Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

ডলারের বিপরীতে টাকার মান আরও কমলো

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

 

ডলারের বিপরীতে আরও ৫০ পয়সা দর হারিয়েছে টাকা। মঙ্গলবার (২৮ জুন) আন্তঃব্যাংক লেনদেনে প্রতি ডলার বিক্রি হয় ৯৩ টাকা ৪৫ পয়সায়। এর আগে গতকাল সোমবার প্রতি ডলার বিক্রি হয় ৯২ টাকা ৯৫ পয়সা। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

গত বছরের ৩০ জুন আন্তঃব্যাংকে প্রতি এক ডলারের জন্য ব্যাংকগুলোকে ৮৪ টাকা খরচ করতে হয়েছিল। আজ (২৮ জুন) তা ৯৩ টাকা ৪৫ পয়সা হয়েছে। সে হিসাবে এক বছরের ব্যবধানে ডলারের বিপরীতে টাকার মান কমেছে ১০ দশমিক ২০ শতাংশ। সবশেষ এক মাসের ব্যবধানে ডলারের বিপরীতে ৫ শতাংশ কমেছে টাকার মান। আর চলতি বছরে ডলারের বিপরীতে অন্তত ১৩ বার মান হারিয়েছে টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম জানান, আন্তঃব্যাংক রেট ৯৩ টাকা ৪৫ পয়সায় বৈদেশিক মুদ্রা লেনদেনকারী (এডি) ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। তবে আমদানি-রপ্তানির ক্ষেত্রে অন্যান্য ব্যাংকের নির্ধারিত রেটই কার্যক্রম হবে সেসব ব্যাংকে। অর্থাৎ বাজারের সঙ্গে সঙ্গতি রেখে স্ব-স্ব ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করে বিক্রি করতে পারবে। আজ (মঙ্গলবার) কেন্দ্রীয় ব্যাংক থেকে ৯৩ টাকা ৪৫ পয়সা দরে চার কোটি ২০ লাখ ডলার বিক্রি করা হয়েছে।

তবে এদিন খোলাবাজারে ডলারের দাম ১০০ টাকার ওপরে। এছাড়া বাণিজ্যিক ব্যাংকগুলো বিক্রি করেছে ৯৩ থেকে ৯৫ টাকার মধ্যে।


আরও খবর



পূর্বাচলে নারী বিশ্বকাপের ফাইনাল আয়োজনে ইচ্ছুক পাপন

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

নারী বিশ্বকাপ ক্রিকেটের আয়োজক হবে বাংলাদেশ। আইসিসির সর্বশেষ সভায় সিদ্ধান্ত হয়েছে যে, ২০২৪ সালের নারী বিশ্বকাপ হবে বাংলাদেশে। নারী বিশ্বকাপের আয়োজক হতে পারা বাংলাদেশের জন্য গর্বের। ক্রিকেট অনুরাগীরা পুলকিত।

অনেকেই অপেক্ষার প্রহর গুনছেন, কবে আসবে সেই মাহেন্দ্রক্ষণ। বিসিবি বিগ বস নাজমুল হাসান পাপনও খুশি। তিনিও উদ্বেলিত। তবে বিসিবি সভাপতি পাশাপাশি সতর্ক ও সাবধানি । তার মনে হয় ঐ আয়োজক হওয়াটাই শুধুই আনন্দের নয়। পাশাপাশি চ্যালেঞ্জিংও।

যে সভায় বাংলাদেশের পরবর্তী নারী বিশ্বকাপের আয়োজক হওয়ার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে, তাতে অংশ নিয়ে দেশে ফিরে বিসিবি সভাপতি জানিয়ে দিলেন, ‘বাংলাদেশ চূড়ান্ত হয়েছে। তো এটা আমাদের জন্য আরেকটা বড় চ্যালেঞ্জ। কারণ আমাদের মেয়েরা নিজেরা নিজেরাই ভালো করছে। আসলে আমরাতো তাদেরকে তেমন কিছু করতে পারিনি।’

পাপন যোগ করেন, আইসিসি যেচেই বাংলাদেশকে নারী বিশ্বকাপের আয়োজক হিসেবে নির্ধারণ করেছে। তার ব্যাখ্যা, ‘আইসিসি সভায় অনেকগুলো ইস্যু ছিল খেলাগুলো যে ভাগ হবে। একটা বাকি ছিল, অন্যগুলো আমরা জানতাম। নারী বিশ্বকাপ। সেখানে তারা নিজে থেকেই বাংলাদেশের নাম জানায়, এমন না যে আমাদের বলতে হয়েছে।

নারী ক্রিকেটারদের জন্য আগামীতে সম্ভাব্য সব কিছু করার প্রতিশ্রুতি দিয়ে পাপন বলেন, ‘একটা সময় তাদেরকে বাইরে থেকে কোচ টোচ দিয়েছিলাম। এশিয়া কাপে যেবার চ্যাম্পিয়ন হলো সেবার কিন্তু পুরো কোচিং স্টাফ ছিল। তবে এখন কোচিং স্টাফও নেই। আমাদের এখনই ফিজিও, কোচ, ট্রেনার যা যা লাগবে আমরা ব্যবস্থা করবো।’

নারী বিশ্বকাপ ক্রিকেটের আয়োজক হওয়ার খবর পেয়ে পুলকিত বিসিবি প্রধান সালমা, রুমানাসহ নারী ক্রিকেটারদের সঙ্গে টেলিফোনে কথা বলেন। তা জানিয়ে আজ রোববার বিকেলে তিনি বলেন, ‘আমি বার্মিংহাম থেকেই ফোন করি। ওমেন্স উইংয়ের তৌহিদকে ফোন করি, সালমা ও রুমানাসহ কয়েকজনের সাথে কথা হয়।’

বিসিবি সভাপতি নারী ক্রিকেটারদের কাছে জানতে চান, তাদের বিশ্বকাপ প্রস্তুতিতে কি কি প্রয়োজন? ‘আমি কয়েকজনকে ফোন করি যে কি কি লাগবে, আমি আসছি রেডি কর। আমাদের হাতে খুব বেশি সময় নেই। এটা একটা চ্যালেঞ্জিং ব্যাপার। বিশ্বকাপে যে দলগুলো খেলবে, তাদের মধ্যে কয়েকটা দল খুবই শক্তিশালী, চিন্তার বাইরে। উদাহরণ হিসেবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া অবিশ্বাস্য। অন্য যারা আছে তারাও খুব ভালো লড়াই করছে। এদিকে ভারত পাকিস্তান তো শক্তিশালী আছেই । ধারাবাহিক খেলার মধ্যেও আছে।’

নিজ দলের নারী ক্রিকেটারদের নিয়ে পাপনের শেষ কথা, ‘আমাদের মেয়েদের পরিকল্পনা নিয়ে বসতে হবে। বাংলাদেশে বিশ্বকাপ হচ্ছে আমাদের মেয়েরা যেন ভালো ফাইট দিতে পারে। হার জিত নিয়ে আমি চিন্তিত না, যেন ভালো একটা ফাইট দিতে পারে সেটা আমাদের দেখতে হবে।’

এদিকে বিসিবি সভাপতি চান পূর্বাচল স্টেডিয়ামে খেলা আয়োজনের জন্য। তার একান্ত ইচ্ছে শেখ হাসিনা স্টেডিয়ামে নারী বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠানের। তবে তার ধারনা ঐ সময়ের মধ্যে পূর্বাচল স্টেডিয়াম এর নির্মাণ কাজ শেষ হবে না।

তারপরও মুখে এমন কথা, ‘যদিও সেটা হবে না। হবে না আমি জানি। তারপরেও আমি বলছি চেষ্টা করবো। স্টেডিয়াম যেটা আছে পূর্বাচলে ওটার কাজ যদি শেষ করতে পারি। যেহেতু আমাদের সবকিছুই শেষ, এখন শুধু নাম ঘোষণার বাকি। এরপর তারা যত তাড়াতাড়ি করতে পারবে তাহলে ভালো হয়, ওটার মধ্যে যদি আমরা ফাইনালটা আয়োজন করতে পারি, তাহলে খুব ভালো হয়। সুতরাং এই টার্গেটটা নিয়েই নামবো, না হলে বিকল্প তো আছেই।’


আরও খবর



চট্টগ্রাম বন্দরে আরও দুই কনটেইনার মদের চালান আটক

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

আইপি জালিয়াতি করে মিথ্যা ঘোষণায় আমদানি করা আরও দুই কন্টেইনার মদের চালান আটক করেছে চট্টগ্রাম কাস্টমস।

সোমবার (২৫ জুলাই) বিকেলে কাস্টমসের এআইআর (অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ) ও পিসিইউ (পোর্ট কন্ট্রোল ইউনিট) শাখা কন্টেইনার দুটি জব্দ করে।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন কাস্টমসের এআইআর শাখার ডেপুটি কমিশনার মো. সাইফুল হক।

তিনি জানান, নীলফামারীর উত্তরা ইপিজেডের ডং জিন ইন্ডাস্ট্রিয়াল (বিডি) কোম্পানি লিমিটেডের নামে প্যাকেজিংয়ের উপকরণ ঘোষণায় একটি ও বাগেরহাটের মোংলা ইপিজেডের ভিআইপি ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের নামে টেক্সটাইল সুতা ঘোষণায় আরেক কনটেইনার মদ আমদানি করা হয়। চালান দুটিতেই আইপি জালিয়াতি করা হয়। তবে দুই চালানেই বিল অব এন্ট্রি দাখিল হয়নি।

বিস্তারিত আসছে...


আরও খবর



ক্রিকেটকে ফুটবলের মতো চালানোর খেসারত দিতে হবে: রমিজ

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ১৭জন দেখেছেন
Image

শ্রীলঙ্কা সফরের প্রথম টেস্টে ইতিহাস গড়েছে পাকিস্তান ক্রিকেট দল। নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জিতেছে বাবর আজমের দল। এই জয়ের পর অধিনায়ক বাবর আজমের অধিনায়কত্বকেও বাড়তি বাহবা দিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি রমিজ রাজা।

দায়িত্ব নেওয়ার পর থেকেই বারবার বোর্ডের পলিসি ও সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে জোর দিয়েছেন রমিজ। হাতে ক্ষমতা থাকার পরেও তিনি সবসময় চেষ্টা করেছেন জাতীয় দলের ওপর হস্তক্ষেপ না করতে- স্থানীয় সংবাদমাধ্যমে পিসিবি সভাপতি নিজেই এ কথা জানিয়েছেন।

রমিজ বলেছেন, ‘আমি কখনও দল গঠবা বা বাছাইয়ে হস্তক্ষেপ করিনি। যদিও আমি এটি করতে পারতাম। এটি আমার অধিকার। তবে আপনার অধিনায়ক যদি যথেষ্ট শক্ত না হয়, তাহলে আপনার দল উন্নতি করতে পারবে না।’

এসময় বিশ্ব ক্রিকেটের বর্তমান অবস্থা নিয়েও কথা বলেন রমিজ। তার মতে, অনেকে ক্রিকেটকে ফুটবলের মতো চালানোর চেষ্টা করছেন। ফুটবলে যেমন জাতীয় দলের খেলার চেয়ে ক্লাবের খেলাই বেশি প্রাধান্য পায়, ক্রিকেটেও সেই চেষ্টা করা হচ্ছে বলে মনে করেন রমিজ।

এর পরিণতি ভালো হবে না জানিয়ে তিনি বলেন, ‘অনেক মানুষ আছে যারা ক্রিকেটকে ফুটবলের মতো চালানোর চেষ্টা করছে। অনেক দেশ এটি করছেও। নিজেদের বাৎসরিক সূচি সাজাতে গেলে খুব শিগগির তারা বুঝতে পারবে তারা কী (ভুল) করেছে।’


আরও খবর



বাজার স্বাভাবিক রাখতে আরও ৯৬ মিলিয়ন ডলার সাপোর্ট

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

সাম্প্রতিক সময়ে দেশে ডলার সংকট তৈরি হয়েছে। এ সংকট প্রতিনিয়ত আরও ঘনিভূত হচ্ছে। সংকটের কারণে এ মুহূর্তে ক্রান্তিকাল অতিক্রম করছে দেশ। খোলা বাজারের ডলার ১১০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মার্কেট স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৭ বিলিয়ন ডলার সাপোর্ট দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে।

বুধবার (২৭ জুলাই) বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৪ টাকা ৭০ পয়সা দরে বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ ব্যাংকগুলোর কাছে মোট ৯৬ মিলিয়ন মার্কিন ডলার বা ৯ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৪ টাকা ৭০ পয়সা দরে বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ থেকে ডলার বিক্রি করায় দিন শেষে রিজার্ভ দাঁড়িয়েছে তিন হাজার ৯৪৯ কোটি (৩৯ দশমিক ৪৯ বিলিয়ন) ডলারে। বৈদেশিক মুদ্রার এ রিজার্ভ দিয়ে পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

এদিকে বাণিজ্যিক ব্যাংকগুলো গ্রাহকের কাছে বিক্রি করেছে ৯৪ টাকা ৭৫ পয়সা থেকে ৯৪ টাকার মধ্যে। তবে এখনও চড়াই রয়েছে খোলা বাজারে। বুধবার ১১১ টাকা থেকে ১১২ টাকার মধ্যে বিক্রি হলেও আজ ১১০ টাকায় বিক্রি হয়েছে এক্সচেঞ্জ হাউজগুলোতে। অর্থাৎ খোলাবাজারে ডলারের দাম এক টাকা কমেছে।

ডলার সংকট নিয়ে বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রেমিট্যান্স ও রপ্তানি আয়ের মাধ্যমেই ডলারের মূল চাহিদা পূরণ হবে। ডলারের দাম নিয়ে নানান উদ্যোগ নিলেও কাজ হচ্ছে না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, অপেক্ষা করতে হবে, কাজ হবে। এগুলো কারা করছে, সেখানে কী উদ্যেশ্য আছে- জানি না। এখন কী অব্যবস্থাপনা ছিল সেগুলো আমরা দেখছি। আমি দায়িত্ব নিয়ে বলছি এগুলো যাতে আর না হয় সেগুলো দেখছি। মার্কেটে ডিমান্ডের ওপর ভিত্তি করে সাপ্লাই দিতে হবে, এটা কেউ ঠেকাতে পারবে না। এগুলো যদি আর্টিফিসিয়াল পর্যায়ে নিয়ে যায় আমরা নিয়ন্ত্রণ করতে পারবো। এগুলো নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন মেশিনারিজ আছে সেগুলো কার্যকর হবে। আর সেগুলো কার্যকর হলেই কমে আসবে।

 


আরও খবর



অবৈধ বিদ্যুৎ সংযোগ, হোটেল হিল অ্যাম্বাসেডরকে সাড়ে ৩ লাখ জরিমানা

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

অবৈধভাবে চোরাই বিদ্যুৎ সংযোগ ব্যবহার করার অভিযোগে রাঙ্গামাটি শহরের হিল অ্যাম্বাসেডর নামের একটি আবাসিক হোটেলকে তিন লাখ ৫২ হাজার টাকা জরিমানা করেছে রাঙ্গামাটি বিদ্যুৎ বিভাগ।

মঙ্গলবার (২ আগস্ট) ব্যাংকের মাধ্যমে জরিমানার অর্থ জমা দেওয়ার পর পুনরায় সংযোগ দেওয়া হয় বলে জানিয়েছেন বিদ্যুৎ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী এরশাদ আলী।

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, সোমবার (১ আগস্ট) বিকেলে গোপন সংবাদের ভিত্তিতে শহরের পৌরসভা এলাকায় ফায়ার সার্ভিস স্টেশনের সামনে অবস্থিত হোটেল হিল অ্যাম্বাসেডরে অভিযান পরিচালনা করে বিদ্যুৎ বিভাগ। এ সময় তাদের নিয়মিত সংযোগের পাশাপাশি পৃথক একটি অবৈধ সংযোগের মাধ্যমে হোটেলটিতে বিদ্যুৎ সরবরাহ চলছিল। বিষয়টি নিশ্চিত হয়ে সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয় হোটেলটির। পরে তিন লাখ ৫২ হাজার টাকা জরিমানা করে পুনঃসংযোগ দেওয়া হয়।

তবে জরিমানার বিষয়টি অস্বীকার করেছেন হোটেল হিল অ্যাম্বাসেডরের স্বত্বাধিকারী সাইফুল ইসলাম। তিনি বলেন, ‘দুটি মিটারের মধ্যে একটি দীর্ঘদিন আগে নষ্ট হয়ে যায়। সেটি অফিসকে জানানো হয়নি। অন্য কোনো সমস্যা নেই।’

রাঙ্গামাটি বিদ্যুৎ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী এরশাদ আলী বলেন, বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলীর নির্দেশে শহরের বড় বড় হোটেলগুলোতে অবৈধ সংযোগ আছে কি না তা পরীক্ষা করা হচ্ছে। হোটেল হিল অ্যাম্বাসেডরে একটি অবৈধ সংযোগ পাই। অবৈধ বিদ্যুৎ সংযোগের দায়ে হোটেলটিকে তিন লাখ ৫২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার ব্যাংকের মাধ্যমে জরিমানার অর্থ জমা দেওয়ার পর তাদের নতুন সংযোগ দেওয়া হয়।’

হোটেল হিল অ্যাম্বাসেডরের মিটার নষ্ট ছিল কি না জানতে চাইলে তিনি বলেন, ‘কোনো মিটার নষ্ট ছিল না, সেখানে অবৈধ বিদ্যুৎ সংযোগ ছিল। কেন নষ্ট মিটারের কথা বলছেন সেটি উনি জানেন।’


আরও খবর