Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ডলার সংকট জানুয়ারির মধ্যে কেটে যাবে: সালমান এফ রহমান

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; আগামী বছরের জানুয়ারির মধ্যে ডলার সংকট কেটে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আজ শনিবার সকালে মেহেরপুরে মুজিবনগর শহীদ স্মৃতি কমপ্লেক্সে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ডলার সংকটের ব্যাপারে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘আগামী বছরের জানুয়ারি মাসের মধ্যে দেশে চলমান ডলার সংকট কেটে যাবে।

সালমান এফ রহমান বলেন, ‘বিশ্বজুড়েই এক ধরনের সংকট সৃষ্টি হয়েছে। সংকট কত গভীরে পৌঁছাবে কেউ বুঝতে পারছে না। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা ও পরিকল্পনার কারণে দেশ কোনো ধরনের সংকটে পড়বে না।’

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা বলেন, ‘রমজান মাসের আগে যেসব পণ্য আমদানি করতে হবে সেগুলো নিয়েও কোনো সমস্যা হবে না। আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বেড়ে গেছে। দেশের বাজারে সেই প্রভাব পড়েছে।’

মেহেরপুরের কৃষি-অর্থনীতির বিষয়ে সালমান এফ রহমান বলেন, ‘মেহেরপুর জেলা কৃষিভিত্তিক এলাকা। এখানে নানা ধরনের ফসল উৎপন্ন হয়। দেশের সব এলাকায় শিল্পপ্রতিষ্ঠান করতে হবে এমন কথা নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘‘কৃষি এলাকা নষ্ট করে শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ করা যাবে না’’। এ এলাকায় একই জমিতে ৩ থেকে ৪ বার ফসল উৎপন্ন হয়।’

এ সময় উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, মেহেরপুরের জেলা প্রশাসক (ডিসি) মনসুর আলম খান, পুলিশ সুপার (এসপি) রাফিউল আলম প্রমুখ।


আরও খবর



এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে সারাদেশে । বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় সারাদেশে একযোগে ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছেন ২০ লাখের বেশি শিক্ষার্থী। প্রশ্ন ফাঁস ও শৃঙ্খলা রক্ষার্থে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে শিক্ষার্থীদের। এছাড়া, আরও ১৩ ধরনের নির্দেশনা মানতে হচ্ছে তাদের।

আন্তঃশিক্ষা বোর্ডের পরীক্ষা সূচি অনুযায়ী, সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে বাংলা প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে (ভোকেশনাল) বাংলা-২ পত্রের পরীক্ষা হচ্ছে।

এবার ১১টি বোর্ডে মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষা দিয়েছিল ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। সে হিসেবে এবার পরীক্ষার্থী কমেছে ৪৭ হাজার ৯৭১ জন। তবে পরীক্ষা কেন্দ্র ও শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। গত বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্র কমেছে ১৮০টি এবং পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ৬৩টি।


আরও খবর



বিরাট-আনুশকা দ্বিতীয় সন্তানের মা-বাবা হলেন

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ভারতীয় তারকা বিরাট কোহলি দ্বিতীয়বারের মতো বাবা হয়েছেন। এবার প্রথম কন্যা সন্তানের পর এবার পুত্র সন্তানের বাবা হয়েছেন তিনি।

গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলি নিজেই জানান ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় সন্তান জন্ম নেওয়ার কথা। ভারতীয় এই ব্যাটার লিখেন, ‘আমাদের জীবনের এই সুন্দর সময়ে আপনাদের শুভকামনা প্রত্যাশা করছি। আশা করি, আমাদের ব্যক্তিগত জীবনের প্রতি সবাই সম্মান জানাবেন। ভালোবাসা ও কৃতজ্ঞতা। 

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে দলের কাছে হায়দরাবাদে গিয়েছিলেন কোহলি। কিন্তু সিরিজ শুরুর দুই দিন আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি নেন তিনি। তখনই গুঞ্জন শোনা যায় কোহলি বাবা হচ্ছেন।

পরবর্তীতে তার পারিবারিক বন্ধু ও দক্ষিণ আফ্রিকান ব্যাটার এবি ডি ভিলিয়ার্স নিজের ইউটিউব চ্যানেলে বলেন, খবরটি সত্যি। যদিও পরে গিয়ে বিষয়টি ভুল বলে ক্ষমা চান তিনি। তবে সেটিই সত্যি হলো।

ইংল্যান্ডের বিপক্ষে শেষ তিন টেস্টের দলও ঘোষণা করা হয় কোহলিকে ছাড়াই। প্রথম তিন ম্যাচের দুটি জিতে পাঁচ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত।


আরও খবর



আত্রাইয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিন ব্যাপী ৪৫ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী অনুষ্ঠান হয়েছে।

বুধবার দুপুরে বিজ্ঞান মেলা, বিজ্ঞান অলিম্পিয়াড এবং জাতীয় বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা উপলক্ষে উপজেলা পরিষদ হল রুমে এর সমাপনী অনুষ্ঠান হয়। এতে বিজয়ী ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলেদেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক ও উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস। এসময় উপজেলা প্রকৌশলী ইমরান খান, মৎস্য অফিসার পলাশ চন্দ্র দেবনাথ,মাধ্যমিক শিক্ষা অফিসার একেএম মামুনুর রশিদ, যুব উন্নয়ন অফিসার এসএম নাসির উদ্দিন, মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার প্রদীপ কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



হোমনায় পুলিশ-ফায়ার সার্ভিসের ২৪ ঘণ্টার চেষ্টায় পানির ট্যাংকি থেকে লাশ উদ্ধার

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

শাজু,হোমনা (কুমিল্লা) প্রতিনিধি:কুমিল্লার হোমনায় পুলিশ ও দমকল বাহিনীর চব্বিশ ঘণ্টার যৌথ চেষ্টায় পৌরসভার নির্মাণাধীন একশ ফুট উচ্চতার একটি পানির ট্যাংক থেকে অর্ধ গলিত অজ্ঞাত পুরুষের একটি লাশ উদ্ধার করা হয়েছে। আজ সোমবার দুপরে পৌরসভার ৫ নং ওয়ার্ডের পুরাতন ডাকবাংলো এরিয়া থেকে লাশটি উদ্ধার করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে পুলিশ ও দমকল বাহিনী লাশটি উদ্ধার অভিযান চালান।

হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা ক্ষেমালিকা চাকমা বলেন, দেবিদ্বার পৌরসভায় পানি সপ্লায়ের জন্য অনুরূপ একটি ট্যাংকি নির্মাণ করতে হোমনা পৌরসভার নির্মানাধীন পানির ট্যাংকটি পরিদর্শনে আসেন দেবিদ্বার পৌরসভার লোকজন। পরে মেসার্স জিলানী কনস্ট্রাকশনের নির্মাণ শ্রমিক মিজান ট্যাংকটি পরিদর্শনের জন্য ওপরে ওঠেন। মিজান তেইশ ফুট গভীরতার ওই ট্যাংকটির এক পাশের ভয়েড দিয়ে ভেতরে উঁকি দিলে এটির ভেতরে আধো আলো আধো অন্ধকারে মানুষের লাশ সদৃশ একটা কিছু দেখতে পান। তখন তিনি এটাকে মুর্তি হতে পারে মনে করে প্রথমে তেমন গুরুত্ব দেননি। এরপর বিষয়টি সাইট প্রকৌশলীকে জানান। রবিবার সাইট ম্যানেজার মো. রায়হান সওদাগর বিষয়টি আমাকে জানান। আমি তাৎক্ষণিক থানা ও ফায়ার সার্ভিসকে লাশটি উদ্ধারেরর নির্দেশ দেই।

হোমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জয়নাল আবেদিন জানান, চব্বিশ ঘণ্টা পর লাশটি উদ্ধার করে ময়না তদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তিনি ধারনা করে বলেন, কোনো ভারসাম্যহীন ব্যক্তি সিঁড়ি বেয়ে সুউচ্চ পানির ওই ট্যাংকিতে ওঠে ভেতরে কী আছে দেখতে গিয়ে পড়ে মৃত্যুবরণ করেন। তার বয়স আনুমানিক ৩০-৩৫ হতে পারে। পরনে কোনো জামা কাপড় ছিল না। ধারণা করা হচ্ছে ১০/১২ দিন আগেই তার মৃত্যু হয়েছে। তবে এর কারণ অনুসন্ধানে পুলিশের তদন্ত অভিযান অব্যাহত আছে।

হোমনা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মাজেদুল ইসলাম জানান, পানির ট্যাংকিটি ছিল ভূমি থেকে ১০০ ফুট ওপরে এবং এর গভীরতা ছিল ২৩ ফুট। এর ভেতরে প্রবেশের মুখটি খুব সরু এবং বন্ধ থাকায় রবিবার দপুর থেকে রাত পর্যন্ত চেষ্টা করেও লাশটি বের করা যায়নি। আজ (গতকাল) সোমবার সকাল থেকে চেষ্টার পর এর ঢাকনাটি ভেঙ্গে ভেতর থেকে লাশটি বের করা হয়।


আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




'গ্যাসের জোগান দিতে পারলে ভর্তুকি ৭০ শতাংশ কমে আসত'

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্রাহকদের গ্যাস সরবরাহ করতে না পারলে বিতরণ কোম্পানিগুলোর জরিমানা দিতে হবে, বলেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) পেট্রোবাংলায় আয়োজিত গ্যাস চাহিদা ও যোগান বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাস বিতরণ কোম্পানিগুলোকে জবাবদিহিতায় আনতে হবে। বিদ্যুতের চাহিদা অনুযায়ী গ্যাসের জোগান দিতে পারলে ভর্তুকি ৭০ শতাংশ কমে আসত।

তিনি বলেন, শক্তিশালী নিয়ন্ত্রক সংস্থা নিয়ে বসব। গ্রাহককে গ্যাস সরবরাহ করতে না পারলে বিতরণ কোম্পানিগুলোর জরিমানা দিতে হবে। যারা ব্যর্থ হবেন, তাদের বিদায় নিতে হবে। আর সহ্য করার সময় নেই। পুরো অর্থনীতি জ্বালানি খাতের ওপর নির্ভরশীল। কাজেই যথাযথ সরবরাহ নিশ্চিত করতে হবে। এসময় পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, জ্বালানি সরবরাহ বাড়াতে ২০২৮ সালের মধ্যে আরও ১০০টি কূপ খননের পরিকল্পনা হাতে নিয়েছে পেট্রোবাংলা।

এছাড়া নিজস্ব উৎপাদন না বাড়িয়ে এলএনজির (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) ওপর নির্ভরতা বাড়লে গ্যাসের দাম কোনো পর্যায়ে গিয়ে ঠেকবে, সেটি ভাবার সময় এসেছে বলে মন্তব্য করেন জ্বালানি সচিব মো. নূরুল আলম।


আরও খবর