Logo
আজঃ শুক্রবার ১৭ মে ২০২৪
শিরোনাম

ঈদের ছুটিতে সাইবার হামলার ব্যাপারে সতর্কতা জারি

প্রকাশিত:বুধবার ২৮ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৩০৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশ সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) ঈদুল আজহার ছুটিতে সম্ভাব্য সাইবার আক্রমণের ঝুঁকির ব্যাপারে সরকার ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকতে বলেছে।

সিআইআরটি টিমের প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের সই করা বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে সম্ভাব্য সাইবার হামলার ব্যাপারে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম দুটি দেশের নাম উল্লেখ করেছে। দেশ দুটি হলো ভারত ও উত্তর কোরিয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাইবার আক্রমণের মাধ্যমে র‍্যানসামওয়্যার, ডিডস অ্যাটাক, ব্রুট ফোর্স অ্যাটাক, ওয়েব অ্যাটাক, কাস্টম ম্যালওয়্যার পেলোডের ব্যবহার, ডিফেসমেন্ট, সিঙ্কহোল বটনেট, সংবেদনশীল তথ্য প্রকাশ করে দেওয়ার ঘটনা ঘটতে পারে। এ ছাড়া সরকার ও সামরিক সংস্থা, গুরুত্বপূর্ণ তথ্য অবকাঠামো (সিএলএস), আইন প্রয়োগকারী সংস্থা, ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, ওষুধ উৎপাদনকারী, বিদ্যুৎ, শিক্ষাপ্রতিষ্ঠান, খুচরা বেচাকেনা ও শিল্পখাতের বিভিন্ন প্রতিষ্ঠান সাইবার হামলার ঝুঁকিতে রয়েছে।

এ জন্য ঈদের ছুটির সময় ২৪ ঘণ্টা নেটওয়ার্ক অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দিয়েছে সার্ট। সাইবার হামলা এড়াতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে কিছু পরামর্শও দেওয়া হয়েছে।

সেগুলো হলো তথ্য আদান–প্রদানে সন্দেহজনক বিষয়ে সতর্ক থাকা। মুঠোফোন ব্যবহারকারীদের ইন্টারনেট ব্রাউজ করার সময় সতর্ক থাকার পাশাপাশি অপরিচিতি সাইটে প্রবেশ করা ও কিছু ডাউনলোড করা থেকে বিরত থাকা। নেটওয়ার্ক কাঠামো যেন নিরাপদ থাকে এবং ইন্টারনেটে প্রকাশ না পায়। গ্রাহকদের শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারে উৎসাহ দেওয়া। নিজেদের অবকাঠামোর দুর্বলতা মূল্যায়ন–সংক্রান্ত নিরীক্ষা করা এবং সন্দেহজনক কোনো কিছু নজরে এলে বিজিডি ই–গভ সার্টকে জানানো।


আরও খবর



মধুপুরে হজ্জ প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৭ মে ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:- আল-হিদায়া হজ্জ কাফেলা" মধুপুর, টাঙ্গাইলের উদ্যোগে মধুপুর বাসস্ট্যান্ডের নিজস্ব অফিসে- ১৬মে ২০২৪ ঈসায়ী বৃহস্পতিবার 'হজ্জ-উমরাহর প্রশিক্ষণ' অনুষ্ঠিত হয়।


আলহাজ্ব মাওলানা আজহারুল ইসলাম আমিনী পীর সাহেবের সভাপতিত্বে, প্রশিক্ষণ প্রদান করেন ঢাকা থেকে আগত প্রশিক্ষক আলহাজ্ব হাফেজ মাওলানা আবুল কালাম আজাদ, আলহাজ্ব মাওলানা সাংবাদিক  আমিনুল ইসলাম মারুফী, হাফেজ মাওলানা শহিদুল ইসলাম শামীম, প্রমূখ। প্রশিক্ষনে সার্বিক ব্যবস্থাপনায় ছিল 'আবহা এয়ার  ট্রাভেলস' ঢাকা।

    -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী ভোট কেন্দ্র স্থান্তরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃরৌমারীতে প্রায় দুই যুগ ধরে ভোট কেন্দ্র পরিচালিত হয়ে আসা কেন্দ্রটি অনত্র স্থান্তরিত হওয়ায় এলাকাবাসি বিক্ষোভ সমাবেশ ও মানব বন্ধন করেছেন। ঘটনাটি ঘটেছে রৌমারী উপজেলাধীন ৩ নং বন্দবেড় ইউনিয়নের বন্দবেড় গ্রামে। মানব বন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বন্দবেড় গ্রামের বিশিষ্ট ব্যাবসায়ী আলহাজ্জ কদম আলী , বন্দবেড় ৮ নং ওয়ার্ড ইউপি সদস্য আবু রেজাসহ অনেকে। বক্তারা বলেন, বন্দবেড় গ্রামের নামে বন্দবেড় ইউনিয়নের সৃষ্টি হয়েছে দেশ স্বাধীনের পর হতে। যে গ্রামে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় প্রায় দুই যুগ ধরে ভোট কেন্দ্রে নিয়মিত ভোটের কার্যক্রম চলে আসছিল।

হটাৎ করে ৪/৫ দিন আগে রৌমারী উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানাযায়, বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসা ভোট সেন্টারটি কেটে বাঘমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে স্থানন্তরিত করা হয়েছে। এমন সংবাদে বন্দবেড় গ্রামের শতশত মানুষ বিক্ষোভে ফেটে পড়ে।

যার পরিপেক্ষিতে বন্দবেড়ের শতশত ভোটার প্রতিকারের জন্য দফায় দফায় মানব বন্ধন ও বিক্ষোভে ফেটে পড়ে। এলাকাবাসির প্রানের দাবী অবিলম্বে পূর্বের স্থানে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় ভোট কেন্দ্রটি বহাল করা হউক। তারা আরো বলেন, ভোট কেন্দ্রটি বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় বহাল না রাখলে বন্দবেড়ের ২ হাজার ভোটার ভোট বর্জনের হুসিয়ারী প্রদান করেন। পরিশেষে বন্দবেড় হাফিজিয়া মাদ্রাসায় ভোট কেন্দ্রটি বহালের  নিমিত্তে উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারক লিপি প্রদান করেন।

এব্যাপারে রৌমারী উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান বলেন, যেহেতু ভোট কেন্দ্রটি বাঘমারা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে জরিপের মাধ্যমে স্থানন্তরিত করা হয়েছে, পূর্বের স্থানে বহাল করার আমার এখতিয়ারের বাইরে। এব্যাপারে ঢাকা নির্বাচন কমিশন বরাবর আবেদন করার পরামর্শ দেন।


আরও খবর



মেহেরপুরে উপজেলা পরিষদ নির্বাচন, স্বচ্ছ ব্যালট বাক্স বিতরণ, ব্যালট যাবে কাল

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি:আগামীকাল বুধবার মেহেরপুরে সদর ও মুজিবনগর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে সকল কার্যক্রম সম্পন্ন করেছে জেলা নির্বাচন অফিস। আজ মঙ্গলবার সকাল ১১ টার সময় জেলা পুলিশ লাইন মাঠে আইনশৃঙ্খলা বাহীনির ব্রিফিং অনুষ্ঠিত হয়। সেখানে অংশ নেয় পুলিশ, এপিবিএন ও আনছার ব্যাটলিয়নের সদস্যরা। দুপরে নির্বাচন অফিসের কার্যালয় থেকে শুরু হয় স্বচ্ছ ব্যালট বাক্স বিতরণের কাজ। দু’টি উপজেলার ১১৯ টি কেন্দ্রর প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও আইনশঙ্খলা বাহিনীর সদস্যরা ব্যালট ব্যাক্স গ্রহণ করেন।

পুলিশ সুপার এস.এম নাজমুল হক বলেন, নির্বাচন সুষ্ঠু করার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য পুলিশ, সদস্য, এপিবিএন সদস্য, র‌্যাব, আনছার সদস্যরা কাজ করবে। পাশাপাশি সাদা পোশাকে থাকবে পুলিশ। ৪ প্লাটুন বিজিবি ও র‌্যাবের একটি দল স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। তাদের নেতৃত্বে থাকবে বেশ কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। যে কোন মূল্যে সাধারণ মানুষকে একটি সুষ্ঠু নির্বাচন উপহার দেওয়া হবে বলেও জানান তিনি।

রিটানিং কর্মকর্তা ওয়ালিউল্লাহ বলেন, ব্যালট পেপার দেওয়া হবে আগামীকাল ভোর থেকে। দুরবর্তী কেন্দ্রগুলোর জন্য ৪ টি ইউনিয়নের মধ্যবর্তী একটি ইউনিয়ন পরিষদে ব্যালটবাক্সগুলো রাখা হবে। ভোরে সেখান থেকে ঐ ইউনিয়নের কেন্দ্রগুলোতে ব্যালট পেপারগুলো পৌঁছে দেওয়া হবে। সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান। 


আরও খবর



আনু মুহাম্মদ আশঙ্কামুক্ত, খোঁজখবর রাখছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২২ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৫ মে ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অধ্যাপক আনু মুহাম্মদ খিলগাওয়ে ট্রেনের চাকায় কাটা পড়ে পায়ের আঙ্গুল হারিয়ে হাসপাতালে চিকিৎসাধীন,এখন আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

সোমবার (২২ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনু মুহাম্মদকে দেখতে এসে এ কথা বলেন তিনি।

এ সময় সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী বলেন, অধ্যাপক আনু মুহাম্মদের শারীরিক অবস্থা ভালো রয়েছে। তাকে ঢাকা মেডিকেল থেকে বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর করা হয়েছে। এখানে সার্বক্ষণিক পর্যবেক্ষণে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে। পাশাপাশি তার চিকিৎসা এবং স্বাস্থ্যের খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা একটি মেডিকেল বোর্ড গঠন করছি। খুব দ্রুতই তার কিছু পরীক্ষা নিরীক্ষা করব। এরপর তার পায়ে অপারেশন করা হবে। আশা করছি খুব দ্রুতই তিনি তার কর্মক্ষেত্রে ফিরে যেতে পারবেন।


আরও খবর



সি‌লেট বিভা‌গের শ্রেষ্ঠ ও‌সি হ‌লেন মোহাম্মদ শাহ আলম

প্রকাশিত:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:সিলেট বিভাগের ৩৯টি থানার মধ্যে শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ (ওসি) নির্বাচিত হয়েছেন।সুনামগঞ্জ‌ জেলার ছাতক থানার মোহাম্মদ শাহ আলম। গত মঙ্গলবার  তাকে এই পুরস্কার দেন সিলেট রেঞ্জের ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান বিপিএম (বার)পিপিএম-সেবা। সিলেটে মাসিক কল্যাণ ও অপরাধ পর্যালোচনা সভায় তাকে এই পুরস্কার দেয়া হয়। মূলত পুলিশ হেডকোয়ার্টার্সের নির্দেশনা মোতাবেক মান দণ্ডের বিচারে গত জানুয়া‌রি  থে‌কে মার্চ তিন মাসের অপরাধ সভা পর্যালোচনায় সিলেট বিভাগের ৩৯টি থানার মধ্যে শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ (ওসি) হিসেবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ শাহ আলম।

সুনামগঞ্জ জেলার ছাতক থানার ওসি মো. শাহ আলমের কর্মদক্ষতায় বদলে গেছে ছাতক থানার সার্বিক চিত্র। তি‌নি পে‌য়ে‌ছেন শ্রেষ্ঠত্বের পুরুষ্কার। উন্নতি হচ্ছে আইন শৃঙ্খলা পরিস্থিতির। সাম্প্রতি থানায় কমতে শুরু করেছে মিথ্যা মামলা রুজুর সংখ্যা। নিয়মিত অভিযানে বেড়েছে পরোয়ানাভুক্ত আসামি গ্রেপ্তারের সংখ্যা। পুলিশের কঠোর নজরদারিতে কমেছে উপজেলায় চুরি-ডাকাতি, ছিনতাই ও দস্যুতার মতো অপরাধমুলক ঘটনা।

২০ ২৩ সালের ৭ আগষ্টে ছাতক থানার ওসি মোহাম্মদ শাহ আলম (আইজিপি ব্যাজপ্রাপ্ত) যোগদানের পর থেকে এখন পর্যন্ত ৯৫টি সাজা পরোয়ানা খারিজ করা হয়েছে ও দুর্ধর্ষ ৬জন আন্তঃজেলা ডাকাত সর্দারকে গ্রেপ্তার করা হয়। গত বছর ও চলতি বছরের জানুয়ারী পর্যন্ত অপরাধ পরিসংখ্যান যাচাই করে এ তথ্য পাওয়া গেছে।তাছাড়াও বর্তমানে ছাতক থানা দালাল মুক্ত হওয়ায় স্থানীয়রা আইনি সেবা পেতে অনেকটা স্বাচ্ছন্দ্যবোধ করছেন সেবা গ্রহীতারা। যার বড় সাফল্য হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোন রকমের সংঘাত ছাড়া সুষ্ঠ সুন্দর হয়।

থানার অপরাধ পরিসংখ্যান হিসাব অনুযায়ী শাহ আলমের যোগদানের পর থেকে-২০২৩ সালের আগস্ট মাস থেকে ২৪ সালের জানুয়ারী মাস পর্যন্ত কোন ডাকাতি কিংবা দস্যুতার ঘটনা ঘটেনি। খুন ৫টি, ধর্ষণ ৬টি, গবাদি পশু চুরি ১টি, অস্ত্র আইন ৩টি, চোরাচালান ২১টি, মাদক ১২টি, ১৯টি মহিষ উদ্ধার, ২শ বোতল ভারতীয় মদ, ৩০কেজি গাজা, প্রায় ১৩শ বস্তা চিনি ও ১৪০বস্তা পেয়াঁজ জব্দ, যৌতুক,সিধেল চুরি,মোবাইল চুরি,ডিজিটাল নিরাপত্তা আইন,সড়ক দুর্ঘটনা,১০টি সহ অন্যান্য আইনে ওই বছরের ৬ মাসে মোট মামলা রজু করা হয় ১৩৪টি। নিষ্পত্তি করা হয়েছে ১৭৬টি। একই সময়ে থানা পুলিশের অভিযানে মোট গ্রেপ্তার করা ক‌রেন ১৬৮ জনকে। মোট গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা হয়েছে মোট ৮৫টি। এর মধ্যে জিআর,সিআর মামলায় ৩০টি ও সাজাপ্রাপ্ত ২৮ জন আসামি গ্রেপ্তার করা হচ্ছে। আদালতে মোট নন এফআইআর প্রসিকিউশন দেওয়া হয়েছে ১১০টি। এছাড়াও ভারতীয় পিয়াজ, চিনি, নাসির বিড়ি, গাজা, বিদেশী মদ ও শাড়ী জব্দ করা হয় ১কোটি ২৩লক্ষ ৩২হাজার ৭৩৫টাকার অবৈধ পন্য।

এদিকে, মামলার রুজুর বিষয়ে কঠোর যাচাই-বাছাইর কারণে ইদানিং মিথ্যা মামলা থেকেও রেহাই পাচ্ছেন স্থানীয় জনসাধারণ। পুলিশ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিয়মিতই বিট পুলিশিংয়ের মাধ্যমে উপজেলার প্রত্যন্ত অঞ্চলে মাইকিং এর কারনে বড় রকমের দাঙ্গা-হাঙ্গামার ঘটে‌নি  বলে  চলে এছাড়াও এলাকার বিভিন্ন হাট বাজারে গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলোচনা পর্যালোচনার কারণে কমেছে হামলা মামলার প্রবণতা। সর্বশেষ চলতি মাসের ৫ ফেব্রুয়ারী পর্যন্ত পুলিশের বিশেষ অভিযানে ভারতীয় পণ্য পিয়াঁজ, চিনি সহ ৭জন আসামিকে গ্রেপ্তারসহ টিউবওয়েল চুরির পণ্য উদ্ধার করা হয়।

থানার সার্বিক আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, মাদকদ্রব্য,চোরাচালান, মামলার রহস্য উদঘাটনসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখায় এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় তাকে শ্রেষ্ঠ হিসেবে পুরুস্কৃত করা হলো। সভায় উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলার পু‌লিশ সুপার মোহাম্মদ এহসান শাহ সহ চার পু‌লিশ সুপার উপ‌স্থিত ছি‌লেন।

জানা গেছে,এর আগে তিনি রাজধানী ঢাকাস্থ ডিএমপি শাখায় কর্মরত ছিলেন। তার বাড়ী মাদারীপুর জেলায়।তিনি ২০২৩ সালের (৭ আগষ্ট) ছাতক থানায় যোগদাে‌নের পর বিভা‌গের শ্রেষ্ঠ অফিসার ইনচার্জ হিসেবে পুরুস্কৃত হয়েছেন মোহাম্মদ শাহ আলম।ওসি মোহাম্মদ শাহ আলম জানান, থানার সব অফিসার ও ফোর্সদের দিনরাত অক্লান্ত পরিশ্রমের ফলেই তার এই অর্জন সম্ভব হয়েছে। সিলেট বিভাগের এই শ্রেষ্ঠত্বের অর্জন ছাতক থানার সকল অফিসার ও ফোর্সকে উৎসর্গ করেন তিনি।


আরও খবর