Logo
আজঃ Tuesday ০৭ February ২০২৩
শিরোনাম

ডিলিট হওয়া ছবি পুনরুদ্ধারের উপায়

প্রকাশিত:Monday ১২ December ২০২২ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ | ১৪৩জন দেখেছেন
Image

মানুষ মাত্রই ভুল করে। আর ভুলের কারণে অনেক সময় গুরুত্বপূর্ণ ফাইল, ছবি, ভিডিও স্মার্টফোন থেকে ডিলিট হয়ে যায়। আবার স্টোরেজ খালি করতে গিয়েও ভুল হয়। পছন্দের ছবি হারিয়ে গেলে প্রচণ্ড মন খারাপও হয়। তবে ভুলে ডিলিট হয়ে গেলেও এসব ছবি পুনরুদ্ধারের সুযোগ রয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট অ্যান্ড্রয়েড পুলিশ সেসব উপায় জানিয়েছে।

যারা অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে তাদের জন্য ছবি সংরক্ষণের সবচেয়ে নিরাপদ জায়গা হচ্ছে গুগল ফটোজ। গুগলের প্লাটফর্মে ছবি ভিডিও সংরক্ষণ করলে তা বছরের পর বছর নিরাপদ থাকবে। এজন্য স্মার্টফোনে ফটোজ ইনস্টল করে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে। অ্যাপের সেটিংসে অটোমেটিক ব্যাকআপ চালু রাখতে হবে। ব্যবহারকারীদের বিনামূল্যে ১৫ জিবি স্টোরেজ দেয় গুগল ফটোজ।

অ্যান্ড্রয়েডের পর যারা আইফোন আইপ্যাড ব্যবহার করে তাদের জন্য আইক্লাউড স্টোরেজ রয়েছে। এখানে স্টোরেজ মাত্র জিবি। যা গুগলের তুলনায় অনেক কম। তবে ব্যবহারকারী চাইলে ডলারের বিনিময়ে স্টোরেজ আপডেট করতে পারবে। আইওএস ব্যবহারকারীরা ক্লাউডে ছবি, ভিডিও সংরক্ষণ করতে পারেন। এতে ফোনের ফাইল হারালেও ক্লাউডে পাওয়া যাবে।

সর্বশেষ জায়গা ট্র্যাশ বিন। বর্তমানে অ্যাপলের ডিভাইসগুলোর পাশাপাশি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারিতে ট্র্যাশ বিন দেয়া থাকে। এতে ভুলে কোনো ছবি ডিলিট হয়ে গেলেও ট্র্যাশ বিনে থেকে যাবে। ৩০ দিন পর্যন্ত সেগুলো বিনে সংরক্ষিত থাকবে। তাই ডিলিট হলেও চিন্তার কিছু থাকবে না। ফোনে ট্র্যাশ বিন না থাকলে গুগলের ফাইলস সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


আরও খবর