Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

একদিন অনুশীলন করেই রাতে মাঠে নামছে টাইগাররা

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৬১জন দেখেছেন
Image

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে আজ প্রথমবারের মতো মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে আনুষ্ঠানিক সিরিজের ম্যাচ খেলতে নয়। মূল সিরিজ শুরুর আগে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

অ্যান্টিগার কুলরিজ ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় শুক্রবার রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। আগামী ১৬ জুন (বৃহস্পতিবার) অ্যান্টিগারই নর্থ সাউন্ডে স্যার ভিভ রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তার আগে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশ দল।

কয়েকভাগে ভাগ হয়ে ক্যারিবীয় সফরে গিয়েছে বাংলাদেশ দল। ভ্রমণক্লান্তি কাটিয়ে বৃহস্পতিবার প্রথমবারের মতো পূর্ণাঙ্গ দলীয় অনুশীলন করেছেন তামিম ইকবাল, মুমিনুল হক, লিটন দাস, নাজমুল হোসেন শান্তরা। একদিনের অনুশীলনেই আজ প্রস্তুতি ম্যাচ খেলবে তারা।

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশের টেস্ট স্কোয়াড
মুমিনুল হক, তামিম ইকবাল, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, ইয়াসির আলী রাব্বি, কাজী নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত, এবাদত হোসেন চৌধুরী, রেজাউর রহমান রাজা, মোস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজ।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশ
ইয়ানিক ক্যারিয়া (অধিনায়ক), কলিন আর্কিবাল্ড, অ্যালিক অ্যাথানাজ, ত্যাজনারায়ন চন্দরপল, ব্রায়ান চার্লস, রস্টোন চেজ, টেভিন ইমলাচ, জেরেমিয়া লুইস, প্রেস্টন ম্যাকসুই, মারকুইনো মাইন্ডলি, জেরেমি সোলোজানো ও জোমেল ওয়ারিকান।


আরও খবর



লঞ্চভাড়া বাড়ানোর বিষয়ে বৈঠকে সরকার-মালিকপক্ষ

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

জ্বালানি তেলের দাম বাড়ানোর পরিপ্রেক্ষিতে বাসের পর এবার লঞ্চের ভাড়া বাড়াতে সভায় বসেছে সরকার ও মালিকপক্ষ। ‘জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে নৌযানের যাত্রী ভাড়া সমন্বয়ের লক্ষ্যে সভা’ সোমবার (৮ আগস্ট) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে দুপুর সাড়ে ১২টায় শুরু হয়।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ চলাচল (যাপ) সংস্থার সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু লঞ্চ, বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি মো. আব্দুস সালাম খানসহ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) প্রতিনিধি উপস্থিত আছেন।

গত শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, করোসিন, ও অকটেনের দাম বাড়িয়েছে সরকার। দাম বেড়েছে প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রলে ৪৪ টাকা। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্টোল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

আগে ভোক্তা পর্যায়ে খুচরামূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

শনিবার (৬ আগস্ট) ‘জ্বালানি তেলের মূল্য সমন্বয়ে পরিবহন সেক্টরে তার প্রভাব’ নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ধারণা দিয়েছে, জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে প্রতি কিলোমিটারে বাস ভাড়া ২৯ পয়সা ও লঞ্চ ভাড়া ৪২ পয়সা বাড়তে পারে। তবে লঞ্চ মালিকরা সরকারের কাছে ভাড়া দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন বলে জানা গেছে।

শনিবার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে মহানগরে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ভাড়া ৩৫ পয়সা বাড়িয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। দূরপাল্লায় বাসভাড়া বেড়েছে ৪০ পয়সা। বাড়ার পর মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ৫০ পয়সা, মিনিবাসে ২ টাকা ৪০ পয়সা ভাড়া দিতে হচ্ছে। দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ২ টাকা ২০ পয়সা।

গত বছরের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটার ভোক্তা পর্যায়ে ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা পুনর্নির্ধারণ করে সরকার। ৮ নভেম্বর থেকে বাড়ানো হয় লঞ্চ ভাড়া। ওই সময় কিলোমিটারপ্রতি লঞ্চ ভাড়া ৬০ পয়সা বাড়ে। শতাংশের হিসাবে যা কম দূরত্বে লঞ্চের ক্ষেত্রে ৩৫ দশমিক ২৯ শতাংশ ও বেশি দূরত্বের ক্ষেত্রে ৪২ শতাংশ বাড়ানো হয়।

তখন প্রথম ১০০ কিলোমিটার দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা ৩০ পয়সা এবং প্রথম ১০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য প্রতি কিলোমিটারে জনপ্রতি যাত্রী ভাড়া ৬০ পয়সা বাড়িয়ে ২ টাকা নির্ধারণ করা হয়েছিলো। জনপ্রতি সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয় ২৫ টাকা। এ ভাড়াই এখনও বহাল রয়েছে। লঞ্চ মালিকরা এ ভাড়া দিগুণ করার প্রস্তাব দিয়েছেন।


আরও খবর



ফখরুলের বাসভবনের সামনে নেতাকর্মীদের অবস্থান

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের রাজধানীর উত্তরার বাসভবনের সামনে ডেমড়ার পাঁচটি ওয়ার্ডের দলের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন। অনিয়মের কাউন্সিলে কোনো ধরনের সহায়তা না দেওয়া এবং অংশ না নেওয়ার দাবিতে মঙ্গলবার দিনগত রাতে কয়েকশো নেতাকর্মী তার বাসভবনের সামনে অবস্থান নেন।

বিক্ষুব্ধ নেতাকর্মীরা জাগো নিউজকে জানান, ডেমড়ার পাঁচটি ওয়ার্ডের ত্যাগীদের বাদ দিয়ে বহিরাগত ও সুবিধাবাদীদের নেতৃত্বে আনার চেষ্টা করা হচ্ছে। বহিরাগতদের ডেমড়ায় কোনো অবস্থান না থাকায় পাশের থানা যাত্রাবাড়ীতে কাউন্সিল করায় উদ্যোগ নিয়েছে মহানগর দক্ষিণ কমিটি। মহাসচিবকে বিষয়টি অবহিত করার জন্যই তারা এ অবস্থান নিয়েছেন।

সারুলিয়া ইউনিয়ন বিএনপির সাবেক সভাপতি মো. মোফাজ্জল জানান, অনিয়মের কাউন্সিলে সহায়তা না করার আশ্বাস দিলে তবেই অবস্থান থেকে সরবেন তারা।

নেতাকর্মীরা আশা প্রকাশ করে বলছেন, দলের মহাসচিব এ কাউন্সিলে যোগ না দিয়ে দল ও দেশে যে সুষ্ঠু নির্বাচন দরকার তা প্রমাণ করবেন। দলে অনিয়মের ভোট করে জাতীয় পর্যায়ে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায় সম্ভব হবে না বলেও মনে করছেন তারা।


আরও খবর



শেখ কামাল বেঁচে থাকলে উন্নয়ন আরও সুগম হতো: শিল্প প্রতিমন্ত্রী

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ২৮জন দেখেছেন
Image

শেখ কামাল বেঁচে থাকলে উন্নয়ন আরও সুগম হতো বলে মন্তব্য করেছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

তিনি বলেছেন, ক্যাপ্টেন শেখ কামাল ১৫ আগস্টের কালরাতে ঘাতকের নির্মম গুলিতে মাত্র ২৬ বছর বয়সে শহীদ হওয়ার আগেও তিনি দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। তিনি বেঁচে থাকলে দেশের উন্নয়ন ও অগ্রগতির পথ আরও সুগম হতো এবং এত দিনে হয়তো বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে উঠতো।

শুক্রবার (৫ আগস্ট) দুপুরে রাজধানীর মিরপুর-১৩ এলাকায় বায়তুর রেজা জামে মসজিদে পবিত্র জুমার নামাজ আদায়ের পূর্বে মুসল্লিদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতা-উত্তর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠন ও পুনর্বাসন কর্মসূচির পাশাপাশি সমাজের পশ্চাৎপদ জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে তার অসামান্য অবদান রয়েছে। তিনি উপমহাদেশের অন্যতম ক্রীড়া সংগঠন আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা। তিনি ছাত্রলীগের একজন নিবেদিত, সংগ্রামী ও আদর্শবাদী কর্মী হিসেবে ১৯৬৯ এর গণঅভ্যুত্থান ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার অকাল মৃত্যুতে দেশের অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাই কওমি সনদের স্বীকৃতি দিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়ন ও অগ্রগতির পাশাপাশি ইসলামের প্রচার ও প্রসারেও আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারের উদ্যোগেই প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে সর্বমোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপিত হয়েছে।

jagonews24

প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কবলে সমগ্র বিশ্ব বিপর্যস্ত হলেও পরম করুণাময়ের অসীম কৃপায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সর্বস্তরের মানুষের জন্য বিনামূল্যে কোভিড-১৯ এর টিকার সুব্যবস্থাসহ অত্যন্ত সফলভাবে করোনা পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়েছে, যা আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে।

তিনি আরও বলেন, দেশরত্ন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে বলেই একসময়ের তথাকথিত তলাবিহীন ঝুড়ির দেশই এখন বিশ্বে উন্নয়নের রোল মডেল।

এদিকে, বিকেলে শিল্প প্রতিমন্ত্রী রাজধানীর রূপনগর এলাকায় মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ভবনের অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন। তিনি অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে ৭৩ পাউন্ড ওজনের কেক কেটে শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন এবং সব শহীদের বিদ্রোহী আত্মার মাগফিরাতের জন্য সবার দোয়া কামনা করেন।


আরও খবর



কারও অবহেলা থাকলে দ্রুত আইনের আওতায় আনুন: ফখরুল

প্রকাশিত:Tuesday ১৬ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ড ও উত্তরায় ক্রেন থেকে গার্ডার ছিটকে পড়ে হতাহতের ঘটনায় শোক জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, ‘ঢাকায় পৃথক দুটি দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফিরাত কামনা করছি। তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। একই সঙ্গে দ্রুত এ দুটি ঘটনা তদন্তের দাবি জানাই। এতে কারও অবহেলা থাকলে তাদেরকে তদন্তের মাধ্যমে চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি।’

সোমবার (১৫ আগস্ট) দিনগত রাতে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এসব কথা জানান।

শায়রুল কবির জানান, চকবাজারের কামালবাগে অগ্নিকাণ্ডে ছয়জন নিহত হয়েছেন। উত্তরায় প্যারাডাইস ভবনের সামনের রাস্তায় বিআরটি প্রকল্পের ক্রেন থেকে গার্ডার ছিটকে প্রাইভেটকারের ওপর পড়ে পাঁচজন নিহত হন। দুটি ঘটনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক জানিয়েছেন।


আরও খবর



কোভিড পজিটিভ হয়েও ফাইনাল খেললেন ম্যাকগ্রা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ শনাক্ত হওয়ার পরেও ভারতের বিপক্ষে কমনওয়েলথ গেমস নারী ক্রিকেটের ফাইনাল ম্যাচ খেলেছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার তাহ্লিয়া ম্যাকগ্রা। অস্ট্রেলিয়া দলের পক্ষ থেকে জানানো হয়েছে, যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়েই ম্যাকগ্রাকে খেলিয়েছে তারা।

রোববার ম্যাচ শুরুর আগে জাতীয় সঙ্গীতের সময় দলের সঙ্গে যোগ দেননি ম্যাকগ্রা। মুখে মাস্ক পরে একাই গ্যালারিতে বসে ছিলেন। পরে খেলোয়াড়রা সবাই ডাগআউটে বসলেও ম্যাকগ্রা সেই গ্যালারিতেই বসে থাকেন। যদিও ব্যাটিংয়ে নামার সময় মাস্ক পরে নামেননি তিনি।

অস্ট্রেলিয়ার কমনওয়েলথ গেমসের দলের পক্ষ থেকে ম্যাচ চলাকালীন সময় এক বিবৃতি দিয়ে এ বিষয়টি পরিষ্কার করা হয়। তারা জানিয়েছে, ম্যাচ শুরুর আগে টুর্নামেন্টের বিশেষ দল ও ম্যাচের অফিসিয়ালদের সঙ্গে পরামর্শ করেই ম্যাকগ্রাকে মাঠে নামানোর অনুমতি পেয়েছে তারা।

jagonews24

বিবৃতিতে বলা হয়েছে, ‘রোববার মৃদু উপসর্গ দেখা দিলে ম্যাকগ্রার পরীক্ষা করা হয়, যেখানে পজিটিভ আসে। তাকে শুরুর একাদশে রাখা হয়েছিল এবং আইসিসিও অংশগ্রহণের অনুমতি দিয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার মেডিকেল স্টাফ এ বিষয়ে কিছু প্রটোকল দিয়েছে। যা অন্যান্যদের মধ্যে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা কমিয়েছে।’

করোনা পজিটিভ হওয়ার পরেও আন্তর্জাতিক ক্রিকেটে কোনো ম্যাচ খেলার প্রথম ঘটনা এটি। ম্যাকগ্রাকে খেলানোর ব্যাপারে অনুমতি পাওয়ার জন্য ফাইনাল ম্যাচের টসেও খানিক বিলম্ব হয়েছিল। ইনিংসের ১১তম ওভারে ম্যাগ লেনিং রানআউট হলে উইকেটে যান ম্যাকগ্রা।

তবে বেশিক্ষণ ব্যাটিং করতে পারেননি তিনি। পরের ওভারেই সাজঘরে ফিরে যান, করেন মাত্র ২ রান। আউট হয়ে ফেরার পর আবার গ্যালারিতে গিয়েই বসতে দেখা যায় তাকে। তবে পরে আবার ফিল্ডিং করতে দলের সঙ্গেই নামেন তিনি। বল হাতে ২ ওভারে ২৪ রান দিয়ে উইকেটশূন্য থাকেন ম্যাকগ্রা।


আরও খবর