Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ডিসিদের বিদ্যুৎ-জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হতে নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক; বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের (ডিসি)। আজ মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনের প্রথম দিনে এ নির্দেশনা হয়েছে। ডিসিদের সঙ্গে অধিবেশনের পর এ তথ্য জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এ বছর সরকারের জন্য বড় চ্যালেঞ্জ বিদ্যুৎ ও জ্বালানি বিষয় নিয়ে। তাই জেলা এবং উপজেলা পর্যায়ে বিদ্যুৎ ও জ্বালানি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে ডিসিদের।

নসরুল হামিদ বলেন, সামনে সেচ মৌসুমে যাতে কৃষিকাজে  নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া যায় সে ব্যাপারে কাজ করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি দপ্তরের কাছে বিদ্যুতের যেসব পাওনা আছে সেগুলো দ্রুত আদায়ের জন্য তাগাদা দেওয়া হয়েছে ডিসিদের। এছাড়া প্রত্যেকটি সরকারি ভবন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের ছাদে সৌর বিদ্যুৎ স্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। 


আরও খবর



ফকিরহাটে ভূমিহীনদের মাঝে জমি ও ঘর প্রদান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

ফকিরহাট (বাগেরহাট) সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাট শুভদিয়া ইউনিয়ন ইউনিয়নে বৃহস্পতি বার দুপুরে ২৩টি ভূমিহীন পরিবারকে আশ্রয়ন প্রকল্প-২ এর পাকাঘর সহ জমির দলিল প্রদান করেন ফকিরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ। শুভদিয়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে শুভদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ফারুকুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজের অধ্যক্ষ বটু গোপাল দাস। অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মো.শহিদুল্লাহ্ধসঢ়; সহ ইউনিয়ন পরিষদের সচিব, সদস্য, সংরক্ষিত সদস্য ও দলিল গ্রহীতাগণ।


আরও খবর



আইকনিক ও দুর্দান্ত সব ফিচার সমৃদ্ধ গ্যালাক্সি এস২৩ এফই নিয়ে এলো স্যামসাং

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ১৩৮জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:[ঢাকা, ৩১ জানুয়ারি, ২০২৪] স্মার্টফোন ও প্রযুক্তিপ্রেমী মানুষের দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে অবশেষে দেশের বাজারে গ্যালাক্সি এস২৩ -এর সর্বশেষ ফ্যান এডিশন (এফই) নিয়ে এলো স্যামসাং। সবচেয়ে ‘এপিক’ এই ফ্যান এডিশন ডিভাইস গ্যালাক্সি এস২৩ এফই -তে সর্বাধুনিক পারফরমেন্স সমৃদ্ধ এবং ডিভাইসটিতে রয়েছে নজরকাড়া ডিজাইন, দুর্দান্ত ক্যামেরা আর অডিও। ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে ‘এপিক’ করতেই এ সকল ফিচার অন্তর্ভুক্ত করা হয়েছে ডিভাইসটিতে।  

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই’র নতুন ফ্লোটিং ক্যামেরা আর প্রিমিয়াম ফিনিশে ব্যবহার করা হয়েছে আইকনিক ‘এস’ ডিজাইন, যা আইপি৬৮ ওয়াটার অ্যান্ড ডাস্ট রেজিসটেন্সের মাধ্যমে সুরক্ষিত। ডিভাইসটিতে অত্যন্ত কার্যকর, শক্তিশালী ও টেকসইভাবে পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ও প্যাকেজিং ব্যবহার করা হয়েছে। এছাড়াও, মনোমুগ্ধকর রঙে নিয়ে আসা হয়েছে গ্যালাক্সি এস২৩ এফই, যেন ব্যবহারকারী মিন্ট বা গ্রাফাইট থেকে নিজেদের স্টাইল অনুযায়ী ডিভাইস বেছে নেয়ার সুযোগ পান।

গ্যালাক্সি এস২৩ এফই ডিভাইসের প্রো-গ্রেড ক্যামেরার মাধ্যমে জীবনের প্রতিটি মুহূর্তই প্রাণবন্ত হয়ে ধরা দিবে। এর ৫০ মেগাপিক্সেল হাই-রেজ্যুলুশন লেন্স ও ৩X অপটিক্যাল জুম ব্যবহারকারীদের প্রতিটি ছবিই নিখুঁত ও ঝকঝকে করে তুলবে। ডিভাইসটিতে আরও রয়েছে ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড, ৮ মেগাপিক্সেল টেলি ও ১০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এমনকি সূর্যাস্তের পরও নাইটোগ্রাফির মাধ্যমে নিখুঁত ও প্রাণবন্ত সেলফি ও পোর্ট্রেইট তোলার সুযোগ পাবেন ব্যবহারকারী। অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সহ রেয়ার ক্যামেরায় সর্বাধুনিক ডিজিটাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ভিডিআইএস) থাকার কারণে এখন চলাচলের সময় নেয়া ছবিও হবে ঝকঝকে।

একইসাথে, গ্যালাক্সি এস২৩ এফই-তে রয়েছে একটি এডিটিং স্টুডিও। এর মাধ্যমে এখন ব্যবহারকারীরা শাটার স্পিড, আইএসও ও অ্যাপারচার সহ আরও অনেক কিছু নিজেদের পছন্দ মতো ঠিক করে নেয়ার সুযোগ পাবেন। ব্যবহারকারীদের সৃজনশীলতাকে আরও সমৃদ্ধ করতে ডিভাইসটিতে এআই-নির্ভর এডিটিং টুল ব্যবহার করা হয়েছে।

স্ট্রিমিং ও গেমিংয়ের ক্ষেত্রে বলা যায়, গ্যালাক্সি এস২৩ এফই’র শক্তিশালী প্রসেসর প্রতিটি কাজকে নিখুঁতভাবে কার্যকর রাখতে একটি ভেপার চেম্বারের সাহায্যে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে ও পারফরমেন্সে ভারসাম্য বজায় রাখে। এর ৪,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্যাটারি সচেতনভাবে বিদ্যুৎ সঞ্চয় করে রাখতে সক্ষম। ডিভাইসটির ১২০ হার্জ রিফ্রেশ রেট সহ ৬.৪ ইঞ্চি ডায়নামিক অ্যামোলেড ২X ডিসপ্লে ব্যবহারকারীর কনটেন্ট দেখার অভিজ্ঞতাকে করবে আরও সমৃদ্ধ। এর ভিশন বুস্টার ফিচার উজ্জ্বল আলোর অবস্থাগুলোকে স্বয়ংক্রিয়ভাবে চিহ্নিত করে সেই অনুযায়ী স্ক্রিনে পরিবর্তন নিয়ে আসতে পারে, যা দেখার অভিজ্ঞতাকে আরও প্রাণবন্ত করে তোলে। ফাইভজি উপযোগী এই ডিভাইসটিতে আরও রয়েছে এক্সিনোজ ২২০০, ৮ জিবি র‍্যাম, ১২৮ জিবি রম ও গরিলা গ্লাস ৫ -এর সুরক্ষা।

এ বিষয়ে স্যামসাং বাংলাদেশের হেড অব এমএক্স বিজনেস মো. মূয়ীদুর রহমান বলেন, “মানুষের লাইফস্টাইলের সাথে মানিয়ে যায় এমন সর্বাধুনিক এবং ‘এপিক’ ফিচার ও অভিজ্ঞতাসমৃদ্ধ ডিভাইস নিয়ে আসার ক্ষেত্রে আমরা সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের গ্যালাক্সি এস২৩ এফই -তে এমন সব দুর্দান্ত ফিচার নিয়ে আসা হয়েছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা আরও স্বাচ্ছন্দ্যে বিভিন্ন কাজ করতে পারবেন এবং ডিভাইসটি তাদের সৃজনশীলতাও বহুগুণে বৃদ্ধি করবে। আমাদের নিয়ে আসা নতুন ডিভাইস গ্যালাক্সি এস২৩ এফই ও এর আইকনিক ফিচারগুলো দেশের ক্রেতারা পছন্দ করবেন বলে আশাবাদী আমরা।”

স্যামসাং গ্যালাক্সি এস২৩ এফই’র বাজারমূল্য নির্ধারণ করা হয়েছে ১,০৯,৯৯৯ টাকা। যারা প্রথমবারের মতো গ্যালাক্সির ফ্ল্যাগশিপ ফোনের অভিজ্ঞতা নিতে চান, তাদের জন্য গ্যালাক্সি এস২৩ এফই ডিভাইসটি একদম যথার্থ হবে।


আরও খবর



বিরাট-আনুশকা দ্বিতীয় সন্তানের মা-বাবা হলেন

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৫২জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক:ভারতীয় তারকা বিরাট কোহলি দ্বিতীয়বারের মতো বাবা হয়েছেন। এবার প্রথম কন্যা সন্তানের পর এবার পুত্র সন্তানের বাবা হয়েছেন তিনি।

গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলি নিজেই জানান ১৫ ফেব্রুয়ারি দ্বিতীয় সন্তান জন্ম নেওয়ার কথা। ভারতীয় এই ব্যাটার লিখেন, ‘আমাদের জীবনের এই সুন্দর সময়ে আপনাদের শুভকামনা প্রত্যাশা করছি। আশা করি, আমাদের ব্যক্তিগত জীবনের প্রতি সবাই সম্মান জানাবেন। ভালোবাসা ও কৃতজ্ঞতা। 

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলতে দলের কাছে হায়দরাবাদে গিয়েছিলেন কোহলি। কিন্তু সিরিজ শুরুর দুই দিন আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি নেন তিনি। তখনই গুঞ্জন শোনা যায় কোহলি বাবা হচ্ছেন।

পরবর্তীতে তার পারিবারিক বন্ধু ও দক্ষিণ আফ্রিকান ব্যাটার এবি ডি ভিলিয়ার্স নিজের ইউটিউব চ্যানেলে বলেন, খবরটি সত্যি। যদিও পরে গিয়ে বিষয়টি ভুল বলে ক্ষমা চান তিনি। তবে সেটিই সত্যি হলো।

ইংল্যান্ডের বিপক্ষে শেষ তিন টেস্টের দলও ঘোষণা করা হয় কোহলিকে ছাড়াই। প্রথম তিন ম্যাচের দুটি জিতে পাঁচ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত।


আরও খবর



পোরশায় ডাকাত সদস্য গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

ডিএম রাশেদ,পোরশা (নওগাঁ) প্রতিনিধি :নওগাঁর পোরশায় মামুনুর রশিদ(৪০) নামের এক ডাকাত সদস্যকে গ্রেফতার করেছে পোরশা থানা পুলিশ। সে উপজেলার নিতপুর ইউপির চকবিষ্ণুপুর গ্রামের আব্দুল গাফফারের ছেলে। মামুনুর রশিদ দীর্ঘদিন ধরে একটি ডাকাত দলের সাথে বিভিন্ন এলাকায় ডাকাতি করে আসছিল। পূর্বেই তার বিরুদ্ধে পোরশা থানায় মামলা থাকায় পুলিশ তাকে খুজছিল। ডাকাত মামুনুর রশিদ দীর্ঘদিন ধরে পলাতক ছিল।

পোরশা থানার অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার নিতপুর ইউপির চকবিষ্ণুপুর ব্র্যাক অফিসের নিকট থেকে তাকে আটক করে। মামুনুর রশিদ উপজেলার বিভিন্ন স্থানে ডাকাতিসহ বড় বড় অপরাধের সাথে জড়িত। তার বিরুদ্ধে পোরশা থানায় একাধীক মামলা রয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



নোয়াখালীতে পপুলার লাইফ ইনস্যুরেন্সের ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image
এস এম শফিকুল ইসলাম জয়পুরহাট প্রতিনিধি:পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের নোয়াখালী অঞ্চলের উন্নয়ন কর্মকর্তাদের নিয়ে ব্যবসা পর্যালোচনা সভা  অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (৯ ফেব্রুয়ারি ) সকালে নোয়াখালীতে কোম্পানীর নিজস্ব ভবনের অফিস রুমে  এ ব্যবসা পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়। 

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ইসলামী বীমা তাকাফুল  প্রকল্পের মহা-ব্যবস্থাপক ও জেলা সমন্বয়কারী আহসানুল ইসলামের সভাপতিত্বে ব্যবসা পর্যালোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরামের প্রেসিডেন্ট ও বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য  বি এম ইউসুফ আলী। 

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক বি এম শওকত আলী, একক বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ-ব্যবস্থাপনা পরিচালক (ব্রাঞ্চ কন্ট্রোল) সৈয়দ মোতাহার হোসেন, আল আমীন বীমা প্রকল্পের  উর্দ্ধতন  উপ- ব্যবস্থাপনা পরিচালক আবু তাদের, ইসলামী ডিপিএস প্রকল্পের উপ- ব্যবস্থাপনা পরিচালক খলিলুর রহমান সিকদার।

এ সময়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আল বারাকাহ ইসলামী একক বীমা প্রকল্পের উর্দ্ধতন নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক এনামুল হক, ইসলামী বীমা তাকাফুল প্রকল্পের নির্বাহী পরিচালক ও প্রকল্প পরিচালক সাজ্জাদ মাহমুদ কিশোর, ইসলামী ডিপিএস প্রকল্পের প্রকল্প পরিচালক ও জেলা সমন্বয়কারী সোলাইমান হোসেন সোহাগ ।


আরও খবর