Logo
আজঃ মঙ্গলবার ২১ মে ২০২৪
শিরোনাম

ফের ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

প্রকাশিত:শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ২৮৫জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক; ইন্দোনেশিয়ার তালাউদ দ্বীপপুঞ্জের কাছে আজ শনিবার ভূমিকম্প আঘাত হেনেছে। ডেইলি সানের প্রতিবেদনে বলা হয়, দেশটিতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬। তবে এতে এখন পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি বিএমকেজি বলছে, ভূমিকম্পের গভীরতা ছিল ১১ কিলোমিটার।

এর আগে গত বৃহস্পতিবার দেশটির পাপুয়া প্রদেশে ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত চারজন নিহত হয়েছেন বলে জানায় দেশটি। এ ছাড়া ভাসমান একটি রেস্তোরাঁও সাগরে ধসে পড়ে।

সম্প্রতি সিরিয়া-তুরস্কে আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত দেশ দুইটিতে নিহতের সংখ্যা ২৪ হাজার ছাড়িয়েছে। এখনও বিভিন্ন ভবনের নিচে শত শত জন আটকা আছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।


আরও খবর



নওগাঁয় চাকরির প্রলোভন দিয়ে টাকা আত্মসাৎ, অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ:নওগাঁর ধামইরহাটের বড়থা ডি আই ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. নুরুল ইসলাম খোদাদাদের বিরুদ্ধে মো. শহিদ নামের এক চাকরি প্রার্থীর নিকট থেকে ১৩ লক্ষ ৬৫ হাজার টাকা নিয়ে আত্মসাৎ করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগী শহিদ রহমান বাদী হয়ে গতকাল বুধবারে জয়পুরহাট র‍্যাব ক্যাম্পে লিখিত অভিযোগ দায়ের করেছেন। 

অভিযোগ সূত্রে জানা যায়, মাদ্রাসার অধ্যক্ষ মাদ্রাসার শূন্য পদে অফিস সহকারী কাম হসাব সহকারী পদে লোক নিবে বলে পত্রিকায় বিজ্ঞাপন দেয়। সেখানে আমি ওই পদের একজন প্রার্থী হিসেবে আবেদন করি। পরে সেই পদে আমাকে নিয়োগ দেবেন বলে আমার কাছে ১৪ লক্ষ টাকা দাবী করে। আমি বেকার হওয়ায় চাকুরীর প্রত্যাশায় বিবাদীর দাবি মেনে তাকে পর্যায়ক্রমে আড়ানগর ইউপি চেয়ারম্যান মোসাদ্দেকুর রহমান ও প্যানেল চেয়ারম্যান আবুল কাশেমের উপস্থিতিতে নগদ ১৩ লক্ষ ৬৫ হাজার টাকা প্রদান করি। পরবর্তীতে গত ২০২৩ সালের ১২ ডিসেম্বর ওই পদের লোক নিয়োগ সংক্রান্তে বোর্ড হইলেও সে তার কথামতো আমাকে চাকুরীতে নিয়োগ না দিয়ে অন্য জনকে নিয়োগ দেন। 

এরপর ওই মাসের ২৪ তারিখে মাদ্রাসায় এসে তার আমাকে চাকুরী না দেওয়ার বিষয়ে কথা বললে সে আমার সাথে অশালীন আচরণ করে। আমার দেওয়া টাকা ফেরত চাইলে সে আমার টাকা ফেরত দিতে অপারগতা প্রকাশ করে। সে এখনো আমার টাকা ফেরত না দিয়ে আমার পাওনা টাকা আত্মসাৎ করার পায়তারা করতেছে। 

উল্লেখ্য যে, একটি এনজিও এর টাকা আত্মসাতের মামলায় তার ৫ মাস সাজা হয়। পরে তাকে গত ৬ মার্চ থানা পুলিশ আটক আদালতে প্রেরণ করেন। কারাবাস অবস্থায় তাকে মাদ্রাসা থেকে সাময়িক বরখাস্ত করা হয়। যদিও বর্তমানে জামিন নিয়ে কারাগার থেকে বাহিরে আসেন।

ভুক্তভোগী চাকরি প্রার্থী শহিদ রহমান বলেন, আমাকে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে তিনি আমার কাছে থেকে টাকা নেন। তিনি চাকরি না দেওয়ায় তার কাছে থেকে টাকা ফেরত চাইলেও তিনি এখন পর্যন্ত টাকা ফেরত দেননি। তিনি এখন আর মাদ্রাসায় আসেন না এমনকি তার বাড়িতে গেলেও তাকে পাওয়া যায় না। তাই আমি বাধ্য হয়ে র‍্যাব ক্যাম্পে অভিযোগ দায়ের করেছি।

এবিষয়ে জানতে চাইলে আড়ানগর ইউপির চেয়ারম্যান মোসাদ্দেকুর রহমান বলেন, চাকরি দেওয়ার নামে অধ্যক্ষ আমার সামনে সোহেলের কাছে থেকে টাকা নিয়েছে। 

জানতে চাইলে ওই মাদ্রাসার বরখাস্তকৃত অধ্যক্ষ নুরুল ইসলাম খোদাদাদের মুঠোফোনে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি। তাই তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। 

অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে জয়পুরহাট র‍্যাব ক্যাম্পের দায়িত্বরত কর্মকর্তা বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পেয়েছি এবং বিষয়টি আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। 

আরও খবর



আত্রাইয়ে শিক্ষা সেবিকাদের প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত:সোমবার ২০ মে ২০24 | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ২৭জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষে নওগাঁর আত্রাইয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা আশা’র শিক্ষা সেবিকাদের নিয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ  কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আত্রাই উপজেলার ভবানীপুর শাখার উদ্যোগে সোমবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সংস্থাটির সিনিয়র শাখা ব্যবস্থাপক  মো.আব্দুস ছাত্তার। 

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আত্রাই প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক নাজমুল হক নাহিদ, শিক্ষা সুপারভাইজার সাইফুল ইসলাম। 

দুই দিন ব্যাপী এই কর্মশালায় ১৫ জন শিক্ষা সেবিকা এবং ১জন শিক্ষা সুপার ভাইজার অংশগ্রহণ করেন।  

উল্লেখ্য নওগাঁ জেলায় ৩৪টি ব্রাঞ্চে ৫১০ জন শিক্ষা সেবিকা ও ৩৪ জন শিক্ষা সুপারভাইজারের সমন্বয়ে হতদরিদ্র পরিবারের শিশু শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা প্রদান করেন ।


আরও খবর



এআই প্রযুক্তি ব্যবহার করবে ডিএমপি ট্রাফিক নিয়ন্ত্রণে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ১৪১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সবচেয়ে বেশি কষ্ট করছে পুলিশের ট্রাফিক বিভাগ তীব্র দাবদাহে । তাদের কথা বিবেচনা করে আগামীতে ট্রাফিক নিয়ন্ত্রণে এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্রযুক্তি ব্যবহারের কার্যক্রম চলমান রয়েছে,বলেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম পুলিশ কমিশনার এসএম মেহেদি হাসান।

রোববার (৫ মে) রাজধানীর মিন্টো রোডে ডিএমপি হেড কোয়ার্টারের মিডিয়া সেন্টারে ‘অননুমোদিত ও অবৈধ স্টিকারযুক্ত যানবাহনের বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অভিযানের বিষয়ে’ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মেহেদি হাসান বলেন, ইতোমধ্যে গুলশানে এআই প্রযুক্তি ব্যবহার করে ট্রাফিং কন্ট্রোল করা হচ্ছে। যা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন আমরা পরিচালনা করছি। এভাবে গুলশানের মতো ঢাকা শহরের অন্যান্য জায়গায় এআই প্রযুক্তির মাধ্যমে ট্রাফিক নিয়ন্ত্রণে কীভাবে কাজ শুরু করা যায় তা নিয়ে পরিকল্পনা করছি। ট্রাফিক নিয়ন্ত্রণে এআই প্রযুক্তি ব্যবহারের কার্যক্রম চলমান রয়েছে। সামনে হয়তো এআই প্রযুক্তি ব্যবহার করেই ঢাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান পরিচালনা আমাদের দাপ্তরিক কাজেরই অংশ। তারপরও ইদানীং আমরা এ বিষয়ে জোর দিয়ে কাজ করছি। এ পর্যন্ত তিন হাজারের অধিক ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে। পাশাপাশি আমরা মেয়াদ নেই এমন ২ হাজারের অধিক যানবাহন ডাম্পিং করেছি। ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে ডিএমপির পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে মেহেদি হাসান বলেন, ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে আমরা আইনগত ব্যবস্থা নিচ্ছি। এখন পর্যন্ত ২ হাজারের বেশি ব্যাটারিচালিত রিকশা আমরা ডাম্পিং করেছি। বিশেষভাবে আমরা এ বিষয়ে কাজ করছি। আমাদের ঢাকা শহরে পর্যাপ্ত পার্কিং ব্যবস্থা নেই। তারপরও আমরা সংশ্লিষ্টদের বলেছি যত্রতত্র পার্কিং না করতে এবং নির্দিষ্ট স্টপেজে গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা করতে। কেউ অনিয়ম করলে আমরা জরিমানা ও মামলা দিয়ে থাকি।

অবৈধ ও অননুমোদিত স্টিকার বিষয়ে মেহেদি হাসান বলেন, ঢাকার রাস্তায় বেশিরভাগ ক্ষেত্রে সরকারি অফিস, পুলিশ ও সাংবাদিকদের প্রতিষ্ঠানের নামে এসব অননুমোদিত ও অবৈধ স্টিকারযুক্ত যানবাহন দেখা যাচ্ছে। এমনকি পুলিশের আত্মীয়-স্বজনরাই পুলিশের স্টিকার ব্যবহার করছেন। এসব অননুমোদিত ও অবৈধ স্টিকারযুক্ত যানবাহনের বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে ডিএমপি কমিশনারের নির্দেশে অভিযান পরিচালনা করা হবে। সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ের স্টিকার, পুলিশের স্টিকার, সাংবাদিকদের স্টিকার ব্যবহার করে তারা বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। অন্যায় করে পার পেয়ে যাচ্ছে। আর এ জন্যই জননিরাপত্তার কথা চিন্তা করে আমরা এসব অননুমোদিত ও অবৈধ স্টিকারযুক্ত যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।


আরও খবর



রংপুরে পপুলার লাইফ ইনস্যুরেন্সের বীমাদাবীর ৪ কোটি ১২ লক্ষ টাকার চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ১৩৯জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম, জয়পুরহাট প্রতিনিধিঃপপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের রংপুর অঞ্চলের মেয়াদ উত্তীর্ণ গ্রাহকদের বীমাদাবীর ৪ কোটি ১২ লক্ষ টাকার চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন  অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ এপ্রিল) সকালে রংপুর চেম্বার ভবন মিলনায়তনে এ  বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের আল বারাকা ডিপিএস প্রকল্পের প্রকল্প পরিচালক সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর ও বার্ষিক সম্মেলনে  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, জনপ্রিয় বীমা প্রকল্পের উপ- ব্যবস্থাপনা  পরিচালক কামাল হোসেন মহসিন, আল বারাকাহ ইসলামী ডিপিএস প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প  পরিচালক সেলিম মিয়া, জনপ্রিয় বীমা প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও উর্দ্ধতন প্রকল্প পরিচালক জাহাঙ্গীর হোসন, আল আমিন বীমা প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক বিল্লাল হোসেনের।

এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, একক বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ আফজাল হোসেন, জনপ্রিয় বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ সাইফুল ইসলাম রাশেদ, আল আমিন বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ  জসিম উদ্দিন।

সম্মেলন শেষে ৪ কোটি ১২ লক্ষ টাকার বীমা দাবীর চেক গ্রাহকদের হাতে হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের  ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্য নি

আরও খবর



বাংলাদেশ নতুন মার্কিন রাষ্ট্রদূতকে স্বাগত জানাল

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ২০ মে ২০24 | ১১৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে ডেভিড স্লেটন মিলকে মনোনীত করার সিদ্ধান্তকে স্বাগত জা‌নি‌য়ে‌ছেন। ডেভিড মিল এর আগে ঢাকায় ডেপুটি মিশন প্রধান ছিলেন।

শুক্রবার (১০ মে) সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সাংবা‌দিক‌দের এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ মনোনয়নকে আমরা স্বাগত জানাই। মাস দে‌ড়েক আগে এ বিষয়টা আমাদের জানানো হ‌য়ে‌ছে। এখন তারা আনুষ্ঠা‌নিক ঘোষণা দিয়েছে। আশা করছি নতুন রাষ্ট্রদূত বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতাকে আরও এগিয়ে নিয়ে যাবেন।

প্রসঙ্গত, বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে জ্যেষ্ঠ কূটনীতিক মিলের মনোনয়ন এরই মধ্যে সিনেটে পাঠানো হয়েছে। সিনেটে শুনানির পর মিলকে যোগ্য মনে হলে তবেই মনোনয়ন চূড়ান্ত করে রাষ্ট্রদূত হিসেবে তাকে ঢাকায় পাঠানো হবে। মিল ঢাকায় রাষ্ট্রদূত হলে বর্তমান রাষ্ট্রদূত পিটার হাসের স্থলা‌ভি‌ষিক্ত হবেন।

মিনিস্টার কাউন্সেলর হিসেবে ১৯৯২ সালে ফরেন সার্ভিসে যোগ দেন মিল। এরপর ওয়াশিংটনের ফরেইন সার্ভিস ইনস্টিটিউটের লিডারশিপ অ্যান্ড ম্যানেজমেন্ট স্কুলের সহযোগী ডিন, ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন, মার্কিন যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন ডেভিড মিল।


আরও খবর