Logo
আজঃ বুধবার ২৪ এপ্রিল 20২৪
শিরোনাম

এইচএসসি পরিক্ষার্থীকে প্রকাশ্যে পেটালো পুলিশ ক্ষুব্ধ তানোরবাসী

প্রকাশিত:বুধবার ২৯ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ২০৪জন দেখেছেন

Image

আব্দুস সবুর ,তানোর ;রাজশাহীর তানোর উপজেলার মুন্ডুমালা পৌর এলাকার চোলায়মদ উদ্ধারের স্বাক্ষী হতে অপরগতা প্রকাশ করায় এক এইসএসসি পরীক্ষার্থীকে পিটিয়ে গুরুতর জখম করার অভিযোগ উঠেছে মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই রবিউল ইসলামের বিরুদ্ধে। গত সোমবার ঘটে ঘটনাটি। এখবর ছড়িয়ে ওই পুলিশের শাস্তির দাবিতে বিক্ষুব্ধ হয়ে পড়েছেন সহপাঠী রা। পুলিশ এমন অনৈতিক কর্মকান্ডে হতাশ শিক্ষক মহল। দ্রুত জড়িত পুলিশদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন সচেতন মহল। তানাহলে পুলিশের ভাবমূর্তি চরম ভাবে প্রশ্নবিদ্ধ হয়ে পড়বে বলেও মনে করেন ছাত্র সমাজ।

এঘটনায় ওই শিক্ষার্থীর পিতা বিনা দোষে ছেলেকে  মারধরের ঘটনার প্রতিকার চেয়ে এসআই রবিউলের বিরুদ্ধে মঙ্গলবার বিকেলে রাজশাহী জেলা পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। ওই পরীক্ষার্থীর নাম মেহেদি হাসান (১৭) তিনি পৌর এলাকার মাহালিপাড়া মহল্লার জিয়াউর রহমানের পুত্র। তিনি চলতি বছর মুন্ডুমালা ফজর আলী মোল্লা ডিগ্রি কলেজ হতে এইচএসসি পরীক্ষায় অংশ নিবেন।

 জানা গেছে, গত সোমবার সাড়ে তিনটার সময় নিজ বাড়ি হতে রাস্তা দিয়ে হেটে মুন্ডুমালা বাজারে যাচ্ছিলেন মেহেদি হাসান (১৭)। এমন সময় মাহালিপাড়া নামক স্থানে মুন্ডুমালা পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই রবিউল ইসলাম ও এএসআই সুলতান তার পথ আটকিয়ে  সাদা কাগজে স্বাক্ষর করতে বলেন। তিনি সাদা কাগজে কেন স্বাক্ষর করবেন তা জানতে চান। এ সময় এসআই রবিউল বলেন, এখানে চোলাইমদ উদ্ধার করা হয়েছে। তোকে স্বাক্ষী হতে হবে। এমন সময় মেহেদি বলেন, তিনি একজন ছাত্র তা ছাড়া তিনি কোন মদ উদ্ধার করতেও দেখেনি তাই তিনি স্বাক্ষী হতে অপরগতা প্রকাশ করেন।

এতে ক্ষিপ্ত হয়ে এসআই রবিউল তার কলার ধরে প্রথমে গালে দুই তিনটা থাপ্পর লাগান। এতে ক্ষান্ত না হয়ে এসআই পাশে দোকানের কাছে পড়ে থাকা একটি মোটা পাইপ এনে তাকে বেধড়ক পেটাতে থাকেন। এক পর্যায়ে শিক্ষার্থী রোজা অবস্থায় থাকায় তিনি সেখানেই জ্ঞান হারিয়ে নুয়ে  পড়েন। পরে স্থানীয়দের সহযোগিতায়  তার পরিবারের সদস্যগণ তাকে উদ্ধার করে মুন্ডুমালা স্থানীয় চিকিৎসকের কাছে চিকিৎসা করান।

 স্থানীয় কয়েকজন জানান, গত সোমবার দুপুরে এসআই রবিউলসহ বেশ কয়েকজন পুলিশ সদস্য মাহালিপাড়ায় অভিযান চালাই। এ অভিযানে এক আদিবাসি বৃদ্ধ মহিলার ঘর হতে কয়েক লিটার চোলাইমদ উদ্ধার করে পুলিশ। পরে অন্য একবাড়িতে অভিযান চালাই, সেখানে কোন মদ উদ্ধার করতে পারেনি। তবুও সে বাড়ির অন্য মহিলাকে আটক করে চালান দেয়ার ভয় দেখায় এবং ২০ হাজার টাকা দাবি করেন এসআই রবিউল। বিষয়গুলো নিজচোখে দেখেছেন স্থানীয়রা। তাই মিথ্যে স্বাক্ষী হতে চাইনা কেউ।

মেহেদির পিতা জিয়াউর রহমান বলেন, আমার ছেলে একজন শিক্ষার্থী। তাকে বিনা দোষে এসআই রবিউল যেভাবে পিটিয়ে জখম করেছে তা এভাবে গরুকে মারে না কেউ। তার শরীরের বিভিন্ন স্থানে লাল হয়ে দাগ পরে গেছে। আমি ঘটনার পর তার ছেলের চিকিৎসা সেরে স্থানীয় গণ্যমান্য ও পৌরসভার মেয়রকে তার শরীরের বিভিন্ন স্থান দেখায়েছি। এছাড়াও মঙ্গলবার বিকেলে ছেলেকে মারধরের প্রতিকার চেয়ে রাজশাহী জেলা পুলিশ সুপার বরাবর অভিযোগ দিয়েছি।

এবিষয়ে মুন্ডুমালা পৌর মেয়র সাইদুর রহমান বলেন, শিক্ষার্থী মেহেদি হাসানকে অন্যায় ভাবে পিটিয়েছে এসআই রবিউল শুধু তাই নয়। পৌর এলাকাসহ আশপাশে এমন আরো ঘটনা রয়েছে এসআই রবিউল এর বিরুদ্ধে। তিনি সাধারণ মানুষের সাথে খারাপ আচরণ করেন, মোটা অংকের টাকার বিনিময়ে আসামি ছেড়ে দেওয়াসহ এমন অনেক অভিযোগ আছে তার বিরুদ্ধে। তিনি এলাকায় অনেকটা বেপরোয়া হয়ে চলাফেরা করেন।

এসব বিষয়ে অভিযুক্ত এসআই রবিউল ইসলাম বলেন, মেহেদি হাসানকে প্রথমে ভালভাবে বোঝানো হয়েছে। সে চোলাইমদ উদ্ধার করতে দেখে কিন্তু কেন স্বাক্ষী দিবে না। তাই বড় ভাই হিসাবে সাশন করে দুইটি থাপ্পর মেরেছি মাত্র।

মুন্ডুমালা পুলিশ ফাঁড়ির আইসি মনিরুল ইসলাম জানান, আমি ছিলাম না, মঙ্গলবার রাতে এসেছি। ঘটনা সম্পর্কে অবহিত না। এখানে কোন অভিযোগ হয়নি।  অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হত।

থানার ওসি কামরুজ্জামা মিয়া জানান, আমার জানা মতে আপোষ মিমাংসা হয়ে গেছে। তবে নির্যাতিত শিক্ষার্থীর পিতা জিয়াউর জানান কোন মিমাংসা হয়নি। পুনরায় ওসিকে বলা হয় মিমাংসা হয়নি আপনি কিভাবে বলেন জানতে চাইলে তিনি জানান এব্যাপারে আমার কোন কথা নাই। 

জেলা পুলিশ সুপার (এসপি) এবিএম মাসুদ রানার সরকারী মোবাইল নম্বরে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেন নি।






আরও খবর



নাসিরনগরে ভুয়া বি এড সনদে চাকুরীর বিরোদ্ধে উচ্চ আদালতে মামলা

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ২১০জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলায় ভুয়া বি,এড সনদ নিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পদে চাকুরী করার অভিযোগ উঠেছে এক শিক্ষকের বিরোদ্ধে।ওই শিক্ষকের নাম  মোস্তাক উদ্দিন আহমেদ । তিনি উপজেলার হরিপুর ইউনিয়নের হরিনবেড় শাহাজাহান উচ্চ বিদ্যালয়ের  ভারপ্রাপ্ত  প্রধান শিক্ষক।প্রায় এক যুগ ধরে তার নিয়োগের বৈধতা ও জাল সনদে চাকুরী নিয়ে প্রশ্ন রয়েছে অত্র  বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকা ও কর্মচারীদের মধ্যে। এ ঘটনায় শেখ শরিফ হাসান নয়ন নামে ওই বিদ্যালয়ের এক শিক্ষার্থীর  অভিভাবক মোস্তাক উদ্দিনের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট আবেদন করেছেন।


শরিফ হাসানের রিট আবেদনে মোস্তাক উদ্দিন আহমদের বিএড সনদের বৈধতা ও আগের প্রতিষ্ঠানের ছাড়পত্রকে চ্যালেঞ্জ করা হয়েছে। বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের আদালত তাঁর আবেদনটি আমলে নিয়ে গত মাসের ২১ তারিখ চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে জবাব দিতে মোস্তাক উদ্দিন আহমদের প্রতি রুল জারি করেছেন।অভিযোগে বলা হয়, হরিপুর ইউনিয়নের নরহা গ্রামের ফরিদউদ্দিনের ছেলে মোস্তাক উদ্দিন আহমেদ নিয়োগের শর্ত ভঙ্গ করে ' বিএড ডিগ্রির জাল সনদ দিয়ে হরিণবেড় শাহজান উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ পান।


শর্তে ছিল, ওই পদের জন্য আবেদন করতে হলে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিএড সনদ থাকতে হবে। কিন্তু মোস্তাক উদ্দিন তা না করে বেসরকারি বিশ্ববিদ্যালয় দারুল ইহসান থেকে একটি ভূয়া সনদ দিয়ে চাকরি বাগিয়ে নেয়। নিয়োগের সময় তিনি তাঁর আগের প্রতিষ্ঠান হরিপুর মাদ্রাসা থেকে ছাড়পত্রও নেননি।বিদ্যালয়ের পরিচালনা কমিটির প্রাক্তন  সভাপতি খালেদ মোবারক বলেন, ওই শিক্ষকের নিয়োগটি তিনি সভাপতি থাকাকালীন সময়েই হয়। কিন্তু তাঁর বিএড সনদটি যে অবৈধ এবং ছাড়পত্র না নিয়ে যে নিয়োগ পেয়েছেন তা প্রমাণ হয়েছে ২০১৭ সালের শিক্ষা মন্ত্রণালয়ে অডিটের পর।


হরিপুর সুন্নিয়া দাখিল মাদ্রাসার সভাপতি মো. আনোয়ার হোসেন জানান, হরিণবেড় শাহজাহান উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে নিয়োগের সময় মোস্তাক উদ্দিন তাদের মাদ্রাসা থেকে কোনো ছাড়পত্র নেননি। এখনও মাদ্রাসার ওই পদে তিনি পূনর্বহাল রয়েছেন বলে দাবি করেন তিনি।এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি শিরিন চৌধুরী  বলেন,বিষয়টি যখন আদালত পর্যন্ত গড়িয়েছে,সেখানেই নিষ্পত্তি হোক।


এ বিষয়ে জানতে অভিযুক্ত শিক্ষক মোস্তাক উদ্দিন আহমেদ কে মোবাইলে একাধিক বার ফোন করলেও তিনি রিসিভ করেননি।মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আজহার উদ্দিন ভূইয়ার সাথে যোগাযোগ করে বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি জানান,বিষয়টি আপনারা যেমন শুনেছে আমিও তেমনি শুনেছি।তিনি আরো বলেন,বিষয়টি শুনেছি আদালতে রিট হয়েছে।তবে আদালতের উপরতো কোন কমেন্টস করা যাবে না।বর্তমানে অফিস বন্ধ।অফিস খোলার পর খোঁজ নিয়ে দেখবো।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



সদরঘাটে লঞ্চ দুর্ঘটনায় নিহত-৫

প্রকাশিত:শুক্রবার ১২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১২১জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃরাজধানীর সদরঘাটে লঞ্চ দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন।গত বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে সদরঘাট লঞ্চঘাটের ১১ নম্বর পল্টুনের সামনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় পাঁচজনকে আটক করা হয়েছে।

নৌ পুলিশের পুলিশ সুপার আশিক সাঈদ বলেন, 'এ ঘটনায় পাঁচজন গুরুতর আহন হন। পরে তারা মারা যান।

তিনি বলেন, 'পাঁচ যাত্রী নিহতের ঘটনায় দুটি লঞ্চের ৫ জনকে আটক করেছে পুলিশ। 

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, এমভি তাশরিফ–৪ ও এমভি পূবালী–১ নামের দুটি লঞ্চ রশি দিয়ে পন্টুনে বাঁধা ছিল। লঞ্চ দুটির মাঝখান দিয়ে ফারহান নামের আরেকটি লঞ্চ ঢুকানোর সময় এমভি তাসরিফ–৪ লঞ্চের রশি ছিঁড়ে যায়। ঠিক তখন লঞ্চে ওঠার সময় এক শিশু ও এক নারীসহ পাঁচ যাত্রী গুরুতর আহত হন।

পরে তাদের উদ্ধার করে ফায়ার সার্ভিসের অ্যাম্বুলেন্সে করে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

ঢাকা নদী বন্দর, সদরঘাটের যুগ্ম-কমিশনার (ট্রাফিক) জয়নাল আবেদীন জানান, ঘটনাটি খতিয়ে দেখতে কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে। বিআইডব্লিউটিএ'র পরিচালক (ক্রয় ও সংরক্ষণ) মো. রফিকুল ইসলাম কমিটিতে আহ্বায়ক করা হয়েছে। এছাড়াও নৌ সংরক্ষণ ও পরিচালন বিভাগের যুগ্ম পরিচালক মো. আজগর আলী এবং বন্দর শাখার যুগ্ম পরিচালক মো. কবীর হোসেনকে কমিটিতে সদস্য করা হয়েছে।



আরও খবর



মেটলাইফ বাংলাদেশের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশিত:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের সাথে সম্প্রতি এক সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে মেটলাইফ বাংলাদেশ। এ এমওইউ স্বাক্ষরের ফলে, মেটলাইফে ইন্টার্নশিপ, চাকরি ও ক্যারিয়ার গঠনের দিক নির্দেশনা পাওয়ার ক্ষেত্রে বিশেষ সুযোগ পাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

বাংলাদেশের বীমা খাতে আস্থা বৃদ্ধি ও মেধাবীদের নিয়োজিত করার ক্ষেত্রে মেটলাইফের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশের শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবছর বিভিন্ন খাতে উল্লেখযোগ্য সংখ্যক দক্ষ পেশাজীবী গড়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উপস্থিত ছিলেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান ড. হাসিনা শেখ; কোষাধ্যক্ষ, অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ; অধ্যাপক ড. নাহিদ রব্বানী ও সহযোগী অধ্যাপক ড. সাদিয়া নূর খান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ ।

মেটলাইফ বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিএমডি ও চিফ ফিনান্সিয়াল অফিসার আলা উদ্দিন; এএমডি ও চিফ এইচআর অফিসার তৌহিদুল আলম এবং এএমডি ও চিফ মার্কেটিং অফিসার নওফেল আনোয়ারসহ ঊর্ধ্বতন অন্যান্য কর্মকর্তাবৃন্দ ।


আরও খবর



আমতলীতে সামাজিক সম্প্রীতি বিষয়ক যুব সমাবেশ

প্রকাশিত:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | ৩৩জন দেখেছেন

Image

আমতলী (বরগুনা) প্রতিনিধি:আমতলীতে বৃহস্পতিবার সকাল ১০টায় সামাজিক সম্প্রীতি বিষয়ক যুব সমাবেশ অনুষ্ঠিত হয়। এ্যাকশন এইড বাংলাদেশ এর সহযোগিতায় নজরুল স্মৃতি সংসদ (এনএসএস) এ সমাবেশের আয়োজন করে।

এনএসএস প্রশিক্ষন কেন্দ্রে প্রকল্প ব্যবস্থাপক মো. তানজিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন আমতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট এমএকাদের মিয়া। সভায় বক্তব্য রাখেন সাংবাদিক মো. জাকির হোসেন, মো. জহিরুল ইসলাম , এ্যাকশন এইড বাংলাদেশ এর অরিখ চক্রবর্তী ও তৃতীয় লিঙ্গের স্বপ্না বেগম প্রমুখ। সমাবেশে তৃতীয় লিঙ্গের ২জনসহ এবং বিভিন্ন ধর্মের মোট ৪৫ জন যুবরা অংশগ্রহন করেন।

আমতলী উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট এমএকাদের মিয়া তার বক্তৃতায় বলেন, আমতলী উপজেলায় সম্প্রীতি কমিটি যদি গঠন করা না হয় তাহলে দ্রুতই এ কমিটি গঠন করা হবে এবং সেখানে যুব এবং ক্ষুদ্র নৃতাত্তিক গোঠির মানুষকে অন্তর্ভক্ত করা হবে।


আরও খবর



পবিত্র শবে কদর আজ

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১১৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পবিত্র লাইলাতুল শবে কদর আজ ।শনিবার (৬ এপ্রিল) সন্ধ্যা থেকে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সারাদেশে শবে কদর পালিত হবে। ধর্মপ্রাণ মুসলমানরা মহান রাব্বুল আলামিনের নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগির মাধ্যমে পবিত্র লাইলাতুল কদরের রজনি পালন করবেন।

মহান আল্লাহ লাইলাতুল কদরের রাতকে অনন্য মর্যাদা দিয়েছেন। হাজার মাসের ইবাদতের চেয়েও এ রাতের ইবাদত উত্তম। এই রাতে আল্লাহর অশেষ রহমত ও নিয়ামত বর্ষিত হয়। পবিত্র রাতটিতে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহর নৈকট্য লাভের আশায় এবাদত-বন্দেগি করে থাকেন।

রমজান মাসের লাইলাতুল কদরে পবিত্র কোরআন নাজিল শুরু হয়েছিল। এরপর মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর নবুওয়াতের ২৩ বছর ধরে কোরআন নাজিল সম্পন্ন হয়। তাই মহান আল্লাহর প্রতি শুকরিয়া আদায়ে ধর্মপ্রাণ মুসলমানরা মসজিদসহ বাসা-বাড়িতে এবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। মুসলমানরা নফল নামাজ আদায়, কুরআন তিলাওয়াত, জিকির-আসকার, দোয়া, মিলাদ-মাহফিলের মধ্য দিয়ে শবে কদরের রজনি কাটাবেন।

লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

পবিত্র শবে কদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। শবে কদর উপলক্ষে রোববার সরকারি ছুটি থাকবে।


আরও খবর