Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

এবারের বিশ্বকাপে ফেবারিট আর্জেন্টিনা-ব্রাজিল: স্পেন কোচ

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

কাতার বিশ্বকাপ কে জিতবে? এ নিয়ে এখন থেকেই শুরু হয়েছে গবেষণা, ভবিষ্যদ্বানী দেয়ার চেষ্টা। এরই মধ্যে নানা পরিসংখ্যানে এবারের বিশ্বকাপে ফেবারিট হিসেবে লাতিন আমেরিকান দেশ ব্রাজিল এবং আর্জেন্টিনার কথাই উঠে আসছে বারবার।

এবার সেই সুরে গান গাওয়ার চেষ্টা করলেন স্পেন কোচ লুইস এনরিকেও। তিনিও দাবি করলেন, এবারের কাতার বিশ্বকাপ জয়ের অন্যতম ফেবারিট হচ্ছে আর্জেন্টিনা এবং ব্রাজিল।

গত বছর মারাকানায় ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকার শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯৩ সালের পর এই প্রথম আর্জেন্টাইনদের হাতে কোনো ট্রফি উঠে এলো।

লিওনেল মেসি অ্যান্ড কোং চলতি মাসের শুরুতেই লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনালিসিমায় ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জয় করে নিয়েছে। অন্যদিকে ব্রাজিল দুটি প্রীতি ম্যাচে দক্ষিণ কোরিয়া এবং জাপানকে হারিয়ে নিজেদের ঝালিয়ে নিয়েছে। ফিফা র‌্যাংকিংয়েও তারা রয়েছে শীর্ষস্থানে।

শুধু তাই নয়, লাতিন আমেরিকার এই দুটি দল (ব্রাজিল-আর্জেন্টিনা) তাদের বিশ্বকাপ বাছাই পর্বে রয়েছে অপরাজিত। যদিও বাছাই পর্বে আর্জেন্টিনার চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে থেকে শেষ করেছিল নেইমারের ব্রাজিল।

শনিবার এক সংবাদ সম্মেলনে স্পেন কোচ লুইস এনরিকে বিশ্বকাপ নিয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, ‘আমি দেখছি আর্জেন্টিনা এবং ব্রাজিল হচ্ছে বিশ্বকাপে অন্য দেশগুলোর ওপরে। অন্যদের চেয়ে অনেক ওপরে তাদের অবস্থান এখন। বিশ্বকাপেও তাদেরকেই ফেবারিট দেখছি আমি।’

রোববার উয়েফা নেশন্স লিগে স্পেন মুখোমুখি হবে চেক রিপাবলিকের। ২০১০ বিশ্বকাপজয়ীরা নেশন্স লিগে এখনও পর্যন্ত মাত্র সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে। চেক রিপাবলিকের বিপক্ষে দ্বিতীয় জয়ের আশা করছেন এনরিকের শিষ্যরা। প্রথম ম্যাচে পর্তুগালের সঙ্গে ১-১ গোলে এবং দ্বিতীয় ম্যাচে চেক রিপাবলিকের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে।

নিজেদের শক্তি এবং তাদের কাছে সমর্থকদের প্রত্যাশা নিয়ে এনরিকে বলেন, ‘যদি কেউ চায় যে, আমরা সবগুলো ম্যাচেই জিতবো এবং প্রতিপক্ষকে বিধ্বস্ত করে ছাড়বো, তাহলে আমি মনে করি তার মডার্ন ফুটবল সম্পর্কে ধারণাই নেই। আপনি যদি ফ্রান্সের (২০১৮ বিশ্বকাপ এবং ২০২১ নেশন্স লিগজয়ী) দিকে তাকান, তাহলে বিষয়টা আরো ভালো বুঝতে পারবেন।’

এবারের উয়েফা নেশন্স লিগে ফ্রান্স খুবই বাজে খেলছে। ‘এ-১’ গ্রুপে তারা রয়েছে টেবিলের তলানীতে। প্রথম তিন ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট নিতে পেরেছে ফরাসীরা।


আরও খবর



কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে ভয়াবহ আগুন, নিহত ১

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

কিউবায় বজ্রপাতে তেলের ডিপোতে আগুন লেগে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এতে দগ্ধ হয়েছেন আরও ১২১ জন। আগুন নেভাতে গিয়ে নিখোঁজ আরও ১৭ ফায়ার সার্ভিস কর্মী।

দেশটির পশ্চিমাঞ্চলের মাতানজাস প্রদেশে এ ঘটনা ঘটে। ওই এলাকা থেকে আরও এক হাজার নয়শ মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, গত শুক্রবার মধ্যরাতে বজ্রপাতের এ ঘটনা ঘটে। এতে আগুন ধরে যায় একটি তেলের ট্যাংকে এবং সঙ্গে সঙ্গে বিস্ফোরণ ঘটে।

প্রাদেশিক স্বাস্থ্য কর্মকর্তা লুইস আরমান্দো ওং শনিবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানান, ঘটনাস্থল থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

Fire-body-3

টুইটারে কিউবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, পাঁচজনের অবস্থা গুরুতর। আরও অন্য তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

প্রেসিডেন্টের কার্যালয় আরও জানিয়েছে, হাভানার পূর্বে ১০০ কিলোমিটার দূরে অবস্থিত শিল্পাঞ্চলের শহরটিতে এ ঘটনা ঘটে। ১৭ জন ফায়ার সার্ভিস কর্মী এখনো নিখোঁজ রয়েছেন যারা, কাছাকাছি গিয়ে আগুন নেভানোর চেষ্টা চালান।

মাতানজাসের ওই শহরটিতে এক লাখ ৪০ হাজার মানুষের বসবাস। জানা যায় যে, শনিবার (৬ আগস্ট) দ্বিতীয় আরও একটি ট্যাংকে আগুন লেগে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। উদ্ধার কাজে নামানো হয় হেলিকপ্টার।

Fire-body-3

এক বিবৃতিতে বন্ধুপ্রতিম দেশগুলোর কাছ থেকে পরিস্থিতি নিয়ন্ত্রণে সহায়তার আহ্বান জানান কিউবা সরকার। তার একদিন পর দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল ধন্যবাদ জানিয়েছেন মেক্সিকো, ভেনেজুয়েলা, রাশিয়া, নিকারাুয়া, আর্জেন্টিনা ও চিলির প্রতি যারা সহযোগিতার করার ব্যাপারে সাড়া দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের কাছেও প্রাযুক্তিক সহায়তার সাড়া পেয়েছে দেশটি। যদিও ছয় দশক ধরে একদলীয় কমিউনিস্ট রাষ্ট্রের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে।

সূত্র: এপি, এএফপি


আরও খবর



শেখ কামাল ক্রীড়া পরিষদ পুরস্কার পেলেন ৯ ব্যক্তি ও ২ প্রতিষ্ঠান

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

৭টি ক্যাটাগরিতে ২০২২ সালের শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেয়া হলো ৯ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠানকে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র এবং বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনের পথিকৃৎ মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গনভবন থেকে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেনন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধান অতিথির অনুমতিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। বিজয়ীদের প্রত্যেককে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও সম্মাননা সনদ প্রদান করা হয়।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিনের সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ, বাংলাদেশ আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশীদ এবং স্পন্দন শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাকালীন সদস্য কাজী হাবলু।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন। এরপর প্রদর্শন করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর জীবনী নিয়ে তৈরী করা প্রমান্য চিত্র ‘এক আলোর পথযাত্রী শেখ কামাল’।

পরে ক্যাপ্টেন শেখ কামালকে নিয়ে স্মৃতি চারণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী হাবলু ও বর্ষিয়ান ক্রীড়া সংগঠক হারুনুর রশীদ। এরপর অনুষ্ঠনের প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিতে যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের মনোনীত ৭টি ক্যাটাগরির ৯ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

PM

ক্রীড়াবিদ ক্যাটাগরিতে ক্রিকেটার লিটন কুমার দাসের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার স্ত্রী দেবশ্রী বিশ্বাস সঞ্চিতা। এছাড়া একই ক্যাটাগরিতে পুরস্কার গ্রহণ করেন শ্যুটার আব্দুল্লাহ হেল বাকি ও ভারোত্তোলক মোল্লা সাবিরা সুলতানা।

উদীয়মান ক্রীড়াবিদ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন আর্চার দিয়া সিদ্দিকী ও ক্রিকেটার মোহাম্মদ শরীফুল ইসলাম। পেসার শরীফুল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাথে জিম্বাবুয়ে সফরে থাকায় তার পক্ষে পুরস্কার গ্রহণ করেন ভাই আশরাফুল ইসলাম।

ক্রীড়া সংগঠক ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন স্বাধীন বাংলা ফুটবল দলের পরিকল্পনাকারী ও সংগঠক মো: সাইদুর রহমান প্যাটেল ও আবাহনী ক্রীড়া চক্রের নারী বিষয়ক ক্রীড়া সম্পাদক নাজমা শামীম।

ক্রীড়া এসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। বিওএ’র পক্ষে পুরস্কারটি গ্রহণে করেন সংস্থাটির সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ।

ক্রীড়া পৃষ্ঠপোষক ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানির পক্ষে পুরস্কার গ্রহণ করেন উপদেষ্টা নাসির আহমেদ চৌধুরী। ক্রীড়া সাংবাদিক ক্যাটাগরিতে বর্ষিয়ান ক্রীড়া সাংবাদিক কাশীনাথ বসাকের হাতে তুলে দেয়া হয় শহীদ শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২২।

সবশেষে আজীবন সম্মাননা তুলে দেয়া হয় ষাটের দশকের মাঝামাঝি সময়ে আবাহনী সমাজ কল্যাণ সমিতি গড়ে তোলা সংগঠক হারুনুর রশীদের হাতে। ১৯৭২ সালে তরুণ মেধাবী ক্রীড়া সংগঠক শেখ কামালের নেতৃত্বে ওই কল্যাণ সমিতি রপান্তরিত হয় ‘আবাহনী ক্রীড়াচক্র’ হিসেবে। ওই ক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদকও ছিলেন হারুনুর রশীদ।

পরে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেয়ার আগে ‘শেখ কামাল’ শীর্ষক সচিত্র স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সবশেষে শহীদ ক্যাপ্টেন শেখ কামাল-এর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

উল্লেখ্য, শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে গত বছর প্রথমবারের মত জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কারের প্রবর্তন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

এর আগে ২০২০ সাল থেকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় প্রথমবারের মত সরকারীভাবে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন শুরু করে এবং মন্ত্রণালয়ের প্রস্তাবনার প্রেক্ষিতে মন্ত্রিপরিষদ বিভাগ শেখ কামালের জন্মদিন ৫ আগস্টকে ‘ক’ শ্রেণীভূক্ত দিবস হিসেবে জাতীয়ভাবে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে।


আরও খবর



চট্টগ্রামে নতুন করে ৪০ জনের করোনা শনাক্ত

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪০ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে এ পর্যন্ত জেলায় মোট শনাক্তের সংখ্যা দাঁড়ালো এক লাখ ২৮ হাজার ৩৫৯ জনে। শনাক্তের হার ১৩ দশমিক ৫৫ শতাংশ। তবে এদিন কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

এ নিয়ে চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১৩৬৭ জন। রোববার (২৪ জুলাই) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

আগের দিন শনিবার ১৯ জনের করোনা শনাক্তের তথ্য দিয়েছিল সিভিল সার্জন কার্যালয়। ওইদিন পরীক্ষার তুলনায় সংক্রমণের হার ছিল হার ১৭ দশমিক ৯৪ শতাংশ।

রোববার সকালে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানান, চট্টগ্রামে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ২৯৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে ১৪০ জনের শরীরে করোনার জীবাণু শনাক্ত হয়। শনাক্তদের মধ্যে ৩২ জন নগরের এবং ৮ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে ৩ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৫ জন, এন্টিজেন টেস্টে ৫ জন, ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ১৪ জন, শেভরণ ডায়াগনস্টিক সেন্টারের ল্যাবে ২ জন, এপিক হেলথ কেয়ারের ল্যাবে ২ জন, মেট্রোপলিটন হসপিটালের ল্যাবে ১ জন ও এশিয়ান স্পেশালাইজড হাসপাতালের ল্যাবে ৮ জনের করোনা শনাক্ত হয়।


আরও খবর



জ্ঞানপাপীদের কথা শুনে কেউ বিভ্রান্ত হবেন না: প্রধানমন্ত্রী

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ১১জন দেখেছেন
Image

জ্ঞানপাপীদের কথা শুনে কেউ যেন বিভ্রান্ত না হয়, সেদিকে সজাগ ও সচেতন থাকার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘ষড়ঋতুর দেশ আমাদের। দুইমাস পর পর ঋতু বদলায়, মানুষের মনও বদলায় এবং ভুলেও যায়। কাজেই দুইমাস পর ভুলে যেন না যায়, সেজন্য আমরা কী কাজ করেছি, তা মানুষের কাছে বার বার বলতে হবে, বোঝাতে হবে। কারণ একটা শ্রেণি আছে, যারা মানুষকে বিভ্রান্ত করতে চায়। এ জ্ঞানপাপীদের কথা শুনে কেউ যেন বিভ্রান্ত না হয়।’

বুধবার (২৭ জুলাই) প্রধানমন্ত্রী বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।

দলীয় নেতাকর্মীদের সরকারের উন্নয়ন দেশবাসীর সামনে তুলে ধরার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেছেন, ‘বাংলাদেশের অগ্রগতি ব্যাহত করার অনেক ষড়যন্ত্র আছে, চক্রান্ত চলছে। আমি বিশ্বাস করি, যত চক্রান্তই করুক বাংলাদেশের এই অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না। আমরা অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছি। উন্নয়নের অপ্রতিরোধ্য এ গতিকে কেউ বাধাগ্রস্ত করতে পারবে না।’

প্রধানমন্ত্রী বলেন, ‘ঝড়-ঝাপটা এবং আন্তর্জাতিক পরিবেশের কারণে অনেক কিছুই মোকাবিলা করতে হবে। আমরা প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে যেমন চলি, তেমনি বৈশ্বিক যে দুর্যোগ সেটাও মোকাবিলা করে এগিয়ে যেতে পারবো। সেই বিশ্বাসও আমার আছে।’


আরও খবর



পর্যটকদের মন কাড়ে ‘বার্গি লেক ভ্যালি’

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

পার্বত্য জেলা রাঙ্গামাটির সৌন্দর্য উপভোগ করতে সারা বছরই দেশ-বিদেশ থেকে ছুটে আসেন হাজারও পর্যটক। সুউচ্চ বড় বড় পাহাড় আর নীল জলরাশিতে ঘেরা কাপ্তাই হ্রদের রূপ নিমিষে ভুলিয়ে দেয় সব কষ্ট-ক্লান্তি। তাইতে পর্যটকদের পছন্দের শীর্ষে থাকে এই জেলা।

পর্যটকদের জন্য রাঙ্গামাটির একটি আকর্ষণীয় ও পছন্দের প্রাণ কেন্দ্র হয়ে উঠেছে ‘বার্গি লেক ভ্যালি’। পাহাড়ের বিলুপ্ত একটি ঐতিহ্যবাহী পাখির নামে পর্যটনকেন্দ্রটির নামকরণ করা হয়েছে। এটি শহর থেকে প্রায় আট কিলোমিটার দূরে অবস্থিত।

jagonews24

১০ একর জমির ওপর ২০২০ সালে পর্যটনকেন্দ্রটির কাজ শুরু হয়। ২০২১ সালের ১৭ অক্টোবর যাত্রা শুরু করা পর্যটনকেন্দ্রটিতে রয়েছে একটি রেস্তোরাঁ, যা নজর কাড়বে যে কাউকে। রেস্তোরাঁটি তৈরি করা হয়েছে বার্গি পাখির আদলে। যেন বার্গি পাখি তার দুটি ডানা দুইদিকে ছড়িয়ে দাঁড়িয়ে আছে।

এখানে রয়েছে পিকনিক স্পট, কায়াকিং ও ক্যাম্পিংয়ের ব্যবস্থা। হ্রদের পাড়ে তৈরি করা হচ্ছে দৃষ্টিনন্দন রিসোর্ট। রয়েছে পাহাড়িদের বাসস্থানের আদলে তৈরি একটি মাচাং ঘর। যা পর্যটকদের সঙ্গে পরিচয় করিয়ে দেয় রাঙ্গামাটিতে বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যকে।

jagonews24

ঢাকা থেকে পরিবার নিয়ে বার্গি লেক ভ্যালিতে বেড়াতে আসা সাদিয়া জাহান জাগো নিউজকে বলেন, ‘রাঙ্গামাটিতে বিয়ের পর প্রথম বেড়াতে আসা। বেড়াতে যখন আসবো তাই একা আসিনি। শ্বশুরবাড়ির লোকজনকে সঙ্গে নিয়ে এসেছি। রাঙ্গামাটিতে অনেক কিছুই দেখেছি কিন্তু বিকেল বেলায় বার্গিতে এসে অনেক বেশি ভালো লাগছে। যেন একটু প্রশান্তি খুঁজে পেলাম।’

তিনি বলেন, ‘চারদিকে এত সুন্দর পরিবেশ! পরিবার নিয়ে বিকেলে বসার ও আড্ডা দেওয়ার জন্য উত্তম একটি জায়গা এটি।

jagonews24

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফরিদা ইয়াসমিন বলেন, ‘আমরা ভার্সিটির কয়েকজন বন্ধু-বান্ধবী মিলে রাঙ্গামাটিতে বেড়াতে এসেছি। সকালে ঝরনা ঘুরে বিকেলে এই বার্গিতে আসা। বার্গি আসলেই সুন্দর একটি পর্যটনকেন্দ্র। এখানের পরিবেশ শান্ত, খুবই ভালো লাগছে।’

তিনি বলেন, ‘এখানে এসে বন্ধুদের সঙ্গে কায়াকিং করেছি। তবে এখানে এখনো রিসোর্টগুলো তৈরি হয়নি। তাহলে এখানে থাকার জন্য চেষ্টা করতাম। রাতে নিশ্চয় খুব ভালো লাগতো।’

jagonews24

রাঙ্গামাটি বেড়াতে আসা লন্ডন প্রবাসী দম্পতি শাকিল মাহমুদ ও লিপি আহমেদ বলেন, ‘রাঙ্গামাটির কথা যা শুনেছি সত্যি তাই। অনেক সুন্দর এই পার্বত্য জেলা রাঙ্গামাটি। বার্গি তাদের মধ্যে একটি অন্যতম। এখানে এসে খুব ভালো লাগছে। বলতে পারি আবারও যদি কখনো রাঙ্গামাটিতে আসা হয়, তাহলে একবার অন্তত বার্গিতে আসবো।’

কথা হয় ‘বার্গি লেক ভ্যালির’ স্বত্বাধিকারী বাপ্পি তঞ্চঙ্গ্যার সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, আমরা চারজন মিলে প্রায় ১০ একর জায়গার ওপর বার্গি লেক ভ্যালির যাত্রা শুরু করি। বর্তমানে এখানে রেস্তোরাঁ, ক্যাম্পিং জোন, পিকনিক স্পট ও কায়াকিংয়ের রয়েছে রয়েছে। এছাড়া এখানে প্রায় ১৮টি রিসোর্ট তৈরির কাজ চলছে। একটি সুইমিংপুল তৈরি করা হচ্ছে। আশা করছি ২০২৩ সালে একটি স্বয়ংসম্পূর্ণ ‘বার্গি লেক ভ্যালি’ উপস্থাপন করতে পারবো।


আরও খবর