Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ২০২৪- এ অংশগ্রহণ করবে আইফার্মার

প্রকাশিত:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জেনারেটিভ এআই ও এমবেডেড ফাইন্যান্স সমাধান (সল্যুশন) তৈরির লক্ষ্যে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ২০২৪- এর জন্য পাঁচটি স্টার্টআপকে নির্বাচিত করেছে ডিজিটাল পেমেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ভিসা। ৩শ’ জনেরও বেশি আবেদনকারীর মধ্যে থেকে আইফার্মারসহ মাত্র পাঁচটি স্টার্টআপ এই প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। হংকং, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র ও ভিয়েতনাম থেকে নির্বাচিত হয়েছে বাকি চারটি স্টার্টআপ।

আগামী ছয় মাস আইফার্মার অন্যান্য স্টার্টআপগুলোর সাথে (আইপিইডি, অন-আস, অপলেইন এবং কিউকো) ভিসা’র প্রোডাক্ট আর্কিটেক্টদের কাছ থেকে প্রশিক্ষণ গ্রহণের এবং বাণিজ্যিক কার্যক্রম ত্বরান্বিত করার উপযোগী নতুন সমাধান তৈরি ও নিরীক্ষা করার সুযোগ পাবে। ডেমো ডে’র মাধ্যমে এই প্রোগ্রামটি শেষ হবে। এছাড়াও, এই ব্যাচ থেকে নির্বাচিত একটি স্টার্টআপ ‘ভিসা এভরিহয়্যার ইনিশিয়েটিভ’ অনুষ্ঠানে সবার সামনে এর উদ্ভাবনী সমাধান তুলে ধরার সুযোগ পাবে। টেকক্রাঞ্চের উদ্যোগে আয়োজিত এই ইনোভেশন প্রোগ্রাম সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হবে।

ভিসা বাংলাদেশ, ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার সাব্বির আহমেদ বলেন, “ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম উদ্ভাবন ও এর ইতিবাচক প্রভাবের মধ্যে সংযোগ হিসেবে কাজ করে। এই প্রোগ্রামটি আইফার্মারের মতো দূরদর্শী স্টার্টআপকে প্রযুক্তিগত উৎকর্ষ অর্জন ও আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে সমন্বয় করে ভবিষ্যতের দিকে এগিয়ে যেতে ভূমিকা রাখে। ভবিষ্যতেও এশিয়া প্যাসিফিক অঞ্চলের স্টার্টআপগুলো যেন সম্ভাবনা কাজে লাগিয়ে উন্নতি করতে পারে সেজন্য আমাদের সহায়তা অব্যাহত থাকবে।”

আইফার্মারের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, “আমরা কৃষিখাতের বর্তমান ও আগামীর চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য একটি গঠনমূলক পদ্ধতি অনুসরণ করি। আমাদের অর্জিত সম্যক ধারণা এই খাতের জন্য উপযোগী সমাধান বের করতে ভূমিকা রাখে। কৃষকসহ কৃষি সাপ্লাই চেইনের সাথে জড়িত সকলের জীবনের মানোন্নয়নে ভূমিকা রাখছে এসব সমাধান। আমাদের পেমেন্ট (অর্থ পরিশোধ) সংক্রান্ত সমাধান ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রামের সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সমাধানের মাধ্যমে আমরা আর্থিক অন্তর্ভুক্তির পরিসর বৃদ্ধিতে এবং বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে সহায়তা করতে কাজ করে যাচ্ছি।”

২০১৯ সালে প্রতিষ্ঠিত আইফার্মার একটি প্রযুক্তিগত এবং ডেটা-নির্ভর স্টার্টআপ, যা কৃষকদের লাভবান হওয়ার সম্ভাবনা বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন আর্থিক এবং ডিরেক্ট-টু-ফার্ম কমার্স সংক্রান্ত পরামর্শ প্রদান করে। আইফার্মার আর্থিক প্রতিষ্ঠান ও ব্যক্তিদের কৃষি প্রকল্পে বিনিয়োগ করতে উৎসাহিত করে। এছাড়াও, কৃষি ইনপুট প্রতিষ্ঠানসমূহকে প্রান্তিক পর্যায়ে পণ্য ও সেবা বিতরণে সহায়তা এবং প্রক্রিয়াকরণে নিয়োজিত কোম্পানি ও রপ্তানি বাজারে উচ্চমানের কৃষি পণ্য সরবরাহ করতে সহায়তা করে আইফার্মার।

এই বছরের নির্বাচিত স্টার্টআপগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)/জেনারেটিভ এআই), এমবেডেড ফাইন্যান্স, গ্লোবাল মানি মুভমেন্ট, ডিজিটাল অ্যাক্সেপটেন্স ও লয়্যালটি অব দ্য ফিউচারের মতো নতুন খাতের সম্ভাবনা কাজে লাগানোর লক্ষ্যে বিভিন্ন অত্যাধুনিক সমাধান নিয়ে কাজ করছে। ভিসা অ্যাকসেলেরেটর প্রোগ্রাম ইতোমধ্যে অনেক স্টার্টআপের বিকাশে এবং বিভিন্ন ইউজ কেস বাস্তবায়নে সহায়ক ভূমিকা রেখেছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




মধুপুরে প্রবাসীর বাড়িতে আগুন থানায় অভিযোগ দেওয়ার কারণে বাদীকে হুমকি

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

বিশেষ প্রতিনিধি মধুপুর টাঙ্গাইল:- টাঙ্গাইলের মধুপুর উপজেলাধীন আলোকদিয়া ইউনিয়নের রক্তিপাড়া গ্রামে অস্ট্রেলিয়া প্রবাসী শামসুল আবিদ শিমুলের বাড়িতে গাড়ি পার্কিং করা টিনের গ্যারেজে সুপরিকল্পিত ভাবে কেরোসিন ঢেলে দিয়ে আগুন ধরিয়ে দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে থানায় অভিযোগ দেওয়ার কারণে বাদীকে হুমকি দেয়ার অভিযোগও উঠেছে।


ঘটনার প্রত্যক্ষদর্শী সোনিয়া জানান, গত সোমবার (৩ জুন) দিবাগত রাত দেড়টার দিকে কে বা কাহারা আমাদের গাড়ি রাখার টিনশেড গ্যারেজে আগুন লাগিয়ে দেয়।

আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই মধুপুর থানার টহল পুলিশ আগুন জ্বলতে দেখে আমাদেরকে ডেকে তুলে। 


আমরা বাসা থেকে বেরিয়ে দেখতে পাই আমার বাসা সংলগ্ন গাড়ি রাখার গ্যারেজে দাউদাউ করে আগুন জ্বলছে। সাথে সাথে টহল পুলিশ ফায়ার সার্ভিসকে ফোন দিলে ফায়ার সার্ভিস ও এলাকাবাসীর সহযোগীতায় আগুন নিয়ন্ত্রণে আসে।


এলাকাবাসী সূত্রে জানা যায়, এ সময় টহল পুলিশ বাসার লোকজনকে ডেকে না উঠালে বাসায় ঘুমিয়ে থাকা  অস্ট্রেলিয়া প্রবাসী শিমুলের স্ত্রী ও দুই কন্যা সন্তান সিহা (২২) ও সাফা(১২)  এবং তার নাতি সিহার মেয়ে এ্যামিলি বড় ধরনের দুর্ঘটনার শিকার হতো। 


এই দুর্ঘটনার খবর শোনার পর শামসুল আবিদ শিমুলের বড় ভাই সামছুল কবির বাদল স্ট্রোক করে বর্তমানে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সাথে পান্জা লড়ছে বলে জানান পরিবারের লোকজন। 


পারিবারিক সূত্রে জানা যায়, বেশ কিছুদিন যাবৎ মধুপুর পৌর বিএনপির সাধারণ সম্পাদক খঃ মোতালিব হোসেনের দুই ভাগিনা একই এলাকার রক্তিপাড়া গ্রামের ইউনুসের ছেলে মাফিজুর (৩৫) ও তার ছোট ভাই সেলিম(৩০)এর সাথে শামসুল আবিদ শিমুলের বড় ভাই মুকুলের বাকবিতন্ডা হয়।


এরই জের ধরে মাফিজুর গং আগুন লাগাতে পারে এমনটাই ধারণা করছেন এবং ঘটনা স্থলে কেরোসিনের গন্ধ পাওয়া গেছে বলেও ভুক্তভোগী পরিবার জানান। ঘটনার দুইদিন আগে মাফিজুর তার বাহিনী নিয়ে প্রবাসীর ভাই মুকুলের বাড়িতে গিয়ে মুকুলকে না পেয়ে মুকুলের বড় ভাই বাদল ও ছোট ভাই বিপুলকে মেরে ফেলার হুমকি দিয়ে আসে।


এরই ধারাবাহিকতায় গ্যারেজে আগুন দেয়ার ঘটনায় এরাই জড়িত বলে প্রবাসীর পরিবারের লোকজন ধারণা করছেন। 

এই ঘটনায় প্রবাসীর পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছেন। ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে আতংকে দিন কাটাচ্ছেন বলে জানান তারা। 

উক্ত ঘটনায় শামসুল আবিদ শিমুলের স্ত্রী সোনিয়া শারমিন বাদী হয়ে মধুপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

   -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



সরকারি চাকরিতে ৩ লাখ ৭০ হাজার পদ খালি : জনপ্রশাসনমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, সরকারি চাকরিতে অনুমোদিত পদ ১৯ লাখ ১৫১টি। এর মধ্যে শূন্য পদ রয়েছে ৩ লাখ ৭০ হাজার ৪৪৭টি।

মঙ্গলবার (২৮ মে) সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত ‘বিএসআরএফ সংলাপে’ অংশ নিয়ে তিনি এ তথ্য জানান।

যথাযথ নীতিমালা অনুসরণ করেই পদোন্নতি ও পদায়ন করা হয় জানিয়ে জনপ্রশাসনমন্ত্রী বলেন, যখন আমরা পদোন্নতি দিই একটা প্রশ্ন আসে পদের চেয়ে পদোন্নতির সংখ্যা বেশি। আপনারা নিশ্চয়ই জানেন আমাদের অনেক কিছু খেয়াল করতে হয়। আমাদের খেয়াল রাখতে হয় বেশ কিছু কর্মকর্তা বিদেশে অধ্যয়নরত থাকেন। সরকারের বিভিন্ন স্কলারশিপ রয়েছে সেই স্কলারশিপের অধীনে। বিদেশে বিভিন্ন দূতাবাসে কর্মরতদের বিষয় তো রয়েছেই। তারপর একটি বিষয় রয়েছে কিছু সংখ্যক মানুষ থাকেন, যারা অসুস্থ থাকেন। সেটি বাদেই আমাদের কিন্তু হিসাব করতে হয়।

ফরহাদ হোসেন বলেন, আমরা বিভিন্ন পদে যখন পদোন্নতি দিচ্ছি তখন যে পদ আছে সেই পদের চেয়ে বেশি দিতে হয় যৌক্তিক কারণে। কিছুদিনের মধ্যেই বা ছয় মাসের মধ্যেই বেশ কিছু কর্মকর্তা পিআরএলে চলে যাচ্ছেন। তারপর বেশকিছু আমাদের রিজার্ভে রাখতে হয়। কারণ হচ্ছে যদি কেউ অসুস্থ হয়ে যায়, এই জায়গাটি পূরণ করা।

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ১০ বছরে প্রথম থেকে নবম গ্রেডের ৩৫১ জন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আসে। এর মধ্যে গুরুদণ্ড পেয়েছেন ৪১ জন, লঘুদণ্ড পেয়েছেন ১৪০ জন। সব মিলিয়ে শাস্তি পেয়েছেন ১৮১ জন। আর ১৭০ জনকে অব্যাহতি দেওয়া হয়েছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




যশোরে ট্রাকচাপায় ও বাস উল্টে ৩ জন নিহত

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১০৩জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরে-নড়াইল সড়কের তারাগঞ্জ এলাকায় সোমবার (২৭ মে) সকাল সাড়ে ৮টার দিকে সেন্টমার্টিন পরিবহনের একটি বাস উল্টে ২জন নিহত এবং ৫ জন আহত হয়েছেন। এছাড়া একই সড়কের হামিদপুরে আরেকটি ঘটনায় ট্রাক চাপায় আরও একজন নিহত হয়েছেন।

তারাগঞ্জ এলাকায় নিহতদের একজন বাসযাত্রী সাতক্ষীরার কালীগঞ্জ উপজেলার নীলকণ্ঠপুর গ্রামের আছান আলীর ছেলে হাশেম আলী (৪০)। অন্যজন বাসটির সুপারভাইজার। তার পরিচয় এখনও শনাক্ত করা যায়নি।

বাসযাত্রী হারুন অর রশিদ বলেন, ‘আমাদের বাড়ি সাতক্ষীরার কালীগঞ্জ ও আশাশুনি উপজেলায়। আমরা ৪০ জন চট্টগ্রামের রাউজান থেকে রোববার সন্ধ্যায় সেন্টমার্টিন পরিবহনের একটি রিজার্ভ বাসে সাতক্ষীরার কালীগঞ্জে যাচ্ছিলাম। গোপালগঞ্জ আসার পর বাসচালক ঘুমাতে যান। এসময় তিনি বাসের হেলপারের কাছে গাড়ি চালাতে দেন। বৃষ্টির মধ্যে বাসের হেলপার বেপরোয়া গতিতে চালাচ্ছিল। তারাগঞ্জ এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায় বাসটি।’

নড়াইলের তুলারামপুর হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক মনির আহমদ বলেন,‘দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে হতাহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছি। দুজন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫ জন।

নিহত হাশেম আলীর খালাত ভাই মফিজুল ইসলাম বলেন, ‘আমরা ৪০ জন ইটভাটার শ্রমিক হিসেবে কাজ করতাম। ৮ মাস পর বাস রিজার্ভ করে বাড়ি ফিরছিলাম।পথিমধ্যে দুর্ঘটনায় খালাতো ভাই হাশেম আলী ও বাসের সুপারভাইজার নিহত হয়েছেন। আমরা বাড়ি ফিরলেও ভাই ফিরবে লাশ হয়ে।’

অপরদিকে এ ঘটনার পরপরই যশোরের হামিদপুর বিজিবি ক্যাম্পের সামনে ট্রাকচাপায় একজন নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মামুনুর রশীদ।


আরও খবর



ঢাকাসহ সারাদেশে ভূমিকম্প অনুভূত

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভূমিকম্প অনুভূত হয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৫.৪ মাত্রার । আজ বুধবার সন্ধ্যা ৭টা ১৭ মিনিটের দিকে ভূমিকম্পে কেঁপে ওঠে দেশ।


বিস্তারিত আসছে


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




জয়পুরহাটে শেষ হলো তিন দিন ব্যাপী মোবাইল জার্নালিজম প্রশিক্ষণ

প্রকাশিত:শনিবার ২৫ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধিঃজয়পুরহাটে শেষ হলো তিন দিন ব্যাপী মোবাইল জার্নালিজম প্রশিক্ষণ ।শুক্রবার (২৪ মে) বিকেলে জয়পুরহাট  সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সদস্য এ্যাড. সামছুল আলম দুদু।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জয়পুরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলাইমান আলী ও পিআইবির প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম।

এসময় প্রশিক্ষণে অংশ নেওয়া জেলার দায়িত্ব পালন করা ৩০জন ইলেকট্রনিক  ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন প্রধান অতিথি।

প্রশিক্ষণে অংশ নেওয়া  সাংবাদিকদের মোবাইলে কনটেন্ট সংরক্ষণ ও তথ্য যাচাইকরণ, মোবাইল ক্যামেরার ফ্রেমিং এবং ভিডিও ধারণের ব্যবহারিক কৌশল সম্পর্কে ধারনা দেওয়া হয়।

আরও খবর