Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

ডিএনসিসির নারী কাউন্সিলরদের সনদ দেওয়ার এখতিয়ার নিয়ে রুল

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১২৯জন দেখেছেন
Image

মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধুমাত্র সাধারণ কাউন্সিলরদের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের এ বিধিমালার বৈধতা ও এখতিয়ার নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) সচিব, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম এবং উত্তর সিটির সচিবকে বিবাদী করে রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে সংরক্ষিত নারী কাউন্সিলরদের প্রতি এ সংক্রান্ত বিষয়ে নিষেধাজ্ঞা দিয়ে মেয়রের দেওয়া আদেশের কার্যকারিতাও স্থগিত করেছেন আদালত।

ডিএনসিসির এক সংরক্ষিত কাউন্সিলের করা এ সংক্রান্ত রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি নিয়ে রোববার (৫ জুন) হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এদিন আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদেশের বিষয়টি ইউনুছ আলী আকন্দ জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এর আগে উত্তর সিটি করপোরেশনের এমন সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে এ সংক্রান্ত রিটটি করেন উত্তর সিটির সংরক্ষিত কাউন্সিলর জাকিয়া সুলতানা।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, ঢাকা উত্তর সিটির সচিব গত ২৮ নভেম্বর একটি দাপ্তরিক আদেশ জারি করেছেন। সেখানে বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করার দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের ওপর অর্পিত। সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরদের দায়িত্ব, কার্যাবলি ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে এ দায়িত্ব সাধারণ কাউন্সিলরদের। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলরদের প্রদান করার আইনগত/বিধিগত সুযোগ নেই।

এ আইনজীবী বলেন, সংবিধান অনুসারে সবার সমান অধিকার। কিন্তু সংরক্ষিত আসনের কাউন্সিলরদের সনদ প্রদান না করতে আদেশ জারি করে উত্তর সিটি করপোরেশন। তাই বিধিমালার ৩(৩) ধারা এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়।

আবেদনে বিধিমালার ৩(৩) ধারা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং সিটি করপোরেশনের দাপ্তরিক আদেশ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হবে না- তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।

মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র দেওয়ার ক্ষমতা শুধু সাধারণ কাউন্সিলরদের- সিটি করপোরেশনের এমন বিধিমালার বৈধতা ও এখতিয়ার নিয়ে গত ২২ ফেব্রুয়ারি রুল জারি করেছেন হাইকোর্ট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তিনজন সংরক্ষিত কাউন্সিলরের রিট আবেদনের শুনানি নিয়ে এ রুল জারি করেন হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুল জারির এ আদেশ দেন।

গত ১১ জানুয়ারি এ সংক্রান্ত রিট করেন দক্ষিণ সিটির সংরক্ষিত নারী কাউন্সিলর খালেদা আলম, শাহেদা বেগম ও নাসরিন রশিদ পুতুল।

ওই রিটে আইন সচিব, এলজিআরডি সচিব, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র এবং সচিবকে বিবাদী করা হয়েছিল।


আরও খবর



মেহজাবীন-সাবিলার দুই নাটক দিয়ে প্রশংসিত অনন্য ইমন

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৮১জন দেখেছেন
Image

জনপ্রিয় পরিচালক অনন্য ইমন বিভিন্ন চ্যানেলের জন্য এবার ঈদে চারটি একক নাটক এবং একটি টেলিফিল্ম নির্মাণ করেন। নাটকগুলোর মধ্যে ‘আ্যম্বুলেন্স গার্ল’ এবং ‘নিজস্ব প্রতিবেদন’- এবারের ঈদে প্রচারিত নাটকগুলোর মধ্যে আলোচনার শীর্ষে।

নারীপ্রধান গল্প অবলম্বনে নাটক ‘আ্যম্বুলেন্স গার্ল’ -এ অভিনয় করেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী এবং ‘নিজস্ব প্রতিবেদন’ -এ অভিনয় করেন আরেক জনপ্রিয় অভিনেত্রী সাবিলা নূর।

ইতিমধ্যেই ‘আ্যম্বুলেন্স গার্ল’ এবং ‘নিজস্ব প্রতিবেদন’ নাটক দুটি দর্শকমনে ব্যাপক আগ্রহের জন্ম দিয়েছে। বিভিন্ন গ্রুপে নাটকগুলো নিয়ে চলছে তুমুল আলোচনা। ইউটিউবে নাটক দুটি দেখে দর্শকরা তাদের প্রতিক্রিয়া জানিয়ে ভুয়সী প্রশংসা করছেন মেহজাবীন চৌধুরী এবং সাবিলা নূরের অনবদ্য অভিনয়ের। নাটক দুটির পরিচালক অনন্য ইমনকেও অভিনন্দিত করছেন দর্শক, উপভোগ্য দুটি নির্মাণের জন্য।

‘আ্যম্বুলেন্স গার্ল’ নাটকে মেহজাবীনের অভিনয়ে মুগ্ধ হয়ে দর্শকরা নানাবিধ মন্তব্য করছেন। এক দর্শক মন্তব্যের ঘরে লেখেন, ‘মেহজাবীনই একমাত্র অভিনেত্রী যাকে দিয়ে যেকোনো চরিত্রই পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলা সম্ভব।’

আরেকজন লেখেন, ‘এবারের ঈদের বেস্ট নাটকটি দেখলাম।কি নিখুঁত অভিনয়।সত্যি অসাধারণ,অতুলনীয় ।সিংহভাগ দর্শকের দাবী-নাটকের শেষ দৃশ্য দেখে চোখের পানি ধরে রাখতে পারেননি।বাবা মেয়ের সম্পর্কের গভীরতা এবং আবেগ নাড়া দিয়েছে সব শ্রেণীর দর্শকের মনে।কেঁদেও খুশি দর্শক এমন একটি চমৎকার গল্পের অসাধারণ নির্মাণ দেখে।পরিচালক অনন্য ইমনের নির্মাণশৈলীতে মুগ্ধ হয়ে সবাই প্রশংসা করে বলছেন এবারের ঈদের সেরা নাটক ‘আ্যম্বুলেন্স গার্ল’।’

গৃহকর্মী হিসেবে মধ্যপ্রাচ্যে গিয়ে নির্যাতনের শিকার হয়ে বিদেশ ফেরত সংগ্রামী নারীর গল্প নিয়ে অনন্য ইমন নির্মাণ করেছেন নাটক ‘নিজস্ব প্রতিবেদন’। এ নাটকটিও এবারের ঈদে আলোচনার শীর্ষে রয়েছে। নাটকে নির্যাতিত নারীর চরিত্রে সাবিলা নূরের অভিনয়ের ভূয়সী প্রশংসা করেন অনেক দর্শক। ইউটিউবে নাটকটি দেখে সিংহভাগ দর্শক মন্তব্য করেন, ‘এ নাটকে সাবিলা নূর তার ক্যারিয়ারের সবচেয়ে ভালো অভিনয় করেছেন।’

নাটক দুটি নির্মাণ প্রসঙ্গে পরিচালক অনন্য ইমন বলেন, ‘আমি সবসময়ই জীবন ঘনিষ্ট গল্প নিয়ে কাজ করতে পছন্দ করি। এ কারণেই গল্প দুটি বেছে নিয়েছি। নাটক দুটি ইউটিউবে আসার পর থেকেই দর্শকরা যেভাবে আমার নির্মাণের প্রশংসা করছেন এবং ভালোবাসা জানাচ্ছেন তা দেখে আমি নির্বাক,মুগ্ধ এবং বিমোহিত।’

অনন্য ইমন পরিচালনার পাশাপাশি নাটক প্রযোজনার সাথেও যুক্ত আছেন। শুরুতে শখের বশে প্রযোজনা শুরু করলেও পরবর্তীতে পেশাগতভাবেই নাটক প্রযোজনার সাথে যুক্ত হয়ে পড়েন।ইতিমধ্যেই ৬০টিরও বেশি নাটক প্রযোজনা করেছেন।

এবার টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস আ্যসোসিয়েশন নির্বাচনে প্রার্থী হয়ে তিনি সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হন।


আরও খবর



ডিজিটাল আইনে মামলা দিয়ে সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে: বিএফইউজে

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

দেশের পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে তাদের হয়রানি করা হচ্ছে বলে দাবি করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)।

একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের যেসব ধারা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে বাধা হিসেবে কাজ করছে, অবিলম্বে সেসব ধারা বাতিল ও সাংবাদিকদের নামে এ আইনে করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার (৩১ জুলাই) বিএফইউজের সভাপতি ওমর ফারুক ও ভারপ্রাপ্ত মহাসচিব মো. হেদায়েৎ হোসেন মোল্লা এক বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে সাংবাদিক হত্যা ও নির্যাতন এবং তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলার ঘটনাগুলো নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বলা হয়, গত ৩ জুলাই রাত ৯টার দিকে পত্রিকা অফিসে কাজ করার সময় কুষ্টিয়া জেলা রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার জেলা প্রতিনিধি হাসিবুর রহমানের মুঠোফোনে একটি কল আসে। এরপর তিনি অফিস থেকে বেরিয়ে যান। পাঁচদিন নিখোঁজ থাকার পর গত ৮ জুলাই তার মরদেহ উদ্ধার করা হয়। বিএফইউজে এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার করার দাবি জানায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, সংবাদ প্রচার করার কারণে বরগুনার ইমরান হোসেন (একাত্তর টেলিভিশন ও রাইজিংবিডি ডটকম), চট্টগ্রামের মিরসরাই উপজেলার মাহবুবুর রহমান (দৈনিক যুগান্তর ও দৈনিক আজাদী), এনায়েত হোসেন (দৈনিক কালের কণ্ঠ ও দৈনিক পূর্বকোণ), মোহাম্মদ ইউসুফ (বাংলা ট্রিবিউন, দৈনিক ইত্তেফাক ও দৈনিক সাঙ্গু), নয়ন কান্তি (দৈনিক ভোরের পাতা), মো. জাভেদ (দৈনিক স্বদেশ প্রতিদিন), সেকান্দর হোসাইন (দৈনিক সমকাল) ও মো. জহিরুল ইসলামের (আমার সংবাদ) বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।

এছাড়া কুষ্টিয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বাংলা টিভির ভেড়ামারা প্রতিনিধি মো. ওমর ফারুককে গ্রেফতার করা হয় এবং গত ২১ জুলাই ঢাকা পোস্টের কক্সবাজার প্রতিনিধি সাইদুল ফরহাদকে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা অশালীন ভাষায় গালমন্দ করেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।


আরও খবর



ভোলায় গুলিতে আহত নুরে আলমকে দেখতে হাসপাতালে ফখরুল

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

ভোলা জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে গুলিতে গুরুতর আহত জেলা ছাত্রদলের সাবেক সভাপতি নুরে আলমকে দেখতে রাজধানীর গ্রিন রোডের কমফোর্ট হাসপাতালে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১ আগস্ট) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে একই ঘটনায় নিহত ভোলা স্বেচ্ছাসেবক দলের নেতা মো. আব্দুর রহিমের গায়েবানা জানাজা শেষে তিনি হাসপাতালে পৌঁছান।

jagonews24হাসপাতালে ভর্তি নুরে আলমকে দেখতে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

এ সময় তিনি চিকিৎসকের কাছ থেকে নূরে আলমের বর্তমান অবস্থা সম্পর্কে জানেন। কথা বলেন হাসপাতালে উপস্থিত নূরে আলমের পরিবারের সদস্যদের সঙ্গে।

মির্জা ফখরুলের সঙ্গে ছিলেন- নুরে আলমের বড় ভাই মো. আবুল কাশেম, বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য হায়দার আলী লেনিন, ড্যাবের যুগ্ম মহাসচিব ডা. পারভেজ রেজা কাকন, ডা. শাহীনুল ইসলাম, সাবেক ছাত্রদল নেতা কাজী মোক্তার হোসেন, রাশেদ ইকবাল প্রমুখ।


আরও খবর



করোনা আক্রান্ত প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

তৃতীয়বারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

রোববার (২৪ জুলাই) মন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস) মোহাম্মদ রাশেদুজ্জামান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার রাতে প্রবাসী কল্যাণমন্ত্রীর কোভিড-১৯ পরীক্ষার ফল পজিটিভ আসে। বর্তমানে তিনি বাসায় অবস্থান করছেন এবং বাসা থেকেই চিকিৎসা নিচ্ছেন।

মন্ত্রী দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন বলেও জানান তার একান্ত সচিব রাশেদুজ্জামান।

২০২০ সালের নভেম্বরে প্রথমবার সস্ত্রীক করোনায় আক্রান্ত হন প্রবাসী কল্যাণমন্ত্রী। গত বছর দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হন তিনি।


আরও খবর



এসিআই মটরসে চাকরির সুযোগ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

এসিআই মটরস লিমিটেডে ‘সেলস ইঞ্জিনিয়ার/এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৯ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: এসিআই মটরস লিমিটেড
বিভাগের নাম: কনস্ট্রাকশন ইকুইপমেন্ট/ফরক্লিফট/ইন্ডাস্ট্রিয়াল ওয়েল

পদের নাম: সেলস ইঞ্জিনিয়ার/এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি (মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং/ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং) বিবিএ/এমবিএ
অভিজ্ঞতা: ০১-০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ২২-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৯ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর