Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৮০জন দেখেছেন
Image

প্রকৃতি ও মানুষের সম্পর্ক পারস্পরিক নির্ভরতার। প্রকৃতি আমাদের দিয়েছে দু’হাত ভরে। আমাদের জীবনযাপন, প্রযুক্তি ও ফ্যাশনেও ঠাঁই পেয়েছে প্রকৃতি।

প্রকৃতি ও প্রযুক্তির এই যুগলবন্দিকে অণুপ্রেরণায় রেখে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড লা রিভ লঞ্চ করেছে ঈদুল আজহার নতুন কালেকশন। যার নাম দেওয়া হয়েছে ‘রেসিপ্রোসিটি’ বা পারস্পরিকতা।

কালেকশনের প্রিন্ট, মোটিফ, প্যাটার্ন ও কাপড় নির্বাচনে প্রকৃতি ও প্রযুক্তির পারস্পরিক সম্পর্ককেই ফুটিয়ে তুলেছে লা রিভ। এ বিষয়ে লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ‘বিশ্বফ্যাশনে হাইটেক ফ্যাশনের ট্রেন্ড জনপ্রিয় হয়ে উঠছে। কিছুদিন আগেই একটি ভার্চুয়াল-রিয়েলিটি প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হলো মেটাভার্স ফ্যাশন উইক। সেখানেও প্রকৃতি থেকে বাছাই করা এলিমেন্টগুলি হাই-লাইট করা হয়েছে।’

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

তিনি আরও বলেন, ‘প্রযুক্তির কল্যাণে এই মুহুর্তে প্রাকৃতিক তন্তুর চাইতেও বেশি আরামদায়ক, টেকসই ও ফ্যাশনেবল কাপড় বোনা সম্ভব। তেমনই কিছু কাপড় যেমন মসলিন-ব্লেন্ড, ভিসকোস ব্লেন্ড, নাইলন-কটন ব্লেন্ড, লেসি-স্ট্রাকচার, পলিস্টার-কটন ব্লেন্ড, রামি, কটন ও হেম্প ব্লেন্ড ও কটন মোডাল ফেব্রিকে নেচার-ইনসপায়ার্ড প্রিন্ট স্টোরি ও হাইটেক নিয়ন কালার দিয়ে ঈদের নতুন কালেকশন সাজিয়েছে লা রিভ।’

ঈদুল আজহা কালেকশন ২০২২ এর সেন্টিমেন্ট কালারের নাম মরফো। একটু নীল, একটু সবুজ ঘেঁষা এই রং যে কোনো পোশাকে প্রাণচঞ্চল ভাব নিয়ে আসে মুহুর্তেই। এর পাশেই দেখা যাবে আর্দি, নিউট্রাল ও নিয়ন পপ কালারের প্যালেট।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

মন্নুজান নার্গিস জানান, বিশ্ব ফ্যাশনের চলতি ধারা অনুসৃত হয়েছে ঈদ পোশাকের ডিজাইনে। লেয়ার, আবায়া ও রেট্রো ডিজাইনের পোশাকগুলি প্রাধান্য পেয়েছে এবার। পাশাপাশি দেখা যাবে ড্রপ ও পাফ স্লিভস, র্যাফল, রাউশিং, পিনটাক, প্যাচওয়ার্ক, কারচুপি ও অ্যাম্ব্রোয়েডারির বৈচিত্র্য।

কিছু বাছাই করা প্রিন্ট স্টোরির মাধ্যমে পোশাকগুলোতে মানুষ ও প্রকৃতির নির্ভরশীলতা ও সহাবস্থানের চিত্র এঁকেছে লা রিভ। উল্লেখযোগ্য স্টোরিগুলো হলো- লেসি স্ট্রাকচার, ওয়াইল্ড ব্লুমস, টোনাল ইফেক্ট, অর্গানিক পোলকা, নেচার্স স্ট্রাকচার ও ইকো-অ্যাক্টিভিস্ট ইম্প্রেশন।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

উইমেনজ কালেকশন

নারীদের ঈদ কালেকশনে আছে নতুন স্টাইলের টিউনিক, টপস, কামিজ, শ্রাগ-টিউনিক, গাউন ও শ্রাগ। এথনিক বিভাগের হাইলাইটেড স্টাইলগুলো হলো- সালোয়ার কামিজ, লং টিউনিক, গাউন এবং শাড়ি। জলছাপের ইফেক্ট দেয়া মসলিন শাড়িগুলি ঈদ ও ঈদ পরবর্তী সব আয়োজনে দারুন মানাবে।

লা রিভের অন্যতম জনপ্রিয় ডিজাইন আবায়া কালেকশনে প্যাচওয়ার্ক, কাফতান ও গাউন স্টাইলের আবায়া যোগ করা হয়েছে এবার। বটসম কালেকশনে থাকছে ম্যাচিং পালাজ্জো, লেগিংস, কুলোট প্যান্টস ও স্কার্ট পালাজ্জোর সম্ভার।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

মেনজ কালেকশন

পুরুষের জন্য সেমি ফরমাল ও স্মার্ট ক্যাজুয়াল স্টাইলের দারুণ ঈদ কালেকশন নিয়ে এসেছে লা রিভ। ডিজিটাল প্রিন্ট করা কটন ও ভিসকোস পাঞ্জাবিসহ লং স্লিভ ক্যাজুয়াল শার্ট, টি-শার্ট, পোলো শার্ট ও হেনলি টি-শার্ট ঈদের ফিচার ডিজাইন। ঈদ উপলক্ষ্যে ম্যাচিং টুপি, পাজামা, চিনোস ও ডেনিম প্যান্টস বিভাগে যোগ হয়েছে নতুন স্টাইল।

কিডস কালেকশন

শিশুদের ঈদ কালেকশন রঙিন হয়েছে নিয়ন পপ কালারে। ট্রাডিশন ও ট্রেন্ডের দারুন ফিউশন দেখা যাবে শিশুদের পোশাকেও। মেয়ে শিশুদের জন্য ফ্রক, পার্টি ফ্রক, টিউনিক, সালোয়ার কামিজ ও ঘাগরা-চোলি সেট ডিজাইন করা হয়েছে।

ঈদুল আজহায় লা রিভের নতুন কালেকশন ‘রেসিপ্রোসিটি’

ছেলে শিশুদের জন্য থাকছে ক্যাজুয়াল শার্ট, পোলো শার্ট, টি শার্ট, ভিসকোস ও কটন পাঞ্জাবি ও কোটি পাঞ্জাবি সেট। আরো পাওয়া যাবে উৎসব উপযোগী ম্যাচিং সেট, মিনি-মি কম্বো ও নিউবর্ন কালেকশন।

‘ঈদুল-আজহা রেসিপ্রোসিটি কালেকশন’ এরই মধ্যে পৌঁছে গেছে লা রিভের ১৯টি স্টোরে। চাইলে ঘরে বসে ঈদ কালেকশন থেকে শপিং করতে ব্রাউজ করুন

এছাড়া লা রিভের অফিসিয়াল ফেসবুক পেজ এর মেসেঞ্জারেও ২৪/৭ অর্ডার করা যাবে।


আরও খবর



নামাজের সময়সূচি : ০৩ আগস্ট ২০২২

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

আজ বুধবার ০৩ আগস্ট ২০২২ ইংরেজি, ১৯ শ্রাবণ ১৪২৯ বাংলা, ০৪ মহররম ১৪৪৪ হিজরি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর- ১২:০৮ মিনিট।

> আসর- ৪:৪২ মিনিট।

> মাগরিব- ৬:৪৪ মিনিট।

> এশা- ৮:০৪ মিনিট।

> ফজর (০৪ আগস্ট)- ৪:০৮ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৬:৪০ মিনিট।

> আগামীকালের (০৪ আগস্ট) সূর্যোদয়- ৫:২৮ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে-

> চট্টগ্রাম : -০৫ মিনিট

> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-

> খুলনা : +০৩ মিনিট

> রাজশাহী : +০৭ মিনিট

> রংপুর : +০৮ মিনিট

> বরিশাল : +০১ মিনিট

তথ্যসূত্র : ইসলামিক ফাউন্ডেশন


আরও খবর



পুরোনো জন্মনিবন্ধন অনলাইন করার নিয়ম

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

যে কোনো ব্যক্তির জন্মনিবন্ধন করা বাধ্যতামূলক। কারণ জন্মনিবন্ধন ছাড়া কোনো কাজই করা যায় না। এখন। ব্যাংক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বিয়ে, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট সব কিছুতেই প্রয়োজন জন্মনিবন্ধনের সনদ। একজন শিশু জন্মের পর তার প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি হচ্ছে জন্মনিবন্ধন সনদ। জন্মগ্রহণের ৪৫ দিনের মধ্যেই শিশুর জন্মনিবন্ধন করা বাধ্যতামূলক করেছে সরকার।

বাংলাদেশ সরকার ২০০৪ সালে জন্মনিবন্ধন আইন প্রণয়ন করলেও ২০০৬ সাল থেকে তা কার্যকর করা হয়। এ আইন অনুযায়ী সব নাগরিকদের জন্য জন্মনিবন্ধন বাধ্যতামূলক। ২০১০ সাল থেকে জন্মনিবন্ধন করা যাচ্ছে অনলাইনে। তবে এর আগে হাতে লিখে জন্মনিবন্ধন সনদ তৈরি করা যেত।

বর্তমানে হাতে লেখা জন্ম সনদ খুব একটা কাজে লাগে না। সব জায়গাতেই অনলাইন জন্ম সনদই দরকার হয়। তাই যারা আগেই জন্মনিবন্ধন করেছিলেন। অর্থাৎ যাদের হাতে লেখা জন্ম সনদ আছে তারা অনলাইনে এটি করে নিতে পারেন। এজন্য-

>> প্রথমে যাচাই করে নিন আপনার জন্মনিবন্ধন ডিজিটাল করা আছে কি না। এজন্য এই লিংকে everify.bdris.gov.bd/ গিয়ে আপনার জন্ম তারিখ ও আপনার আগের জন্ম সনদের নম্বর লিখুন। যদি আপনার জন্মনিবন্ধনের সনদ খুঁজে পান তাহলে বুঝতে হবে আপনার জন্মনিবন্ধন সনদ ডিজিটাল বা অনলাইন করা আছে।

>> যদি অনলাইনে আপনার জন্মনিবন্ধন তথ্য খুঁজে পাওয়া না যায়, প্রথমে আপনাকে এর কারণ বের করতে হবে। যদি আপনি নিশ্চিত হন যে আপনার নিবন্ধন তথ্য অনলাইন ডাটাবেইজে নেই তখন আপনাকে অবশ্যই নতুনভাবে জন্মনিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

>> হাতে লেখা জন্মনিবন্ধনের তথ্য যদি অনলাইন ডাটাবেইজে পাওয়া না যায়, আপনাকে প্রথমেই নিশ্চিত হতে হবে যে, আপনার জন্মনিবন্ধন নম্বরটি ১৭ ডিজিট এবং প্রথম ৪ ডিজিট আপনার জন্ম সাল। নিবন্ধন নম্বরটি সঠিক হওয়া স্বত্ত্বেও নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া না গেলে, নতুনভাবে জন্ম নিবন্ধনের আবেদন করতে হবে।

>>পুরোনো ও হাতে লেখা জন্মনিবন্ধন নম্বর ১৬ ডিজিটের হয়ে থাকে। এক্ষেত্রে ১৬ ডিজিটের নম্বরটি ১৭ ডিজিট করুন। যদি আপনার জন্ম ২০০১ সাল বা তারপর হয়, আপনার জন্মনিবন্ধন আবেদনের জন্য আপনার পিতা ও মাতার জন্মনিবন্ধন অবশ্যই অনলাইনে থাকতে হবে।

>> কারণ এক্ষেত্রে তাদের নিবন্ধন নম্বর আবেদনে দিতে হবে এবং তাদের নিবন্ধন অনুসারেই তাদের নাম আপনার আবেদনে স্বয়ংক্রীয়ভাবে যুক্ত হবে।

>> তাই আপনার আবেদনের পূর্বে যাচাই করে নিন আপনার বাবা মায়ের নিবন্ধন অনলাইন করা আছে কি না। আপনার জন্ম ২০০০ সাল বা তার পূর্বে হয়ে থাকে, আপনার বাবা মায়ের জন্মনিবন্ধন থাকা বাধ্যতামূলক নয়। এক্ষেত্রে আবেদনের সময় পিতা-মাতার নাম লিখে দিতে পারবেন।

jagonews24

অনলাইনে যেভাবে জন্মনিবন্ধন করবেন

চলুন জেনে নেওয়া যাক কীভাবে খুব সহজে ঘরে বসেই কাজটি করে নিতে পারবেন-
>> প্রথমে আপনি bdris.gov.bd লিখে গুগল বা যে কোনো ব্রাউজারে সার্চ করুন।
>> উপরের জন্মনিবন্ধন মেন্যুতে ক্লিক করে নিবন্ধন সনদ পুনঃ মুদ্রণ বা সাব মেন্যুতে ক্লিক করুন।
>> আপনার হাতে লেখা জন্মনিবন্ধন নং এবং জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান করুন।
>> আইডি, জন্ম তারিখ, নিবন্ধিত ব্যক্তির নাম, পিতার নাম, মাতার নাম ইত্যাদি দেখাবে।

jagonews24
>> ‘নির্বাচন করুন’ বাটনে ক্লিক করে ‘কনফার্ম’ করুন।
>> নিবন্ধক কার্যালয়ের নাম, আবেদনকারীর তথ্য, ফোন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।
>> এবার আবেদন পত্রের নম্বর দেখাবে সেটি সংরক্ষণ করুন এবং আবেদনপত্র প্রিন্টে ক্লিক করে এটি প্রিন্ট করে নিন।
>> আবেদনপত্রে স্বাক্ষর করে ইউনিয়ন পরিষদ বা পৌর সভায় জমা দিন।
>> কর্তৃপক্ষ ফি নিয়ে আবেদনটি জমা রেখে দিবে। ২-৫ দিনের মধ্যে বাংলা এবং ইংরেজি ভার্সনে আপনার জন্মনিবন্ধন সনদ পেয়ে যাবেন।

সূত্র: বিডিরিস.গভ.বিডি


আরও খবর



ব্র্যাক ব্যাংকে অফিসার পদে চাকরির সুযোগ

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

ব্র্যাক ব্যাংক লিমিটেডে ‘ইউনিভার্সেল অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩১ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ব্র্যাক ব্যাংক লিমিটেড
বিভাগের নাম: ক্যাশ এরিয়া

পদের নাম: ইউনিভার্সেল অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩১ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



বঙ্গবন্ধুর বিশ্ববন্ধু হওয়া অনেকেই পছন্দ করেননি: খুবি উপাচার্য

প্রকাশিত:Monday ১৫ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

বাংলাদেশকে ছাপিয়ে বিশ্বে একটি সম্মানজনক অবস্থান তৈরি করে নিয়েছিলেন জাতির জনক শেখ মুজিবুর রহমান। তিনি বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধুতে পরিণত হয়েছিলেন বলে মন্তব্য করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) বেলা ১১টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

Kh-(2)

খুবি উপাচার্য বলেন, কিন্তু তার বিশ্ববন্ধু হওয়া অনেকেই পছন্দ করেননি। জনপ্রিয় নেতা থেকে অপ্রিয় নেতায় পরিণত করার ষড়যন্ত্র চলতে থাকে। বাকশাল ও ব্যাংক সেক্টর নিয়ে নানারকম প্রোপাগান্ডা ছড়ানো হয়। কিন্তু বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার চেতনাকে হত্যা সম্ভব হয়নি। বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনার প্রতিফলন ঘটিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।

এর আগে বিশ্ববিদ্যালয়ের ‘কালজয়ী মুজিব’ চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। পরে ক্যাম্পাসে সোনালু, বনসোনালু, ম্যানগ্রোভ লাল কাঁকড়া প্রজাতি এবং তাল ও বকুলের চারা রোপণ করেন তিনি।


আরও খবর



পঞ্চাশের আগেই থেমে গেলো শান্তর ক্যারিয়ারসেরা ইনিংস

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

ক্যারিয়ারের প্রথম ১১ ওয়ানডেতে একবারও পঞ্চাশ করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। আজ ১২তম ম্যাচে সেই সম্ভাবনা তৈরি করেছিলেন এ বাঁহাতি টপঅর্ডার ব্যাটার। কিন্তু পঞ্চাশের আগেই সাজঘরে ফিরে গেলেন তিনি। তবে খেলেছেন ক্যারিয়ারসেরা ৩৮ রানের ইনিংস।

এতদিন ধরে ওয়ানডে শান্তর ক্যারিয়ার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৭ রান। সেটি টপকে আজ ৩৮ রান করতে আউট হয়েছেন ২৩ বছর বয়সী এ ব্যাটার। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩১ ওভারে ৪ উইকেটে ১৫২ রান। পঞ্চম উইকেট জুটিতে খেলছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেন ধ্রুব।

আজ হারারে স্পোর্টস ক্লাব মাঠে চলতি জিম্বাবুয়ে সফরে টানা পঞ্চমবারের মতো টস হেরেছে বাংলাদেশ দল। টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই ইতিবাচক অ্যাপ্রোচে দ্রুতগতিতে রান তুলতে থাকেন তামিম। ইনিংসের তৃতীয় বলেই বাউন্ডারি হাঁকান টাইগার অধিনায়ক, এক বল পর আরও একটি।

প্রথম ওভার থেকে শুরু হওয়া এই মারমুখী ব্যাটিং পুরো ইনিংসেই টেনে নেন তামিম। প্রায় প্রতি ওভারেই বাউন্ডারি হাঁকিয়ে রানরেট সবসময় উঁচুতে রাখেন তিনি। তামিমের দাপুটে ব্যাটিংয়ের সামনে একপ্রকার দর্শকই ছিলেন বিজয়। প্রথম পাওয়ার প্লেতে মাত্র ১৬ বল খেলার সুযোগ পান এ ডানহাতি ওপেনার।

ইনিংসের দশম ওভারে নিজের দশম বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ৪৩ বলে ফিফটি পূরণ করেন তামিম। যেখানে ছিল থার্ড ম্যান দিয়ে একটি ছয়ের মারও। অভিষিক্ত ব্র্যাডলি ইভান্সের খাটো লেন্থের ডেলিভারিতে আপার কাট করে ছয় মারেন তামিম। সেই ওভার থেকে ১৪ রান পায় বাংলাদেশ।

তামিমের ফিফটি পূরণ হওয়ার পর ১১তম ওভারে জোড়া চার মারেন বিজয়। এর মধ্যে ওভারের তৃতীয় বলে দৃষ্টিনন্দন কভার ড্রাইভে মাঠে উপস্থিত দর্শকদের বাহবা কুড়ান এ ডানহাতি ওপেনার। তবে সেই ওভারেই শেষ বলে পুল করতে গিয়ে মিড উইকেটে ধরা পড়েন তামিম।

মাঠের সেই পাশে বাউন্ডারির দৈর্ঘ্য প্রায় ৯০ মিটার। সেই বড় বাউন্ডারিতে ছক্কার চেষ্টায় ভাঙে তামিম-বিজয়ের ৭১ রানের উদ্বোধনী জুটি। অধিনায়ককে হারানোর পর বিজয় ও শান্তর কাঁধে আসে ইনিংস এগিয়ে নেওয়ার দায়িত্ব। ইনিংসের ১৩তম ওভারের প্রথম বলে দারুণ ড্রাইভে সেই মিশনে নিজেকে প্রস্তুত ঘোষণা দেন শান্ত।

কিন্তু এক বল পর তার স্ট্রেইট ড্রাইভ তানাকা চিভাঙার হাতে লেগে ননস্ট্রাইক প্রান্তের স্ট্যাম্প ভেঙে দেয়। ক্রিজের বাইরে দাঁড়িয়ে সেটি স্ট্যাম্পে আঘাত করতে দেখেন বিজয়। কিন্তু ব্যাট ভেতরে ঢোকানোর মতো সময় তিনি পাননি। ফলে ২০ রানেই থেমে যায় বিজয়ের ইনিংস।

তিন ওভারের মধ্যে দুই উইকেট হারিয়ে খানিক চাপে পড়ে বাংলাদেশ। তবে মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত মিলে রানরেট খুব একটা কমতে দেননি। দুজন মিলে ১০.৪ ওভারে যোগ করেন ৫০ রান। তামিমের মতো বাউন্ডারি নির্ভর ব্যাটিং না করে সিঙ্গেল-ডাবলসের ওপর নজর দেন মুশফিক।

তবে মুশফিকের বিদায়টাও তামিমের মতো ঠিক বড় পাশ দিয়ে মারতে গিয়েই। ওয়েসলে মাধভেরের অফস্ট্যাম্পের বাইরের বল দারুণ স্লগ সুইপ করেছিলেন মুশফিক। কিন্তু সীমানার অনেক আগেই টনি মুনিয়োঙ্গার হাতে ধরা পড়ে যান তিনি। আউট হওয়ার আগে এক চারের মারে ৩১ বলে ২৫ রান করেছেন মুশফিক।

মুশফিকের পর নাজমুল শান্তকেও সাজঘরে পাঠান মাধভের। ক্যারিয়ারের প্রথম ফিফটি সম্ভাবনা জাগানো শান্ত মাধভেরের করা ৩০তম ওভারে লেট কাট করার চেষ্টা করেছিলেন। বল তার ব্যাটের কানায় লেগে চলে যায় উইকেটরক্ষকের গ্লাভসে। ফলে সমাপ্তি ঘটে ৫৫ বলে ৫ চারের মারে খেলা ৩৮ রানের ইনিংসের।


আরও খবর