Logo
আজঃ Wednesday ২৫ May ২০২২
শিরোনাম

দুনিয়ার সবচেয়ে বড় সোস্যাল মিডিয়া ফেসবুক, যার কোন সিকিউরিটি নেই

প্রকাশিত:Thursday ২১ April ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১৩৫জন দেখেছেন
Image

সংগৃহীতঃ

জানুয়ারি মাসের ১৭তারিখে তাহেরি হুজুরের একটা ফানি ওয়াজের অংশর উপরে টিকটক ভিডিও বানিয়েছিলাম। সেটা যথেষ্ট হাস্যরসাত্মক থাকায় বেশ কিছু শেয়ার হয়। সেখান থেকেই একজন কমেন্টে হুমকি দিলো "হুজুরদের নিয়ে মশকরা করিস? হুজুরদের সাথে ফাজলামি করিস? তোর একাউন্ট খেয়ে দিবো।"


একাউন্ট যে এত সহজে খেয়ে দেওয়া যায় আমার জানা ছিল না। পরদিন রাত ১১টার দিকে ফেসবুকে ঢুকতেই লগ আউট হয়ে গেলো। আর ঢুকতে পারলাম না৷ ঢুকতে গেলেই দেখায় আমি নাকি অন্য কারো নামে একাউন্ট চালাচ্ছি তাই আমার একাউন্ট ডিজেবল করা হয়েছে। আমার পা থেকে মাটি সরে গেলো। ৮বছরের একাউন্ট আমার। শত শত ছবি, ভিডিও, মেমোরিস, লাইভ ভিডিও, স্মৃতি। সব হারালাম! শুধুমাত্র একটা টিকটক ভিডিও বানানোর দোষে?


যারা ফেসবুক সম্পর্কে জানে তাদের কথা শুনে বুঝলাম কেউ আমার নাম আর ছবি দিয়ে একাউন্ট খুলে আমারই বিরুদ্ধে প্রিটেন্ডিং রিপোর্ট মেরেছে বলে এমন হয়েছে। আমি অবাক হয়ে গেলাম। মানে ৮বছর ধরে আমি একাউন্ট চালাচ্ছি আর দু'দিন আগে খোলা একাউন্ট কে বিশ্বাস করে আমার একাউন্ট বন্ধ করে দিলো? এটা কেমন ন্যায়?

তারপর তদের কথামত নিজের পাসপোর্ট এর স্ক্যান ছবি আর সেই পাসপোর্ট হাতে ধরে ছবি তুলে সাবমিট করলাম। কয়েক ঘন্টা পরে একাউন্ট ফিরে পেলাম।


ফেসবুকে লিখালিখি, সার্কাজম, ট্রোল, সিনেমার রিভিউ, খেলার রিভিউ সব বিভিন্নমুখী লিখালিখির জন্য আমার বেশ ভালো পরিচিতি ছিল। এতে কিছু মানুষের হিংসা যেমন ছিল তেমন বিভিন্নমুখী লিখালিখির জন্য কিছু মানুষ আমাকে অনেক বেশি ঘৃণাও করে বলেই আমার মনে হয়। আমি মনে করি সবাইকেই এক রকম কেন চিন্তা করতে হবে? বিভিন্ন মানুষ বিভিন্ন চিন্তাভাবনা। কিন্তু কিছু মানুষ তাদের মতের বিরুদ্ধে কথাবার্তা নিতে পারে না। তাদেরই এক দল আবার আমার একাউন্টের দিকে কুনজর দিলো।

প্রাই ই দেখতাম আমার নাম আর ছবি দিয়ে একাউন্ট খোলা হয়। আমি অবশ্য যখনই এমন দেখতাম সাথে সাথে রিপোর্ট মেরে আইডি নষ্ট করে দিতাম। কিন্তু শেষ রক্ষা আর হলো না।


পরশুদিন সকালে হুট করে আবার আমার একাউন্ট থেকে লগ আউট হয়ে গেলো। আবার আইডেন্টিটি চাচ্ছে। আমি দিলামও। কিন্তু এবার আর একাউন্ট ফিরে দিল না। ডিজেবল করে রিভিউ বন্ধ করে দিল। আমি বর্তমানে প্রচন্ডরকম মানুষিক ট্রমার ভেতর দিয়ে যাচ্ছি। এতদিনের স্মৃতি সব হারিয়ে ফেললাম। কিন্তু তার চেয়ে বেশি রাগ হচ্ছে ফেসবুকের উপর। একবার আইডেন্টিটি ভেরিফাই করার পরেও কিভাবে তারা দুদিন আগে খোলা একটা আইডিকে বিশ্বাস করে ৮বছর বয়সী কোন রকম ভায়োলেশন নেই এমন একটা একাউন্ট রিমুভ করে দিতে পারে?


বাংলাদেশের মানুষের মানসিকতা নিয়ে আমার কোন কথা নেই। এরা কোনদিনও ভিন্ন মতকে মেনে নেয়নি। কিন্তু একজন রিপোর্ট করলেই এতদিনের পুরোনো আইডি ডিজেবল করে দেওয়া কেমন কথা! আমি সত্যিই অনেক বেশি মানসিক ট্রমার ভেতর দিয়ে যাচ্ছি। হয়ত সেলিব্রিটি ছিলাম না তবুও ৫হাজার ফলোয়ার ছিল। সব পোস্টই কিছু না কিছু শেয়ার আর পাঁচ সাতশ রিয়্যাক্ট আসতো। আমি নিজের অনুভূতি প্রকাশ করার মত ভাষ খুজে পাচ্ছি না। শুধুমাত্র ফেসবুকের দুর্বল এবং ত্রুটিপূর্ণ সিস্টেমের সুযোগ নিয়ে আমার লাইফের অনেক বড় একটা অংশ কেড়ে নেওয়া হলো।

এটা কি আমার দোষ ছিল যে আমি নিজের মতামত দিতাম? তাহলে কি সবাইকে সবার সাথে জি হুজুর জি হজুর করতে হবে? আজ আমার আইডি হারালাম। কাল আরেকজনের হারাবে। ফেসবুকের এত দুর্বল সিকিউরিটি সিস্টেমের অবস্থা দেখে আমি স্তম্ভিত।



আরও খবর



অটোরিকশায় করে বাড়ি ফেরার পথে

বউ ছিনতাইয়ের চেষ্টায় আটক ২

প্রকাশিত:Sunday ২২ May 20২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলায় সাবেক বউকে ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করে পুলিশে সোর্পদ করেছে এলাকাবাসী। এ ঘটনায় ওই সাবেক স্বামীসহ আরও দুইজন পালিয়ে যায়।



 শনিবার (২১ মে) বিকেলে কামালপুর ইউনিয়নের মাঝগেদরা বটতলা এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে একটি সাদা প্রাইভেটকার ও দুইজনকে আটক করে স্থানীয়রা। পরে তাদের স্থানীয় ইউনিয়ন পরিষদে আটকে রাখা হয়।


স্থানীয়রা জানায়, উপজেলার বগারচর ইউনিয়নের গলাকাটি গ্রামের হামেজ উদ্দিনের ছেলে আব্দুল মান্নানের সঙ্গে প্রায় ৩ বছর আগে ধানুয়া কামালপুর ইউনিয়নের নয়াপাড়া এলাকার বাসিন্দা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান জুবায়ের হিটলারের মেয়ে আয়শা জুবাইদা শশীর বিয়ে হয়৷


 বিয়ের পর থেকেই স্ত্রী শশীকে নানাভাবে নির্যাতন করে আসছিলেন মান্নান। দিনদিন নির্যাতনের মাত্রা বেড়ে যাওয়ায় গত ৬/৭ মাস আগে স্ত্রী আয়শা জুবাইদা শশী স্বেচ্ছায় মান্নানকে তালাক দেন।


শনিবার সকাল থেকেই মাঝগেদরা এলাকায় সহযোগীদের নিয়ে ওত পেতে থাকেন মান্নান। সাবেক স্ত্রী শশী বকশীগঞ্জ খা‌তেমুন মঈন মহিলা ডিগ্রি কলেজ থেকে অটোরিকশায় করে বাড়ি ফেরার পথে মাঝগেদরা এলাকায় তার গতিরোধ করেন মান্নান। 


একপর্যায়ে মান্নান তার সহযোগী পৌর শহরের মাঝপাড়া গ্রামের আকতার হোসেনের ছেলে মজনু মিয়া ও মাঝগেদরা এলাকার জহুরুল হকের ছেলে মোস্তাইন তাকে জোরপূর্বক মাইক্রোবাসে তোলে।  স্থানীয়রা ‌বিষয়‌টি বুঝ‌তে পে‌রে তা‌দের আটক ক‌রেন। এ সময় সাবেক স্বামী মান্নান পালিয়ে গেলেও তার দুই সহযোগী মজনু ও মোস্তাইনকে আটক করা হয়। পরে খবর পেয়ে বকশীগঞ্জ থানা পুলিশ তাদের উদ্ধার করে থানায় নিয়ে যায়৷


বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম তালুকদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



অবৈধ সম্পদ অর্জনের মামলায় আদালতে আত্মসমর্পণ

আত্মসমর্পণের পর জামিন নামঞ্জুর প্রদীপের স্ত্রী চুমকির

প্রকাশিত:Monday ২৩ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

আদালতে আত্মসমর্পণ করেছেন টেকনাফ মডেল থানার বরখাস্ত হওয়া ওসি প্রদীপ কুমার দাশের স্ত্রী চুমকি।


 সোমবার (২৩ মে) সকালে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আবদুল মজিদের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান তিনি।


শুনানি শেষে বিচারক তার আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।


দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মাহমুদুল হকের সহকারী অ্যাডভোকেট সাকিব বিষয়টি নিশ্চিত করেছেন।



এছাড়া এদিন মামলার তদন্ত কর্মকর্তা দুদক চট্টগ্রামের সহকারী পরিচালক রিয়াজ উদ্দিন আদালতে সাক্ষ্য দিয়েছেন। দুপুর সাড়ে ১২টায় আদালতে তদন্ত কর্মকর্তাকে আইনজীবীরা জেরা করেন বলে জানিয়েছেন অ্যাডভোকেট সাকিব।


আদালত সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৩ আগস্ট দুদক কর্মকর্তা রিয়াজ উদ্দিন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় প্রদীপ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।



এর মধ্যে ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকা ‘ওসি প্রদীপ’ ঘুস-দুর্নীতির মাধ্যমে অর্জন ও আরও ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করা হয় বলে মামলার অভিযোগে বলা হয়। তদন্ত শেষে গত বছরের ২৬ জুলাই মো. রিয়াজ উদ্দিন ওই মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন।


গত ১ সেপ্টেম্বর অভিযোগপত্রের ওপর শুনানি হয়। গত ২৯ জুন দুপুরে চট্টগ্রামের জ্যেষ্ঠ স্পেশাল জজ ও মহানগর দায়রা জজ শেখ আশফাকুর রহমানের আদালত প্রদীপ কুমার দাশের অবৈধ সম্পদ দেখভালের দায়িত্ব কক্সবাজার ও চট্টগ্রাম জেলা প্রশাসককে দেন।


এর আগে গত বছরের ১৫ ডিসেম্বর প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারনের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় অভিযোগ গঠন করেন আদালত। এ পর্যন্ত মামলায় ২৪ জন সাক্ষ্য দিয়েছেন।



আরও খবর



বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু আয় আরও বেড়েছে

প্রকাশিত:Tuesday ১০ May ২০২২ | হালনাগাদ:Monday ২৩ May ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

চলতি অর্থবছরে বাংলাদেশের নাগরিকদের মাথাপিছু আয় আরও বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার (১০ মের রেট অনুযায়ী ২ লাখ ৪৪ হাজার ৬০০ টাকা)। ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭.২৫ শতাংশ।


মঙ্গলবার (১০ মে) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।


প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভা অনুষ্ঠিত হয়।


পরিকল্পনা মন্ত্রী জানান, সাময়িক হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭ দশমিক ২৫ শতাংশ। ২০২০-২১ অর্থবছরের চূড়ান্ত হিসাবে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল শতকরা ৬ দশমিক ৯৪ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের সাময়িক হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা বা ২ হাজার ৫৯১ মার্কিন ডলার।


প্রাপ্যতার সাপেক্ষে ৬/৭ মাসের তথ্য-উপাত্তের ভিত্তিতে ২০২১-২২ অর্থবছরের জিডিপির সাময়িক হিসাব প্রস্তুত করা হয়েছে।  


আরও খবর



ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে

সিলেটে ১৫ লাখ মানুষ পানিবন্দী

প্রকাশিত:Wednesday ১৮ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১২২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধিঃ

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট নগরসহ পুরো জেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। সুরমা নদী উপচে সিলেট নগরেই হাঁটু সমান পানি হয়েছে।

বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানেও পানি উঠছে। বন্যায় সিলেট জেলা ও মহানগরের প্রায় ১৫ লাখ মানুষ পানিবন্দি রয়েছেন।


এসব মানুষের জন্য মোট ২১৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এরমধ্যে ১৯৯টি জেলা প্রশাসন ও ১৬টি আশ্রয়কেন্দ্র সিলেট সিটি করপোরেশন খুলেছে।



সিলেট আবহাওয়া অধিদপ্তরে জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, সিলেটে ও এর উজানে আগামী ২৩ জুন পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এ কারণে বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ার সম্ভাবনা রয়েছে।



গত সোমবার (১৬ মে) দুপুর ১২টা থেকে সিলেট নগরের নিম্নাঞ্চলগুলোতে পানি প্রবেশ করতে শুরু করে। মঙ্গলবার নগরের প্রায় অর্ধেকেরও বেশি এলাকা পানির নিচে চলে গেছে। দ্রুত পানি বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষজন।


বন্যার পানি বাড়া অব্যাহত থাকায় যত সময় যাচ্ছে ততই সিলেট নগরের নতুন নতুন এলাকার বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান, রাস্তাঘাট তলিয়ে যাচ্ছে।

সিলেট সিটি করপোরেশনের প্রথম মেয়র মরহুম বদর উদ্দিন আহমদ কামরানের নগরের ছড়ারপারস্থ বাসভবনসহ নগরের প্রায় ৬০ ভাগ বাসাবাড়ি ও দোকানে বন্যার পানিতে হাঁটুজল দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।



আরও খবর



শ্রীলঙ্কায় তুমুল বিক্ষোভের মধ্যে প্রধানমন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত:Monday ০৯ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

আন্তর্জাতিক ডেস্কঃ

শ্রীলঙ্কায় তুমুল বিক্ষোভের মধ্যে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।


সোমবার তিনি পদত্যাগ করেন বলে তার মুখপাত্র রোহান ওয়েলিউইটার বরাত দিয়ে জানিয়েছে দেশটির স্থানীয় গণমাধ্যম।


মাহিন্দা রাজা পাকসে সমর্থক ও সরকারবিরোধীদের মধ্যে সংঘর্ষের পর তিনি পদত্যাগ করেন। ওই সংঘর্ষে ৭৮ জন আহত হন।


এরপর দেশটিতে কারফিউ জারি করা হয়


৭৬বছর বয়সী মাহিন্দা তার পদত্যাগপত্র ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে পাঠান।



গত শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে তার ভাইকে চলমান রাজনৈতিক সংকট সমাধানের জন্য পদ থেকে সরে দাঁড়ানোর কথা জানিয়েছিলেন।


গত এপ্রিল থেকে শ্রীলংকায় অর্থনৈতিক সংকট শুরু হয়।


বৈদেশিক ঋণে জর্জরিত দেশটি নিজেকে ‘অর্থনৈতিকভাবে দেউলিয়া’ ঘোষণা করে। এরপর থেকেই প্রধানমন্ত্রী রাজাপক্ষের পদত্যাগের দাবি জোরদার হয়।  


শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের কারণে রাজনৈতিক অস্থিরতার মধ্য দিয়ে রাজা পাকসে পদত্যাগ করলেন।


আরও খবর