেন। রাজনৈতিক ব্যক্তিবর্গের দায়িত্ব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব, সবার দায়িত্ব যে যার স্থানে থেকে সঠিকভাবে পালন করতে হবে। তাহলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়ন হবে।

পরে শহীদ ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ পপি খাতুনের সভাপতিত্বে মুক্তিযুদ্ধের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহীদুজ্জামান সরকার।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, কাজী আক্তার হোসেন তারা, সাদেক উদ্দীন আহম্মেদ, আব্দুল হাই। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ (রাহাদ), মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ খালিদ সাইফুল্লাহ্, পত্নীতলা থানার আফিসার ইনচার্জ মোজাফফর হোসেন, মুক্তিযোদ্ধাগণ, অন্যান্য কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক ব্যাক্তিবর্গ সূধীজন প্রমূখ।

পরে অতিথিবৃন্দ জাইকার অর্থায়নে ও উপজেলা পরিষদের বাস্তবায়নে উপজেলায় জরুরী সেবা প্রদানের জন্য এ্যামবুলেন্স সরবরাহ ও স্বাস্থ্য কমপ্লেক্সে যন্ত্রপাতি সরবরাহের নিমিত্তে পত্নীতলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া একটি এ্যামবুলেন্স উদ্বোধন শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কুচকাওয়াজ ও ডিসপ্লেতে বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়।

এছাড়া দিবসটি উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও শিশু পরিবার, এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন সহ উপজেলার সকল মসজিদে বাদ যোহর শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত এবং মন্দির সহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে শহীদদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়।

আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




বছর ‍শুরুতেই তিন গেমিং ফোন দিয়ে সাড়া ফেলল ইনফিনিক্স

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:চলতি বছরের শুরুতেই বাংলাদেশের বাজারে সাড়া ফেলেছে প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। তরুণ গেমারদের জন্য পরপর তিনটি গেমিং ফোন নিয়ে এসেছে ব্র্যান্ডটি। ইনফিনিক্সের হট সিরিজের নতুন তিনটি স্মার্টফোন-হট ৪০ প্রো, হট ৪০ এবং হট ৪০আই বিভিন্ন বাজেটে গেমিংপ্রিয়দের আকর্ষণ করছে। গেমিংয়ে উন্নত অভিজ্ঞতা নিশ্চিত করাই সিরিজটির লক্ষ্য। গেমারদের পছন্দের গেম, এমএলবিবি (মোবাইল লেজেন্ডস ব্যাং ব্যাং) ডিজাইনের সুন্দর বক্সে দেখা মিলছে ফোনগুলোর।

গেমিংয়ের জন্য সব তরুণই চায় উন্নত গ্রাফিকসযুক্ত ল্যাগবিহীন ফোন। দ্রুতগতির নির্ঝঞ্ঝাট গেমপ্লে উপভোগ করতে হট সিরিজের ফোনগুলোতে দেওয়া হয়েছে শক্তিশালী প্রসেসর, বড় আকারের পাঞ্চ-হোল ডিসপ্লে, উন্নত নেটওয়ার্ক প্রযুক্তি এবং ৫০০০ মিলি অ্যাম্পিয়ারের বেশ বড়সড় ব্যাটারি। এর ফলে সহজেই শক্তিশালী সব গেম চালানো ছাড়াও গেমিংয়ের সময় বিরক্তি কমায় ফোনগুলো।

পাশাপাশি, এসব ফিচারের সাথে যুক্ত হয়েছে ইনফিনিক্সের এক্সবুস্ট গেমিং ইঞ্জিন এবং ৯০-১২০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট। ফলে দ্রুত রেসপন্স করে স্বচ্ছন্দ গেমপ্লে নিশ্চিত করে ইনফিনিক্সের হট সিরিজ। তিনটি ফোনেই নোটিফিকেশনকে আকর্ষণীয় করতে নির্দেশক হিসেবে ব্যবহার করা হয়েছে ম্যাজিক রিং ফিচার। অ্যান্ড্রয়েড ১৩-এর ওপর ভিত্তি করে বানানো ইনফিনিক্সের অপারেটিং সিস্টেম এক্সওএস ১৩.৫ দ্বারা চালিত হয় ফোনগুলো। নিরাপত্তা নিশ্চিত করতে ডিভাইসগুলোতে আরও আছে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

হট ৪০ প্রো: এই ফোনে আছে ৬ ন্যানোমিটারের মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর, ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭৮ ইঞ্চি আইপিএস ডিসপ্লে এবং ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার। গেমিংয়ের সময় শক্তিশালী সিগন্যাল নিশ্চিত করতে হট ৪০ প্রো-তে আরও আছে উদ্ভাবনী মেটাম্যাটেরিয়াল অ্যান্টেনা। দারুণ ফটোগ্রাফির জন্য এতে যুক্ত করা হয়েছে ১০৮ মেগাপিক্সেলের পোর্ট্রেট ক্যামেরা এবং ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ধারণক্ষমতার এই ফোনটি পাওয়া যাচ্ছে পাম ব্লু, হরাইজন গোল্ড, স্টারফল গ্রিন এবং স্টারলিট ব্ল্যাক — এই ৪টি রঙে। এসব ফিচারের কারণে গেমিং সেগমেন্টে অন্যতম সেরা স্মার্টফোন হয়ে উঠেছে হট ৪০ প্রো। ফোনটি বাজারে পাওয়া যাচ্ছে ১৯,৯৯৯ টাকায়।

হট ৪০: বেশিরভাগ ফিচারের ক্ষেত্রেই এই বাজেট গেমিং ফোনটির মিল পাওয়া যায় হট ৪০ প্রো এর সাথে। হট ৪০ ফোনটিতে আছে ১২ ন্যানোমিটারের হেলিও জি৮৮ প্রসেসর, ৫০ মেগাপিক্সেলের মূল ক্যামেরা এবং ৯০ হার্টজ রিফ্রেশ রেট। গেমিংয়ের ক্ষেত্রে শক্তিশালী সিগন্যাল পেতে হট ৪০-তে যুক্ত করা হয়েছে গেম অ্যান্টেনা নামক ওয়াই-ফাই এনহান্সমেন্ট প্রযুক্তি। হট ৪০ ফোনটির আরও একটি বিশেষ ফিচার হলো এর কালার-শিফট প্রযুক্তি। ফোনটির পেছনের অংশে কালো ও সবুজ রঙের মিশ্রণে উত্তর গোলার্ধের অরোরার আভা পাওয়া যায়। ১৭,৯৯৯ টাকা মূল্যের ফোনটি ব্যবহারকারীদের আনন্দময় অভিজ্ঞতা দিতে প্রতিজ্ঞাবদ্ধ।

হট ৪০আই: বাজেটে সেরা এই গেমিং ফোনটিতে আছে ইউনিসক টি৬০৬ প্রসেসর, ৬.৬ ইঞ্চির ৯০ হার্টজ এইচডি+ ডিসপ্লে, ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি রম এবং ১৮ ওয়াটের ফাস্ট চার্জার। ১৩,৯৯৯ টাকা মূল্যের ইনফিনিক্স হট ৪০আই সাশ্রয়ী মূল্যে গেমিংয়ের সুবিধা দেবে।

মোবাইল বিনোদনে উন্নত অভিজ্ঞতা নিশ্চিত করতে হট ৪০ সিরিজের ফোনগুলোর দাম রাখা হয়েছে গ্রাহকদের হাতের নাগালে। সবচেয়ে সাশ্রয়ী ফোন হট ৪০আই সাধারণ গেমারদের জন্য চমৎকার। দাম আর পারফরম্যান্সের মধ্যে ভারসাম্য বজায় রাখা হয়েছে হট ৪০ ফোনটিতে। আর নিয়মিত গেমিংয়ে আগ্রহীদের জন্য আছে নানা রকম ফিচারযুক্ত হট ৪০ প্রো। দারাজ এবং সারা দেশের সব ইনফিনিক্স আউটলেটে পাওয়া যাচ্ছে ফোনগুলো।   


আরও খবর



রেলের টিকিটের দাম বৃদ্ধির বিষয়ে যা বললেন রেলমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রেলপথমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুল হাকিম বলেছেন, ২০১৬ সাল থেকে আছে। সবকিছুর দাম বেড়েছে। কিন্তু ট্রেনের টিকিটের দাম বাড়েনি। তেলের দাম বেড়েছে, বগির দাম বেড়েছে, ইঞ্জিনের দাম বেড়েছে, কর্মকর্তা-কর্মচারীদের বেতন বেড়েছে। যখন আমরা ট্রেনের টিকিটের ভাড়া বাড়াব, তখন আগে থেকে আপনাদের (সাংবাদিকদের) জানিয়েই বাড়াব।

শনিবার (১৬ মার্চ) দুপুরে রাজবাড়ীর পাংশা উপজেলা পরিষদ হলরুমে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। রেলের জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ বিষয়ে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, স্থানীয় প্রশাসন ও বাসিন্দাদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

রেলমন্ত্রী বলেন, সারাদেশে রেলের ২৩ হাজার একরের বেশি জমি বেদখল হয়ে আছে। অনেকে ভুয়া কাগজপত্র তৈরি রেলের জমি ভোগদখল করছে। রেল তাদের জমি দখলে নেয়ার চেষ্টা করছে। একই সঙ্গে তিনি ট্রেনের টিকিটের দাম নিয়েও কথা বলেছেন। ঢাকায় একেকটি জমির দাম শত শত কোটি টাকা। বঙ্গবাজারের জমিটি রেলের। ঢাকায় এমন ১১টি জমির ওপরে একটি শায়ত্ত্বশাসিত সংস্থা মার্কেট নির্মাণ করছে। এতদিন এ বিষয়টি কেউ দেখেনি। আমি মন্ত্রী হওয়ার পর প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে মার্কেটগুলোর কাজ বন্ধ করে রেখেছি।

তিনি বলেন, আমার কথা হলো রেলের জমি আপনারা ভোগ করেন। কিন্তু লিজ নিয়ে ভোগ করেন। আমাদের তাতে কোনো আপত্তি নেই। কিন্তু আপনারা ভুয়া কাগজপত্র বানিয়ে রেলের জমি ভোগদখল করবেন, তা হবে না। রেলের জমি পুনরুদ্ধার করে রেলওয়ের পাশে অবস্থানরত ছিন্নমূল মানুষ ও রেলওয়েতে কর্মরত শ্রমিকদের পুনর্বাসন করার পরিকল্পনা রয়েছে বলে জানান মন্ত্রী।

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে ১০০ কিলোমিটারের অতিরিক্ত দূরত্বের সব ধরনের যাত্রীবাহী ট্রেনের রেয়াতি (ছাড়) সুবিধা বাতিলের মাধ্যমে ট্রেনের ভাড়া বাড়ানো হবে বলে সংবাদ প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রেলপথমন্ত্রী বলেন, আপাতত ট্রেনের ভাড়া বৃদ্ধি করার কোনো পরিকল্পনা আমাদের নেই। তবে বর্তমান নির্ধারিত ভাড়া অনেকদিন ধরে, ২০১৬ সাল থেকে আছে। যখন আমরা রেলের ভাড়া বাড়াব, তখন আগে থেকে আপনাদের জানিয়েই বাড়াব।

পাংশা উপজেলা প্রশাসন আয়োজিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফি নূর মোহাম্মদ, পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নূরুজ্জামান, রাজবাড়ী রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) মো. হাবিবুর রহমান, পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী, রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম শফিকুল মোরশেদ আরুজ, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, পাংশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) স্বপন কুমার মজুমদার প্রমুখ।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




ঢাকা বায়ুদূষণের তালিকায় দ্বিতীয়

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজও বায়ুদূষণের তালিকায় দ্বিতীয় অবস্থানে ঢাকা । বিশ্বে দূষিত শহরের তালিকায় সম্প্রতি প্রায় প্রতিদিনই শীর্ষ তিনের মধ্যে থাকছে ঢাকার নাম।

মঙ্গলবার (১২ মার্চ) সকাল ৮টা ৫৪ মিনিটে বায়ুমানের সূচক (একিউআই) অনুযায়ী ঢাকায় বাতাসের মান ছিল ১৯৫ স্কোর। বায়ুর মান বিচারে এ মাত্রাকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়।

এছাড়া স্কোর ২১২ নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৮৪ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয় এবং ১৭২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে নেপাল কাঠমান্ডু।

তথ্যমতে, একিউআই স্কোর ১০১ থেকে ২০০ এর মধ্যে থাকলে ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ুদূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করে আসছেন বিশেষজ্ঞরা। ভয়াবহ এ দূষণের ফলে গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি হচ্ছে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান নগর পরিকল্পনাবিদ বলেন, ঢাকার বায়ু দূষণ ধারাবাহিকভাবেই উদ্বেগজনক। বায়ুদূষণের অনেক উৎসের মধ্যে ইদানীং নির্মাণযজ্ঞও উঠে এসেছে। ভবন বা অবকাঠামো নির্মাণে আদর্শ মান মানা হয় না। সরকারি ও বেসরকারি সব উন্নয়নকাজ উন্মুক্তভাবেই করা হচ্ছে।


আরও খবর