Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ৯৩.৫৮ শতাংশ

প্রকাশিত:Thursday ৩০ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৬৩জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পরীক্ষায় এবার গড়ে ৯৩ দশমিক ৫৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। গতবার ছিল ৮২ দশমিক ৮৭ শতাংশ। সেই হিসাবে এবার পাসের হার বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবারের মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯৪ দশমিক ০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৯৩ দশমিক ২২, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ।

কুমিল্লা বোর্ডে গড় পাসের হার ৯৬ দশমিক ২৭ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ৬২৬ জন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯১ দশমিক ১২ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১২ হাজার ৭৯১ জন। রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৭১ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২৭ হাজার ৭০৯ জন।

বরিশাল শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৯০ দশমিক ১৯, জিপিএ ৫ পেয়েছেন ১০ হাজার ২১৯ জন। সিলেট বিভাগে গড় পাসের হার ৯৬ দশমিক ৭৮, জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী।

আজ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  এরপর পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘পরীক্ষার ফলাফল সবার কাছে অনলাইনে পৌঁছে যাবে। এ সময় তিনি দুঃখ প্রকাশ করে বলেন, নিজের হাতে বাচ্চাদের হাতে নতুন বই তুলে দিতে পারলাম না। দুঃখ থেকে গেল, তবে এর জন্য করোনা দায়ী।’

প্রধানমন্ত্রীর পক্ষে এসএসসি ও সমমানের ফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে শিক্ষামন্ত্রী আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের কাছে ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এর আগে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। প্রধানমন্ত্রীর পক্ষে ফলাফল গ্রহণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। এ ছাড়া স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে গিয়ে সবাইকে ফল দেখার অনুরোধ জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এবার ১৪ নভেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। এর মাধ্যমে দেড় বছর পর প্রথম কোনো পাবলিক পরীক্ষায় বসে শিক্ষার্থীরা। সব বোর্ড মিলিয়ে এবার এসএসসিতে পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বচনিক বিষয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হয়।


আরও খবর



‘ভাল্লাগে’ গানের শিল্পী-কলাকুশলীদের মিলনমেলা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

প্রযোজনা প্রতিষ্ঠান সৃষ্টি মাল্টিমিডিয়া ২০১৮ সালের মার্চ মাসে কার্যক্রম শুরু করে। এরপর থেকে একাধিক নাটক ও বাংলা সুপার হিট গান দর্শকদের উপহার দিয়েছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি সৃষ্টি মালিমিডিয়ার ‘ভাল্লাগে’ শিরোনামের গানটি ভাইরাল হয়েছে অন্তর্জালে।

সৃষ্টি মাল্টিমিডিয়া এ উপলক্ষে একটি মিলনমেলার আয়োজন করে।

মঙ্গলবার (২৬ জুলাই) রাজধানীর একটি রেস্তোরাঁয় সেই মিলনমেলায় ভাইরাল গানটির শিল্পী সুমি শবনম, অভিনেতা নয়ন বাবু, মম, নৃত্য পরিচালক হাবিব রহমান, শিল্পী তোসিবাহসহ বিভিন্ন শিল্পী ও অভিনেতা অভিনেত্রীরা উপস্থিত ছিলেন।

দীর্ঘদিনের বিরতি শেষে নতুন গান নিয়ে এলেন কণ্ঠশিল্পী সুমী শবনম। ফিরেই অভাবনীয় সাড়া ফেলেছেন তিনি। প্রসঙ্গে গায়িকা বলেন, ‘গানের কথাগুলো খুবই ভালো লেগেছিল তাই গানটি করা। গানটি দেশজুড়ে ছড়িয়ে দেওয়ার জন্য ধন্যবাদ জানাই প্রযোজনা প্রতিষ্ঠানকে। পারিবারিক ব্যস্ততার কারণে দীর্ঘ একটি সময় নতুন গান থেকে দূরে থাকতে হয়েছিল।

ফিরেই নতুন গানটি থেকে বেশ সাড়া পাচ্ছি। সব ব্যস্ততা কাটিয়ে এখন গান নিয়ে নতুন পরিকল্পনা সাজিয়েছি। এখন থেকে গানে নিয়মিত পাওয়া যাবে।’

মডেল-অভিনেতা নয়ন বাবু বলেন, ‘আমার কাছে মনে হয়েছিল দর্শক গানটি পছন্দ করবে, সেই ভাবনা থেকেই এটি করা। তবে ভাবতে পারিনি এভাবে সাড়া ফেলবে।’

মোহাম্মদ আকরাম হোসাইনের লেখা ও সুরে ‘ভাল্লাগে’ গানটিতে কণ্ঠ দিয়েছেন সুমি শবনম। সংগীত পরিচালনা করেছেন সজিব। গানটির মিউজিক ভিডিওতে অভিনয় করেছেন নয়ন বাবু ও মম।

কোরিওগ্রাফি ও পরিচালনা করেছেন হাবিবুর রহমান। ক্যামেরায় ছিলেন সানি খান, সম্পাদনা ও কালার বিন্যাসে ছিলেন এস এম তুষার।


আরও খবর



গুচ্ছ ভর্তি পরীক্ষা: নজরুল বিশ্ববিদ্যালয় কক্ষে থাকবে না ঘড়ি

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৫২জন দেখেছেন
Image

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আগামী ৩০ জুলাই থেকে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান অনুষদের মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। ওই দিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ১৭ হাজার ৮১৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের ১৩৭টি কক্ষে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। অথচ এত বেশি পরিমাণ কক্ষের কোনোটাতেই রাখা হবে না দেওয়াল ঘড়ির ব্যবস্থা।

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুর ১২টায় নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন সংবাদ সম্মেলন আয়োজন করে। এতে উপাচার্যের লিখিত বক্তব্যের পরে সাংবাদিকদের প্রশ্নে এসব তথ্য জানান উপাচার্য ড. সৌমিত্র শেখর।

উপাচার্য বলেন, যেসব কক্ষে ঘড়ি লাগানো আছে সেগুলো থাকবে৷ আর যেসব কক্ষে নেই সেখানে ঘড়ি লাগানো হবে না। ঘড়ি থাকলে অনেক সমস্যায় পড়তে হয়। যেমন- সব কক্ষের ঘড়ি একই সময় দিতে পারবে না ফলে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হবে। তাছাড়া ঘড়ি লাগানো, টাইম ফিক্স করা- এগুলো কিছুটা সমস্যার ব্যাপার।

jagonews24

লিখিত বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, গুচ্ছ পদ্ধতির এ পরীক্ষায় এবারে মোট ২২ টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। দেশব্যাপী একযোগে ১৯ কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট ‘এ’ (বিজ্ঞান) এর ভর্তি পরীক্ষা ৩০ জুলাই (দুপুর ১২-১টা), ইউনিট ‘বি’ (মানবিক) ১৩ আগস্ট ও ইউনিট ‘সি’ (বাণিজ্য) এর ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট একই সময়ে অনুষ্ঠিত হবে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এ পরীক্ষার অন্যতম একটি কেন্দ্র। বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদের ১৩৭টি কক্ষে ‘এ’ ইউনিটে ৮ হাজার ৫২৭ জন, ‘বি’ ইউনিটে ৭ হাজার ৭৮৩ জন ও ‘সি’ ইউনিটে এক হাজার ৫০৫ জন অংশ নেবে।

তিনি আরও বলেন, এবছর নজরুল বিশ্ববিদ্যালয় ২৪টি বিভাগে এক হাজার ৮০ জন শিক্ষার্থী ভর্তি করাবে। কেন্দ্রে কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হবে। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের কেন্দ্র প্রবেশের সীমিতকরণ করা হবে। বিভিন্ন সংগঠনকে তাদের প্রচারণার জন্য নিয়ম-শৃঙ্খলা বজায় রেখে কর্মসূচি করার অনুরোধ থাকবে।


আরও খবর



সরকারি রেল পরিদর্শক রমজান বরখাস্ত

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

বাংলাদেশ রেলওয়ের সরকারি রেল পরিদর্শক মো. রমজান আলীকে সাময়িক বরখাস্ত করেছে রেল কর্তৃপক্ষ। তিনি দুর্নীতি দমন কমিশনের (দুদক) একাধিক মামলার চার্জশিটভুক্ত আসামি। তার বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে।

রোববার (৩১ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে বাংলাদেশ রেলওয়ের সচিব মো. হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রেল পরিদর্শক মো. রমজান আলীর বিরুদ্ধে এজাহারে বর্ণিত অপরাধ তদন্তকালে প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ঢাকা মহানগর কোর্ট মামলাটি আমলে নিয়েছে। যেহেতু সরকারি চাকরি আইন ২০১৮ এর ৩৯ (২) ধারায় উল্লেখ আছে ‘কোনো কর্মচারী দেনার দায়ে কারাগারে আটক থাকলে, কোনো ফৌজদারি মামলায় গ্রেফতার হলে অথবা তার বিরুদ্ধে অভিযোগপত্র গৃহীত হলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ সে সময় আটক, গ্রেফতার বা অভিযোগপত্র গ্রহণের দিন থেকে তাকে সাময়িক বরখাস্ত করতে পারবে।’ তাই সরকারি রেল পরিদর্শক মো. রমজান আলীকে গত ৩১ জুলাই সাময়িক বরখাস্ত করা হলো। সাময়িক বরখাস্ত থাকাকালে তিনি বিধি মোতাবেক খোরাকি ভাতা প্রাপ্য হবেন।

রেলওয়ে সূত্র জানায়, রমজান আলী ক্ষমতার অপব্যবহার করে অনিয়ম, দুর্নীতির মাধ্যমে তার নিজের ও স্ত্রীর নামে প্রায় পাঁচ কোটি টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন। এর মধ্যে অর্ধেকের কিছু বেশি টাকার সম্পদ রেখেছেন গৃহিণী স্ত্রী আগা দিলরুবা পারভীন ইলোরার নামে। রমজান আলীর নামে রয়েছে দুই কোটি ৪৩ লাখ ৮০ হাজার ২৮৬ টাকার সম্পদ। এছাড়া তার স্ত্রী আগা দিলরুবা পারভীন ইলোরার নামে রয়েছে দুই কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৫৬ টাকার সম্পদ। এর মধ্যে এক কোটি ৮৫ লাখ আট হাজার ১৮০ টাকার সম্পদ আয়ের উৎস বহির্ভূত।


আরও খবর



সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত।

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৭৯জন দেখেছেন
Image

মোঃ রুবেল মিয়া (ব্রাহ্মণবাড়িয়ার,সরাইল)


সাবেক তিনবারের প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন ও  দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষ্যে সু-স্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনায় সরাইলে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  


আজ ১৬ আগষ্ট, মঙ্গলবার বিকালে উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের আয়োজনে   উপজেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এ সময় সাবেক তিনবারের প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে বিশেষ দোয়া অনুষ্ঠিত।মোনাজাত পরিচালনা করেন মাওলানা মোহাম্মদ আলী।  


সরাইল উপজেলা বিএনপির সভাপতি মো. আনিসুল ইসলাম ঠাকুর এর সভাপতিত্বতে ও  উপজেলা বিএনপির সাধারন  সম্পাদক এড. নুরুজ্জামান লস্কর তপুর  সঞ্চালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিলে  উপস্থিত ছিলেন উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক দুলাল মাহমুদ আলী, চুন্টা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক হাফেজ মনিরুল ইসলাম সেলিম,  অরুয়াইল ইউনিয়ন বিএনপির সভাপতি মাজহারুল ইসলাম,  কালীকচ্ছ ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক  মানিক মিয়া, সরাইল উপজেলা যুবদলের আহ্বায়ক আবু সুফিয়ান সিদ্দীকি ও উপজেলা যুবদলের সদস্য সচিব মো. নুর আলম মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মেহেদী হাসান পলাশ ও উপজেলা স্বেচ্ছাসেবক দলের  সদস্য সচিব আল আমিন শাহরিয়ার, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক মো. জামাল হোসেন লস্কর প্রমুখ।


আরও খবর



ঘাসফুলের লুৎফর রহমানের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

ঘাসফুলের প্রধান পৃষ্ঠপোষক, বিশিষ্ট কর উপদেষ্টা লুৎফর রহমানের ২২তম মৃত্যুর্বাষিকী আজ সোমবার (১ আগস্ট)।

লুৎফর রহমানের মৃত্যুর্বাষিকীতে ঘাসফুল পরিবার তার বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা ও রুহের মাগফেরাত কামনা করেছে।

১৯৭২ সালে লুৎফর রহমানের সার্বিক পৃষ্ঠপোষকতায় ঘাসফুল যাত্রা শুরু করে।


আরও খবর